Author: Muktokotha

0

মোনেম দেখা করলেন নরেন্দ্র মোদীর সাথে

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারত সফরে গিয়েছেন। মন্ত্রী নিয়োগ পাওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। সফরের সূচনায় তিনি প্রথমেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে এক সৌজন্য সাক্ষাতে হাজির হন।...

0

ক্যান্সার কোন মরণব্যাধি নয় -ডা. রেড্ডি

মুক্তকথা সংবাদকক্ষ।। মাত্র দুটি কাজ করলেই ক্যান্সার উধাও! এমন যুগান্তকারী সুসংবাদ দিয়েছেন, ওশ স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, মস্কো, রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি(বি ভি)

0

সাংবাদিক মতিউরের স্থান অপূরণীয়

মুক্তকথা সংবাদকক্ষ।। কর্মনিষ্ঠ সাংবাদিক মতিউরের অকাল প্রয়ান, ক্ষুদ্র জেলা প্রকৃতির আশীর্বাদে পরিপুষ্ঠ পর্যটন কুমারী মৌলভীবাজারের উঠতি সংবাদ জগতে এক বিরাট শূণ্যতা। স্থান পূরণীয় হলেও যে সাংবাদিক মতিউরের লেখনি আর কোনকালেই কথা বলবে না, এ সত্য থেকে তা অপূরণীয়।

0

ইষ্টার্ন কমিউনিকেশনে দুরন্ত টেলিভিশন ৩রা ফেব্রুয়ারী থেকে

মুক্তকথা সংবাদকক্ষ।। দুরন্ত টেলিভিশনের চেয়ারম্যান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মৌলভীবাজারের গ্রান্ডসুলতান রিসোর্টে ইষ্টার্ন কমিউনিকেশন-এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেছেন।

0

ডায়াবেটিক, আমি ও মেথি গুড়া

মেথি গুড়া নিয়ে এ লিখার সকল দায়-দায়ীত্ব তৌফিক আহমদ চৌধুরীর। ডায়াবেটিক নিয়ে তিনি তার নিজের মত করে খোঁজ করেছেন। গবেষণা বলা যায় না। তবে তার নিজের ভাষ্য থেকে বুঝা যায় তিনি অনেক খুঁজেছেন এবং এখনও খুঁজে...

0

সংরক্ষিত আসনে মহিলা এমপি : মৌলভীবাজার থেকে কেউ কি হতে পারবেন?

মুক্তকথা সংবাদকক্ষ।। সংরক্ষিত মহিলা আসনে সরকার মনোনয়ন দেবেন। খুব সম্ভবতঃ ফেব্রুয়ারীর দিকে মনোনয়নের খবর পা‌ওয়া যাবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের পরই সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে মাঠে নেমেছেন অসংখ্য মহিলা...

0

মাদরাসার কিশোরদের মাঝে ক্বেরাত প্রতিয়োগীতা

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজারের ৬নং একাটুনা ইউনিয়নের কচুয়া গ্রামে এবার অনুষ্ঠিত হয়েছে কোরান কেরাত প্রতিযোগীতা। সমাজসেবী দু’টি মাদ্রাসার পক্ষ থেকে এ আয়োজন করা হয়। ২জন কিশোরকে সুন্দর গলায় ‘কেরাত’এর জন্য নগদ অর্থে পুরষ্কৃত করা হয়।

0

অজানা না ফেরার দেশে সাবেক ছাত্রনেতা ফয়জুর রহমান কয়ছর

মুক্তকথা সংবাদকক্ষ।। স্পোর্টসমাউথের বাংগালী সম্প্রদায়ে সকলের প্রিয় ফয়জুর রহমান কয়ছর আর নেই। গতকাল বৃহস্পতিবার ১৭ই সেপ্টেম্বর বিকাল অনুমানিক ৪ঘটিকায় স্পোর্টসমাউথের কুইন আলেকজান্দ্রা হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)।

0

হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী রুট ‌ও চুঙ্গাপিঠা

মুক্তকথা সংবাদকক্ষ।। প্রাচীনতো বটেই। প্রাচীন বলেইতো ঐতিহ্য বহন করে। আর ঐতিহ্যকে মানুষ সমাদরে ধরে রাখে যুগের পর যুগ ‌ও শতাব্দির পর শতাব্দি। কারণ ঐতিহ্য মানুষের গর্ব। এই ঐতিহ্যের সাথে মানুষের সংস্কৃতি অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। কোন মানব সমাজ...

0

চীনের সৌভাগ্য! চাঁদের পিঠে কৌটায় রাখা তূলাবীজে চাড়া দিয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। চাঁদে মানুষের পা পড়েছিল সেই ১৯৬৯সনে। এবার চীনা মহাকাশযান চাঁদে নিয়ে গেছে তূলা বীজ। সেই তূলাবীজে চারা গঁজিয়েছে। মানব সভ্যতা ভিন্ন মাত্রায় পৌঁছালো।

0

একাদশ জাতীয় সংসদ সদস্যদের তালিকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ২০১৮ এবং একাদশ জাতীয় সংসদ সদস্যদের তালিকা। ৩০শে ডিসেম্বর ২০১৮ সালে বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩ জানুয়ারি ২০১৯ তারিখে নির্বাচিত সংসদ সদস্যগণ বাংলাদেশ সরকারের আইনপ্রণেতা হিসেবে শপথগ্রহণ করেন।

0

মন্ত্রনালয়কে দুর্নীতিমুক্ত করাই হবে বন ও পরিবেশ মন্ত্রীর প্রথম কাজ

বড়লেখা সংবাদদাতা।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন তার মন্ত্রনালয়কে দূর্নীতিমুক্ত করাকে প্রথম কাজ হিসেবে গ্রহন করেছেন।

0

ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতির বাড়িতে ডাকাতি

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারের রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়নের হামিদপুর গ্রামের স্থানীয় ওয়ার্ড আ’লীগ সভাপতি খছরু আহমদ চেরাগ এর বাড়িতে এক দূর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। এসময় ডাকতরা হামলা চালিয়ে এজনকে আহত করেছে।

0

ধর্য্যসহকারে সকল বাধা মোকাবেলা করার আহবান

মৌলভীবাজার অফিস।। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী মৌলভীবাজারে বিএনপির কর্মী সভা শনিবার বিকেলে সাবেক অর্থমন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমানের গ্রামের বাড়ি সদর উপজেলার বাহার্মদন গ্রামে অনুষ্টিত হয়।

0

জীবনচক্র থিয়েটারের ৩মাসব্যাপী নাট্য কর্মশালার সমাপ্তি

মুক্তকথা সংবাদকক্ষ।। জীবনচক্র থিয়েটার। নামে বেশ একটা সাহিত্য মিশ্রিত প্রগতিশীল ভাব উঁকি দেয়। মৌলভীবাজার শহরেই তাদের মূলধারার কাজ চলে। তাদের ভাষায় তারা গ্রামীন সংস্কৃতির বিকাশের লক্ষ্যে সকল পরিবেশনার পরিকল্পনা ও নির্মাণ করে থাকেন।

0

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল বাছিত আর নেই

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার জেলার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল বাছিত আর নেই। তিনি মৌলভীবাজার সরকারী কলেজের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত বিভাগীয় প্রধান ছিলেন। হবিগঞ্জ বৃন্দাবন কলেজে তিনি ভাইস প্রিন্সিপাল হিসেবেও দায়ীত্ব পালন করেছেন।

0

বাঁশ ও শীতলপাটী, উৎসাহিত করলে লক্ষকোটী টাকার শিল্প হয়ে গড়ে উঠতে পারে

মৌলভীবাজার সংবাদদাতা।। ধান, বাঁশ ও বেতশিল্পজাত দ্রব্য সামগ্রীর হাট বসে এখানে। বেতের তৈরী বিভিন্ন আসবাবপত্রসহ পাইকারী হারে হাজার হাজার বাঁশ বিক্রি, এ দু’টি খাতের চমকে বহুকাল থেকেই ক্রেতাদের নজর কেড়েছে কালার বাজার। কিন্তু নিদারুণ সময় যেনো সবকিছু কেড়ে নিতে চাচ্ছে। সময়ের কাছে মানুষ যে কত অসহায় কালারবাজার দেখলে তা বুঝা যায়।

0

দেশবাসীর প্রতি শেখ রেহানার কৃতজ্ঞতা

মুক্তকথা সংবাদকক্ষ।। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।

0

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে নতুন বই

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে নতুন বই লিখেছেন কেনাডা ভিত্তিক সাংবাদিক ভারতীয় সাংবাদিক ড. নিলামব্রত ভর্মা। বাণিজ্যিকভাবে বাজারে আনার উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করা হয়েছে দিল্লীতে। উদ্বোধন করেছেন খ্যাতিমান কূটনীতিক মুক্তিযোদ্ধা হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

0

অপরাধের এ ঘটনা সকল মাত্রা ছাড়িয়ে গেলো, বৃটিশ-বাংলাদেশী হ্ত্যা!

মুক্তকথা সংবাদকক্ষ।। হাতে আসা খবর থেকে নিহত জালালের বয়স জানার সুযোগ হয়নি। তবে হতভাগ্যের ৫বছর বয়সী একটি ছেলে সন্তান রয়েছে। নবীগঞ্জ উপজেলাধীন ইনাতগঞ্জের তপতিবাগ এলাকার এতিম জালাল বৃটেনের নাগরীক। সাত-আটমাস আগে দেশে আসেন। তিনি গভীরভাবে মাদকাসক্ত থাকায় তাকে মৌলভীবাজারের “উদ্দীপন মাদক নিরাময় কেন্দ্র”এ ভর্তি করা হয়। অভিযোগ এখানেই তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে! এও কি বিশ্বাস করতে হবে?

0

বাংলাদেশে এমপি হলে কি কি সুবিধা পাওয়া যায়

মুক্তকথা সংবাদ।। নির্বাচনী সমস্যা নিয়ে বিশ্বের বহু দেশেই কিছু না কিছু আলোচনা হয়ে থাকে। বাংলাদেশের সামাজিক বিন্যাসে বর্তমান পদ্ধতির এমপি বা সাংসদ একটি নির্দিষ্ট এলাকার প্রতিনিধি হিসেবে বিশেষ বিশেষ ক্ষমতার অধিকারী। শুধু ক্ষমতাই নয়, এই ক্ষমতা অনুশীলনের মধ্যদিয়ে একদিকে যেমন বৈষয়িক সমৃদ্ধি আনা যায় ঠিক একইভাবে সাংসদগন যে আর্থিক সুযোগ-সুবিধা ভোগ করেন তাতে রাতারাতি আর্থিক উন্নতি ঘটানো সম্ভব।

0

চট্টগ্রামের রুমী, যিনি শূণ্যভোট পেয়েছিলেন

মুক্তকথা সংবাদ।। চট্টগ্রাম-১০ আসনের হাসান মারুফ রুমী নির্বাচনে শূণ্যভোট পেয়েছেন। এমনকি তার নিজের ভোটটিও পাননি। অবশ্য তার নিজের ভোটের বিষয়ে তিনি আসল কারণের ব্যাখ্যা দিয়েছেন। কিন্তু তার নিজের সেতো মাত্র একটি। বাদবাকী হাজার হাজার, লক্ষ লক্ষ ভোটের একটিও তিনি পাননি(?) সে কেমন করে সম্ভব?

0

মস্কো গুপ্তচরবৃত্তির অভিযোগে একজন মার্কিনীকে আটক করেছে

মুক্তকথা সংবাদকক্ষ।। রুশ-মার্কিন সম্পর্কের জটিলতা নতুন কিছু নয়। প্রায় শতাব্দীর কাছাকাছি হয়ে যাচ্ছে তাদের সম্পর্কের এ ঠেলা-ঠেলির বয়স। সব সময়ই দু’দেশ দুদেশের ভেতরে বাইরে একে অন্যের বিরুদ্ধে মানুষ লাগিয়ে বিভিন্ন কৌশলগত খবরাখবরের উপর নজরদারি করে থাকে। এসব করতে গিয়ে অসংখ্য মানুষ এ দু’দেশ হত্যা করেছে। তেমনি নতুন এক ঘটনা রুশিদের এক মার্কিনী গ্রেপ্তার।

0

নতুন বছরে বই উৎসব : ৫ লাখ শিক্ষার্থীর মাঝে ৪৮লাখ বই বিতরণের ব্যবস্থা

মুক্তকথা সংবাদকক্ষ।। গোটা মৌলভীবাজার জেলায় ৫লাখ শিক্ষার্থীর মাঝে প্রায় ৪৮লাখ বিনামূল্যের বই বিতরণ করা হবে। গতকাল মঙ্গলবার ১লা জানুয়ারী থেকে আনুষ্ঠানিকভাবে এ কাজ শুরু হয়েছে। জেলা প্রশাসক ও নতুন নির্বাচিত সাংসদ শহরের ভিন্ন ভিন্ন দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব বই বিতরণের কাজ শুরু করেন।

0

নবনির্বাচিত এমপি’র প্রথম সভা

মুক্তকথা সংবাদ পাঠিয়েছেন মামুনুর রশীদ মহসিন।। “জীর্ণ পুরাতন যাক ভেসে যাক”, নতুনকে করি আহ্বান। আজ ১লা জানুয়ারী ২০১৯সাল। নতুন বছরের প্রথম সকাল। কনকনে শীতের রৌদ্রকরোজ্জ্বল এই সকালে আনন্দঘন উৎসবে মেতে উঠলো মৌলভীবাজার।

0

ভোটে দাঁড়িয়ে একটি ভোটও যিনি পাননি। এও কি বিশ্বাসযোগ্য?

মুক্তকথা সংবাদ।। সৈয়দ মোহাম্মদ হাসান মারুফ রুমী ভোটে দাঁড়িয়েছিলেন। রুমীর পরিচয়, তিনি  চট্টগ্রামের বড় বড় সব সার্বজনীন সাংস্কৃতিক আয়োজনের একজন সর্বগণ্য উদোক্তা। চট্টগ্রামের হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির বিরুদ্ধে আন্দোলনে রুমী ছিলেন নির্বাচিত মুখপাত্র। চট্টগ্রামে পোষাক শ্রমিকদের আন্দোলন ও নিরাপদ...

0

বছরের প্রথম সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ভুল রাজনীতির পাশাপাশি কর্মী-সমর্থক নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বিএনপি’র নেতারা। মনোনয়ন নিয়ে বাণিজ্য আর অন্তর্কলহ ছিলো ব্যাপক। বিএনপি ব্যস্ত ছিল যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করা, খালেদা জিয়ার মামলা এবং তারেকের অপরাধ ঢাকার ব্যর্থ চেষ্টায়। সংসদে এবং বাইরে কোথাও বিএনপি বিরোধী দলের ভূমিকায় সফল হয়নি। মঙ্গলবার দুপুরে রাজধানীতে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে তথ্যমন্ত্রী, জাসদ সভাপতি ও কুষ্টিয়া-২ আসনে জয়লাভকারী হাসানুল হক ইনু একথা বলেন।

0

পিপিআই বাবৎ ৪০বিলিয়ন পাউণ্ড হাতিয়ে নেয়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। “পেমেন্ট প্রটেকশন ইন্সুরেন্স” সংক্ষেপে পিপিআই। ‘পিপিআই ক্লেইমস রিভিল্ড’ থেকে জানা যায়, হ্যালিফেক্স, বার্কলেইজ, এইচএসবিসি প্রভৃতি ব্যাঙ্কগুলিকে এখন‌ও প্রায় ৪০বিলিয়ন পাউণ্ড ফেরৎ দিতে হবে মানুষের এই পিপিআই দাবী বাবৎ। জানা যায়, ক্রেডিট কার্ড রাখা, মর্টগেজ...

0

মৌলভীবাজার পৌরসভায় বস্তা ভর্তি ব্যালট ছিল- নিশ্চিত অভিযোগ নাসের রহমানের!

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার-৩ আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী নাসের রহমান তার বাড়ীতে এক সংক্ষিপ্তসংবাদ বৈঠকে নিশ্চিতভাবে বলেন যে মৌলভীবাজার পৌরসভা মেয়রের অফিসে কমপক্ষে ৫০হাজার ব্যালট নৌকা প্রতিকের পক্ষে বাক্সে ঢুকানোর জন্য আছে। তিনি পৌরসভায় গিয়ে মেয়রকে কালো ব্যাগগুলো খুলে দেখাতে বলেন। কাজ হয়নি। তিনি পুলিশকে জানিয়েছিলেন। পুলিশ যায়নি। বিমুখ হয়ে ফেরৎ আসার পথে ছাত্রলীগ ও যুবলীগের কিছু ছেলেরা তার গাড়ীতে কালো টাকা আছে বলে বেশ কয়েকটি গাড়ী ভাঙ্গে। এর পরে নৌকা সমর্থকরা শহরে মিছিল করে সিলেট সড়কে অবস্থিত বিএনপির প্রধান কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগ সহ অরো ৫টি গাড়ী ভাংচুর করে।

0

বিএনপি’র দাবী নাসের রহমানের গাড়ী ও অফিস ভাঙ্গা হয়েছে, মিথ্যা বলেছে আঃ লীগ

মুক্তকথা সংবাদকক্ষ।। “মৌলভীবাজার পৌরসভায় হাথে নাতে নৌকার পক্ষে ব্যালট পেপার ও বক্স ধরায়, এম নাসের রহমানের উপর হামলা, উনার গাড়ী ভাংচুর করা হয়… নাসের রহমান আহত হয়েছেন, সেনাবাহিনীর সাথে কথা হচ্ছে। বিস্তারিত আসছে……….”। একজন A R...

0

ইনুর পক্ষে আমবাড়ীয়া ইউনিয়নে জাসদ-আওয়ামীলীগ-যুবলীগসহ মহাজোটের সম্মিলিত মিছিল

প্রবাস থেকে পাঠিয়েছেন গিয়াস উদ্দীন মুক্তকথা সংবাদকক্ষ।। প্রবাসে বসবাসরত জাসদ নেতা গিয়াসউদ্দীন “নিউজটিভিবাংলা”র এ খবরটি আমাদের কাছে পাঠিয়েছেন পুনঃপ্রকাশের জন্য। খবরের গুরুত্ব অনুধাবন করে এখানে আমরা তা পুনঃপ্রকাশ করলাম। প্রচারণার শেষ দিন হিসেবে গতকাল মিরপুরে মিছিল...

0

ওরে মাঝি শুনতে কি পাও

  -শাম্মী শামছুল কোন একদিন শুনবে আমি নাই অথবা আমি শুনব তুমি নাই; স্বাস্থ্য সেবায় যতই মনযোগি হও বা হই কালের খেলার নির্মম এ সত্য বানী শুনতে হবেই কোন না কোন দিন। তাই চলো, আর দেরী...

0

প্রফেসর এরহাসুজজামান ও আবুল বশর আনসারীর মৃত্যুতে শোক সভা

এমসি কলেজের সাবেক প্রফেসর চিরকুমার এরহাসুজজামান ও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কবি আবুল বশর আনসারীর মৃত্যুতে শোকসভা হয়েছে পূর্বলণ্ডনে। সিলেটি নাগরি গবেষক বিশিষ্ট শিক্ষাবিদ এরহাসুজজামান ১৯৭২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি এমসি কলেজে শিক্ষকতা করেছেন। এছাড়া তিনি কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহের মুমিনুননেসা কলেজ এবং সুনামগঞ্জ ডিগ্রী কলেজেও তিনি শিক্ষকতা করেছেন। নাগরী লিপি লালন ও চর্চায় আজীবন অবদান রাখার জন্য তাঁকে আজীবন সম্মাননা প্রদান করে “উৎস প্রকাশন”।

0

মানুষ স্বস্তিতে নিরুপদ্রবে ভোট কেন্দ্রে যাবার নিশ্চয়তা চায়

নির্বাচন মানুষের ভাগ্য পরিবর্তনের কোন মাপকাঠি নয়। পরিবর্তনশীল বিশ্বে সমাজে সমাজে গড়ে উঠা সুশীল মানুষের আবিষ্কার নির্বাচন। মত প্রকাশের অধিকার প্রয়োগের অবিপ্লবী শান্ত-সুশীল পথ এটি। যে কোন কাজে পরিচালক নির্ধারণের প্রয়োজন ইতিহাসের আদিতে ছিল এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে বলেই আমরা আস্তাবান হতে চাই। কিন্তু অত্যাধুনিক এ সময়ে মানুষ নির্বাচনকেও কেমন জবর দখলের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে শুরু করেছে। সমস্যাটা এখানেই।

0

মৌলভীবাজার প্রচারণায় যতটা না উত্তপ্ত, গ্রেফতার আতঙ্ক তার চেয়ে বেশী

মুক্তকথা সংবাদকক্ষ।। দেশের অন্যান্য জেলার তুলনায় মৌলভীবাজারের নির্বাচনী মাঠ মারামারি কাটাকাটি ধরনের উত্তপ্ত নয়। বরং তার উল্টো। এখানে খুবই সম্প্রিতি নিয়ে সকলপক্ষই নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। অবশ্য বিএনপি সভাপতি সম্পাদক সকলেই অনেকটা অভিযোগের সুরেই বলেছেন যে সারা জেলাব্যাপী গ্রেপ্তার আতঙ্কের ভয়ে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সময় কাটছে। বাসা-বাড়িতে তল্লাশী ও ধর-পাকড়ে বিএনপি কর্মীরা নাজেহাল। সেনাবাহিনী মাঠে নামায় কিছুটা স্বস্থি পেলেও নেতা-কর্মীদের এখনো দিন-রাত গ্রেফতার করা হচ্ছে বলে বিএনপি নেতারা আরো জানান।

0

মহিলা সমাবেশে হুইপ শাহাবুদ্দীন

গত ২৬শে ডিসেম্বর বুধবার দুপুরে নৌকা প্রতিকের সমর্থনে বড়লেখায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ও মৌলভীবাজার-১ আসনের মহাজোট ‌ও আওয়ামীলীগের মনোনীত প্রার্থী জনাব মোঃ শাহাব উদ্দিন এমপি। শাহাবুদ্দীন তার বক্তব্যে বলেন,...

0

বাংলাদেশ তরিকত ফেডারেশন মৌলভীবাজারে নৌকাকে সমর্থন জানালো

মৌলভীবাজার প্রতিনিধি।। বাংলাদেশ তরিকত ফেডারেশন(বিটিএফ) মৌলভীবাজার-৩ আসনে মহাজোট মনোনিত প্রার্থী নেছার আহমদের নৌকা মার্কাকে সমর্থন জানিয়েছে। বুধবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ সমর্থনের কথা জানান তারা। এসময় লিখিত বক্তব্যে তরিকত ফেডারেশনের কেন্দ্রিয় যুগ্ন সম্পাদক(সাজ্জাদানশীন...

0

দুনিয়ার সব’চে বড় দৈত্যাকৃতির বণ্য শূকর দেখা গিয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। অনুমান ছয়শত পাউণ্ড ওজনের হবে, এমন প্রকাণ্ড দৈত্যাকৃতির একটি বণ্য শূকর গবেষকদের চোখে পড়েছে। সম্ভবতঃ এটিই এ বিশ্বচরাচরে সবচেয়ে বড় আকারের বণ্য শূকর বলে মনে করা হচ্ছে। তবে এটাই এখন গবেষকদের কাছে সবচেয়ে রহস্যময় বিষয়। একই সাথে সংকটজনক বিষয় যে পূর্ব আফ্রিকার মানুষজন খাদ্যের চাহিদা মেটাতে বণ্য শূকর যে হারে নিধন করে চলেছে এতে করে এ জাতীয় শূকর কতদিন বেঁচে থাকতে পারবে সেটি একটি আশংকাজনক বিষয় বলে গবেষকদের অভিমত।

0

সরকারী মেডিকেল কলেজ স্থাপনের দাবীতে চলমান গণস্বাক্ষরের সমাপ্তি

মুক্তকথা সংবাদকক্ষ।। গত মঙ্গলবার সন্ধ্যায় মৌলভীবাজার প্রেসক্লাব মিলনায়তনে মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবীতে চলমান গণস্বাক্ষর অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। সংগঠন দু’টি হলো “সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ, মৌলভীবাজার” ও “ওয়ার্লড ওয়াইড ওয়াটসএপ গ্রুপ”। সংগঠন দু’টি, আয়োজিত শেষ মতবিনিময় সভায় জানায় যে, বিগত দু’বছর যাবৎ তারা জেলার কমপক্ষে সোয়াশো’টি স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বহু পেশাজীবী সংগঠন ও হাটবাজারে এ স্বাক্ষরাভিযান চালিয়ে এসেছে। এ পর্যন্ত কি পরিমাণ স্বাক্ষর তারা সংগ্রহ করতে সক্ষম হয়েছে এমন কিছু সভায় জনানো হয়নি।

0

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জোনাল অফিস মৌলভীবাজার

মৌলভীবাজার জেলা ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট যা বর্তমানে ‘জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর’ নামেই পরিচিত। মৌলভীবাজারে একটি জোনাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত এবং অর্থ বরাদ্দ অনেক আগেই হয়েছে। অর্থ বরাদ্ধের পর সাথে সাথেই কোন কাজ হয়না যেমন সত্য তেমনি এও সত্য যে বহু এলাকায় অর্থ বরাদ্ধের অপেক্ষায় থেকে বহু দূরদর্শী প্রভাবশালী নেতৃত্বের প্রভাবে কাজ শুরু করে দেয়া হয়। পরে অর্থ আসে ঠিকই। ২০১৬ সালে মৌলভীবাজারে সেই নমুনার একটি অধিদপ্তর অফিস ভবন নির্মাণের কথা শুরু হয় কিন্তু দূর্ভাগ্য যে আজো তা বাস্তবায়িত হয়নি। লেখক রাজনীতিক দীপু কোরেশী অনেক তথ্য সামগ্রী দিয়ে এ বিষয়ে লিখেছেন।

0

বিজয় দিবসঃ মুক্তিযুদ্ধ ও মুক্ত মৌলভীবাজার

আমিনুররশীদ বাবর।।

বিজয়ের মাস ডিসেম্বর। এ মাসে বাঙ্গালি জাতি চুড়ান্ত বিজয় লাভ করেছিল। দীর্ঘ ৯মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যদিয়ে মহান এই ডিসেম্বর মাসে স্বাধীনতা আসে বাঙ্গালীর চৌকাঠে। এ পর্যন্ত আসতে গোটা বাংলাদেশকে মূল্য দিতে হয়েছে অপরিসীম। সেই হিসেব থেকে বাদ যায়নি মৌলভীবাজারও। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আজ অবদি মৌলভীবাজারের সেইসব বীর আর তাদের মহান জীবনগাঁথা নিয়ে সত্যিকার অর্থে কোন পুস্তক আমরা পাইনি। যা লিখা হয়েছে তার যেগুলো আমরা পেয়েছি সেগুলো অসত্য বয়ানে ভরা। আমরা মনে করি এগুলো মুক্তিযুদ্ধকে অবমাননার সামিল। সত্য তুলে নিয়ে আসতে আমরা কাজ করে চলেছি।

0

ইংল্যাণ্ডের কার্ডিফ ও বৃষ্টল-এ বিজয় দিবস

বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার সেন্টারে বিজয় দিবস পালিত লিমন ইসলাম।।  বৃটেনের  কার্ডিফের বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে ওয়েলফেয়ার সেন্টারে গত সোমবার ২৩শে ডিসেম্বর দুপুরে বাংলাদেশের আট চল্লিশতম বিজয় দিবস উদযাপিত হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিজয়...

0

রসিদপুর প্রাথমিক বিদ্যালয়ে পিএসসি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্টিত

হিফজুর রহমান তুহিন, কমলগঞ্জ।। কমলগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী পতনউষার ইউনিয়নের ৯নং রসিদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কৃতি পিএসসি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এক সম্বর্ধনা সভার আয়োজন করা হয়। সভায় বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতিও উপস্থিত ছিলেন। মাঠপর্যায়ের গ্রামীণ বিদ্যালয়। ছাত্র-ছাত্রীদের কি দিয়ে অভিনন্দন জানাবে? কি-ই-বা আছে তাদের! অবশেষে সকলে মিলে কৃতি শিশু-কিশোরদের মুখে চকলেট তুলে দেন এবং সুন্দর ভবিষ্যতের আকাঙ্ক্ষায় প্রার্থনা করেন রসিদপুর বায়তুল ইসলাম জামে মসজিদের ইমাম সফিকুর রহমান।

0

মালদ্বীপে বাংলাদেশের বিজয় দিবস

মালদ্বীপ।। মালদ্বীপেও পালিত হলো বাংলাদেশের মহান বিজয় দিবস। ওখানে কর্মরত বাংলাদেশীগন এ আয়োজন করেন। গত কাল শুক্রবার ২১শে ডিসেম্বর ২০১৮ রাত ৮ ঘটিকায় মালদ্বীপের রাজধানী মালে আহমেদিয়া ইন্টারন্যাশনাল স্কুল হল রুমে এ আয়োজন করা হয়। গিয়াসউদ্দীনের পাঠানো সংবাদমাধ্যম থেকে জানা যায় মালদ্বীপে কর্মরত বাংলাদেশীদের যারা আওয়ামীলীগের নেতা-সমর্থক তারাই উদ্যোগী হয়ে দেশের ৪৭তম মহান বিজয় দিবস পালন করেন।

0

বীরাঙ্গনা ও মুক্তিযুদ্ধ নিয়ে প্যারিসে স্বল্পদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র

সৈয়দ মুন্তাছির রিমন।। গল্পের নাম “পরিচয়”। লিখেছেন সৈয়দ সাহিল। সাহিল চিত্রিত করতে চেয়েছেন আমাদের মহান মুক্তিযুদ্ধে যেসকল মা-বোন জীবন দিয়েছেন তাদের পাশাপাশি যারা চরম লাঞ্চনা থেকে জীবনে বেঁচে আছেন তাদের জীবনচ্ছবি। কতটুকু সফলভাবে তিনি তা তুলে ধরতে পেরেছেন তা নির্ভর করবে দর্শক কিভাবে নিয়েছেন ছবিটিকে। তবে অভিনেত্রী দীপা খন্দকার মনে করেন গল্পটি তার মনের মত হয়েছে।

0

আবু তাহের সভাপতি মেরাজ সাধারণ সম্পাদক

চৌধুরী মোহাম্মদ মেরাজ।।মৌলভীবাজারের উন্নয়নের অঙ্গিকারে দীপ্ত ‘ওয়ার্ল্ড ওয়াইড হোয়াটস্আ্যপ গ্রুফে’র কাউন্সিল সম্পন্ন হয়ে গেল গত ২৩শে নভেম্বর। এ উপলক্ষে স্থানীয় একটি হোটেলে আয়োজন করা হয় এক মনোজ্ঞ মতবিনিময় সভার। শহরের সুশীল সমাজের জনাচল্লিশেক বিজ্ঞজন মতবিনিময়ে অংশ গ্রহন করেন। পরে দলের কাজকে আরো গতিশীল করার লক্ষ্যে উপস্থিত কাউন্সিলের ভোটে একটি নির্বাহী পরিষদ নির্বাচিত করা হয়। পরিষদের সভাপতি হয়েছেন আবু তাহের ও সম্পাদক মেরাজ চৌধুরী।

0

মৌলভীবাজার স্টেডিয়ামে প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

আবুল হায়দার তরিক।।বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয়েগেল প্রীতি ফুটবল ও ক্রিকেট খেলা। মৌলভীবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসেই এ আয়োজন করা হয়। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাঙ্গালী জাতি ছিনিয়ে আনে বিজয়ের লাল সূর্য। প্রতি বছরের ন্যায় এবারেও ১৬ই ডিসেম্বর ২০১৮ এই দিনটি নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়।

0

কাজীর খাতায় আছে গোয়ালে নেই!

আব্দুল ওয়াদুদ।। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যটন জেলা ও চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের ৪টি আসনে সর্বশেষ জানামত প্রতিদ্বন্দ্বীতায় নাম লিখিয়েছেন ১৬জন প্রার্থী। কিন্তু মাঠে ভোটারদের কাছে নাম আছে মাত্র ৫থেকে ৬জনের। বাদবাকীদের কোন প্রচার বাজারে নেই। ভোটারদের মাঝেও কারো তেমন নাম শুনা যায় না। শুধুমাত্র গণফোরাম প্রেসিডিয়াম সদস্য এডভোকেট শান্তিপদ ঘোষ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তার প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন।

0

ভয়াবহ আগুন! পুড়ে ছাঁই হলো ৫লাখ টাকার তূলা

লিখছেন কমলগঞ্জ থেকে প্রণীত রঞ্জন দেবনাথ।।কমলগঞ্জ পৌরসভার “শাহজালাল আমব্রেলা কটন শোপ”এ ভয়াবহ আগুন। জানা যায়, আধঘন্টার আগুনে পুড়ে ছাঁই হয়ে গেছে ৫লাখ টাকার তূলা ও ফোম। বীরশ্রেষ্ট হামিদুর রহমান সড়ক, কমলগঞ্জ পৌরসভার একটি সদর রাস্তা। দোকানের মালিক শাহজান জানান তার দোকানে কোন ধরনের আগুনের কাজ নেই এমনকি বিদ্যুৎ পর্যন্ত নেই। তার প্রশ্ন এমতাবস্থায় আগুন আসে কোথা থেকে? মাথায় হাত দিয়ে তিনি জানান তাকে পথে বসিয়ে দিয়েছে।