Author: Muktokotha

0

পুলিশের বিশেষ অভিযান, ৯ আসামী গ্রেফতার

মুক্তকথা সংবাদকক্ষ।। রাজনগরে বিশেষ অভিযান চালিয়ে পৃথক মামলার ৯ আসামীকে গ্রেফতার করেছে রাজনগর থানা পুলিশ। বুধবার রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বণিক এর নেতৃত্বে এসব অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন ওসি(তদন্ত) মোহাম্মদ সহিদুল ইসলাম,...

0

পরিবহন শ্রমিকদের নৈরাজ্যে নবজাতক শিশুর মৃত্যু, প্রতিবাদে মৌলভীবাজারে মানববন্ধন

মুক্তকথা সংবাদ কক্ষ।। বড়লেখায় পরিবহন শ্রমিকদের ধর্মঘট চলাকালে শ্রমিকদের নৈরাজ্যে নবজাতক শিশুর মৃত্যুর প্রতিবাদে মৌলভীবাজারে মানববন্ধন কর্মসূচি পালন করেছে “ইয়ুথ সোস্যাল অরগানাইজেশন” নামের একটি সংগঠন। বুধবার সকালে মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গনে ঘন্টা ব্যাপী মানব বন্ধন শেষে বক্তব্য...

0

আশঙ্কাজনক অবস্থায় ম‌ওলানা রজব আলী মোল্লা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দাফন সম্পন্নকারী মওলানা রজব আলী মোল্লা গুরুতর অসুস্থ হয়ে এখন হাসপাতালে আছেন। গত বুধবার রাতে তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। মওলানা রজব আলি ১৯৭৫সালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার গোবরা মাদ্রাসায় লেখাপড়া করতেন। পরে গওহরডাঙ্গা মাদ্রাসায়ও পড়েছেন। রজব আলি এবং তার সহপাঠী গোপালগঞ্জের পাটগাতির জালালউদ্দিন ও দিঘলিয়ার বেলায়েত হোসেন বঙ্গবন্ধুর জানাযা ও দাফনে অংশ নিয়েছিলেন।

0

প্রিয় মাহফুজ ভাই

রাজনীতি সচেতন গবেষক, লেখক, প্রাবন্ধিক মাহফুজুর রহমানের চিরবিদায়ে তারই অনুজ প্রতিম নুরুর রহিম নোমান প্রয়াত মাহফুজুর রহমানকে নিয়ে খুবই আবেগ মথিত ভাষায় লিখেছেন, তাদের একই সাথে দীর্ঘসময়ের পথ হাটার কথা নিয়ে। ইদানিং কালের লভিং করে পদক পাওয়া কোন লেখক, সাংবাদিক বা রাজনীতিক নন নোমান। তার লেখায় রাজনীতির সূক্ষ পথনির্দেশ রয়েছে যা তিনি খুবই সততা ও সতর্কতার সাথে প্রয়াত মাহফুজুর রহমানকে সামনে রেখে লিখেছেন। তার অতি ক্ষুদ্র এ প্রবন্ধে তিনি নিজেকে ও প্রয়াত মাহফুজুর রহমানকে যেভাবে উপস্থাপিত করেছেন তা আমাদের চলমান সমাজে খুব কমই দেখা যায়। সাধারণ যেকোন পাঠকের কাছে তার এ লেখা একটি সুখপাঠ্য উচ্চমানের লেখা বলেই বিবেচিত হবে।

0

হাবিবুন নবী খান সুহেল গ্রেফতারের প্রতিবাদে মৌলভীবাজার সেচ্ছাসেবক দলের বিক্ষোভ

আব্দুল ওয়াদুদ।। বাংলাদশে জাতীয়তাবাদী দল বএিনপরি কন্দ্রেীয় যুগ্ন মহাসচবি,ঢাকা দক্ষনি বএিনপরি সভাপত,িস্বচ্ছোসবেক দল কন্দ্রেীয় সংসদরে সাবকে সভাপতি হাববিুন নবী খান সুহলেরে গ্রফেতারে প্রতবিাদে দশেব্যাপী কন্দ্রেীয় র্কমসূচরি অংশ হসিবেে মৌলভীবাজার জলো স্বচ্ছোসবেক দল শহরে এক বক্ষিোভ মছিলি ও প্রতবিাদ সভা কর।

0

মেডিকেল কলেজের দাবীতে মৌলভীবাজারে আধাবেলা হরতাল কাল

একটি মেডিকেল কলেজের দাবীতে দীর্ঘ প্রায় এক বছর ধরে “মৌলভীবাজার মেডিকেল কলেজ চাই” নামে একটি গোপন প্রভাববিস্তারকারী দল কাজ করে যাচ্ছে। “ওয়াট্স এপ”এর মাধ্যমে এ দলটি দায়-দাবী সংক্রান্ত তাদের মতামত প্রচার করে যাচ্ছে। তাদেরই মাঝ থেকে একটি ক্ষুদ্র অংশ বের হয়ে গিয়ে এই হরতালের আহ্বান জানিয়েছে। দলের ভেতরে তারা হরতালের আলোচনা চালাতে গিয়ে ব্যর্থ হয়ে বের হয়ে এসে হরতালের ডাক দিল। “সচেতন নাগরীক ফোরাম” নামের এই গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন একজন সাবেক ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন মাতুক। তিনি বিএনপি’ দলের জন্মলগ্নের একজন সমর্থন ও বর্তমানে নেতৃস্থানীয় ব্যক্তিত্ব।

0

সাবেক এমপি শাহ আজিজ আর নেই

সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ও বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান আর নেই। গতকাল সকাল ৮টার দিকে নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গুরুতর অসুস্থ অবস্থায় গত প্রায় এক মাস ধরে ওই হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন।

0

“ওয়াট্স এপ” কিভাবে ৫টি খুনের কারণ হলো(?)


ভারতে “ওয়াট্স এপ”-এর বিশাল বাজার। একটি গণমাধ্যম থেকে জানা গেছে বর্তমানে ভারতে ফেইচবুক’র মালিকানাধীন “ওয়াট্স এপ” এর ২কোটি সেবা গ্রাহক রয়েছেন। এ ব্যবসা বলতে গেলে ফেইচবুকের মালিক জোকারবার্গের মাথার রাজমুকুটই প্রায়। এর ব্যবহার বিভিন্ন মাত্রায় বেড়েই চলেছে। কিন্তু এর বিপরীত চিত্র ভয়াবহ। “ওয়াট্স এপ”এ শিশুপাচারকারীদের ভিডিও দেখে ৫জনকে পিটিয়ে হত্যা করেছে গ্রামের মানুষ। গ্রামটি মোম্বাই শহর থেকে প্রায় ২০০মাইল দূরে অবস্থিত। নৃশংস সে হত্যাকাণ্ড।

0

ভ্রমণকারীদের আকর্ষণ দুনিয়ার সবচেয়ে ছোট্ট ডাকঘর

মুক্তকথা সংবাদকক্ষ।। ১৮৭৮সালে নির্মিত আমেরিকার উত্তর কেরোলিনার গ্রিমশোজ ডাকঘর। ১৯৫৩সালের দিকে বন্ধ হয়ে যায়। তখন আমেরিকার প্রেসিডেন্ট আইসেনহাওয়ার। তিনি সে দেশের তৃতীয় শ্রেণীর সব ডাকঘর বন্ধ করে দেন। এর আগপর্যন্ত ৭৫ বছর ডাকঘর হিসেবে এলাকার মানুষের সেবা করেছে ছোট্ট ৫ x ৬ফুট মাপের এই ছোট্ট টংঘরখানা। ডাকঘর হিসেবে বন্ধ হয়ে গেলেও এলাকার মানুষ তাদের প্রিয় এ ঘরটিকে বিলুপ্ত হতে দেয়নি। ঘরখানাকে নিজেদের উদ্যোগে একটু মেরামত করে এখনও দাড় করিয়ে রেখেছে এলাকার প্রাচীন গর্ব হিসেবে। দেশের পর্যটকরা দূর এলাকা থেকে আসেন বিশ্বের সবচেয়ে ছোট্ট ডাকঘরখানা একনজর দেখতে।

0

কৃষকদের সাথে হাওর রক্ষা সংগ্রাম কমিটির মতবিনিময়

মুক্তকথা সংবাদকক্ষ।। জেলার বৃহত্তর হাওরগুলির একটি কাউয়াদিঘী হাওর। প্রাকৃতিক এই জলাধারটির নানামুখী সমস্যা হাওরপাড়ের জনবসতির জীবনযাপনকে অসহনীয় করে তুলছে। একসময় এই কাউয়াদিঘী হাওর তীরবর্তী বসতিবাসীর প্রাকৃতিক আশীর্বাদ ছিল। অনন্তকালের যাত্রায় এখন সে হাওর আগের রূপে নেই। অবৈধভাবে দখল করে হাওর ভরাটসহ বেআইনীভাবে মাছ ও পাখীশিকার হাওরের সমস্যাকে শতগুন বাড়িয়ে দিয়েছে।

0

গভীর শ্রদ্ধা ও ভালবাসায় প্রয়াত মহসিন আলীর ৩য় মৃত্যু বার্ষিকী পালিত

সাবেক সমাজকল্যাণ মন্ত্রী প্রয়াত মহসিন আলীর তৃতীয় মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে মৌলভীবাজারে। একই সময় বিদেশে, বিশেষ করে বিলেতে তার মৃত্যুবার্ষিকী গভীর শ্রদ্ধা ও ভালবাসায় পালিত হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কোরাণপাঠ, মিলাদ মাহফিলসহ তার বিদেহী আত্মার চিরশান্তি কামনায় দোয়া পাঠও করা হয়। এ ছাড়াও তার বাড়ীতে গরীব ও এতিমদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

0

কঠোর কর্মসূচি দেয়া হবে -ব্যারিষ্টার মওদুদ

লণ্ডন।। ব্যারিষ্টার মওদুদের একটি মন্তব্যে ফেইচবুকার লিটন চৌধুরী খুব সত্যনিষ্ঠ ও অনেকটা সাহসী মন্তব্য করেছেন। তিনি জাতিসংঘের কাজ ও ক্ষমতার উপর নিজের মনের কথা ব্যক্ত করেছেন। তার সে মন্তব্য ক্ষুদ্র আকারে হলেও অর্থহীন নয়। লিটন চৌধুরী প্রগতিশীল রাজনীতির একজন কট্টর সমর্থক। তার ফেইচবুকে মাঝে মধ্যে বাংলাদেশের রাজনীতি বিষয়ে মত প্রকাশ করেন। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ একজন সমাজ সচেতন মানুষ হিসেবে তার প্রতিক্রিয়া বা মন্তব্য সাধারণ মানুষের সচেতনা বৃদ্ধিতে খুবই সহায়ক বলেই আমাদের বিবেচনা।

0

আনোয়ার মেডিকেলের মোহাম্মদ আনোয়ার আর নেই

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজার শহরের সুপ্রতিষ্ঠিত ফার্মেসী ব্যবসায়ী মোহাম্মদ আনোয়ার আর নেই। আজ শুক্রবার ১৪ই সেপ্টেম্বর সন্ধ্যে অনুমান সাড়ে ৭টার দিকে তিনি শহরস্ত তার বনবীথি ভবনে প্রাণত্যাগ করেন। শহরের অতি পুরাতন ব্যবসাকেন্দ্র ‘আহমদ ম্যানসন’এ তার ‘আনোয়ার মেডিকেল’ নামে সুপ্রতিষ্ঠিত ফার্মেসী ব্যবসা আছে। প্রয়াত আনোয়ারের বাড়ী মৌলভীবাজার শহর লগ্র পশ্চিমের শ্রীরামপুর গ্রামে। রাজনৈতিক সচেতন আনোয়ার মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ ছিলেন। একাত্তোরের মুক্তিযুদ্ধে শরিক হতে তিনি ভারতে গমন করেন। তিনি ছাত্রলীগের একজন নীরব কর্মী ছিলেন।

0

ভারতের রাজস্থানে দুধের চেয়ে গাভীর চোনার দাম বেশী

ভারতের রাজস্থানে দুধের চেয়ে গোচোনার দাম বেশী। বিশ্বের সব দেশেই গোবর মাটির উর্বরা শক্তিবর্ধক জিনিষ হিসেবে প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে এবং আজো বহু দেশের মানুষ গোবরকে এ কাজে ব্যবহার করেন। শুধু গরুর গোবর নয়, পশু-পাখীর বিষ্টা বিভিন্ন পন্থায় মাটির উর্বরা শক্তি যে বাড়ায় তা খুব একটা ভুল কথা নয় বলেই আমরা মনে করি। যদিও আমাদের হাতে কোন বৈজ্ঞানিক গবেষণার ফলাফল নেই। শুধুই প্রচলিত প্রথার মত আজও দুনিয়ার বিভিন্ন দেশের মতো ভারত বাংলাদেশেও গোবর ব্যবহার হয় মাটির উর্বরা শক্তিবর্ধক হিসেবে। এখনও আমাদের বাড়ী-ঘর নির্মাণে মাটির সাথে গোবরের ব্যবহার উঠে যায়নি।

0

প্রাক্তন এমপি মুক্তিযোদ্ধা শাহ আজিজ অসুস্থ

ষাট-সত্তুর দশকের ছাত্রলীগ নেতা শাহ আজিজ অসুস্থ। গুরুতর অসুস্থ হয়ে নগরীর পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি চিকিৎসাধীন আছেন। শাহ আজিজুর রহমান সিলেট-২ আসনের সাবেক একজন সংসদ সদস্য ও বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি সিলেটের একজন তেজোদ্দীপ্ত রাজনীতিক এবং খ্যাতিমান মুক্তিযোদ্ধা।

0

আ.স.ম আব্দুর রব এর বাসায় গুরুত্বপূর্ণ বৈঠক

জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রবের বাসায় বৈঠক হয়েছে তিন দলীয় জোট যুক্তফ্রন্ট ও গণফোরামের মধ্যে। সংবাদ মাধ্যম থেকে বুঝা গেছে সভা শুরু হয়েছিল সাড়ে ৭টায়। সভার প্রায় শেষের দিকে পুলিশ গিয়ে সভা না করার অনুরোধ জানায়। আ স ম রব অবশ্য সভাকে ঈদ পরবর্তী একটি খুশীর আয়োজন বলেছেন এবং পুলিশের হস্তক্ষেপের তিনি নিন্দা করেছেন। সভায় কি কি সিদ্ধান্ত নেয়া হয়েছে তা জানাতে পারেনি কোন সংবাদ মাধ্যম।

0

গোমূত্র নিয়ে মৌলবাদী ব্যবসা আর রয়টারের পশ্চিমী চরিত্র


ভারতের বাজারে এখন পুরোদমে বিক্রি হয় গোমুত্র বা গরুর চোনা। বেশ আগের হিসেব প্রতি লিটার গোচেনা ভারতীয় মুদ্রায় ৩০টাকা দরে বিক্রি হয়। বহুল প্রচারিত কথা যে, অনেক গবেষণা করে দেখা গেছে গোমূত্রে ক্যান্সার ডায়বেটিক্স সহ প্রায় ৭০ থেকে ৮০টি ছোট বড় রোগের প্রতিষেধক উপাদান রয়েছে। হতেই পারে এমন। গরুর মাংস খেলে যখন শরীরের উপকার হয় তার চেনায়ও উপকারী উপাদান থাকতেই পারে। গো-মল দুনিয়ার বিভিন্ন দেশে ব্যবহার হয় মাটির উর্বরা শক্তি বাড়ানোর কাজে। কিন্তু সংবাদ সংস্থা রয়টার কেনো ক্ষেপেছিলেন জানতে ইচ্ছে হয়।

0

বিশ বছর পর এক পলাতক আসামীকে আটক করেছে পুলিশ

মৌলভীবাজার অফিস।। রাজনগর থানার পলাতক আসামী নবিগঞ্জে আটক। আটক করেছে রাজনগর পুলিশ। দীর্ঘদিন ধরে পুলিশ তার খবর নিচ্ছিল। অবশেষে আসে সে দিন। রাজনগর পুলিশ অভিযান চালায় নবিগঞ্জে এবং বিশ বছর পালিয়ে থাকা আসামী ছত্তার খান নামের এই পলাতক আসামীকে আটক করতে সক্ষম হয়। অভিযুক্ত আসামী ছত্তার খানের বিরুদ্ধে জিআর ৩৭০/৯৯ মামলা রয়েছে।

0

সরকারি মেডিকেল কলেজের দাবিতে গণস্বাক্ষর অভিযান ও হরতাল

মৌলভীবাজার অফিস।। জেলা শহর মৌলভীবাজারে মেডিকেল কলেজের দাবীতে সম্মিলিতভাবে গণস্বাক্ষর শুরু করেছে বেশ কয়েকটি সামাজিক সংগঠন। বিষয়টিকে, আসন্ন ভোটের আগে রাজনীতির মাঠকে একটু চাঙ্গাকরে রাখার নিমিত্তে বিএনপি আওয়ামীলীগের সমর্থকদের একটি যৌথ প্রচেষ্টা বলে স্থানীয় সুশীল সমাজের ধারণা। কিন্তু সমস্যা হয়ে দাঁড়িয়েছে “সচেতন নাগরীক ফোরাম” নামের একটি সেবা সংগঠন। তারা ১৯শে সেপ্টেম্বর শহরে অর্ধদিবস হরতাল ডেকে বসেছে। অনেকের ধারণা বিএনপি পরোক্ষভাবে হরতালে মানুষের সাড়া কেমন সে পরীক্ষাই চালিয়েছে। এ নিয়ে চলছে জোর কথাবার্তা। ইন্টারনেটেই হচ্ছে বেশী।

0

খাবার সংগ্রহ, তৈরী ও তা গ্রহনের নমুনাই মানব সংস্কৃতির সূতিকাগার

খাদ্যাভাস মানব সংস্কৃতিরই একটি গুরুত্বপূর্ণ দিক। জীবনচর্চ্চায় খাদ্যগ্রহন একটি বিশেষ প্রয়োজনীয় বিষয়। বলা যায় খাদ্যগ্রহনের অপর নামই জীবন। খাদ্য গ্রহনের মাধ্যমে জীবন বেঁচে থাকে। বেঁচে থাকা জীবনের বিভিন্নমুখী কাজই তার সংস্কৃতি। ফলে খাদ্যগ্রহন সংস্কৃতির নাম-নমুনা নির্ধারণের নিয়ামক। খাদ্যগ্রহনের ভেতরদিয়েই মানব শরীর পরিপুষ্ট হয়, খাদ্যবস্তুর রূপ ও গুণগত প্রতিফলন হয় সারা শরীরে। খাদ্যবস্তু তাই মানুষের রূপ ও রসের বাহন বললে ভুল হবে না।

0

এশিয়ার বিভিন্ন পোষাক কারখানায় দাস প্রথার মতো শ্রমিক খাটানো হয়

বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার ৫৩টি পোষাক কারখানার ৫৫০জন কর্মীর সাথে আলাপ-আলোচনা করেছেন তাদের তৈরী পোষাক বিক্রয়কারী আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠান “এইচ এণ্ড এম”, “গ্যাপ” ও “ওয়ালমার্ট”-এর প্রতিনিধিগন। বাংলাদেশসহ এই পাঁচটি দেশের পোষাক কারখানার কর্মীদের উপর বিশেষকরে মহিলা কর্মীদের উপর অকথ্য নির্যাতন চালানো হয়। কারখানার উপরের কর্তাদের ইচ্ছেমত যৌনকাজে রাজী না হলে চাকুরী হারাতে হয় মাহিলা কর্মীদের এমন অভিযোগ রয়েছে।

0

“চৌপদি” ভয়ঙ্কর এক ধর্মীয় অনুশাসন নেপালে

চৌপদি প্রথা, নেপালের হিন্দু সম্প্রদায়ের প্রানঘাতী এক ধর্মীয় অনুশাসন। শত শত বছরের পুরনো এ প্রথার যুপকাঠে কত যে মেয়ের প্রাণ গিয়েছে তার হিসেব কেউ রাখেনি। সে হিসেব রাখাও কোন ছোট বিষয় নয় যে, চাইলেই পাড়া যাবে। শত শত বছরের প্রচলিত এই প্রথা এখনও সমানতালে চলছে নেপালের গ্রাম গঞ্জে। মানুষের বিশ্বাস, মেয়েদের ঋতুস্রাব একটি ঐশ্বরিক বিষয়। মেয়েদের এ সময়ে ঘরের বাইরে না থাকলে ঘরের ভেতরে বিরাজমান দেবতা অসন্তুষ্ট হন। দেবতার অসন্তুষ্টি কোনভাবেই কারো কাম্য নয়। দেবতা অসন্তুষ্ট থাকলে যে কোন অঘটন ঘটতে পারে। এমনকি প্রাণ সংহারও হতে পারে।

0

একজন হিজরা’কে পুড়িয়ে মারা হয়েছে পাকিস্তানে

মুক্তকথা সংবাদ কক্ষ।। চারজন মিলে একজন মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়েছে পাকিস্তানে। জানা গেছে যৌন হয়রানিতে বাধা দেয়ায় পাকিস্তানে একজন হিজরাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়েছে গতকাল শনিবার। অন্য একটি সংবাদ মাধ্যম “পিঙ্কনিউজ” লিখেছে ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার। পুড়িয়ে মারা ওই ব্যক্তি একজন মহিলা ছিলেন বলেন “ট্রান্স একশন পাকিস্তান” নিশ্চিত করেছে। পাকিস্তানে হিজরা জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৮লক্ষ। হিজরাগন পাকিস্তানে সেই অতীত থেকেই নিগৃহীত হয়ে আসছেন। গত নির্বাচনে তাদের অনেক প্রার্থী ছিল।

0

সায়ফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী, ফ্রি মেডিকেল ক্যাম্প, টাকা ও সেলাইমেশিন বিতরণ

মৌলভীবাজার অফিস।। সায়ফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে মৌলভীবাজারে। একই সময়ে রাজনগরে ফ্রি মেডিকেল ক্যাম্পের মধ্যদিয়ে চিকিৎসা সেবা দিয়েছে ‘মৌলভীবাজার সমিতি সিলেট’। মৌলভীবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতি’র যৌথ আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ। এ সময় জেলা সমাজকল্যাণ দফতর চেক ও সেলাইমেশিন দান করেছে অসহায়দের মধ্যে। ৪৭তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগীতা ও অনুর্ধ ১৭ শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট হয়েছে শ্রীমঙ্গলে।

0

সাবাশ সাঁতারু ক্ষিতীন্দ্র বৈশ্য

মৌলভীবাজার অফিস।। বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর। একজন মুক্তিযোদ্ধার কৃতিত্ব। যিনি অস্ত্র হাতে নিয়েছিলেন মাতৃভূমিকে স্বাধীন করতে। সেই মুক্তিযোদ্ধা বলতে গেলে এবার জীবনের শেষ সময়ে এসে দেশের কৃতিত্ব মর্যাদাকে দুনিয়ার সামনে তুলে ধরতে নদীতে সাঁতার দিলেন। সাবাশ...

0

পেছন ফিরে দেখা

হারুনূর রশীদ (২) আব্দুর রহমান খাঁ। শুনেছি বনেদী খাঁ পরিবারের সন্তান ছিলেন। গাঁয়ে সকলেই তাকে রমানখাঁ বলে ডাকতো। বাবার নাম ছিল আছালত খাঁ। আমরা তাকে দেখিনি। তবে বাবা ও মা-নানীর কাছে তার গল্প শুনেছি। আছালত খাঁ না-কি...

0

স্বাস্থ্য নিকেতনের উদ্বোধন, সাইফুর রহমানের ৯বম মৃত্যুবার্ষিকী

আজ সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকী আব্দুল ‌ওয়াদুদ, মৌলভীবাজার।। সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী ও বিএনপির সাবেক বর্ষীয়ান নেতা মরহুম এম সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকী (৫ সেপ্টেম্বর) আজ। ৯ম মৃত্যুবাষির্কী উপলক্ষে নানা...

0

নরপিশাচ হায়েনারা ঘরে ফিরতে দেয়নি আহাদ মিয়াকে। খুনিদের গ্রেফতার দাবিতে মানববন্ধন

মৌলভীবাজার অফিস।। ঘরে ফেরা হয়নি আহাদ মিয়ার। কুয়েতে থেকে কাজ করতেন। প্রবাসের কঠোর-কঠিন জীবনের মাঝে থেকেও গভীর দেশপ্রেমের তাড়নায় কুয়েত আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় লেখক ফোরাম কুয়েত শাখার সাধারণ সম্পাদকের দায়ীত্ব পালন করে আসছিলেন। দেশে এসেছিলেন পরিবার-পরিজন, মা-ভাইবোনকে দেখতে। হায়না আততায়ী বাঁচতে দেয়নি তাকে। ছুরিকাঘাতে ক্ষতবিক্ষত করেছে তার শরীর। সিলেট গিয়েছিলেন মন্ত্রী ওবায়দুল কাদেরের এক সভায়। ফেরার পথে পিশাচ হায়েনারা পথ আগলে হত্যা করে তাকে। কে দেবে এর জবাব?

0

দেশের ৬২৫জন হুন্ডি ব্যবসায়ী, মুদ্রাপাচারকারী এখন কি অবস্থায় আছেন?

মৌলভীবাজার।।  ৪ঠা এপ্রিল বুধবার ২০১৮ তারিখে যুগান্তরের বরাত দিয়ে এনবিএস ছেপেছিল এ খবরটি। এর পর পর্যায়ক্রমে বহু সংবাদপত্রেই খবরটি এসেছিল। সারা দেশের অবৈধ হুন্ডিব্যবসায়ী, মুদ্রাপাচারকারী কিংবা চোরাকারবারী এদের একেবারে নাম-ধাম দিয়ে খবর ছাপা হয়েছিল। নামের সেই তালিকায় মৌলভীবাজারের মিশনপাড়ার ইয়াওর রহমান, কমলগঞ্জের বিজয়, কুলাউড়ার রোমান মিয়া, শ্রীমঙ্গল বকুল পাল, উত্তর মুলায়েম পুরের বাচ্চু মিয়া, ডা. আব্দুল আহাদ, শাহ মোস্তফা টাওয়ারের সুহাইমিন, কুলাউড়ার শামীম, সুমন আহমদ ও শমসেরগঞ্জের মোহাম্মদ আব্দুর রহিমদের নাম ছিল। পাঁচমাস চলে গেছে আজ অবদি কোন প্রতিকারমূলক পদক্ষেপ কোন দফতর নিয়েছে এমন কোন সংবাদ কোন মাধ্যমে পাওয়া যায়নি।

0

যিনি একটি ফ্লাটে থাকেন এই হচ্ছেন এরশাদ

আব্দুল ওয়াদুদ।। বন ও পরিবেশ মন্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেবে। কিভাবে অংশ নেবে তা পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ খতিয়ে দেখবেন। বৃহস্পতিবার বিকেলে পৌর জনমিলন কেন্দ্রে জাতীয় পার্টির জেলা সভাপতি সৈয়দ শাহাব উদ্দিন আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল হকের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন, জিয়া উদ্দিন আহমদ বাবলু এমপি, মশিউর রহমান রাঙ্গা এমপি, ইয়াহইয়া চৌধুরী এমপি, প্রেসিডিয়াম সদস্য বাবু শুনিল শুভ রায়, প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়ছল চিশতি প্রমূখ। এছাড়াও জেলা ও উপজেলার নেতা-কর্মীরা বক্তব্য রাখেন।

0

চাঁদনীঘাট-রাজনগর অটোরিক্সা শ্রমিকদের সংঘর্ষ এখনো ভোগান্তিতে সাধারণ যাত্রীরা

মৌলভীবাজার অফিস।। দ্বন্দ্ব থেকে দলাদলি। আর দলাদলির এক পর্যায়ে মারামারি, হামলা ও পাল্টা হামলা এসবের কারণে চাঁদনীঘাট সিএনজি ষ্ট্যান্ড থেকে রাজনগর অবধি অটোরিক্সা সিএনজি চলাচল বন্ধ রয়েছে গত ৫দিন যাবৎ। শুধু তাই নয় এ ঘটনার পরে এ রাস্তায় চলাচলকারী মানুষজন খুবই আতঙ্কে সময় কাটাচ্ছেন এই ভেবে যে কখন কোথায় কি ঘটে যায়। আলাপ-আলোচনার মাধ্যমে নিষ্পত্তির কথা থাকলেও এ খবর লিখা পর্যন্ত কোন আশানুরূপ নিষ্পত্তি হয়নি বলেই জানা গেছে।

0

জোরদাবী মেডিকেল কলেজ চাই, ধর্ষণের দায়ে গ্রেফতার, কৃতি সম্বর্ধনা ও অভিষেক

মৌলভীবাজার অফিস।। মেডিকেল কলেজ চাই সকলের জোরদাবী, এ নিয়ে শুরু হয়েছে গণস্বাক্ষর, সভা-সমাবেশ। এরই ফাঁকে হয়েছে কৃতি শিক্ষার্থী সম্বর্ধনা, হয়েছে ছাত্রকল্যাণ পরিষদ বাছিরপুরের অভিষেক ও কমিটি গঠন। সভাপতি হয়েছেন সাজেদুল, সাধারণ সম্পাদক আশরাফ। বসে নেই পুলিশ প্রশাসনও। ধর্ষণের দায়ে গ্রেফতার করা হয়েছে একজনকে। এ নিয়েই দিন যায় এই জন-জনপদের।

0

ফেইচবুক ব্যবহারে চৌর্য্যবৃত্তি, মূল্যবান সময় নষ্ট, কিভাবে এ অপবৃত্তি বন্ধ করা যায়?

লণ্ডন।। ‘ফেইচবুক’ আধুনিক জ্ঞানের বিষ্ফোরণ। বিজ্ঞানের নবতর ধারায় ‘ফেইচবুক’এর প্রকাশ ও বিকাশ বিশ্ব মানব সভ্যতাকে সত্যিকার অর্থেই এক নবমাত্রা দিয়েছে। মানুষের ব্যক্তি পর্যায়ের গোপনীয়তা বলতে এখন আর কিছুই থাকছে না। মানুষ নিজেরাই নিজেদের গোপনীয়তাকে ভেঙ্গে দিয়েছে এই ফেইচবুক ব্যবহার করতে গিয়ে। ‘ফেইচবুক’এর বিকাশ সকল মানুষের মনের গোপন কথাকে গণমাধ্যমের বিষয় বানিয়ে দিয়েছে। এর কুফল সুফল দু’দিকই আছে। যেমন সবকিছুরই ভাল-মন্দ দু’টি দিক থাকে। ফেইচবুক তাই বেদপুরাণের চিত্রগুপ্তের খাতাও।

0

মৌলভীবাজারে এখনো জমে উঠেনি কুরবানীর পশুর হাট

মৌলভীবাজার অফিস।। গত বৃহস্পতিবার ১৬ই আগষ্ট থেকে মৌলভীবাজারে ঈদের গরু-ছাগলের বাজার শুরু হয়ে এখনও চলছে। গত কাল রোববার পর্যন্ত বাজারে তেমন কোন বেচা-বিক্রি হয়নি বলে বিক্রেতাদের দুঃখজনক প্রতিক্রিয়া। তবে রোববার বিকেল থেকে হাটের বেচা-কেনায় একটু চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে বলে জানা গেছে। এখানের বাজারে প্রতি বছরই এ জেলার বাহির থেকে বেপারীগন আসেন গরু-ছাগল নিয়ে কিছু ব্যবসার আশায়। এবারও এসেছেন পাবনা-সিরাজগঞ্জ থেকে রফিকুল পাইকার, তার সাথে আছেন শহিদুল ও শফিকুল নামে আরো দুইজন পাইকার। শেখ রুমেল আহমদ গয়রো কয়েকজন এবার বাজারের ডাক পেয়েছেন। পশুর বর্জ্য ও মানুষের প্রকৃতির ডাকের প্রতি তাদের নজরদারী শক্তিশালী রাখবেন এলাকার সাধারণ মানুষ ও ক্রেতাদের ঐকান্তিক কামনা তাই।

0

জাতীয় শোক দিবস উপলক্ষে জুড়ীতে আলোচনা ও দোয়া, কুলাউড়ায় ঢেউটিন বিতরণ

আমাদের প্রতিনিধি।। জুড়ির জায়ফরনগর ইউনিয়ন আওয়ামী যুবলীগের আয়োজনে জাতীয় শোক দিবসের এক আলোচনা ও দোয়া সভায় হুইপ শাহাব উদ্দীন এমপি বলেছেন, এদেশের মানুষ আর কোনদিন খুনিদের ক্ষমতায় আসতে দেবে না। প্রয়াত অর্থমন্ত্রী এম. সাইফুর রহমান সম্পর্কে হুইপ বলেন, সাইফুর রহমান বলেছিলেন গরীব থাকলে বিদেশীরা ভিক্ষা দেবে। বিএনপি কখনও দেশের উন্নয়ন চায়নি। ওরা দেশকে বিশ্বের দরবারে একটি ভিক্ষুক রাস্ট্র হিসেবে প্রতিষ্টা করার চেষ্টা করেছিল। মামলা তুলে নিলে একটি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে হুইপ বলেন, “মামলা তুলে নিলে আমি বুঝবো আপনারা জুড়ীবাসী স্বাধীনতার পক্ষে।” একই সময়ে জেলা চেয়ারম্যান আজিজুর রহমান কুলাউড়া উপজেলার শরিফপুর ও হাজিপুর ইউনিয়নে বন্যাদূর্গতদের মাঝে ঢেউটিন বন্টন করেছেন।

0

দলিল লেখক আব্দুল মছব্বিরের জীবনাবসান, সড়ক সচেতনতার উপর প্রচারপত্র বিলি, খালেদা জিয়ার মু্ক্তি চেয়ে দোয়া

মৌলভীবাজার অফিস।। দলিল লেখক সমিতির সভাপতি আব্দুল মছব্বিরের জীবনাবসান। সিলেটের একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। দীর্ঘ তিরিশ-পয়ত্রিশ বছর তিনি এ পেশায় জড়িত ছিলেন। মছব্বির একসময় জাতীয় সমাজতান্ত্রিক দলের সহযোগী ছিলেন। এদিকে মৌলভীবাজারে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় সায়রা মহসিনের পক্ষে মাঠে নেমেছে ‘ওয়াটস এপ গ্রুপ’ নামে একটি বায়বীয় ওয়েব ভিত্তিক সংগঠন। এমপি সায়রা মহসিন তাদের হয়ে সড়কে সচেতনতার উপর প্রচারপত্র বিলি করেছেন। একই সময়ে স্থানীয় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তি প্রার্থনা করে এ আয়োজনে দোয়া করা হয়।

0

পিকআপ ভ্যানের সাথে মোটরসাইকেলের সংঘর্ষ যুবক নিহত, আহত-১

মৌলভীবাজার প্রতিনিধি।। দু’টি মোটর ইঞ্জিনের সামনা-সামনি ধাক্কায় একজন যুবক নিহত হয়েছেন একজন আহত হয়েছেন। একটি পিকআপ ভ্যান ও একটি মোটর সাইকেলের মুখোমুখি এই সংঘর্ষ ঘটে গত শুক্রবার পৌনে দশটার সময় মৌলভীবাজার-শ্রীমঙ্গল সড়কের জগন্নাথপুরে। গুরুতর আহত রাহিনকে হাসপাতালে নিহত ঘোষণা করা হয়। আহত জনি চিকিৎসাধীন আছেন। বলে রাখা ভাল যে মৌলভীবাজার সদর জেলা হাসপাতালে দূর্ঘটনাকবলিত মারাত্মক আহত প্রায় রোগীকেই অধিকাংশ ক্ষেত্রেই নিহত ঘোষণা করা হয় অথবা সিলেট কিংবা ঢাকায় পাঠানো হয়।

0

গানটি সাকিরার নয়, গেয়েছিলেন প্রয়াত শিল্পী পূরবী মুখোপাধ্যায়

লণ্ডন।। আমরা দুঃখ প্রকাশ করছি একটি ভূঁয়া খবর প্রকাশের জন্য। গত ৯ই আগষ্ট তারিখে আমরা প্রখ্যাত কলম্বিয়ান সঙ্গীত শিল্পী সাকিরাকে নিয়ে একটি সংবাদ প্রকাশ করি। সেখানে আমরা লিখেছিলাম সাকিরা একটি বাংলাগান গেয়েছেন, যা কি-না ভূপেন হাজারিকার গান-“বিস্তীর্ণ দু’পাড়ে…ও গঙ্গা বইছো কেনো”। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এ রকম কোন বাংলাগান সাকিরা গাননি বরং প্রচারকৃত ওই গানটি গেয়েছেন কলকাতার প্রতীতযশা বাঙ্গালী শিল্পী প্রয়াত পূরবী মুখোপাধ্যায়।

0

সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল এক আওয়ামীলীগ নেতার

মৌলভীবাজার অফিস।। খলিলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ সাহাব উদ্দিন(৫৫) সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছেন। গত শুক্রবার ভোরে হাসপাতালে তার মৃত্যু হয়। তিনি মৌলভীবাজার সদর উপজেলার ফতেহপুর গ্রামের মানুষ ছিলেন। ঘটনার দিন শেরপুর থেকে একটি অটোরিক্সা যোগে সরকার বাজার আসার পথে হঠাৎ করেই একটি গরু রাস্তায় উঠে গেলে অটোরিক্সার সাতে গরুর ধাক্কা লাগে। এতে রিক্সা উল্টে পড়ে যায়। সাথে সাথে আহত সাহাব উদ্দীনকে সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে স্থানান্তর করা হয়। ওখানেই চিকিৎসাধীন অবস্থায় পরদিন শুক্রবার তিনি মৃত্যুমুখে পতিত হন।

0

বঙ্গমাতার ৮৮ তম জন্মবার্ষিকী ‌ও ক্রীড়াবিদ কামরুজ্জামান স্মরণে সভা

আমাদের প্রতিনিধিদের পাঠানো।। গত বুধবার কমলগঞ্জে পালিত হলো বঙ্গমাতা প্রয়াত ফজিলতুন্নেছার ৮৮তম জন্ম বার্ষিকী। আয়োজন করেছিল কমলগঞ্জ উপজেলা যুবলীগ। প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমদ মানিক। আলোচনা শেষে এক দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এদিকে মৌলভীবাজার গুণীজন সংবর্ধনা পর্ষদ শহরের পৌর মিলনায়তনে আয়োজন করেন এক স্মরণ সভার। জেলার কৃতি ক্রীড়াবিদ প্রয়াত কামরুজ্জামানের স্মরণে আয়োজিত হয়েছিল ওই সভা। স্মরণ সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. ফজলুল আলী, পৌর মেয়র ফজলুর রহমান প্রমুখ ব্যক্তিবৃন্দ।

0

ইংল্যাণ্ডে নিম্ন আয়ের কিশোর-কিশোরীদের কাছে বাসভাড়া একটি আতংক

ইংল্যাণ্ডের কিশোর-কিশোরী বয়সের ছেলে-মেয়েদের বাসচলাচল নিখরচায় করে দিতে হলে আনুমানিক ব্যয় হবে সর্বসাকূল্যে ১.৪ বিলিয়ন। শ্রমিক দল বলেছে ক্ষমতায় গেলে তারা এটি করবে এবং এর খরচ যোগান দেবে যানবাহনের আবগারি শুল্ক। এ সুযোগটি কার্যকরী হলে দেশের ১কোটি ৩০লাখ ছেলে-মেয়ের বছরে ১হাজার পাউণ্ড সাশ্রয় হবে। এর বিপরীতে টোরিদের একজন ব্যাঙ্গ করে বলেছেন, শ্রমিকদল এ নমুনার প্রতিশ্রুতি আগেও দিয়েছিল কিন্তু কিছুই করেনি। এখানে উল্লেখ করার বিষয় হলো এই যে টোরিগন শ্রমিকদলের সমালোচনাই শুধু করলেন; ক্ষমতায় থেকেও নিজেরা কি করতে পারবেন সে ধরনের ইতিবাচক কিছু বলেন নি।

0

‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’

কিশোরদের ‘নিরাপদ সড়ক’ আন্দোলন নিয়ে ‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’ উল্লেখ করে বাংলাদেশ তথ্য মন্ত্রনালয় তা প্রত্যাখান করেছে। এ বিষয়ে তথ্যমন্ত্রী জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন জাতিসংঘ ‌ও মার্কিন দূতাবাসের বিবৃতি দুঃখজনক। বিবৃতিতে তারা শিশুদের আন্দোলনকে বর্বরোচিত হামলার মধ্য দিয়ে দমন করার যে কথা বলেছেন, তা সঠিক নয়, তা বাস্তব চিত্রের প্রতিফলনও নয়। কোনো দূতাবাস বা জাতিসংঘ কোনো বিবৃতি দেয়ার আগে সংশ্লিষ্ট দেশের সরকারের বক্তব্য নেয়াটা অত্যন্ত স্বাভাবিক। এর ব্যতিক্রম দুঃখজনক।

0

রাজনীতি জমায়েত

নদী,  হাওর খনন, বাঁধ রক্ষা ও বন্যামুক্ত জেলার দাবীতে মৌলভীবাজারে গণজমায়েত মৌলভীবাজার প্রতিনিধি।। জেলার নদী ও হাওরের ভরাট বিল খনন, প্রতিরক্ষা বাঁধ মেরামত ও বন্যা প্রতিরোধমূলক স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবীতে গণজমায়েত অনুষ্ঠিত হয়ে গেল শনিবার দুপুরে...

নীরবে চলে গেলেন মুক্তিযোদ্ধা সাব্বির আহমদ মোমেন

মুক্তকথা সংবাদ কক্ষ।। মোমেন আর নেই। পুরো নাম সাব্বির আহমদ মোমেন। মোমেন অতীতের পাকিস্তান আমল থেকেই ছাত্রলীগের একজন বলিষ্ট নেতৃস্থানীয় কর্মী ছিলেন। ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে মোমেন সক্রিয় অংশগ্রহন করে ভারতে যান। পরবর্তীতে বিএলএফ সদস্য হয়ে ভারতে গেরিলা প্রশিক্ষন গ্রহন করেন। প্রশিক্ষন শেষে অকুতভয় মোমেন সরাসরি যুদ্ধে শরিক হতে দেশের ভেতরে প্রবেশ করেছিলেন। তার পর বর্বর শয়তান পাকবর্বরদের হাতে ধরা পড়েন। সে ছিল গায়ে শিহরণ জাগানো ভীতিকর এক দুঃস্বপ্নের সময়।

0

‘নিরাপদ সড়ক’ আন্দোলন নিয়ে গুজব নতুন মাত্রায়

মুক্তকথা সংবাদকক্ষ।। চলমান “নিরাপদ সড়ক” আন্দোলন নিয়ে প্রতি পলে পলে ভূঁয়া খবর প্রচার করে চলেছে একটি বিশেষ পক্ষ। যখন দেশের প্রায় সকল পক্ষই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোমলমতি ছাত্রদের সর্বাঙ্গিন সুন্দর সুশীল “নিরাপদ সড়ক চাই” আন্দোলনকে সমর্থন করেছেন ঠিক সে অবস্থায় এরা কারা(?) এ অপপ্রচারগুলো নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে। এর ফলে আন্দোলনের অবস্থা এক জঠিল রূপ নিতে যাচ্ছে।

0

আটক হয়েছে জুয়ারী, ফেঁসেছেন নিজেই, নতুন বিদ্যুৎ সংযোগ এবং জরিমানা আদায়

মৌলভীবাজার অফিস।। লোকে জানতো না ঠিকই তবে ভেতরে ভেতরে তাদের মধ্যে জমি-জমা নিয়ে বিরোধ চলছিল। সেই বিরোধ থেকে জন্ম নেয়া হিংসা মেটাতে গিয়ে নিজেই ধরা খেয়ে এখন হাজত বাস করছেন দূর্গানগরের একজন সুমন মিয়া। বাজার তদারকিতে এ সপ্তাহে জরিমানা হিসেবে সরকারের আয় হয়েছে ৫হাজার ৫শত টাকা। আইন শৃঙ্ক্ষলার কাজ করতে গিয়ে পুলিশ রাজনগরে ৫জুয়ারীকে আটক করেছে। বিদ্যুৎ সেবায় ১৮০ পরিবারকে নতুন করে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। আর এ সবের মধ্যদিয়েই সময় যায় এই জন জনপদের

0

দান-অনুদান সমাজসেবা

মুক্তকথা সংবাদকক্ষ।। “মৌলভীবাজার সোস্যাল ক্লাব” যখন নির্মাণ সামগ্রী স্বেচ্ছা সেবায় বিতরণ করে, জুড়িতে তখন “বেলাগাঁও কন্টিনালা সমাজ কল্যাণ পরিষদ” একটি মসজিদে উপহার দিয়েছে শীততাপ নিয়ন্ত্রণের যন্ত্র ও ১৪হাজার টাকা মূল্যের ঘড়ি। “মৌলভীবাজার সোস্যাল ক্লাব” বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ঢেউ টিন, তার, লোহা ও নগদ অর্থ বিতরণ করেছে। তাদের প্রতিশ্রুতি, সামাজিকভাবে পিছিয়ে পড়া, বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মুসলমান পরিবারকে পুরো ঘর নির্মাণের সামগ্রী দান করবেন তারা। আয়োজনে বক্তাগন, আমেরিকা প্রবাসী সৈয়দ জিলাদুর রহমানকে ‘বিশিষ্ট সমাজ সেবক’ হিসেবে আখ্যায়িত করেন এবং তাদের সংগঠনের সেবা কর্মের ভূয়সী প্রশংসা করেন।

0

দাবী একটাই ‘নিরাপদ সড়ক চাই’, মৌলভীবাজারে অর্ধ্বদিবসের বিক্ষোভ ‌ও গাড়ী ভাংচুর

মৌলভীবাজার প্রতিনিধি।। সারা দেশব্যাপী নিরাপদ সড়ক চাই দাবীতে চলে আসা ছাত্রদের আন্দোলনের সাথে একত্মতা জানিয়ে মৌলভীবাজার শহরের ছাত্রগন শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অবস্থানে তাদের বিভিন্ন দাবীতে আওয়াজ তুলে মিছিল করে জমায়েত হয়, অবস্থান করে এবং বিক্ষোভ দেখায়। এর সাথে যোগ হয় পরিবহন ধর্মঘট। এদিন মৌলভীবাজার শহর থেকে দূরপাল্লার কোন গাড়ী চলাচল করেনি। ফলে শহুরে জীবন স্থবির হয়ে পড়ে।

0

দুই ভাতিজার হাতে চাচা খুন

মৌলভীবাজার অফিস।। জমি-জমা নিয়ে চাচার সাথে ভাতিজাদের বিরুধ ছিল বেশ পুরনো। সেই বিরুধই যে একদিন চাচার প্রান সংহার করবে নিশ্চয়ই চাচা বিষয়টিকে সেভাবে কখনও দেখেননি। কিন্তু হলে কি হবে, বিরুধ অবশেষে শত্রুতায় পৌঁছে। ভাতিজাদ্বয় চাচার প্রাননাশের পথ খুঁজতে থাকে। এক রাতে সে সুযোগও পেয়ে যায়। চাচা বাড়ী ফিরছেন রাতে। ভাতিজাদ্বয় রাস্তায় তাকে আক্রমণ করে এবং দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে রাস্তায় ফেলে যায়। পরে হাসপাতালে চাচার মৃত্যু হয়।

0

কাশিমপুর পাম্প হাউজে ৭৮ কোটি টাকার নতুন যন্ত্র স্থাপন কিন্তু সুফল নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব

মৌলভীবাজার অফিস।। কাশিমপুর সেচ ঘর (কাশিমপুর পাম্প হাউজ)। পানিউন্নয়ন বোর্ডের কর্তৃত্বে মনুপ্রকল্প নামে মূলতঃ কাউয়াদীঘি হাওর প্রকল্পের এ কাজ শুরু হয়েছিল পাকাস্তানী আমলের শেষের দিকে। শেষ হয়েছিল ১৯৮৩সালে। শুরু থেকে আজ অবধি বয়স হয়েছে সুদীর্ঘ ৪৯ বছর। প্রকল্প সম্পন্নের ‘৮৩সাল থেকে আজ ২৮ বছর। এ সময়ের মধ্যে কোন কালেই এই প্রকল্পের সুনাম শুনা যায়নি। আধা সরকারী কর্মচারী আর ঠিকাদারদের অর্থ আত্মসাতের বহু কাহিনী শুনা গিয়েছে অতীতেও এখনও। অথচ এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৪৭হাজার একর জমিতে পানিসেচের মাধ্যমে কৃষিক্ষেত দ্বারা অতিরিক্ত ফসল উঠানোর কথা ছিল। তখন বলা হয়েছিল এই অতিরিক্ত ফসল সারা সিলেট জেলার চালের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানী করা যাবে। কিন্তু আজ!

0

কমলগঞ্জে কিশোরী গণধর্ষণ ॥ মামলার পর ৩জন গ্রেফতার

মৌলভীবাজার অফিস।। ১৫ বছর বয়সের কিশোরীকে বলপূর্বক রাস্তা থেকে উঠিয়ে নিয়ে কয়েকজন মিলে ধর্ষণের এক পাশবিক ঘটনা ঘটেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পৌর এলাকায়। এক হতদরীদ্র বিধবা মায়ের ধর্ষিতা ওই পিতৃহীন কিশোরী মায়ের সাথে থেকে মানুষের বাড়ী ঝি-এর কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিল। মামলার পর পুলিশ পরের দিন ভোরে ৩ ধর্ষককে গ্রেপ্তার করে মৌলভীবাজার আদালতে চালান করেছে। মেয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছে।

0

মেধাবী রোকেয়ার চার্টার্ড একাউন্টেন্ট হওয়ার স্বপ্ন কি বাস্তবায়িত হবে ?

মৌলভীবাজার অফিস।। গ্রামীণ বাংলাদেশের কমলগঞ্জ উপজেলার উত্তর তিলকপুর গ্রামের রোকেয়া বেগম। দরীদ্র কৃষক কন্যা! গ্রামের শীতল শান্ত পরিবেশে বড় হয়েছেন। এ বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। রোকেয়া ৫ম শ্রেণিতেও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। মনে তার খুব ইচ্ছা চুক্তিকারী হিসাব রক্ষক (চার্টার্ড একাউন্টেন্ট) হবেন। তার আছে অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল। কিন্তু পাহাড়সম বাধা হয়ে দাড়িয়ে আছে পরিবারের দারীদ্র। পরিবারের আয়ের একমাত্র উৎস কৃষিক্ষেত। এ আয় দিয়ে মেয়েকে চার্টার্ড একাউন্টেন্সি পড়ানো দরীদ্র বাবা রফিক মিয়ার পক্ষে কোন অবস্থায়ই সম্ভব নয়। তবে কি রোকেয়ার এতো সাধনার লালিত স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে?

0

নালিশ ছিল মেয়েকে দেশে নিয়ে গিয়ে জোর করে বিয়ে দেয়ার চেষ্টা। মা-বাবা এখন জেলে

লণ্ডন।। বাবা-মা মেয়েকে দেশে নিয়ে গিয়ে মেয়ের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দেয়ার চেষ্টা করেছিলেন। মেয়েকে দেশে নিয়ে যান অনেকটা হঠাৎ করেই। মেয়ে ভেবেছিল তারা সপরিবারে একটি ভ্রমণে যাচ্ছে। কোনভাবেই সে বিয়ের বিষয়টি আঁচ করতে পারেনি। কিন্তু দেশের গ্রামের বাড়ীতে পৌঁছার পর সে বুঝতে পারে তাকে বিয়ে দেয়ার পায়তারা চলছে। এবং তাও তারই এক চাচাতো ভাইয়ের সাথে। তার মতামত ছাড়া গোপনে এমন বিয়ের বিষয়টি সে কোনভাবেই মেনে নিতে পারেনি। সে খুব কৌশলি হয়ে যোগাযোগ করে বৃটিশ হাইকমিশনের সাথে এবং হাইকমিশন তাকে উদ্ধার করে পুলিশের সহায়তায়।

0

‘উলামা বনাম আওয়াম’

–উলামা বনাম আওআম– -সৈয়দ আকমল মাহমুদ মুসলিমদের মধ্যে উলামা বলে একটা শ্রেনী সৃষ্টি হয়েছে। তাঁরা মাদ্রাসায় পড়েছেন এবং একটা বিশেষ লেবাস পরেন। তাঁরা অন্যদের আওআম বা সাধারণ সমাজ বলে উল্লেখ করে থাকেন। সাহাবা(রা), তাবেঈন, বা তাবেতাবেঈন-দের...

0

ব্যাবিলনিয়ান কুমারী বাজার ও বিবাহ প্রথা

লণ্ডন।। প্রাচীনকালের মানব সমাজে বিবাহ বলে কিছু ছিলনা। প্রাচীন ইতিহাস তাই সাক্ষ্য দেয়। সুমেরুর ব্যাবিলনীয় সভ্যতা পৃথিবীর প্রাচীন সভ্যতা। খৃষ্ট জন্মের প্রায় ৩০০০বছর আগে এই সুমেরু রাষ্ট্র সভ্যতা গড়ে উঠেছিল। ব্যাবিলন ছিল মেসোপটেমিয়ার একটি শহর। ব্যাবিলন নামটি এসেছে সুমেরিয়ান থেকে, এর অর্থ হল “ঈশ্বরের দরজা”। এর ধ্বংসাবশেষ পাওয়া যাবে ইরাকের বাবিল প্রদেশে। ব্যাবিলন বাগদাদের প্রায় ৮৫ কিলোমিটার(৫৫ মাইল) দক্ষিণে অবস্থিত। এইটি একটি আধুনিক মহানগরের প্রথম উদাহরণ। গবেষকদের অনুমান, আলেকজান্ডারের সময়ে সম্ভবত এখানে দশ লক্ষের মত বাসিন্দা ছিল। ব্যাবিলনের শূন্য উদ্যান পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি। এই সভ্যতার যতটুকু ইতিহাস মানুষ এ পর্যন্ত আবিষ্কার করতে পেরেছে তাতে বিবাহের কোন উল্লেখ পাওয়া যায় না।

0

কলকাতায় আলোচনা সভা, সন্ত্রাসের মত দূর্ণীতির বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’এর সুপারিশ

লণ্ডন।। সন্ত্রাস দমনে যে জিরো টলারেন্স দেখিয়েছে বাংলাদেশ ঠিক একই ভাবে দূর্ণীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ নিয়ে দূর্ণীতির লাগাম না ধরলে উন্নয়নের এ ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব নাও হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন জ্ঞানীজনেরা। বাংলাদেশের উন্নয়ন এবং এর ধারাবাহিকতা রক্ষায় করণীয় হিসেবে কতিপয় সুপারিশও করেছে কলকাতায় অনুষ্ঠিত আলোচনা সভা। কলকাতার বাংলাদেশ উপদূতাবাস এবং মার্চেন্টস চেম্বার অব কমার্স’এর যৌথ উদ্যোগে আয়োজিত উক্ত আলোচনায় অংশ নেন প্রখ্যাত সমাজবিজ্ঞানী রাজা গোপাল ধর চৌধুরী, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে, বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান ও বিশাল ঝাঝারিয়া।

0

মামলার পরের দিনই চোরাই গরু উদ্ধার, ফতেহপুর ওয়ার্ড নির্বাচন সম্পন্ন, শ্রীমঙ্গলে 4G উদ্বোধন

মৌলভীবাজার অফিস।। মামলা দেয়ার পরেরদিনই স্থানীয় পুলিশ চুরি যাওয়া গরু উদ্ধার করতে সক্ষম হয়। বৃহস্পতিবার ২৫শে জুলাই আদালতের অনুমতি সাপেক্ষে মালিক পক্ষের কাছে গাভী-বাছুর হস্থান্তর করা হবে। আজই উপজেলার একটি ইউনিয়নের উপনির্বাচন হয়ে গেলো খুবই শান্ত সুন্দর পরিবেশে। ওই ওয়ার্ডের সাবেক সদস্য সুজামিয়া আকস্মিকভাবে মৃত্যুবরণ করায় ওয়ার্ডটি শুন্য হওয়াতে বুধবার, ২৫শে জুলাই নির্বাচন সম্পন্ন হলো। গরু উদ্ধার আর নির্বাচনের ফাঁকে একটি ফোন সেন্টারের গ্রাহক ব্যবস্থাপক, সাংবাদিক, পরিবেশক হাউজের প্রতিনিধি ও মাঠ কর্মিসহ শ্রীমঙ্গল শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে উদ্বোধন করা হয়েছে 4G নেটওয়ার্কের। পরে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। আর এভাবেই যায় দিন এই জন জনপদের।

0

পাকিস্তানের কোয়েটায় ভোটকেন্দ্রের বাইরে আত্মঘাতি বোমায় ৩০জন নিহত

লণ্ডন।। যে কোন গণতান্ত্রিক কাজে পাক-সামরিক বাহিনীর হস্তক্ষেপ নতুন কিছু নয়। পাকিস্তান সৃষ্টির লগ্ন থেকেই এ প্রক্রিয়া চলে আসছে এবং এখনও নিরবিচ্ছিন্নভাবে চলছে। মাঝে মাঝে ভোট হয়, একটি গণতান্ত্রিক সরকার আসে। কিন্তু আজ ৭০ বছর হতে চলেছে একই প্রক্রিয়ায় পাকিস্তান চলছে। কিছুদিনের জন্য গণতান্ত্রিক সরকার। এরপরই আবার একটা সামরিক শাসন। সূচনা লগ্নে পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রয়াত লিয়াকত আলী খানকে জনসভায় গুলি করে হত্যা করে পাক-সামরিক বাহিনীর যে অভিযান শুরু হয়েছিল তা একটু উদল-বদল হয়ে এখনও চলছে। কবে যে সেখানে স্থায়ী কোন গণতান্ত্রিক পরিবর্তন আসবে একমাত্র তারাই বলতে পারে।

0

ভোক্তা অধিকারের অভিযান মৌলভীবাজারে, মাদক ব্যবসায়ী আটক শ্রীমঙ্গলে

মৌলভীবাজার প্রতিনিধি।। সদরে ভোক্তা অধিকার অধিদপ্ত’রের অভিযানে ৩,৫০০টাকা জরিমানা আদায়। মৌলভীবাজার ঈদগাহ সম্প্রসারণ কাজের উদ্বোধন করেন পৌর মেয়র ফজলুর রহমান। শ্রীমঙ্গলের ভাড়াউড়া বাগান সড়কস্থ আবাসিক এলাকা থেকে ৭০ লিটার দেশীয় তৈরী চোলাই মদসহ ১জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে রেব-৯। জাতীয় জনসেবা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুগ্মসচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেলা পরিষদের বিধায়ক রায় চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার সরকারি কলেজ এর অধ্যক্ষ ড.মো. ফজলুল আলী। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুর রহমান।

0

সুপ্রিয় বারী ভাই আর নেই

লণ্ডন।। পরিচিত সকলের প্রিয় সেই বারীভাই আর নেই। গত ২০শে জুলাই শুক্রবার রাত ১০টায় তিনি ইহলোক ত্যাগ করে অজানা অসীম অনন্তের পথে যাত্রা করেছেন।(ইন্না…রাজেউন)। তার পরিবার থেকে জানা যায়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০দিন আগে সাটনের সেন্ট হেলিয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং প্রয়ানের আগ পর্যন্ত সেখানেই চিকিৎসাধীন ছিলেন। সদা হাসি মুখের বারী ঘনিষ্টদের কাছে ‘বারীভাই’ বলেই সমধিক পরিচিত ছিলেন। অতীব ভদ্র শান্ত স্বভাবের জনাব বারীর সংসার জীবনও ছিল খুবই শান্ত মধুর বিনোদনে ভরা। শত সমস্যায় তার হাসিমাখা মুখ ফ্যাকাসে হয়নি কখনও। ২০১৩সালে তার স্ত্রী বিয়োগের পরও সন্তানাদি নিয়ে তিনি শান্তিময় জীবন কাটিয়ে গেছেন।

0

বিক্ষোভ থেকে ৫জন আটক। বার ভবন নির্মাণ উদ্বোধন

মৌলভীবাজার অফিস।। বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা প্রদান ও নিঃশর্ত মুক্তির দাবীতে মৌলভীবাজার জেলা  স্বেচ্ছাসেবক দল জেলা শহরে বিক্ষোভ করেছে। পুলিশ বিক্ষোভ মিছিল থেকে ৫জনকে আটক করেছে। সমাবেশে বক্তারা বলেন, অন্যায়ভাবে বেগম খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে। তিনি অসুস্থ থাকার পরেও তার সু-চিকিৎসা দিচ্ছে না এ সরকার। দেশনেত্রীকে বাদ দিয়ে সরকার যে নীল নকশা তৈরি করছে তা আমরা বাস্তবায়ন হতে দিবো না। খালেদা জিয়াকে ছাড়া এ দেশে কোনো নির্বাচন হবে না। আমরা তার নিঃশর্ত মুক্তি চাই।

0

মৃৎপাত্র তৈরী ও ব্যবহার এবং এর নান্দনিক শুভা

কুমারের কাজ। মাটি ব্যবহার করে মানুষের দৈনন্দিন ব্যবহারের তৈজষপত্র বানানোকেই আমরা কিছুটা তাচ্ছিল্যভরে কুমারের কাজ বলে থাকি। এক সময় এই কুমারের কাজ গুণী মানুষের কাজ ছিল। শুধুই যে গুণী তা নয়, যারা এ কাজে পারদর্শী ছিলেন তারা রাজদরবারে সমাদৃত হবারও কাহিনী পাওয়া যায়। কিন্তু কাল চক্রের যাত্রায় অধুনা সময়ে এসে এ মাটি দিয়ে নির্মাণের এ শিল্প অনেকটা বিলুপ্ত হবার পথে। বিশেষ করে ভারতীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশে। মানব হস্তের কারিগরী সমৃদ্ধ এ মৃৎশিল্প লুপ্ত হবার পথে বলে সচিত্র খবর প্রকাশ করেছে ভূটানের অনলাইন গণমাধ্যম বিবিএস।

0

কবিতা

শাম্মী সামসুলের মনোজগতে লেখা-লেখির এক বিশেষ স্থান রয়েছে। কিন্তু শিথিল বিনয়ী চরিত্র তার সকল অর্জনকে বাক্সবন্ধী করে রাখে। কালের যাত্রার চক্রে তুলে দিতে পারেনা। চিরচেনা শাম্মী সামসুলের লেখার স্পৃহা এখন আর স্পৃহাতে নেই। ঋদ্ধ হয়ে প্রকাশহীনতার যন্ত্রণায় মাঝে মাঝেই বিদ্রোহ করে বলে উঠে- কেনো এ নিস্পৃহতা! কি এমন লভিলে তুমি দিয়ে খোদ জীবনের অমূল্য সময়? কত কত যুগ হাটিলে তুমি, তব তৃপ্তি আসিলনা মনে, কি আর পাইতে চাও অবজ্ঞে মোরে; কেমনে হইবে তুমি অমৃতের সন্তান! কি তুমি চাও, পেয়েছো কি আধেক তার? যাও লিখে যাও- প্রকাশ ঘটাও যদি স্থান পেতে চাও কালচক্রের সীমাহীন অনন্ত যাত্রায়।

0

ভোক্তা অধিকার দপ্তরের অভিযান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ও হজ্ব প্রশিক্ষন

মৌলভীবাজার অফিস।। “সৃজনে উন্নয়নে বাংলাদেশ” কথাগুলিকে সামনে রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক উৎসব নিয়ে সংবাদ সম্মেলন করেছে জেলা প্রশাসন। এ সময় ভোক্তা অধিকার অধিদপ্ত’র শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদরে অভিযান চালিয়ে ১৯হাজার টাকা জরিমানা আদায় করেছে অসাধু ব্যবসায়ীদের থেকে। খলিলপুর ইউনিয়নবাসী ও হামরকোনা বয়েজক্লাব “সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে যাবো বাড়ি” নীতিবাণী নিয়ে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে করেছে মানব বন্ধন। এভাবেই যায় দিন এই জন-জনপদের।

0

রাজনগরের দুই এসআই’র পুরস্কার গ্রহণ

মৌলভীবাজার প্রতিনিধি।। একটি লাশের মৃতদেহ সনাক্তসহ মামলার মূল আসামীকে গ্রেফতার করে আদালতে সোপর্দের পর হত্যার বিষয়টি স্বীকার করায়, এই সফলতার জন্য রাজনগর থানার এসআই জিয়াউল ইসলাম ও আরেকটি চাঞ্চল্যকর গণধর্ষন মামলার দুই আসামীকে গ্রেফতার করে আদালতে প্রেরণসহ আসামীদের স্বীকারোক্তিমূলক জবানবন্দির মত উত্তম কাজের জন্য রাজনগর থানার এসআই রাজীব হোসেনকে সম্প্রতি পুরস্কিত করেছেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল।

0

শিহাবরা আর কোনদিন মায়ের কোলে ফিরে আসবে না

লণ্ডন।। বেশ কয়েকসপ্তাহের আগের খবর হলেও খবরটি খুবই বুক ভাঙ্গা কান্দনের। যে মায়ের সন্তান চিরতরে চলে গিয়েছে সে মা ছাড়া অন্যের পক্ষে এ বেদনা বুঝার কোন যন্ত্র নেই। অতীতের সেই পাকসামরিক স্বৈরাচারী শাসনামলে শুরু হয়েছিল বাংলাদেশ থেকে গরীব নিরীহ মানুষদের লজ্জ্বাসকরভাবে বিদেশে পাচারের কাজ। পাকিস্তান আমাদের জনসংখ্যাকে বোঝা মনে করতো আর তাই তারা জনশক্তিকে বহির্বিশ্বে পাচারের মত জঘন্য এহেন পদক্ষেপ নিয়েছিল। স্বাধীনতার ৪৭ বছর পর এখনও আমরা আমাদের জনসংখ্যাকে পরিপূর্ণভাবে দেশের কাজে লাগানোর কোন উপযুক্ত ব্যবস্থা করতে সক্ষম হইনি।

0

চাকুমারা অপরাধ, লণ্ডন হিংস্র হয়ে উঠছে

সংবাদকক্ষ লণ্ডন।। চাকুমারা অপরাধ লণ্ডনে মারাত্মক আকার ধারন করেছে। বিশেষ একটি সংবাদপত্রের হিসেবে এ পর্যন্ত চাকুমেরে হত্যা করা হয়েছে গত এক বছরে ৮২জনকে। কাথেরিনা মাকুনোভা নিহতদের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ কন্যা। কাথেরিন একজন মানবতাবাদী কর্মী ও বিউটিশিয়ান হতে চেয়েছিল। কিন্তু বর্বর ওই হার্মাদের দল তার সে আশা পূরণ হতে দেয়নি। চাকু দিয়ে মারাত্মক আঘাত করে তাকে ফেলে যায়। পরে তাকে জীবন্ত পাওয়া গেলেও প্যারামেডিকসগন আপ্রাণ চেষ্টা করেন কিন্তু সকল চেষ্টা ব্যার্থ করে দিয়ে দেনা-পাওনার সকল হিসেব চুকিয়ে সে অনন্তের পথে পা বাড়ায়। প্রানহীন হয়ে যায় দেহ।

0

আমেরিকা আসামী হলো আন্তর্জাতিক আদালতে

১৯৫৩ সালে ইরাণের নবনির্বাচিত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোসাদ্দেগকে অনৈতিকভাবে সামরিক শাসনের মধ্যদিয়ে সরিয়ে একটি পুতুল সরকার গঠন করা হয়। পেছনে থেকে কল-কাটি নাড়ে আমেরিকা। অবশ্য একটু দেরীতে হলেও ইরাণীয়ানগন বুঝতে সক্ষম হয় যে তাদের শাসক কে! ফলে একটু দেরীতে হলেও ২৬বছরের মাথায় ১৯৭৯সালে বিপ্লব ঘটে ইরাণে। এর পর থেকেই ইরাণ হয়ে পড়ে আমেরিকার শত্রু আর সোভিয়েট ইউনিয়নের খাঁটী বন্ধু। শুরু হয় আমেরিকার ইরাণ বিরুধী বিভিন্ন ভূ-রাজনৈতিক কর্মযজ্ঞ। বিভিন্ন নমুনার নিষেধাজ্ঞার পর নিষেধাজ্ঞা চলতেই থাকে ইরাণকে কব্জায় আনার জন্য। এবার ইরাণ মামলা ঠুকেছে আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে।

0

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের ৪জনের ফাঁসীর হুকুম

২০১৬ সালের ৩০শে মে মৌলভীবাজারের ৪জন যুদ্ধাপরাধীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় আন্তর্জাতিক যু্দ্ধাপরাধ ট্রাইব্যুনাল(বাংলাদেশ)। একই বছরের ২৩ মার্চ তাদের বিষয়ে তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। এর আগে ২০১৫ সালের ২৬ নভেম্বর চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ওই দিনই জেলার রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। আসামি আকমল আলী মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ ছিলেন।

0

চেম্পিয়নশীপের শিরোপা ফ্রান্সের মাথায়ই উঠলো

লণ্ডন।। অবশেষে চেম্পিয়নশীপের শিরোপা ফ্রান্সের মাথায়ই উঠলো। বিশ্বকাপ বিজয় করে নিল ফ্রান্স। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের বিজয় গর্বের পদচিহ্ন এঁকে দিয়ে গেলো। যদিও এ বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স দ্বিতীয়বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ঠিকই কিন্তু এ অবস্থানে পৌঁছাতে তাদের কুড়ি বছর সময় নিতে হয়েছে। সেই ১৯৯৮সালের পর এইবার তাদের কাছে বিশ্বকাপ গেল। এতে করে তাদের বহু কালের স্বপ্ন পূরণের সমাপ্তি হলো। অন্ততঃ আগামী ৪বছরের মধ্যে ভিন্ন কিছু হওয়ার কোন সুযোগ নেই।

0

বন্যা সমস্যার স্থায়ী সমাধানে সেমিনার ।। জোর দেয়া হয়েছে নদী খননের উপর

মৌলভীবাজার অফিস।। করালগ্রাসী বন্যা থেকে সম্পদ ও জীবন বাঁচানোর তাগিদে নদী খননের দাবী মৌলভীবাজারবাসীর অর্ধ শতাব্দীরও পুরনো একটি দাবী। ১৯৫৭ সালের ক্রুগমিশন রিপোর্টের ভিত্তিতে ১৯৫৯ সালে যখন “পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ”(WAPDA) প্রতিষ্ঠা হয়েছিল তারও আগ থেকে মনুনদী, হাইল হাওর, কাউয়াদিঘী ও হাকালুকি হাওর খননের দাবী চলে আসছিল। এসব নদী, হাওর, বিল খননের মূল কারণ ছিল অতীতের পানি ধারনের ক্ষমতা ফিরিয়ে আনা। এক সময় ছিল যখন মনু নদীর উপর কোন বাঁধ ছিল না। তখন বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নদী দিয়ে নেমে অনায়াসে নিচু জমি দিয়ে নিচের দিকে চলে যেতো। বাকীটুকু হাওড়, খাল-বিলে স্থান করে নিত। বন্যা বলে কিছু তখন ছিল না। বরং ওই পানিতে পলি পড়ে জমি উর্বরা হতো। সাধারণ মানুষ ওই পানিতে মাছ শিকার করে আনন্দ উপভোগের সাথে জীবিকাও নির্বাহ করতো।

0

লক্ষ টাকার সিগারেট আটক, প্রতিদিন সরকার রাজস্ব হারাচ্ছে ২০লাখ টাকা

মৌলভীবাজার অফিস।। মুন্সেফ কাশীনাথের প্রতিষ্ঠিত মুন্সিবাজার। শহর রাজনগরের উত্তরে অবস্থিত। এক সময়ের গ্রামীণ বাজার এখন সমৃদ্ধ হয়ে উঠেছে বাজার হিসেবে। কাঁচা ঘরের বদলে পাকা ঘর হয়েছে, খোপি বাতির বদলে বিদ্যুৎ এসেছে কিন্তু মনের গরীবি যায়নি। মনের দীনতা লেপ্টে আছে ব্যবসায়ী আর তাদের ব্যবসার সর্বত্র। খাদ্যে ভেজাল সারা দেশের মত এখানে আছে। ইদানিং ধরা পড়েছে রাজস্ব বিভাগের নকল ব্যাণ্ডরোলের ব্যবহার। এমন ঘটনা জেলা মৌলভীবাজার সদরে কখনও আগে শোনা যায়নি। জেলা রাজস্ব বিভাগের মতে জেলার বিভিন্ন বাজার এলাকায় নকল ব্যাণ্ডরোল লাগানো সিগারেট বিক্রি হচ্ছে প্রতি দিন প্রায় ৩০লাখ টাকার। ফলে সরকার রাজস্ব হারাচ্ছে প্রতিদিন গড়ে ২০লাখ টাকা।

0

কর্মশালায় অভিনেতা ইলিয়াচ, সংবর্ধনা, বৃক্ষরোপন; টিন বন্টন, মানব বন্ধন ও হজ্জ প্রশিক্ষন

মৌলভীবাজার অফিস।। বিচিত্র মানুষের সমাজে ঘটনাপ্রবাহও বিচিত্র। নিরাপদ সড়কের দাবী নিয়ে দেশ-বিদেশ চষে বেড়ানো শিল্পী অভিনেতা ইলিয়াচ কাঞ্চন এসেছিলেন পর্যটন জেলা মৌলভীবাজারে।সড়ক দূর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১লা ডিসেম্বর থেকে “নিরাপদ সড়ক নিরাপদ জীবন” শ্লোগান নিয়ে বিগত ২৪ বছর যাবৎ তিনি কাজ করে যাচ্ছেন। তার অভিযোগ, আজ অবদি কোন সরকারই, গাড়ী কিভাবে চলাচল করবে এর কোনো নীতিমালা করেনি, সবই অপরিকল্পিত। এদিকে, অরপিংটনের বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন কামারচক ইউনিয়ন রাজনগরের বণ্যার্থদের মাঝে ঢেউটিন বিতরণ করেছে। মনুনদীর বাঁধ রক্ষা ও নদী শাসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবীতে শহরে মানববন্ধন ও পথসভা করেছে খেলাফত মজলিশ মৌলভীবাজার জেলা শাখা। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ ফারুককে অবসরে যাওয়ায় বিদায়ী সম্ভর্ধনা জানিয়েছে তার স্কুল রাজনগর রামভদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দ। একই সপ্তাহে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখা শহরে চালিয়েছে বৃক্ষরোপন অভিযান এবং শেষে শোভাযাত্রা। মবশ্বির-রাবেয়া ট্রাষ্টের উদ্যোগে হজ্ব প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয় একই সপ্তাহে। এভাবেই দিন যায়, যায় দিন এই জন-জনপদের।

0

নিহত ২জন আহত ৫০জন, জমি সংক্রান্ত বিরোধ থেকে মারামারি

মৌলভীবাজার অফিস।। সরকারী খাসের জমি দখলভোগ নিয়ে মারামারি, আহত এমনকি নিহত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। ফি বছরই এমনতরো দু’একটি ঘটনা ঘটেই থাকে। সারা দেশে খাশ জমির ভোগদখল নিয়ে এরূপ মারামারিতে প্রতিবছর আসলে কত মানুষ হত্যার শিকার হন এ নিয়ে কারো কোন জরিপ আছে কি-না আমাদের জানা নেই। আমরা শুনে আসছি সেই ইংরেজ আমল থেকেই খাশ জমি নিয়ে মারামারি চলে আসছে। আর দেখছি পাকিস্তান আমল থেকে শুরু করে অদ্যাবদি এইরূপ দুঃখজনক মারামারি ও ফলশ্রুতিতে হত্যাকাণ্ড ঘটেই চলেছে। প্রশ্ন একটিই, এমন ঘটনার কি কোন স্থায়ী সমাধান নেই যা থেকে ফি বছর নরহত্যার মত পাপ থেকে আমরা সকলেই বাঁচতে পারি। এরূপ নরককাণ্ড থেকে মানুষকে রক্ষার বিষয়ে অন্ততঃ ভেবে দেখার দায়ীত্ব কি আমাদের কারো নেই!

0

ময়নাতদন্তের জন্য পানিতে ডুবে মৃত শিশুর লাশ কবর থেকে তুলা হলো

মৌলভীবাজার অফিস।। ৫বছর বয়সের ইমাদ নৌকা চড়তে গিয়ে পানিতে পড়ে যায়। দূর্ভাগ্য যে সে সাঁতার জানতো না। ৫বছরের একটি শিশুর সাঁতার না জানাটা অস্বাভাবিক কিছু নয়। দেশ ও সমাজে চালু থাকা প্রথানুসারে ইমাদের মা-বাবা, আত্মীয়স্বজন বহুজনকে জানিয়ে ইউনিয়ন চেয়ারম্যানের উপস্থিতিতে তার জানাজা হয় এবং তাকে সমাহিত করা হয়। কিন্তু মায়ের মন বুঝ মানেনা। ইমাদের মা শামিমা নিজের মনকে বুঝাতে না পেরে পুত্রশোকে কাতর হয়ে তাকে হত্যা করা হয়েছে বলে আদালতে মামলা করে দেন। কিছু মানুষ ও কতিপয় আত্মীয়স্বজনের কাছে তার এ মামলা দায়ের প্রশ্নের সৃষ্টি করেছে। ইমাদ পড়ে গিয়েছিল না-কি মৃত্যুর লক্ষে এ ছিল তাকে হত্যার ষঢ়যন্ত্র?

0

প্রতিবাদ, বিক্ষোভ, যুবমহিলালীগ সন্মেলনের সাথে বিদায়-বরণ; এরই পাশাপাশি ইয়াবা ব্যবসাও কম যায় না

মৌলভীবাজার প্রতিনিধি।। আদর্শ শহর মৌলভীবাজার। অনেক অনেক আগে মৌলভীবাজারকে আদর্শ শহরে গড়ে তোলার কথা শুনাগিয়েছিল। এখনও সে মহতি কাজ চলছে বলে মাঝে মধ্যে বিভিন্ন মাধ্যমে শুনা যায়। আদর্শ শহর হিসেবে গড়ে উঠার কোন পর্যায়ে বর্তমান মৌলভীবাজার অনেকেরই জানার ইচ্ছে জাগে। যতটুকু জানা যায় মৌলভীবাজার পৌরসভাকে প্রথম কাতারের পৌরসভার মর্যাদা দিয়ে শুরু হয়েছিল মডেল বা আদর্শ শহর গড়ে তোলার আনুষ্ঠানিক প্রচেষ্টা। তারও আগে গুচ্ছগ্রাম প্রতিষ্ঠা করে হাইল হাওরে কিছু জমি বরাদ্ধ দেয়া হয় কিন্তু পরবর্তীতে সেই গুচ্ছগ্রাম দখল হয়ে গিয়ে খামারে পরিণত হয়। আজও তা উদ্ধার করা সম্ভব হয়নি।

0

অবৈধভাবে পানি উন্নয়ন বোর্ডের ভূমি দখল

মৌলভীবাজার প্রতিনিধি।। বন্দোবস্তের নামে পাকা দালান কোটা তুলে বিক্রি করে দিয়ে ‘টুপাইস’ কামাইয়ের বেশ মজাদার অভিযোগ পাওয়া গেছে রাজনগর উপজেলার খেয়াঘাট বাজার এলাকা থেকে। পানিউন্নয়ন বোর্ডের নিজস্ব জমি কৃষিকাজের নামে বন্দোবস্ত নিয়ে পাকা দালান নির্মাণ করে বিক্রি করে দেয়া হচ্ছে বলে উক্ত অভিযোগে জানা যায়। পানি উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন তারা শুধুমাত্র কৃষিকাজের জন্য সাময়িকভাবে কিছু জমি বন্দোবস্ত দেন। পাকা দালান তোলার বিষয় তাদের অজ্ঞাত। কাগজাত দেখে তাদের জমিতে পাকা দালান পাওয়া গেলে অবশ্যই ভেঙ্গে দেয়া হবে। তবে এজন্য অর্থের প্রয়োজন। অনেকের অভিযোগ, স্থানীয় বোর্ড কর্তৃপক্ষের কিছু কিছু অসাধু লোক এসব অবৈধ বন্দোবস্ত ও দালান নির্মাণ কর্মকান্ডের সাথে পরোক্ষভাবে জড়িত।

0

কোটা পদ্বতির না জানা তথ্য || ৩লক্ষ সরকারী পদ শূণ্য পড়ে আছে

লণ্ডন।। প্রায় তিন লাখ সরকারী পদ খালি পড়ে আছে। লোক নিয়োগ হয়নি। সরকারের ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগের অধীনে এই শূন্য পদ রয়েছে। এসব শূন্য পদ দ্রুত পূরণের লক্ষে ইতোমধ্যে সকল মন্ত্রণালয় ও বিভাগকে অনুরোধ জানিয়ে পত্র দেয়া হয়েছে। কারণ শূন্য পদ পূরণ চলমান প্রক্রিয়া। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে এ তথ্য জানিয়েছেন। সোমবার সংসদে প্রশ্নোত্তর পর্বে মাদারীপুর-৩ আসনের এমপি আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন। তবে কেনো এতোদিন অসংখ্য এই পদ অবিশ্বাস্যভাবে অপূরণ পড়ে রইলো তার কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

0

একই পরিবারের ৩জন সহ ৬ জনের মৃত্যু || মৌলভীবাজারে প্রাইভেটকার-সিএনজি মুখামোখি সংঘর্ষ

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার-সিলেট মহাসড়কের নাদামপুর গ্রামের কাছে সিএনজি চালিত অটোরিক্সা ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৩জন সহ ৬ জন নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় এ দূর্ঘটনাটি ঘটে। ৩ জনকে গুরুত্বর আহত অবস্থায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

0

রনী প্রেন্টিস রয়ের গান ও কিছু কথা

সংবাদকক্ষ লণ্ডন।। শিল্পী রণি প্রেন্টিস রয়। সেই ছাত্রাবস্থা থেকে শুরু করে আজ অবদি গানের হাটের এক মগ্ন উদাস বাউল। বাউল এ জন্যই যে গান ছাড়া তাকে কল্পনাই করা যায় না। কম করে হলেও ৫০ বছর ধরে রণি প্রেন্টিস গানের ভুবনের যাত্রী হয়ে ঘুরছেন বিরামহীন। সময়ের হিসেবে উস্তাদ বললে অত্যুক্তি হবে বলে মনে করিনা। বরং কমই বলা হবে। তার এই পথচলার উদ্দেশ্য একটাই, গানের জগতে তিনি নিজ ভুবন তৈরী করতে চান। তার অন্তরাত্মার এই নিষ্ঠাভর আরাধনা ইতিমধ্যেই নিজের ভূবন নির্মাণের ভিত তৈরী করে নিয়েছে বলেই আমাদের বিশ্বাস।

0

বাংলাদেশের মাটিতে ভারত বিরুধী কাজের কোন সুযোগ আর নেই

লণ্ডন।। সৈয়দ মোয়াজ্জেম আলী। দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার। আজ ৫ই জুলাই নয়া দিল্লির প্রতিরক্ষা গবেষণা ও বিশ্লেষণ প্রশিক্ষন কেন্দ্রে (ইন্সটিটিউট অব ডিফেন্স স্টাডিজ এন্ড অ্যানালাইসিস) ভারত-বাংলাদেশ সম্পর্কের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ শীর্ষক আলোচনায় (‘কারেন্ট স্টেট অব ইন্ডিয়া-বাংলাদেশ রিলেশন্স এন্ড ইটস ফিউচার’) কথা বলেন। গুরুত্বপূর্ণ এ আলোচনায় তিনি উভয় দেশের আঞ্চলিক ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন। বাংলাদেশের মাটিতে ভারত বিরুধী কোন কর্মকাণ্ডে কোনভাবেই কোন সুযোগ দেয়া হবে না। উগ্র সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সফলভাবে নিয়ন্ত্রনে এনেছে। উভয় দেশের সম্পর্ক এখন বহুমাত্রিক পর্যায়ে উপনিত হয়েছে। আশ্রিত রোহিঙ্গাদের যতশীঘ্র সম্ভব ফেরৎ নেয়ার কাজ ত্বরান্বিত করার মধ্য দিয়ে বাস্তবায়িত করার জন্য মায়ানমারের উপর কূটনৈতিক চাপ অব্যাহত রাখার কথা তিনি উল্লেখ করেন। যথাশীঘ্র সম্ভব তিস্তার পানিবন্টনের সুনিশ্চিত ব্যবস্থা করার বিষয়ও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

0

বিশ্বের নতুন আশ্চর্য্য ফিলিপাইনের বুহল দ্বীপ

লণ্ডন।। বিশ্বের নব্য নতুন আশ্চর্য্য ফিলিপাইনের বুহল নামের দ্বীপ। প্রায় একহাজার সাতশত ছিয়াত্তরটি ছোট ছোট পাহাড় রয়েছে ওই দ্বীপে। পাহাড়গুলোর উচ্চতা প্রায় সমান। সব ক’টি পাহাড়ই প্রায় ৪শত ফুট উচ্চতার কাছাকাছি। উপর থেকে দেখলে, গরুর খাবার হাজার হাজার খড়ের ফেন বা গাদার মত দেখায়। ভ্রমণকারীগন জানিয়েছেন ঋতুর সাথে সাথে দ্বীপ পাহাড়ের রংও বদলায়। কোন এক বিশেষ ঋতুতে উপর থেকে দেখলে রং চকলেটের মত দেখায়। ইউনেস্কো ২০০৬ সালে এ দ্বীপকে বিশ্ব ঐতিহ্যের খাতায় তুলে নিয়েছে। ফলে ‘বুহল’ দ্বীপ এখন ফিলিপাইনের জন্য দুধের গাভী হয়ে উঠেছে।

0

উস্তাদ ইকবাল আহমদ ও কাওয়াল সালিম চিশতীর সঙ্গীত সন্ধ্যা

লণ্ডন।। বহুজাতিক দেশ এই বৃটেন। রোদেলা গ্রীষ্মকালীন সময়ে রাজধানী লণ্ডন ঝলমলিয়ে উঠে বিভিন্ন সংস্কৃতির কলকাকলিতে। তেমনি এক সন্ধ্যার আয়োজন হয়েছিল পশ্চিম কেনসিংটনের ভারতীয় কলা ভবনে। যদিও আয়োজন করেছিল ‘এশিয়ান মিউজিক সার্কিট লিঃ’ তবে পেছন থেকে কাজ করেছে ‘দি হোম অব ইণ্ডিয়ান আর্টস’। গ্রীষ্ম আসার দু-তিনমাস আগ থেকেই বহুজাতিক এই দেশে সব দেশ ও জাতির মানুষ বিশেষ করে ভারতীয়গন প্রতিবছরই এমন সাংস্কৃতিক আয়োজন করে থাকে। অনেক ক্ষেত্রেই মানুষকে নিখরচায় দেখা ও উপভোগ করার ব্যবস্থা রাখা হয়। উদ্দেশ্য একটিই নিজ দেশের কৃষ্টি ও সংস্কৃতিকে সুন্দরভাবে দুনিয়ার কাছে তুলে ধরা। গতকাল বুধবার, ৪ঠা জুলাই আয়োজিত তাদের সে অনুষ্ঠান ছিল খুবই উপভোগ্য তেমনি এক অনুষ্ঠান।

0

ক্রীড়াপ্রেমী কমরুজ্জামান আর নেই

কামরুজ্জামান আহমদ। মৌলভীবাজারের খেলার জগতের এক দিকপাল। প্রানপুরুষ বললে ভুল বলা হবেনা। বয়োজ্যেষ্ঠদের কাছে কমরুমিয়া আর ছোটদের কাছে সবার প্রিয় কমরুভাইছাব। রাসভারি শরীরের মানুষ হয়ে‌ও খেলা-ধূলাকে পছন্দ করতেন। নিজে ফুটবল খেলতেন। বহুদিন ফুটবলের রেফারী হিসেবে‌ও দায়ীত্বপালন করেছেন সাগ্রহে। কোন সময়েই খেলা নিয়ে তার কোন অনুযোগ অভিযোগ ছিল না। খেলা-ধূলার সকল অবস্থায়ই নিজেকে মানিয়ে নিতে পারতেন।
হাসিমুখ ছিল তার জন্মগত আশীর্বাদ, নিত্যসঙ্গী। পায়েচলা সাদা-মাটা জীবন যাপন ছিল চরিত্রের প্রধান বৈশিষ্ট। জীবনের সকল সমস্যাকে মোকাবেলা করেছেন বিনয়ী ব্যবহারের ভেতর দিয়ে। সত্যিকারের সুহৃদ ব্যক্তিত্ব ছিলেন প্রয়াত কমরুজ্জামান। তার অন্তর্ধানের ক্ষতি পূরণ করার নয়।

0

অনশরত শিক্ষকদের দাবী মেনে নেয়ার পক্ষে সিপিবি-বাসদের মানববন্ধন

মৌলভীবাজার প্রতিনিধি।। ঢাকায় অনশনরত শিক্ষকদের দাবীর প্রতি একাত্মতা প্রকাশ করে মানব বন্ধন করেছে মৌলভীবাজার সিপিবি ও বাসদ। এই একাত্মতা প্রকাশের নমুনা হিসেবে উভয় দল যৌথ আয়োজনে মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন অনুষ্ঠানের এই আয়োজন করা হয় প্রেসক্লাবের সামনে। বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(বাসদ) এর সভাপতি এডভোকেট ময়নূর রহমান মগনু এতে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন জেলা কম্যুনিষ্ট পার্টির সভাপতি এডভোকেট মকবুল হোসেন ও সাধারণ সম্পাদক এডভোকেট নিলিমেষ ঘোষ বলু প্রমূখ নেতৃবৃন্দ।

0

রাজনগরে ব্যাংক কর্মকর্তার বাসায় স্বর্ণ চুরি, কাজের বু’য়া আটক

মৌলভীবাজার অফিস।। হায়রে লোভ! গৃহকর্মী জনৈক রেলী বেগম তার গৃহকর্তার আলমারী থেকে ৩ভরি স্বর্ণালঙ্কার, ১০ভরি রোপা ‌ও নগদ ৫হাজার ৬শত টাকা চুরি করে নিয়ে যায়। গৃহকর্তা নিরীহ ব্যাঙ্ক কর্মকর্তা। এমন একটা ক্ষতির জন্য তিনি প্রস্তুত ছিলেন না। তার উপর স্ত্রীর হায় হুতাসে শেষাবধি উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলিশের সহায়তা নিতে হয়। পুলিশ চুরির ঘটনাস্থল দেখেন। অবশেষে ব্যাঙ্ক ম্যানেজার মহসীন আলমকে মামলা তালিকাভুক্ত করাতে হয়। পুলিশ তদন্তে গৃহকর্মী রেলী বেগম ধরা পড়েন ‌ও গ্রেপ্তার হন। উদ্ধার হয় মাত্র ২আনা ‌ওজনের সোনার একটি আংটি, ১০ভরি রোপা ‌ও ২হাজার ৫শত টাকা। বাকী সোনা তার ছেলে বিক্রি করে দিয়েছে বলে পুলিশ জানান রেলী বেগম। তিনি এখন হাজতে আছেন। ছেলে তার অধরা রয়ে গেছে। পুলিশ অবশ্য তদন্ত চালিয়ে যাচ্ছে।

0

মনু ও ধলাই নদী খনন দাবীতে হাজার হাজার মানুষের অবস্থান কর্মসূচি

মৌলভীবাজার অফিস।। আজই দু’ঘন্টার অবস্থান ধর্মঘট হয়ে গেছে মৌলভীবাজার শহরে। সরকার দল আওয়ামীলীগসহ অন্যান্য স্বেচ্ছাসেবী ও সমাজসেবী সংগঠন এবং সুশীল সমাজের অনেকেই এই অবস্থান ধর্মঘটে শরিক হয়। তাদের দাবী মনু ও ধলাই নদী খনন ও মৌলভীবাজার শহর রক্ষায় বিশেষ বাঁধ নির্মাণ। মনু নদী খনন ও স্থায়ীভাবে মজবুত শহর রক্ষাবাঁধ নির্মাণ এ জেলার মানুষের অনেক অনেক পুরনো দাবী। এক সময় ছিল মনুনদীর তীরঘেঁসে কোন বাঁধই ছিল না। বর্ষা মওসুমে পানি আসতো ধীরে ধীরে এবং নদীতীর উপচিয়ে পানি নিম্নাঞ্চল হাওরের দিকে চলে যেতো। পাহাড়ের হাজার হাজার টন পলিমাটি প্রতি বর্ষা মৌসুমে পৃথিবীর সকল নদীতেই নেমে আসে। এতে নদী ভরাট হয়। মৌলভীবাজারের মনু কিংবা কমলগঞ্জের ধলাই এর ব্যতিক্রম নয়। দু’টি নদীর জন্মই পাহাড় থেকে। হাজার হাজার, লক্ষ লক্ষ বছর ধরে পাহাড়ী পলিমাটি এসে নদীর তলদেশ ভরাট হয়ে গেছে। এর সাথে যোগ হয়েছে উজানে পাহাড়ের ঝোঁপ-জঙ্গল কেটে বসতি ও খামার গড়ে তোলার বিষয়। ফলে এখন এসব নদীদিয়ে বৃষ্টি হবার সাথেসাথেই পলি ও পানি দ্রুত চলে আসে এবং বন্যার সৃষ্টি করে। পাকিস্তান আমলে চীনাদের হুয়াং হু নদীর বাঁধ দেখে উৎসাহিত হয়ে শুরু হয় নদী খনন না করে তীরে বাঁধ দেয়ার প্রবণতা। এর ফলে এখন আমাদের নদ-নদীর তলদেশ বলতে আর অবশিষ্ট কিছু নেই। সারা দেশের ছোট-বড় প্রায় সকল নদীই ভরাট হয়ে যাওয়ায় বাঁধ দিয়ে পানির উচ্চতা বাড়িয়ে দেয়া হয়েছে। যা হয়েছে মনু ও ধলাইর ক্ষেত্রে। ফলে যেদিকে বাঁধ ভাঙ্গে সেদিকে নতুন করে নদী হয়ে যায়, নষ্ট হয় কৃষকের কষ্টে ফলিত ফসল, ভাঙ্গে বাড়ী-ঘর, অনেক জায়গায় প্রানহানীও ঘটে। এতো অভিজ্ঞতার পর এখন আর দেখার সময় নেই।
বহু বহু আগে ১৯৫৭সালে সেই পাকিস্তানী আমলে ক্রুগমিশন রিপোর্টের ভিত্তিতে ১৯৫৯ সালে গঠিত হয়েছিল পানি ও বিদ্যুৎ উন্নয়ন অথোরিটি। তাদের মূল কাজই ছিল কিছু বাঁধ ও নদী খনন। সে সময় থেকেই মনু নদী খননের দাবী চলে আসছিল। এখন সে দাবী বাস্তবায়ন ছাড়া বিকল্প কোন রাস্তা নেই।

0

কমলগঞ্জের বিলেত প্রবাসী কর্তৃক ৯২টি বন্যাদূর্গত পরিবারকে নগদ অর্থ সহায়তা

লণ্ডন।। “কমলগঞ্জ সমিতি ইউকে” উপজেলা কমলগঞ্জের বন্যাপীড়িত মানুষদের নগদ অর্থ সাহায্য করেছে। সমিতির উদ্যোগে আজ মঙ্গলবার ৩রা জুলাই, কমলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের ৯২টি ক্ষতিগ্রস্ত পরিবারকে ২০০০/১৫০০ করে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়। এই সহায়তা বন্টন অনুষ্টানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মাহমুদুল হকসহ অনেকেই। কমলগঞ্জ, মুন্সিবাজারের অধিবাসী বিলেত প্রবাসী মোহাম্মদ মোহিত এই সহায়তা কাজে যারা সহযোগিতা করেছেন, সকলকে তিনি এবং সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন।

0

‘নিসচা’র সদস্য সংগ্রহ, ‘অর্পণ’র ত্রাণ বিতরণ, এনটিভি’র বর্ষপূর্তি

মৌলভীবাজার অফিস।। ‘নিরাপদ সড়ক চাই’ এই সাবধানী ধ্বনির কাজ চলছে মৌলভীবাজারে। মৌলভীবাজার মহাবিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, প্রবাসে টাওয়ার হেমলেটস কাউন্সিলের লিবারেল ডেমোক্রেট দলীয় প্রাক্তন কাউন্সিলার, বর্তমানে বাংলাদেশের নিজগ্রামে একটি মহাবিদ্যালয় প্রতিষ্ঠা করে পরিচালনা করছেন বিশিষ্ট আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম সিআইপি এই নিরাপদ সড়ক চাই এর সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছেন। ঠিক একই সময় ‘অর্পণ’ বাংলাদেশ বানভাসীদের সাহায্যার্থে মৌলভীবাজারে ত্রাণকাজ চালাচ্ছে যদিও বন্যার প্রকোপ এখন আর নেই। তবে বন্যা পরবর্তী সময়ে নতুন নতুন অনেক সমস্যা দেখা দেয়। যেমন খাবার জলের অভাব, ডায়রিয়া, নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্রের মূল্যবৃদ্ধি ইত্যাদি ইত্যাদি। অর্পণ নিশ্চয়ই এসব দিকে খেয়াল রেখেই তাদের ত্রাণকার্য চালাচ্ছেন। এতোসব ঝড়-ঝাপটার মাঝেও আনন্দ থেমে নেই। কথায় আছে, জগতের কোন কিছুই থেমে থাকে না। এমনি সময়ে বাংলাদেশ দূরদর্শন এনটিভি পালন করেছে তাদের ১৬বছরে পদার্পণ দিবস।

0

পৌরকাউন্সিলার, জেলা স্বেচ্ছাসেবক দল নেতা স্বাগত কারাগারে

মৌলভীবাজার অফিস।। সাম্প্রতিক একটি পুলিশী রাজনৈতিক মামলায় আসামী ছিলেন পৌর কাউন্সিলার স্বেচ্ছাসেবকদল নেতা স্বাগত কিশোর দাস চৌধুরী। মৌলভীবাজারের ১নং আমলী আদালতে জামিন চেয়ে হাজির হন। কিন্তু আদালত জামিন মঞ্জুর না করে তাকে কারাগারে পাঠাবার নির্দেশ দেন। স্বাগত শুধু পৌর কাউন্সিলারই নন তিনি স্থানীয় জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি। বিএনপি’র একজন সত্যনিষ্ঠ কর্মী। সময়ের বাঁক ঘুরে ঘুরে অনেক চড়াই-উৎরাই পাড় হয়ে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কর্মী থেকে এখন নেতৃত্বের সারিতে উঠে এসেছেন। সত্যিকারের জনপ্রতিনিধি হয়ে উঠতে, জীবনকে অভিজ্ঞতার আলোয় উদ্ভাসিত করতে এমন কারাবাসেরও মাঝে মধ্যে প্রয়োজন আছে। এ কারাবাস তার রাজনীতির জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করবে এবং এটাই স্বাভাবিক।

0

বিশ্ব ফুটবল কাপ প্রতিযোগীতায় আজকে স্পেনের সাথে জিতে শেষ আটে রাশিয়া

লণ্ডন।। রুশীয়রা যে ভাল ফুটবল খেলতে পারে তা আজ ১লা জুলাই, পুরনো বিশ্ব ফুটবল বিজয়ী স্পেনকে দেখিয়ে দিল। রুশীয়গন বিশ্বকাপ ফুটবল চালাতে পারবে কি-না এসব নিয়েও অনেক দেন-দরবার হয়েছিল। অবশেষে রুশীয়রা পেয়ে যায় বিশ্বকাপ ফুটবলের এ খেলাটি। সে হিসেবে খেলা যদ্দিন চলবে তারা স্বাগতিক দেশ থাকবে। খেলা শুরু হয়েছিল আজ ১লা জুলাই লণ্ডন সময় বিকেল ৫টায়। উভয় পক্ষই একে অন্যের উপর ভীষণ চাপ দিয়ে চলে একেবারে খেলার শেষ অবদি। বাড়তি সময় দিয়েও কোন কাজ হয়নি। কেউ কাউকে ছাড় দেবেনা এমন অবস্থা। ফলে খেলার সূচী ভঙ্গের(টাইব্রেকার) পালায় যেতেই হয়। দু’টি পায়ের মার স্পেন কাজে লাগাতে পারেনি। আর এতেই লালফৌজের দেশ রুশীয়রা জিত নিয়ে নেয়।

0

জেলা ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের কমিটি, ইক্বরা’র ত্রাণ বিতরণ

মৌলভীবাজার অফিস।। “ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন” গঠিত হয়েছে মৌলভীবাজারে। গোটা বিশ্ব এখন ইন্টারনেটের যুগে প্রবেশ করেছে। বিশ্ব মানব সমাজ এখন পুরোপুরিভাবে গণমাধ্যমের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। সারা বিশ্বের এমন কোন সংবাদপত্র নেই যাদের ওয়েবসাইট নেই। সকলেরই আছে। এছাড়াও দুনিয়ার কোটি কোটি মানুষের নিজেদের ওয়েবসাইট রয়েছে। রয়েছে ‘ফেইচবুক’, ‘টুইটার’, ‘লিঙ্কড ইন’, প্রিন্টারেষ্ট’ ইত্যাদি ইত্যাদি। উন্নত বিশ্বের দেশে দেশে এখন ইন্টারনেটের মাধ্যমে চলে বেচা-কেনা। আমাদের মত স্বল্পোন্নত দেশেও ইন্টারনেটের এই ছড়াছড়ি বিশেষভাবে লক্ষ্যনীয়। চলচ্চিত্র, বেতার কিংবা দূরদর্শন সবকিছুর উপরে টক্কা দিয়ে অপ্রতিহত গতিতে চলেছে গণমাধ্যমের এ সময়। ফলে “ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট”দের দায় ও দায়ীত্ব বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
দুনিয়া যখন ইন্টারনেটের যুগে পা দিয়েছে ঠিক এমনি এক শুভ সময়ে ছোট্ট এই জেলা শহরে এমন ধরণের একটি সংগঠনের জন্ম কোনভাবেই ছোট করে দেখার বিষয় নয়। এই গুণ-আবহের মানুষজন আছেন বলেই কমিটি গঠন সম্ভব হয়েছে। আমরা যে পেছনে পড়ে থাকতে চাই না, এ উদ্যোগই তার প্রমাণ। আমাদের এগিয়ে যাবার ভরসা এখানেই।

0

মানববন্ধনের মাধ্যমে মনু-ধলাই খনন ও বন্যার স্থায়ী সমাধানের দাবী

মৌলভীবাজার অফিস।। নদ-নদী, খাল-বিল, হাওর-হ্রদ কিংবা ছড়া নেই এমন জেলা সম্ভবতঃ নদীমাত্রিক বাংলাদেশের কোথায়ও নেই। মৌলভীবাজার তেমনি প্রাকৃতিক ঐশ্বর্য্যে ভরপুর একটি জেলা। খুব সম্ভবতঃ সমগ্র সিলেট বিভাগে নদ-নদী আর ছড়া বহুল জেলা হলো মৌলভীবাজার। মনু, ধলাই, কন্ঠী, লাঘাটা ও বরাক এগুলো মৌলভীবাজার জেলার নদীসমূহ। প্রাকৃতিক এই নদীগুলো কেউ কোন আমলে খনন করে তৈরী করেননি। সৃষ্টির আদি থেকে লক্ষ লক্ষ বছর ধরে এ নদীগুলো এ মাটিতে প্রবাহিত। বরাক বহু আগেই ভরাট হয়ে প্রায় মরে গেছে। বাকী চারটি টিম টিম করে এখনও চলছে। আগের জৌলুস তাদের নেই। এক সময় ছিল যখন পালতোলা নৌকাবোঝাই পণ্যসামগ্রী নিয়ে দূর দেশের ব্যবসায়ীরা আসতেন এসব নদী দিয়ে জেলা মৌলভীবাজারে। যোগাযোগের বিকল্প ব্যবস্থায় আর লক্ষ বছরের পলিতে ভরাট হয়ে যাওয়ায় জাহাজতো দূরের কথা ছোট নৌকাই এখন শীত মৌসুমে আসতে পারেনা। মৌলভীবাজারে ফি’বছর বন্যার কারণ নদী ভরাট হয়ে যাওয়া। নদী খনন তাই সময়ের একমাত্র দাবী।

0

দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ানের পরাজয়, কোয়ার্টার ফাইনেলে ফ্রান্স

লণ্ডন।। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ানদের হারিয়ে কোয়ার্টার চূড়ান্তে উঠেগেল ফ্রান্স। খেলার শেষ দিকে গোল দিলেও হার থেকে বাঁচতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়ান আর্জেন্টিনা। তাদের কাছে বলের দখল ছিল বটে কিন্তু গোলপোষ্ট পর্যন্ত বলকে সফলভাবে নিতে পারেননি। একটু...

0

ঘটনাটি সম্ভবতঃ সত্য ছিল না

“আইয়াম ই জাহিলিয়াৎ”। আরবীয়ানদের উদ্দেশ্যে দেড়হাজার বছর আগের মন্তব্য। কে এই উক্তি করেছিলেন নতুন করে বলার মনে হয় প্রয়োজন নেই। বিষয় হচ্ছে আরবীয়ান দেশ মধ্যপ্রাচ্যের ইয়েমেনকে নিয়ে। ইয়েমেন, একসময় গোটা আরব বিশ্বের প্রানকেন্দ্র ছিল। জ্ঞানার্জনের জন্য আরবীয়ান শুধু নয় সুদূর তুর্কীস্থান থেকেও মানুষ যেতো। তুর্কীদের কুনিয়া থেকে পিতৃ-মাতৃহীন জালালুদ্দীন আধ্যাত্মিক জ্ঞান অর্জনের জন্য তার মামা আহমদ কবীরের কাছে ইয়েমেনে গিয়েছিলেন। শুধু যে গিয়েছিলেন তা নয়, পরম জ্ঞানে গুণী হয়ে নিজের জীবন প্রবাহ ও ধর্মপ্রচারের উদ্দেশ্যে ইয়েমেন ছেড়ে ভারতের উদ্দেশ্যে এসেছিলেন এবং শাহ জালাল নামে খ্যাত হয়েছিলেন। আরব মুল্লুকে তখন যুদ্ধ বিগ্রহ লেগেই ছিল। সব সময় এক অশান্ত পরিবেশ বিরাজ করতো। ভারত তখন শৌর্য্যবির্য্যের শীর্ষে। সম্পদে ভরপুর। ভারতের মানুষ দেশ ছেড়ে বাহিরে যাবার চিন্তাই করতো না।

0

মাওলানা হাজী ইজ্জাদ আলীর পরলোক গমন

লণ্ডন।। খ্যাতিমান কম্যুনিটি নেতা, বর্ষীয়ান রাজনীতিক, শ্লোককথার রাজা, তীক্ষ্নধী মাওলানা ইজ্জাদ আলী চলে গেলেন জীবনের অপারে। মাওলানা ইজ্জাদ আলীর স্মরণশক্তি ছিল ক্ষুরধার। বহু পুরনো পুরনো সংক্ষিপ্ত কথিকা, শ্লোকগাঁথা, যা’কে ‘শিল্লক’ বলে সিলেট অঞ্চলে উচ্চারিত হয়, মাওলানা ইজ্জাদ আলীর কণ্ঠস্থ ছিল। কোন সামাজিক বা রাজনীতির সভায় কোন বিষয়ের সাথে কোন শ্লোক অর্থবোধক হবে এবং এর প্রয়োগ কতটা ব্যঞ্জিত হতে পারে সে বিষয়ে তিনি ছিলেন সত্যিকার অর্থেই একজন পরমজ্ঞানী বিশারদ। বিলেতের বাঙ্গালী কম্যুনিটি তাদের পরমপ্রিয় মানুষটিকে হারালো।

0

বৌদ্ধ-রোহিঙ্গা উত্তেজনার জন্য সু চি বহির্বিশ্বকে দায়ী করেছেন

লণ্ডন।। রাখাইনের রোহিঙ্গাদের সাথে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিরোধ উত্তেজনার জন্য নোবেল বিজয়ী অং সান সু চি বাইরের দুনিয়াকে দায়ী করেছেন। তার মতে বহির্বিশ্বের বিদ্বেষ ও ঘৃণাই তার দেশে এই উত্তেজনার সৃষ্টি করেছে। তবে তার কোনরূপ ব্যাখ্যাই তিনি দেননি। সু চি’র ফেইচবুক পাতায় গত বৃহষ্পতিবার বিবৃতি আকারে এই মন্তব্য প্রকাশ করা হয়। আরব নিউজের এ খবর অনেকেই পুনঃ প্রকাশ করেছেন কিন্তু কোথায় সু চি’র এমন মন্তব্যের কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

0

‘রাগ রঙ’এর গ্রীষ্ম পরিবেশনা

লণ্ডন।। শিল্পী রণি প্রেন্টিস রয়। সেই ছাত্রাবস্থা থেকে শুরু করে আজ অবদি গানের হাটের এক মগ্ন উদাস বাউল। বাউল এ জন্যই যে গান ছাড়া তাকে কল্পনাই করা যায় না। কম করে হলেও ৫০ বছর ধরে রণি প্রেন্টিস গানের ভুবনের যাত্রী হয়ে ঘুরছেন বিরামহীন। সময়ের হিসেবে উস্তাদ বললে অত্যুক্তি হবে বলে মনে করিনা। তার এই পথচলার উদ্দেশ্য একটাই, গানের জগতে তিনি নিজ ভুবন তৈরী করতে চান। তার অন্তরাত্মার এই নিষ্ঠাময় আরাধনা ইতিমধ্যেই নিজের ভূবন নির্মাণের ভিত তৈরী করে নিয়েছে বলেই আমাদের বিশ্বাস।

0

রাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি ত্রাণবন্টনে কমলগঞ্জে

মৌলভীবাজার অফিস।। নিঃসন্দেহে এটি একটি সময়োপযোগী কাজ। রেপিড একশন বেটেলিয়ান(রেব) বলে খ্যাত বাংলাদেশের অভিজাত আস্ত্রধারী বাহিনী বন্যা ত্রাণের কাজে এগিয়ে এসেছে মৌলভীবাজারে। রেবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি বেনজির আহমদ প্রধান অতিথি হিসেবে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বন্টন করেছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য্য প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। নিয়মানুসারে তার সাথে ছিলেন মৌলভীবাজার জেলা ও সিলেট বিভাগের পদস্ত সরকারী কর্মকর্তাগন। তারা এলাকার ৫শ ২০টি পরিবারের প্রত্যেককেই উল্লেখযোগ্য পরিমাণ ত্রাণসামগ্রী দেন।

0

মদ্যপানে নিজের ঘরের লোকজনকে গালমন্দ, অফিস কর্মচারীদের সাথে অসদাচরণই আনোয়ার চৌধুরীর পতনের কারণ

লণ্ডন।। কেইমেন আইল্যাণ্ডের গভর্ণর বাঙ্গালী আনোয়ার চৌধুরী। বৃটেনে কোন একজন বাঙ্গালীর সবচেয়ে বড় চাকুরী। বিদেশের কোন রাষ্ট্রে সরকারী চাকুরীতে এর উপরে কোন বাঙ্গালী উঠতে পেরেছেন বলে আমাদের জানা নেই। ২০০৪ সালে এই আনোয়ার চৌধুরী বৃটেনের রাষ্ট্রদূত হয়ে ঢাকায় নিয়োগ পান। তখনই শুরু হয় তার বিরুদ্ধে এক মারনাত্মক অভিযান। সিলেটের শাহজালাল(র:) মাজার জিয়ারতে গেলে তার উপর ভীষণ মারণাত্মক বোমা হামলা হয়। এ সময় ৩জন মানুষ মারা যায়। তিনি নিজেসহ ৪০জন মানুষ ওই বোমা হামলায় মারাত্মক আহত হন। পরে এ মামলার নিষ্পত্তিতে ৩জনের ফাঁসী হয়। এ যেন এক অভিশপ্ত কল্পকাহিনীর মত ঘটনা

মানুষের অধিকারের প্রকাশই 'মুক্তকথা'। দেখুন এবং লিখুন