Author: Muktokotha

0

গানটি সাকিরার নয়, গেয়েছিলেন প্রয়াত শিল্পী পূরবী মুখোপাধ্যায়

লণ্ডন।। আমরা দুঃখ প্রকাশ করছি একটি ভূঁয়া খবর প্রকাশের জন্য। গত ৯ই আগষ্ট তারিখে আমরা প্রখ্যাত কলম্বিয়ান সঙ্গীত শিল্পী সাকিরাকে নিয়ে একটি সংবাদ প্রকাশ করি। সেখানে আমরা লিখেছিলাম সাকিরা একটি বাংলাগান গেয়েছেন, যা কি-না ভূপেন হাজারিকার গান-“বিস্তীর্ণ দু’পাড়ে…ও গঙ্গা বইছো কেনো”। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এ রকম কোন বাংলাগান সাকিরা গাননি বরং প্রচারকৃত ওই গানটি গেয়েছেন কলকাতার প্রতীতযশা বাঙ্গালী শিল্পী প্রয়াত পূরবী মুখোপাধ্যায়।

0

সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল এক আওয়ামীলীগ নেতার

মৌলভীবাজার অফিস।। খলিলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ সাহাব উদ্দিন(৫৫) সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছেন। গত শুক্রবার ভোরে হাসপাতালে তার মৃত্যু হয়। তিনি মৌলভীবাজার সদর উপজেলার ফতেহপুর গ্রামের মানুষ ছিলেন। ঘটনার দিন শেরপুর থেকে একটি অটোরিক্সা যোগে সরকার বাজার আসার পথে হঠাৎ করেই একটি গরু রাস্তায় উঠে গেলে অটোরিক্সার সাতে গরুর ধাক্কা লাগে। এতে রিক্সা উল্টে পড়ে যায়। সাথে সাথে আহত সাহাব উদ্দীনকে সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে স্থানান্তর করা হয়। ওখানেই চিকিৎসাধীন অবস্থায় পরদিন শুক্রবার তিনি মৃত্যুমুখে পতিত হন।

0

বঙ্গমাতার ৮৮ তম জন্মবার্ষিকী ‌ও ক্রীড়াবিদ কামরুজ্জামান স্মরণে সভা

আমাদের প্রতিনিধিদের পাঠানো।। গত বুধবার কমলগঞ্জে পালিত হলো বঙ্গমাতা প্রয়াত ফজিলতুন্নেছার ৮৮তম জন্ম বার্ষিকী। আয়োজন করেছিল কমলগঞ্জ উপজেলা যুবলীগ। প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমদ মানিক। আলোচনা শেষে এক দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এদিকে মৌলভীবাজার গুণীজন সংবর্ধনা পর্ষদ শহরের পৌর মিলনায়তনে আয়োজন করেন এক স্মরণ সভার। জেলার কৃতি ক্রীড়াবিদ প্রয়াত কামরুজ্জামানের স্মরণে আয়োজিত হয়েছিল ওই সভা। স্মরণ সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. ফজলুল আলী, পৌর মেয়র ফজলুর রহমান প্রমুখ ব্যক্তিবৃন্দ।

0

ইংল্যাণ্ডে নিম্ন আয়ের কিশোর-কিশোরীদের কাছে বাসভাড়া একটি আতংক

ইংল্যাণ্ডের কিশোর-কিশোরী বয়সের ছেলে-মেয়েদের বাসচলাচল নিখরচায় করে দিতে হলে আনুমানিক ব্যয় হবে সর্বসাকূল্যে ১.৪ বিলিয়ন। শ্রমিক দল বলেছে ক্ষমতায় গেলে তারা এটি করবে এবং এর খরচ যোগান দেবে যানবাহনের আবগারি শুল্ক। এ সুযোগটি কার্যকরী হলে দেশের ১কোটি ৩০লাখ ছেলে-মেয়ের বছরে ১হাজার পাউণ্ড সাশ্রয় হবে। এর বিপরীতে টোরিদের একজন ব্যাঙ্গ করে বলেছেন, শ্রমিকদল এ নমুনার প্রতিশ্রুতি আগেও দিয়েছিল কিন্তু কিছুই করেনি। এখানে উল্লেখ করার বিষয় হলো এই যে টোরিগন শ্রমিকদলের সমালোচনাই শুধু করলেন; ক্ষমতায় থেকেও নিজেরা কি করতে পারবেন সে ধরনের ইতিবাচক কিছু বলেন নি।

0

‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’

কিশোরদের ‘নিরাপদ সড়ক’ আন্দোলন নিয়ে ‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’ উল্লেখ করে বাংলাদেশ তথ্য মন্ত্রনালয় তা প্রত্যাখান করেছে। এ বিষয়ে তথ্যমন্ত্রী জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন জাতিসংঘ ‌ও মার্কিন দূতাবাসের বিবৃতি দুঃখজনক। বিবৃতিতে তারা শিশুদের আন্দোলনকে বর্বরোচিত হামলার মধ্য দিয়ে দমন করার যে কথা বলেছেন, তা সঠিক নয়, তা বাস্তব চিত্রের প্রতিফলনও নয়। কোনো দূতাবাস বা জাতিসংঘ কোনো বিবৃতি দেয়ার আগে সংশ্লিষ্ট দেশের সরকারের বক্তব্য নেয়াটা অত্যন্ত স্বাভাবিক। এর ব্যতিক্রম দুঃখজনক।

0

রাজনীতি জমায়েত

নদী,  হাওর খনন, বাঁধ রক্ষা ও বন্যামুক্ত জেলার দাবীতে মৌলভীবাজারে গণজমায়েত মৌলভীবাজার প্রতিনিধি।। জেলার নদী ও হাওরের ভরাট বিল খনন, প্রতিরক্ষা বাঁধ মেরামত ও বন্যা প্রতিরোধমূলক স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবীতে গণজমায়েত অনুষ্ঠিত হয়ে গেল শনিবার দুপুরে...

নীরবে চলে গেলেন মুক্তিযোদ্ধা সাব্বির আহমদ মোমেন

মুক্তকথা সংবাদ কক্ষ।। মোমেন আর নেই। পুরো নাম সাব্বির আহমদ মোমেন। মোমেন অতীতের পাকিস্তান আমল থেকেই ছাত্রলীগের একজন বলিষ্ট নেতৃস্থানীয় কর্মী ছিলেন। ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে মোমেন সক্রিয় অংশগ্রহন করে ভারতে যান। পরবর্তীতে বিএলএফ সদস্য হয়ে ভারতে গেরিলা প্রশিক্ষন গ্রহন করেন। প্রশিক্ষন শেষে অকুতভয় মোমেন সরাসরি যুদ্ধে শরিক হতে দেশের ভেতরে প্রবেশ করেছিলেন। তার পর বর্বর শয়তান পাকবর্বরদের হাতে ধরা পড়েন। সে ছিল গায়ে শিহরণ জাগানো ভীতিকর এক দুঃস্বপ্নের সময়।

0

‘নিরাপদ সড়ক’ আন্দোলন নিয়ে গুজব নতুন মাত্রায়

মুক্তকথা সংবাদকক্ষ।। চলমান “নিরাপদ সড়ক” আন্দোলন নিয়ে প্রতি পলে পলে ভূঁয়া খবর প্রচার করে চলেছে একটি বিশেষ পক্ষ। যখন দেশের প্রায় সকল পক্ষই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোমলমতি ছাত্রদের সর্বাঙ্গিন সুন্দর সুশীল “নিরাপদ সড়ক চাই” আন্দোলনকে সমর্থন করেছেন ঠিক সে অবস্থায় এরা কারা(?) এ অপপ্রচারগুলো নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে। এর ফলে আন্দোলনের অবস্থা এক জঠিল রূপ নিতে যাচ্ছে।

0

আটক হয়েছে জুয়ারী, ফেঁসেছেন নিজেই, নতুন বিদ্যুৎ সংযোগ এবং জরিমানা আদায়

মৌলভীবাজার অফিস।। লোকে জানতো না ঠিকই তবে ভেতরে ভেতরে তাদের মধ্যে জমি-জমা নিয়ে বিরোধ চলছিল। সেই বিরোধ থেকে জন্ম নেয়া হিংসা মেটাতে গিয়ে নিজেই ধরা খেয়ে এখন হাজত বাস করছেন দূর্গানগরের একজন সুমন মিয়া। বাজার তদারকিতে এ সপ্তাহে জরিমানা হিসেবে সরকারের আয় হয়েছে ৫হাজার ৫শত টাকা। আইন শৃঙ্ক্ষলার কাজ করতে গিয়ে পুলিশ রাজনগরে ৫জুয়ারীকে আটক করেছে। বিদ্যুৎ সেবায় ১৮০ পরিবারকে নতুন করে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। আর এ সবের মধ্যদিয়েই সময় যায় এই জন জনপদের

0

দান-অনুদান সমাজসেবা

মুক্তকথা সংবাদকক্ষ।। “মৌলভীবাজার সোস্যাল ক্লাব” যখন নির্মাণ সামগ্রী স্বেচ্ছা সেবায় বিতরণ করে, জুড়িতে তখন “বেলাগাঁও কন্টিনালা সমাজ কল্যাণ পরিষদ” একটি মসজিদে উপহার দিয়েছে শীততাপ নিয়ন্ত্রণের যন্ত্র ও ১৪হাজার টাকা মূল্যের ঘড়ি। “মৌলভীবাজার সোস্যাল ক্লাব” বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ঢেউ টিন, তার, লোহা ও নগদ অর্থ বিতরণ করেছে। তাদের প্রতিশ্রুতি, সামাজিকভাবে পিছিয়ে পড়া, বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মুসলমান পরিবারকে পুরো ঘর নির্মাণের সামগ্রী দান করবেন তারা। আয়োজনে বক্তাগন, আমেরিকা প্রবাসী সৈয়দ জিলাদুর রহমানকে ‘বিশিষ্ট সমাজ সেবক’ হিসেবে আখ্যায়িত করেন এবং তাদের সংগঠনের সেবা কর্মের ভূয়সী প্রশংসা করেন।

0

দাবী একটাই ‘নিরাপদ সড়ক চাই’, মৌলভীবাজারে অর্ধ্বদিবসের বিক্ষোভ ‌ও গাড়ী ভাংচুর

মৌলভীবাজার প্রতিনিধি।। সারা দেশব্যাপী নিরাপদ সড়ক চাই দাবীতে চলে আসা ছাত্রদের আন্দোলনের সাথে একত্মতা জানিয়ে মৌলভীবাজার শহরের ছাত্রগন শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অবস্থানে তাদের বিভিন্ন দাবীতে আওয়াজ তুলে মিছিল করে জমায়েত হয়, অবস্থান করে এবং বিক্ষোভ দেখায়। এর সাথে যোগ হয় পরিবহন ধর্মঘট। এদিন মৌলভীবাজার শহর থেকে দূরপাল্লার কোন গাড়ী চলাচল করেনি। ফলে শহুরে জীবন স্থবির হয়ে পড়ে।

0

দুই ভাতিজার হাতে চাচা খুন

মৌলভীবাজার অফিস।। জমি-জমা নিয়ে চাচার সাথে ভাতিজাদের বিরুধ ছিল বেশ পুরনো। সেই বিরুধই যে একদিন চাচার প্রান সংহার করবে নিশ্চয়ই চাচা বিষয়টিকে সেভাবে কখনও দেখেননি। কিন্তু হলে কি হবে, বিরুধ অবশেষে শত্রুতায় পৌঁছে। ভাতিজাদ্বয় চাচার প্রাননাশের পথ খুঁজতে থাকে। এক রাতে সে সুযোগও পেয়ে যায়। চাচা বাড়ী ফিরছেন রাতে। ভাতিজাদ্বয় রাস্তায় তাকে আক্রমণ করে এবং দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে রাস্তায় ফেলে যায়। পরে হাসপাতালে চাচার মৃত্যু হয়।

0

কাশিমপুর পাম্প হাউজে ৭৮ কোটি টাকার নতুন যন্ত্র স্থাপন কিন্তু সুফল নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব

মৌলভীবাজার অফিস।। কাশিমপুর সেচ ঘর (কাশিমপুর পাম্প হাউজ)। পানিউন্নয়ন বোর্ডের কর্তৃত্বে মনুপ্রকল্প নামে মূলতঃ কাউয়াদীঘি হাওর প্রকল্পের এ কাজ শুরু হয়েছিল পাকাস্তানী আমলের শেষের দিকে। শেষ হয়েছিল ১৯৮৩সালে। শুরু থেকে আজ অবধি বয়স হয়েছে সুদীর্ঘ ৪৯ বছর। প্রকল্প সম্পন্নের ‘৮৩সাল থেকে আজ ২৮ বছর। এ সময়ের মধ্যে কোন কালেই এই প্রকল্পের সুনাম শুনা যায়নি। আধা সরকারী কর্মচারী আর ঠিকাদারদের অর্থ আত্মসাতের বহু কাহিনী শুনা গিয়েছে অতীতেও এখনও। অথচ এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৪৭হাজার একর জমিতে পানিসেচের মাধ্যমে কৃষিক্ষেত দ্বারা অতিরিক্ত ফসল উঠানোর কথা ছিল। তখন বলা হয়েছিল এই অতিরিক্ত ফসল সারা সিলেট জেলার চালের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানী করা যাবে। কিন্তু আজ!

0

কমলগঞ্জে কিশোরী গণধর্ষণ ॥ মামলার পর ৩জন গ্রেফতার

মৌলভীবাজার অফিস।। ১৫ বছর বয়সের কিশোরীকে বলপূর্বক রাস্তা থেকে উঠিয়ে নিয়ে কয়েকজন মিলে ধর্ষণের এক পাশবিক ঘটনা ঘটেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পৌর এলাকায়। এক হতদরীদ্র বিধবা মায়ের ধর্ষিতা ওই পিতৃহীন কিশোরী মায়ের সাথে থেকে মানুষের বাড়ী ঝি-এর কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিল। মামলার পর পুলিশ পরের দিন ভোরে ৩ ধর্ষককে গ্রেপ্তার করে মৌলভীবাজার আদালতে চালান করেছে। মেয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছে।

0

মেধাবী রোকেয়ার চার্টার্ড একাউন্টেন্ট হওয়ার স্বপ্ন কি বাস্তবায়িত হবে ?

মৌলভীবাজার অফিস।। গ্রামীণ বাংলাদেশের কমলগঞ্জ উপজেলার উত্তর তিলকপুর গ্রামের রোকেয়া বেগম। দরীদ্র কৃষক কন্যা! গ্রামের শীতল শান্ত পরিবেশে বড় হয়েছেন। এ বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। রোকেয়া ৫ম শ্রেণিতেও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। মনে তার খুব ইচ্ছা চুক্তিকারী হিসাব রক্ষক (চার্টার্ড একাউন্টেন্ট) হবেন। তার আছে অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল। কিন্তু পাহাড়সম বাধা হয়ে দাড়িয়ে আছে পরিবারের দারীদ্র। পরিবারের আয়ের একমাত্র উৎস কৃষিক্ষেত। এ আয় দিয়ে মেয়েকে চার্টার্ড একাউন্টেন্সি পড়ানো দরীদ্র বাবা রফিক মিয়ার পক্ষে কোন অবস্থায়ই সম্ভব নয়। তবে কি রোকেয়ার এতো সাধনার লালিত স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে?

0

নালিশ ছিল মেয়েকে দেশে নিয়ে গিয়ে জোর করে বিয়ে দেয়ার চেষ্টা। মা-বাবা এখন জেলে

লণ্ডন।। বাবা-মা মেয়েকে দেশে নিয়ে গিয়ে মেয়ের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দেয়ার চেষ্টা করেছিলেন। মেয়েকে দেশে নিয়ে যান অনেকটা হঠাৎ করেই। মেয়ে ভেবেছিল তারা সপরিবারে একটি ভ্রমণে যাচ্ছে। কোনভাবেই সে বিয়ের বিষয়টি আঁচ করতে পারেনি। কিন্তু দেশের গ্রামের বাড়ীতে পৌঁছার পর সে বুঝতে পারে তাকে বিয়ে দেয়ার পায়তারা চলছে। এবং তাও তারই এক চাচাতো ভাইয়ের সাথে। তার মতামত ছাড়া গোপনে এমন বিয়ের বিষয়টি সে কোনভাবেই মেনে নিতে পারেনি। সে খুব কৌশলি হয়ে যোগাযোগ করে বৃটিশ হাইকমিশনের সাথে এবং হাইকমিশন তাকে উদ্ধার করে পুলিশের সহায়তায়।

0

‘উলামা বনাম আওয়াম’

–উলামা বনাম আওআম– -সৈয়দ আকমল মাহমুদ মুসলিমদের মধ্যে উলামা বলে একটা শ্রেনী সৃষ্টি হয়েছে। তাঁরা মাদ্রাসায় পড়েছেন এবং একটা বিশেষ লেবাস পরেন। তাঁরা অন্যদের আওআম বা সাধারণ সমাজ বলে উল্লেখ করে থাকেন। সাহাবা(রা), তাবেঈন, বা তাবেতাবেঈন-দের...

0

ব্যাবিলনিয়ান কুমারী বাজার ও বিবাহ প্রথা

লণ্ডন।। প্রাচীনকালের মানব সমাজে বিবাহ বলে কিছু ছিলনা। প্রাচীন ইতিহাস তাই সাক্ষ্য দেয়। সুমেরুর ব্যাবিলনীয় সভ্যতা পৃথিবীর প্রাচীন সভ্যতা। খৃষ্ট জন্মের প্রায় ৩০০০বছর আগে এই সুমেরু রাষ্ট্র সভ্যতা গড়ে উঠেছিল। ব্যাবিলন ছিল মেসোপটেমিয়ার একটি শহর। ব্যাবিলন নামটি এসেছে সুমেরিয়ান থেকে, এর অর্থ হল “ঈশ্বরের দরজা”। এর ধ্বংসাবশেষ পাওয়া যাবে ইরাকের বাবিল প্রদেশে। ব্যাবিলন বাগদাদের প্রায় ৮৫ কিলোমিটার(৫৫ মাইল) দক্ষিণে অবস্থিত। এইটি একটি আধুনিক মহানগরের প্রথম উদাহরণ। গবেষকদের অনুমান, আলেকজান্ডারের সময়ে সম্ভবত এখানে দশ লক্ষের মত বাসিন্দা ছিল। ব্যাবিলনের শূন্য উদ্যান পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি। এই সভ্যতার যতটুকু ইতিহাস মানুষ এ পর্যন্ত আবিষ্কার করতে পেরেছে তাতে বিবাহের কোন উল্লেখ পাওয়া যায় না।

0

কলকাতায় আলোচনা সভা, সন্ত্রাসের মত দূর্ণীতির বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’এর সুপারিশ

লণ্ডন।। সন্ত্রাস দমনে যে জিরো টলারেন্স দেখিয়েছে বাংলাদেশ ঠিক একই ভাবে দূর্ণীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ নিয়ে দূর্ণীতির লাগাম না ধরলে উন্নয়নের এ ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব নাও হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন জ্ঞানীজনেরা। বাংলাদেশের উন্নয়ন এবং এর ধারাবাহিকতা রক্ষায় করণীয় হিসেবে কতিপয় সুপারিশও করেছে কলকাতায় অনুষ্ঠিত আলোচনা সভা। কলকাতার বাংলাদেশ উপদূতাবাস এবং মার্চেন্টস চেম্বার অব কমার্স’এর যৌথ উদ্যোগে আয়োজিত উক্ত আলোচনায় অংশ নেন প্রখ্যাত সমাজবিজ্ঞানী রাজা গোপাল ধর চৌধুরী, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে, বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান ও বিশাল ঝাঝারিয়া।

0

মামলার পরের দিনই চোরাই গরু উদ্ধার, ফতেহপুর ওয়ার্ড নির্বাচন সম্পন্ন, শ্রীমঙ্গলে 4G উদ্বোধন

মৌলভীবাজার অফিস।। মামলা দেয়ার পরেরদিনই স্থানীয় পুলিশ চুরি যাওয়া গরু উদ্ধার করতে সক্ষম হয়। বৃহস্পতিবার ২৫শে জুলাই আদালতের অনুমতি সাপেক্ষে মালিক পক্ষের কাছে গাভী-বাছুর হস্থান্তর করা হবে। আজই উপজেলার একটি ইউনিয়নের উপনির্বাচন হয়ে গেলো খুবই শান্ত সুন্দর পরিবেশে। ওই ওয়ার্ডের সাবেক সদস্য সুজামিয়া আকস্মিকভাবে মৃত্যুবরণ করায় ওয়ার্ডটি শুন্য হওয়াতে বুধবার, ২৫শে জুলাই নির্বাচন সম্পন্ন হলো। গরু উদ্ধার আর নির্বাচনের ফাঁকে একটি ফোন সেন্টারের গ্রাহক ব্যবস্থাপক, সাংবাদিক, পরিবেশক হাউজের প্রতিনিধি ও মাঠ কর্মিসহ শ্রীমঙ্গল শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে উদ্বোধন করা হয়েছে 4G নেটওয়ার্কের। পরে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। আর এভাবেই যায় দিন এই জন জনপদের।

0

পাকিস্তানের কোয়েটায় ভোটকেন্দ্রের বাইরে আত্মঘাতি বোমায় ৩০জন নিহত

লণ্ডন।। যে কোন গণতান্ত্রিক কাজে পাক-সামরিক বাহিনীর হস্তক্ষেপ নতুন কিছু নয়। পাকিস্তান সৃষ্টির লগ্ন থেকেই এ প্রক্রিয়া চলে আসছে এবং এখনও নিরবিচ্ছিন্নভাবে চলছে। মাঝে মাঝে ভোট হয়, একটি গণতান্ত্রিক সরকার আসে। কিন্তু আজ ৭০ বছর হতে চলেছে একই প্রক্রিয়ায় পাকিস্তান চলছে। কিছুদিনের জন্য গণতান্ত্রিক সরকার। এরপরই আবার একটা সামরিক শাসন। সূচনা লগ্নে পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রয়াত লিয়াকত আলী খানকে জনসভায় গুলি করে হত্যা করে পাক-সামরিক বাহিনীর যে অভিযান শুরু হয়েছিল তা একটু উদল-বদল হয়ে এখনও চলছে। কবে যে সেখানে স্থায়ী কোন গণতান্ত্রিক পরিবর্তন আসবে একমাত্র তারাই বলতে পারে।

0

ভোক্তা অধিকারের অভিযান মৌলভীবাজারে, মাদক ব্যবসায়ী আটক শ্রীমঙ্গলে

মৌলভীবাজার প্রতিনিধি।। সদরে ভোক্তা অধিকার অধিদপ্ত’রের অভিযানে ৩,৫০০টাকা জরিমানা আদায়। মৌলভীবাজার ঈদগাহ সম্প্রসারণ কাজের উদ্বোধন করেন পৌর মেয়র ফজলুর রহমান। শ্রীমঙ্গলের ভাড়াউড়া বাগান সড়কস্থ আবাসিক এলাকা থেকে ৭০ লিটার দেশীয় তৈরী চোলাই মদসহ ১জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে রেব-৯। জাতীয় জনসেবা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুগ্মসচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেলা পরিষদের বিধায়ক রায় চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার সরকারি কলেজ এর অধ্যক্ষ ড.মো. ফজলুল আলী। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুর রহমান।

0

সুপ্রিয় বারী ভাই আর নেই

লণ্ডন।। পরিচিত সকলের প্রিয় সেই বারীভাই আর নেই। গত ২০শে জুলাই শুক্রবার রাত ১০টায় তিনি ইহলোক ত্যাগ করে অজানা অসীম অনন্তের পথে যাত্রা করেছেন।(ইন্না…রাজেউন)। তার পরিবার থেকে জানা যায়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০দিন আগে সাটনের সেন্ট হেলিয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং প্রয়ানের আগ পর্যন্ত সেখানেই চিকিৎসাধীন ছিলেন। সদা হাসি মুখের বারী ঘনিষ্টদের কাছে ‘বারীভাই’ বলেই সমধিক পরিচিত ছিলেন। অতীব ভদ্র শান্ত স্বভাবের জনাব বারীর সংসার জীবনও ছিল খুবই শান্ত মধুর বিনোদনে ভরা। শত সমস্যায় তার হাসিমাখা মুখ ফ্যাকাসে হয়নি কখনও। ২০১৩সালে তার স্ত্রী বিয়োগের পরও সন্তানাদি নিয়ে তিনি শান্তিময় জীবন কাটিয়ে গেছেন।

0

বিক্ষোভ থেকে ৫জন আটক। বার ভবন নির্মাণ উদ্বোধন

মৌলভীবাজার অফিস।। বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা প্রদান ও নিঃশর্ত মুক্তির দাবীতে মৌলভীবাজার জেলা  স্বেচ্ছাসেবক দল জেলা শহরে বিক্ষোভ করেছে। পুলিশ বিক্ষোভ মিছিল থেকে ৫জনকে আটক করেছে। সমাবেশে বক্তারা বলেন, অন্যায়ভাবে বেগম খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে। তিনি অসুস্থ থাকার পরেও তার সু-চিকিৎসা দিচ্ছে না এ সরকার। দেশনেত্রীকে বাদ দিয়ে সরকার যে নীল নকশা তৈরি করছে তা আমরা বাস্তবায়ন হতে দিবো না। খালেদা জিয়াকে ছাড়া এ দেশে কোনো নির্বাচন হবে না। আমরা তার নিঃশর্ত মুক্তি চাই।

0

মৃৎপাত্র তৈরী ও ব্যবহার এবং এর নান্দনিক শুভা

কুমারের কাজ। মাটি ব্যবহার করে মানুষের দৈনন্দিন ব্যবহারের তৈজষপত্র বানানোকেই আমরা কিছুটা তাচ্ছিল্যভরে কুমারের কাজ বলে থাকি। এক সময় এই কুমারের কাজ গুণী মানুষের কাজ ছিল। শুধুই যে গুণী তা নয়, যারা এ কাজে পারদর্শী ছিলেন তারা রাজদরবারে সমাদৃত হবারও কাহিনী পাওয়া যায়। কিন্তু কাল চক্রের যাত্রায় অধুনা সময়ে এসে এ মাটি দিয়ে নির্মাণের এ শিল্প অনেকটা বিলুপ্ত হবার পথে। বিশেষ করে ভারতীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশে। মানব হস্তের কারিগরী সমৃদ্ধ এ মৃৎশিল্প লুপ্ত হবার পথে বলে সচিত্র খবর প্রকাশ করেছে ভূটানের অনলাইন গণমাধ্যম বিবিএস।

0

কবিতা

শাম্মী সামসুলের মনোজগতে লেখা-লেখির এক বিশেষ স্থান রয়েছে। কিন্তু শিথিল বিনয়ী চরিত্র তার সকল অর্জনকে বাক্সবন্ধী করে রাখে। কালের যাত্রার চক্রে তুলে দিতে পারেনা। চিরচেনা শাম্মী সামসুলের লেখার স্পৃহা এখন আর স্পৃহাতে নেই। ঋদ্ধ হয়ে প্রকাশহীনতার যন্ত্রণায় মাঝে মাঝেই বিদ্রোহ করে বলে উঠে- কেনো এ নিস্পৃহতা! কি এমন লভিলে তুমি দিয়ে খোদ জীবনের অমূল্য সময়? কত কত যুগ হাটিলে তুমি, তব তৃপ্তি আসিলনা মনে, কি আর পাইতে চাও অবজ্ঞে মোরে; কেমনে হইবে তুমি অমৃতের সন্তান! কি তুমি চাও, পেয়েছো কি আধেক তার? যাও লিখে যাও- প্রকাশ ঘটাও যদি স্থান পেতে চাও কালচক্রের সীমাহীন অনন্ত যাত্রায়।

0

ভোক্তা অধিকার দপ্তরের অভিযান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ও হজ্ব প্রশিক্ষন

মৌলভীবাজার অফিস।। “সৃজনে উন্নয়নে বাংলাদেশ” কথাগুলিকে সামনে রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক উৎসব নিয়ে সংবাদ সম্মেলন করেছে জেলা প্রশাসন। এ সময় ভোক্তা অধিকার অধিদপ্ত’র শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদরে অভিযান চালিয়ে ১৯হাজার টাকা জরিমানা আদায় করেছে অসাধু ব্যবসায়ীদের থেকে। খলিলপুর ইউনিয়নবাসী ও হামরকোনা বয়েজক্লাব “সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে যাবো বাড়ি” নীতিবাণী নিয়ে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে করেছে মানব বন্ধন। এভাবেই যায় দিন এই জন-জনপদের।

0

রাজনগরের দুই এসআই’র পুরস্কার গ্রহণ

মৌলভীবাজার প্রতিনিধি।। একটি লাশের মৃতদেহ সনাক্তসহ মামলার মূল আসামীকে গ্রেফতার করে আদালতে সোপর্দের পর হত্যার বিষয়টি স্বীকার করায়, এই সফলতার জন্য রাজনগর থানার এসআই জিয়াউল ইসলাম ও আরেকটি চাঞ্চল্যকর গণধর্ষন মামলার দুই আসামীকে গ্রেফতার করে আদালতে প্রেরণসহ আসামীদের স্বীকারোক্তিমূলক জবানবন্দির মত উত্তম কাজের জন্য রাজনগর থানার এসআই রাজীব হোসেনকে সম্প্রতি পুরস্কিত করেছেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল।

0

শিহাবরা আর কোনদিন মায়ের কোলে ফিরে আসবে না

লণ্ডন।। বেশ কয়েকসপ্তাহের আগের খবর হলেও খবরটি খুবই বুক ভাঙ্গা কান্দনের। যে মায়ের সন্তান চিরতরে চলে গিয়েছে সে মা ছাড়া অন্যের পক্ষে এ বেদনা বুঝার কোন যন্ত্র নেই। অতীতের সেই পাকসামরিক স্বৈরাচারী শাসনামলে শুরু হয়েছিল বাংলাদেশ থেকে গরীব নিরীহ মানুষদের লজ্জ্বাসকরভাবে বিদেশে পাচারের কাজ। পাকিস্তান আমাদের জনসংখ্যাকে বোঝা মনে করতো আর তাই তারা জনশক্তিকে বহির্বিশ্বে পাচারের মত জঘন্য এহেন পদক্ষেপ নিয়েছিল। স্বাধীনতার ৪৭ বছর পর এখনও আমরা আমাদের জনসংখ্যাকে পরিপূর্ণভাবে দেশের কাজে লাগানোর কোন উপযুক্ত ব্যবস্থা করতে সক্ষম হইনি।

0

চাকুমারা অপরাধ, লণ্ডন হিংস্র হয়ে উঠছে

সংবাদকক্ষ লণ্ডন।। চাকুমারা অপরাধ লণ্ডনে মারাত্মক আকার ধারন করেছে। বিশেষ একটি সংবাদপত্রের হিসেবে এ পর্যন্ত চাকুমেরে হত্যা করা হয়েছে গত এক বছরে ৮২জনকে। কাথেরিনা মাকুনোভা নিহতদের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ কন্যা। কাথেরিন একজন মানবতাবাদী কর্মী ও বিউটিশিয়ান হতে চেয়েছিল। কিন্তু বর্বর ওই হার্মাদের দল তার সে আশা পূরণ হতে দেয়নি। চাকু দিয়ে মারাত্মক আঘাত করে তাকে ফেলে যায়। পরে তাকে জীবন্ত পাওয়া গেলেও প্যারামেডিকসগন আপ্রাণ চেষ্টা করেন কিন্তু সকল চেষ্টা ব্যার্থ করে দিয়ে দেনা-পাওনার সকল হিসেব চুকিয়ে সে অনন্তের পথে পা বাড়ায়। প্রানহীন হয়ে যায় দেহ।

0

আমেরিকা আসামী হলো আন্তর্জাতিক আদালতে

১৯৫৩ সালে ইরাণের নবনির্বাচিত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোসাদ্দেগকে অনৈতিকভাবে সামরিক শাসনের মধ্যদিয়ে সরিয়ে একটি পুতুল সরকার গঠন করা হয়। পেছনে থেকে কল-কাটি নাড়ে আমেরিকা। অবশ্য একটু দেরীতে হলেও ইরাণীয়ানগন বুঝতে সক্ষম হয় যে তাদের শাসক কে! ফলে একটু দেরীতে হলেও ২৬বছরের মাথায় ১৯৭৯সালে বিপ্লব ঘটে ইরাণে। এর পর থেকেই ইরাণ হয়ে পড়ে আমেরিকার শত্রু আর সোভিয়েট ইউনিয়নের খাঁটী বন্ধু। শুরু হয় আমেরিকার ইরাণ বিরুধী বিভিন্ন ভূ-রাজনৈতিক কর্মযজ্ঞ। বিভিন্ন নমুনার নিষেধাজ্ঞার পর নিষেধাজ্ঞা চলতেই থাকে ইরাণকে কব্জায় আনার জন্য। এবার ইরাণ মামলা ঠুকেছে আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে।

0

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের ৪জনের ফাঁসীর হুকুম

২০১৬ সালের ৩০শে মে মৌলভীবাজারের ৪জন যুদ্ধাপরাধীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় আন্তর্জাতিক যু্দ্ধাপরাধ ট্রাইব্যুনাল(বাংলাদেশ)। একই বছরের ২৩ মার্চ তাদের বিষয়ে তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। এর আগে ২০১৫ সালের ২৬ নভেম্বর চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ওই দিনই জেলার রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। আসামি আকমল আলী মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ ছিলেন।

0

চেম্পিয়নশীপের শিরোপা ফ্রান্সের মাথায়ই উঠলো

লণ্ডন।। অবশেষে চেম্পিয়নশীপের শিরোপা ফ্রান্সের মাথায়ই উঠলো। বিশ্বকাপ বিজয় করে নিল ফ্রান্স। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের বিজয় গর্বের পদচিহ্ন এঁকে দিয়ে গেলো। যদিও এ বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স দ্বিতীয়বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ঠিকই কিন্তু এ অবস্থানে পৌঁছাতে তাদের কুড়ি বছর সময় নিতে হয়েছে। সেই ১৯৯৮সালের পর এইবার তাদের কাছে বিশ্বকাপ গেল। এতে করে তাদের বহু কালের স্বপ্ন পূরণের সমাপ্তি হলো। অন্ততঃ আগামী ৪বছরের মধ্যে ভিন্ন কিছু হওয়ার কোন সুযোগ নেই।

0

বন্যা সমস্যার স্থায়ী সমাধানে সেমিনার ।। জোর দেয়া হয়েছে নদী খননের উপর

মৌলভীবাজার অফিস।। করালগ্রাসী বন্যা থেকে সম্পদ ও জীবন বাঁচানোর তাগিদে নদী খননের দাবী মৌলভীবাজারবাসীর অর্ধ শতাব্দীরও পুরনো একটি দাবী। ১৯৫৭ সালের ক্রুগমিশন রিপোর্টের ভিত্তিতে ১৯৫৯ সালে যখন “পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ”(WAPDA) প্রতিষ্ঠা হয়েছিল তারও আগ থেকে মনুনদী, হাইল হাওর, কাউয়াদিঘী ও হাকালুকি হাওর খননের দাবী চলে আসছিল। এসব নদী, হাওর, বিল খননের মূল কারণ ছিল অতীতের পানি ধারনের ক্ষমতা ফিরিয়ে আনা। এক সময় ছিল যখন মনু নদীর উপর কোন বাঁধ ছিল না। তখন বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নদী দিয়ে নেমে অনায়াসে নিচু জমি দিয়ে নিচের দিকে চলে যেতো। বাকীটুকু হাওড়, খাল-বিলে স্থান করে নিত। বন্যা বলে কিছু তখন ছিল না। বরং ওই পানিতে পলি পড়ে জমি উর্বরা হতো। সাধারণ মানুষ ওই পানিতে মাছ শিকার করে আনন্দ উপভোগের সাথে জীবিকাও নির্বাহ করতো।

0

লক্ষ টাকার সিগারেট আটক, প্রতিদিন সরকার রাজস্ব হারাচ্ছে ২০লাখ টাকা

মৌলভীবাজার অফিস।। মুন্সেফ কাশীনাথের প্রতিষ্ঠিত মুন্সিবাজার। শহর রাজনগরের উত্তরে অবস্থিত। এক সময়ের গ্রামীণ বাজার এখন সমৃদ্ধ হয়ে উঠেছে বাজার হিসেবে। কাঁচা ঘরের বদলে পাকা ঘর হয়েছে, খোপি বাতির বদলে বিদ্যুৎ এসেছে কিন্তু মনের গরীবি যায়নি। মনের দীনতা লেপ্টে আছে ব্যবসায়ী আর তাদের ব্যবসার সর্বত্র। খাদ্যে ভেজাল সারা দেশের মত এখানে আছে। ইদানিং ধরা পড়েছে রাজস্ব বিভাগের নকল ব্যাণ্ডরোলের ব্যবহার। এমন ঘটনা জেলা মৌলভীবাজার সদরে কখনও আগে শোনা যায়নি। জেলা রাজস্ব বিভাগের মতে জেলার বিভিন্ন বাজার এলাকায় নকল ব্যাণ্ডরোল লাগানো সিগারেট বিক্রি হচ্ছে প্রতি দিন প্রায় ৩০লাখ টাকার। ফলে সরকার রাজস্ব হারাচ্ছে প্রতিদিন গড়ে ২০লাখ টাকা।

0

কর্মশালায় অভিনেতা ইলিয়াচ, সংবর্ধনা, বৃক্ষরোপন; টিন বন্টন, মানব বন্ধন ও হজ্জ প্রশিক্ষন

মৌলভীবাজার অফিস।। বিচিত্র মানুষের সমাজে ঘটনাপ্রবাহও বিচিত্র। নিরাপদ সড়কের দাবী নিয়ে দেশ-বিদেশ চষে বেড়ানো শিল্পী অভিনেতা ইলিয়াচ কাঞ্চন এসেছিলেন পর্যটন জেলা মৌলভীবাজারে।সড়ক দূর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১লা ডিসেম্বর থেকে “নিরাপদ সড়ক নিরাপদ জীবন” শ্লোগান নিয়ে বিগত ২৪ বছর যাবৎ তিনি কাজ করে যাচ্ছেন। তার অভিযোগ, আজ অবদি কোন সরকারই, গাড়ী কিভাবে চলাচল করবে এর কোনো নীতিমালা করেনি, সবই অপরিকল্পিত। এদিকে, অরপিংটনের বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন কামারচক ইউনিয়ন রাজনগরের বণ্যার্থদের মাঝে ঢেউটিন বিতরণ করেছে। মনুনদীর বাঁধ রক্ষা ও নদী শাসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবীতে শহরে মানববন্ধন ও পথসভা করেছে খেলাফত মজলিশ মৌলভীবাজার জেলা শাখা। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ ফারুককে অবসরে যাওয়ায় বিদায়ী সম্ভর্ধনা জানিয়েছে তার স্কুল রাজনগর রামভদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দ। একই সপ্তাহে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখা শহরে চালিয়েছে বৃক্ষরোপন অভিযান এবং শেষে শোভাযাত্রা। মবশ্বির-রাবেয়া ট্রাষ্টের উদ্যোগে হজ্ব প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয় একই সপ্তাহে। এভাবেই দিন যায়, যায় দিন এই জন-জনপদের।

0

নিহত ২জন আহত ৫০জন, জমি সংক্রান্ত বিরোধ থেকে মারামারি

মৌলভীবাজার অফিস।। সরকারী খাসের জমি দখলভোগ নিয়ে মারামারি, আহত এমনকি নিহত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। ফি বছরই এমনতরো দু’একটি ঘটনা ঘটেই থাকে। সারা দেশে খাশ জমির ভোগদখল নিয়ে এরূপ মারামারিতে প্রতিবছর আসলে কত মানুষ হত্যার শিকার হন এ নিয়ে কারো কোন জরিপ আছে কি-না আমাদের জানা নেই। আমরা শুনে আসছি সেই ইংরেজ আমল থেকেই খাশ জমি নিয়ে মারামারি চলে আসছে। আর দেখছি পাকিস্তান আমল থেকে শুরু করে অদ্যাবদি এইরূপ দুঃখজনক মারামারি ও ফলশ্রুতিতে হত্যাকাণ্ড ঘটেই চলেছে। প্রশ্ন একটিই, এমন ঘটনার কি কোন স্থায়ী সমাধান নেই যা থেকে ফি বছর নরহত্যার মত পাপ থেকে আমরা সকলেই বাঁচতে পারি। এরূপ নরককাণ্ড থেকে মানুষকে রক্ষার বিষয়ে অন্ততঃ ভেবে দেখার দায়ীত্ব কি আমাদের কারো নেই!

0

ময়নাতদন্তের জন্য পানিতে ডুবে মৃত শিশুর লাশ কবর থেকে তুলা হলো

মৌলভীবাজার অফিস।। ৫বছর বয়সের ইমাদ নৌকা চড়তে গিয়ে পানিতে পড়ে যায়। দূর্ভাগ্য যে সে সাঁতার জানতো না। ৫বছরের একটি শিশুর সাঁতার না জানাটা অস্বাভাবিক কিছু নয়। দেশ ও সমাজে চালু থাকা প্রথানুসারে ইমাদের মা-বাবা, আত্মীয়স্বজন বহুজনকে জানিয়ে ইউনিয়ন চেয়ারম্যানের উপস্থিতিতে তার জানাজা হয় এবং তাকে সমাহিত করা হয়। কিন্তু মায়ের মন বুঝ মানেনা। ইমাদের মা শামিমা নিজের মনকে বুঝাতে না পেরে পুত্রশোকে কাতর হয়ে তাকে হত্যা করা হয়েছে বলে আদালতে মামলা করে দেন। কিছু মানুষ ও কতিপয় আত্মীয়স্বজনের কাছে তার এ মামলা দায়ের প্রশ্নের সৃষ্টি করেছে। ইমাদ পড়ে গিয়েছিল না-কি মৃত্যুর লক্ষে এ ছিল তাকে হত্যার ষঢ়যন্ত্র?

0

প্রতিবাদ, বিক্ষোভ, যুবমহিলালীগ সন্মেলনের সাথে বিদায়-বরণ; এরই পাশাপাশি ইয়াবা ব্যবসাও কম যায় না

মৌলভীবাজার প্রতিনিধি।। আদর্শ শহর মৌলভীবাজার। অনেক অনেক আগে মৌলভীবাজারকে আদর্শ শহরে গড়ে তোলার কথা শুনাগিয়েছিল। এখনও সে মহতি কাজ চলছে বলে মাঝে মধ্যে বিভিন্ন মাধ্যমে শুনা যায়। আদর্শ শহর হিসেবে গড়ে উঠার কোন পর্যায়ে বর্তমান মৌলভীবাজার অনেকেরই জানার ইচ্ছে জাগে। যতটুকু জানা যায় মৌলভীবাজার পৌরসভাকে প্রথম কাতারের পৌরসভার মর্যাদা দিয়ে শুরু হয়েছিল মডেল বা আদর্শ শহর গড়ে তোলার আনুষ্ঠানিক প্রচেষ্টা। তারও আগে গুচ্ছগ্রাম প্রতিষ্ঠা করে হাইল হাওরে কিছু জমি বরাদ্ধ দেয়া হয় কিন্তু পরবর্তীতে সেই গুচ্ছগ্রাম দখল হয়ে গিয়ে খামারে পরিণত হয়। আজও তা উদ্ধার করা সম্ভব হয়নি।

0

অবৈধভাবে পানি উন্নয়ন বোর্ডের ভূমি দখল

মৌলভীবাজার প্রতিনিধি।। বন্দোবস্তের নামে পাকা দালান কোটা তুলে বিক্রি করে দিয়ে ‘টুপাইস’ কামাইয়ের বেশ মজাদার অভিযোগ পাওয়া গেছে রাজনগর উপজেলার খেয়াঘাট বাজার এলাকা থেকে। পানিউন্নয়ন বোর্ডের নিজস্ব জমি কৃষিকাজের নামে বন্দোবস্ত নিয়ে পাকা দালান নির্মাণ করে বিক্রি করে দেয়া হচ্ছে বলে উক্ত অভিযোগে জানা যায়। পানি উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন তারা শুধুমাত্র কৃষিকাজের জন্য সাময়িকভাবে কিছু জমি বন্দোবস্ত দেন। পাকা দালান তোলার বিষয় তাদের অজ্ঞাত। কাগজাত দেখে তাদের জমিতে পাকা দালান পাওয়া গেলে অবশ্যই ভেঙ্গে দেয়া হবে। তবে এজন্য অর্থের প্রয়োজন। অনেকের অভিযোগ, স্থানীয় বোর্ড কর্তৃপক্ষের কিছু কিছু অসাধু লোক এসব অবৈধ বন্দোবস্ত ও দালান নির্মাণ কর্মকান্ডের সাথে পরোক্ষভাবে জড়িত।

0

কোটা পদ্বতির না জানা তথ্য || ৩লক্ষ সরকারী পদ শূণ্য পড়ে আছে

লণ্ডন।। প্রায় তিন লাখ সরকারী পদ খালি পড়ে আছে। লোক নিয়োগ হয়নি। সরকারের ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগের অধীনে এই শূন্য পদ রয়েছে। এসব শূন্য পদ দ্রুত পূরণের লক্ষে ইতোমধ্যে সকল মন্ত্রণালয় ও বিভাগকে অনুরোধ জানিয়ে পত্র দেয়া হয়েছে। কারণ শূন্য পদ পূরণ চলমান প্রক্রিয়া। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে এ তথ্য জানিয়েছেন। সোমবার সংসদে প্রশ্নোত্তর পর্বে মাদারীপুর-৩ আসনের এমপি আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন। তবে কেনো এতোদিন অসংখ্য এই পদ অবিশ্বাস্যভাবে অপূরণ পড়ে রইলো তার কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

0

একই পরিবারের ৩জন সহ ৬ জনের মৃত্যু || মৌলভীবাজারে প্রাইভেটকার-সিএনজি মুখামোখি সংঘর্ষ

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার-সিলেট মহাসড়কের নাদামপুর গ্রামের কাছে সিএনজি চালিত অটোরিক্সা ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৩জন সহ ৬ জন নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় এ দূর্ঘটনাটি ঘটে। ৩ জনকে গুরুত্বর আহত অবস্থায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

0

রনী প্রেন্টিস রয়ের গান ও কিছু কথা

সংবাদকক্ষ লণ্ডন।। শিল্পী রণি প্রেন্টিস রয়। সেই ছাত্রাবস্থা থেকে শুরু করে আজ অবদি গানের হাটের এক মগ্ন উদাস বাউল। বাউল এ জন্যই যে গান ছাড়া তাকে কল্পনাই করা যায় না। কম করে হলেও ৫০ বছর ধরে রণি প্রেন্টিস গানের ভুবনের যাত্রী হয়ে ঘুরছেন বিরামহীন। সময়ের হিসেবে উস্তাদ বললে অত্যুক্তি হবে বলে মনে করিনা। বরং কমই বলা হবে। তার এই পথচলার উদ্দেশ্য একটাই, গানের জগতে তিনি নিজ ভুবন তৈরী করতে চান। তার অন্তরাত্মার এই নিষ্ঠাভর আরাধনা ইতিমধ্যেই নিজের ভূবন নির্মাণের ভিত তৈরী করে নিয়েছে বলেই আমাদের বিশ্বাস।

0

বাংলাদেশের মাটিতে ভারত বিরুধী কাজের কোন সুযোগ আর নেই

লণ্ডন।। সৈয়দ মোয়াজ্জেম আলী। দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার। আজ ৫ই জুলাই নয়া দিল্লির প্রতিরক্ষা গবেষণা ও বিশ্লেষণ প্রশিক্ষন কেন্দ্রে (ইন্সটিটিউট অব ডিফেন্স স্টাডিজ এন্ড অ্যানালাইসিস) ভারত-বাংলাদেশ সম্পর্কের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ শীর্ষক আলোচনায় (‘কারেন্ট স্টেট অব ইন্ডিয়া-বাংলাদেশ রিলেশন্স এন্ড ইটস ফিউচার’) কথা বলেন। গুরুত্বপূর্ণ এ আলোচনায় তিনি উভয় দেশের আঞ্চলিক ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন। বাংলাদেশের মাটিতে ভারত বিরুধী কোন কর্মকাণ্ডে কোনভাবেই কোন সুযোগ দেয়া হবে না। উগ্র সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সফলভাবে নিয়ন্ত্রনে এনেছে। উভয় দেশের সম্পর্ক এখন বহুমাত্রিক পর্যায়ে উপনিত হয়েছে। আশ্রিত রোহিঙ্গাদের যতশীঘ্র সম্ভব ফেরৎ নেয়ার কাজ ত্বরান্বিত করার মধ্য দিয়ে বাস্তবায়িত করার জন্য মায়ানমারের উপর কূটনৈতিক চাপ অব্যাহত রাখার কথা তিনি উল্লেখ করেন। যথাশীঘ্র সম্ভব তিস্তার পানিবন্টনের সুনিশ্চিত ব্যবস্থা করার বিষয়ও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

0

বিশ্বের নতুন আশ্চর্য্য ফিলিপাইনের বুহল দ্বীপ

লণ্ডন।। বিশ্বের নব্য নতুন আশ্চর্য্য ফিলিপাইনের বুহল নামের দ্বীপ। প্রায় একহাজার সাতশত ছিয়াত্তরটি ছোট ছোট পাহাড় রয়েছে ওই দ্বীপে। পাহাড়গুলোর উচ্চতা প্রায় সমান। সব ক’টি পাহাড়ই প্রায় ৪শত ফুট উচ্চতার কাছাকাছি। উপর থেকে দেখলে, গরুর খাবার হাজার হাজার খড়ের ফেন বা গাদার মত দেখায়। ভ্রমণকারীগন জানিয়েছেন ঋতুর সাথে সাথে দ্বীপ পাহাড়ের রংও বদলায়। কোন এক বিশেষ ঋতুতে উপর থেকে দেখলে রং চকলেটের মত দেখায়। ইউনেস্কো ২০০৬ সালে এ দ্বীপকে বিশ্ব ঐতিহ্যের খাতায় তুলে নিয়েছে। ফলে ‘বুহল’ দ্বীপ এখন ফিলিপাইনের জন্য দুধের গাভী হয়ে উঠেছে।

0

উস্তাদ ইকবাল আহমদ ও কাওয়াল সালিম চিশতীর সঙ্গীত সন্ধ্যা

লণ্ডন।। বহুজাতিক দেশ এই বৃটেন। রোদেলা গ্রীষ্মকালীন সময়ে রাজধানী লণ্ডন ঝলমলিয়ে উঠে বিভিন্ন সংস্কৃতির কলকাকলিতে। তেমনি এক সন্ধ্যার আয়োজন হয়েছিল পশ্চিম কেনসিংটনের ভারতীয় কলা ভবনে। যদিও আয়োজন করেছিল ‘এশিয়ান মিউজিক সার্কিট লিঃ’ তবে পেছন থেকে কাজ করেছে ‘দি হোম অব ইণ্ডিয়ান আর্টস’। গ্রীষ্ম আসার দু-তিনমাস আগ থেকেই বহুজাতিক এই দেশে সব দেশ ও জাতির মানুষ বিশেষ করে ভারতীয়গন প্রতিবছরই এমন সাংস্কৃতিক আয়োজন করে থাকে। অনেক ক্ষেত্রেই মানুষকে নিখরচায় দেখা ও উপভোগ করার ব্যবস্থা রাখা হয়। উদ্দেশ্য একটিই নিজ দেশের কৃষ্টি ও সংস্কৃতিকে সুন্দরভাবে দুনিয়ার কাছে তুলে ধরা। গতকাল বুধবার, ৪ঠা জুলাই আয়োজিত তাদের সে অনুষ্ঠান ছিল খুবই উপভোগ্য তেমনি এক অনুষ্ঠান।

0

ক্রীড়াপ্রেমী কমরুজ্জামান আর নেই

কামরুজ্জামান আহমদ। মৌলভীবাজারের খেলার জগতের এক দিকপাল। প্রানপুরুষ বললে ভুল বলা হবেনা। বয়োজ্যেষ্ঠদের কাছে কমরুমিয়া আর ছোটদের কাছে সবার প্রিয় কমরুভাইছাব। রাসভারি শরীরের মানুষ হয়ে‌ও খেলা-ধূলাকে পছন্দ করতেন। নিজে ফুটবল খেলতেন। বহুদিন ফুটবলের রেফারী হিসেবে‌ও দায়ীত্বপালন করেছেন সাগ্রহে। কোন সময়েই খেলা নিয়ে তার কোন অনুযোগ অভিযোগ ছিল না। খেলা-ধূলার সকল অবস্থায়ই নিজেকে মানিয়ে নিতে পারতেন।
হাসিমুখ ছিল তার জন্মগত আশীর্বাদ, নিত্যসঙ্গী। পায়েচলা সাদা-মাটা জীবন যাপন ছিল চরিত্রের প্রধান বৈশিষ্ট। জীবনের সকল সমস্যাকে মোকাবেলা করেছেন বিনয়ী ব্যবহারের ভেতর দিয়ে। সত্যিকারের সুহৃদ ব্যক্তিত্ব ছিলেন প্রয়াত কমরুজ্জামান। তার অন্তর্ধানের ক্ষতি পূরণ করার নয়।

0

অনশরত শিক্ষকদের দাবী মেনে নেয়ার পক্ষে সিপিবি-বাসদের মানববন্ধন

মৌলভীবাজার প্রতিনিধি।। ঢাকায় অনশনরত শিক্ষকদের দাবীর প্রতি একাত্মতা প্রকাশ করে মানব বন্ধন করেছে মৌলভীবাজার সিপিবি ও বাসদ। এই একাত্মতা প্রকাশের নমুনা হিসেবে উভয় দল যৌথ আয়োজনে মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন অনুষ্ঠানের এই আয়োজন করা হয় প্রেসক্লাবের সামনে। বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(বাসদ) এর সভাপতি এডভোকেট ময়নূর রহমান মগনু এতে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন জেলা কম্যুনিষ্ট পার্টির সভাপতি এডভোকেট মকবুল হোসেন ও সাধারণ সম্পাদক এডভোকেট নিলিমেষ ঘোষ বলু প্রমূখ নেতৃবৃন্দ।

0

রাজনগরে ব্যাংক কর্মকর্তার বাসায় স্বর্ণ চুরি, কাজের বু’য়া আটক

মৌলভীবাজার অফিস।। হায়রে লোভ! গৃহকর্মী জনৈক রেলী বেগম তার গৃহকর্তার আলমারী থেকে ৩ভরি স্বর্ণালঙ্কার, ১০ভরি রোপা ‌ও নগদ ৫হাজার ৬শত টাকা চুরি করে নিয়ে যায়। গৃহকর্তা নিরীহ ব্যাঙ্ক কর্মকর্তা। এমন একটা ক্ষতির জন্য তিনি প্রস্তুত ছিলেন না। তার উপর স্ত্রীর হায় হুতাসে শেষাবধি উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলিশের সহায়তা নিতে হয়। পুলিশ চুরির ঘটনাস্থল দেখেন। অবশেষে ব্যাঙ্ক ম্যানেজার মহসীন আলমকে মামলা তালিকাভুক্ত করাতে হয়। পুলিশ তদন্তে গৃহকর্মী রেলী বেগম ধরা পড়েন ‌ও গ্রেপ্তার হন। উদ্ধার হয় মাত্র ২আনা ‌ওজনের সোনার একটি আংটি, ১০ভরি রোপা ‌ও ২হাজার ৫শত টাকা। বাকী সোনা তার ছেলে বিক্রি করে দিয়েছে বলে পুলিশ জানান রেলী বেগম। তিনি এখন হাজতে আছেন। ছেলে তার অধরা রয়ে গেছে। পুলিশ অবশ্য তদন্ত চালিয়ে যাচ্ছে।

0

মনু ও ধলাই নদী খনন দাবীতে হাজার হাজার মানুষের অবস্থান কর্মসূচি

মৌলভীবাজার অফিস।। আজই দু’ঘন্টার অবস্থান ধর্মঘট হয়ে গেছে মৌলভীবাজার শহরে। সরকার দল আওয়ামীলীগসহ অন্যান্য স্বেচ্ছাসেবী ও সমাজসেবী সংগঠন এবং সুশীল সমাজের অনেকেই এই অবস্থান ধর্মঘটে শরিক হয়। তাদের দাবী মনু ও ধলাই নদী খনন ও মৌলভীবাজার শহর রক্ষায় বিশেষ বাঁধ নির্মাণ। মনু নদী খনন ও স্থায়ীভাবে মজবুত শহর রক্ষাবাঁধ নির্মাণ এ জেলার মানুষের অনেক অনেক পুরনো দাবী। এক সময় ছিল মনুনদীর তীরঘেঁসে কোন বাঁধই ছিল না। বর্ষা মওসুমে পানি আসতো ধীরে ধীরে এবং নদীতীর উপচিয়ে পানি নিম্নাঞ্চল হাওরের দিকে চলে যেতো। পাহাড়ের হাজার হাজার টন পলিমাটি প্রতি বর্ষা মৌসুমে পৃথিবীর সকল নদীতেই নেমে আসে। এতে নদী ভরাট হয়। মৌলভীবাজারের মনু কিংবা কমলগঞ্জের ধলাই এর ব্যতিক্রম নয়। দু’টি নদীর জন্মই পাহাড় থেকে। হাজার হাজার, লক্ষ লক্ষ বছর ধরে পাহাড়ী পলিমাটি এসে নদীর তলদেশ ভরাট হয়ে গেছে। এর সাথে যোগ হয়েছে উজানে পাহাড়ের ঝোঁপ-জঙ্গল কেটে বসতি ও খামার গড়ে তোলার বিষয়। ফলে এখন এসব নদীদিয়ে বৃষ্টি হবার সাথেসাথেই পলি ও পানি দ্রুত চলে আসে এবং বন্যার সৃষ্টি করে। পাকিস্তান আমলে চীনাদের হুয়াং হু নদীর বাঁধ দেখে উৎসাহিত হয়ে শুরু হয় নদী খনন না করে তীরে বাঁধ দেয়ার প্রবণতা। এর ফলে এখন আমাদের নদ-নদীর তলদেশ বলতে আর অবশিষ্ট কিছু নেই। সারা দেশের ছোট-বড় প্রায় সকল নদীই ভরাট হয়ে যাওয়ায় বাঁধ দিয়ে পানির উচ্চতা বাড়িয়ে দেয়া হয়েছে। যা হয়েছে মনু ও ধলাইর ক্ষেত্রে। ফলে যেদিকে বাঁধ ভাঙ্গে সেদিকে নতুন করে নদী হয়ে যায়, নষ্ট হয় কৃষকের কষ্টে ফলিত ফসল, ভাঙ্গে বাড়ী-ঘর, অনেক জায়গায় প্রানহানীও ঘটে। এতো অভিজ্ঞতার পর এখন আর দেখার সময় নেই।
বহু বহু আগে ১৯৫৭সালে সেই পাকিস্তানী আমলে ক্রুগমিশন রিপোর্টের ভিত্তিতে ১৯৫৯ সালে গঠিত হয়েছিল পানি ও বিদ্যুৎ উন্নয়ন অথোরিটি। তাদের মূল কাজই ছিল কিছু বাঁধ ও নদী খনন। সে সময় থেকেই মনু নদী খননের দাবী চলে আসছিল। এখন সে দাবী বাস্তবায়ন ছাড়া বিকল্প কোন রাস্তা নেই।

0

কমলগঞ্জের বিলেত প্রবাসী কর্তৃক ৯২টি বন্যাদূর্গত পরিবারকে নগদ অর্থ সহায়তা

লণ্ডন।। “কমলগঞ্জ সমিতি ইউকে” উপজেলা কমলগঞ্জের বন্যাপীড়িত মানুষদের নগদ অর্থ সাহায্য করেছে। সমিতির উদ্যোগে আজ মঙ্গলবার ৩রা জুলাই, কমলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের ৯২টি ক্ষতিগ্রস্ত পরিবারকে ২০০০/১৫০০ করে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়। এই সহায়তা বন্টন অনুষ্টানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মাহমুদুল হকসহ অনেকেই। কমলগঞ্জ, মুন্সিবাজারের অধিবাসী বিলেত প্রবাসী মোহাম্মদ মোহিত এই সহায়তা কাজে যারা সহযোগিতা করেছেন, সকলকে তিনি এবং সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন।

0

‘নিসচা’র সদস্য সংগ্রহ, ‘অর্পণ’র ত্রাণ বিতরণ, এনটিভি’র বর্ষপূর্তি

মৌলভীবাজার অফিস।। ‘নিরাপদ সড়ক চাই’ এই সাবধানী ধ্বনির কাজ চলছে মৌলভীবাজারে। মৌলভীবাজার মহাবিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, প্রবাসে টাওয়ার হেমলেটস কাউন্সিলের লিবারেল ডেমোক্রেট দলীয় প্রাক্তন কাউন্সিলার, বর্তমানে বাংলাদেশের নিজগ্রামে একটি মহাবিদ্যালয় প্রতিষ্ঠা করে পরিচালনা করছেন বিশিষ্ট আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম সিআইপি এই নিরাপদ সড়ক চাই এর সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছেন। ঠিক একই সময় ‘অর্পণ’ বাংলাদেশ বানভাসীদের সাহায্যার্থে মৌলভীবাজারে ত্রাণকাজ চালাচ্ছে যদিও বন্যার প্রকোপ এখন আর নেই। তবে বন্যা পরবর্তী সময়ে নতুন নতুন অনেক সমস্যা দেখা দেয়। যেমন খাবার জলের অভাব, ডায়রিয়া, নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্রের মূল্যবৃদ্ধি ইত্যাদি ইত্যাদি। অর্পণ নিশ্চয়ই এসব দিকে খেয়াল রেখেই তাদের ত্রাণকার্য চালাচ্ছেন। এতোসব ঝড়-ঝাপটার মাঝেও আনন্দ থেমে নেই। কথায় আছে, জগতের কোন কিছুই থেমে থাকে না। এমনি সময়ে বাংলাদেশ দূরদর্শন এনটিভি পালন করেছে তাদের ১৬বছরে পদার্পণ দিবস।

0

পৌরকাউন্সিলার, জেলা স্বেচ্ছাসেবক দল নেতা স্বাগত কারাগারে

মৌলভীবাজার অফিস।। সাম্প্রতিক একটি পুলিশী রাজনৈতিক মামলায় আসামী ছিলেন পৌর কাউন্সিলার স্বেচ্ছাসেবকদল নেতা স্বাগত কিশোর দাস চৌধুরী। মৌলভীবাজারের ১নং আমলী আদালতে জামিন চেয়ে হাজির হন। কিন্তু আদালত জামিন মঞ্জুর না করে তাকে কারাগারে পাঠাবার নির্দেশ দেন। স্বাগত শুধু পৌর কাউন্সিলারই নন তিনি স্থানীয় জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি। বিএনপি’র একজন সত্যনিষ্ঠ কর্মী। সময়ের বাঁক ঘুরে ঘুরে অনেক চড়াই-উৎরাই পাড় হয়ে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কর্মী থেকে এখন নেতৃত্বের সারিতে উঠে এসেছেন। সত্যিকারের জনপ্রতিনিধি হয়ে উঠতে, জীবনকে অভিজ্ঞতার আলোয় উদ্ভাসিত করতে এমন কারাবাসেরও মাঝে মধ্যে প্রয়োজন আছে। এ কারাবাস তার রাজনীতির জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করবে এবং এটাই স্বাভাবিক।

0

বিশ্ব ফুটবল কাপ প্রতিযোগীতায় আজকে স্পেনের সাথে জিতে শেষ আটে রাশিয়া

লণ্ডন।। রুশীয়রা যে ভাল ফুটবল খেলতে পারে তা আজ ১লা জুলাই, পুরনো বিশ্ব ফুটবল বিজয়ী স্পেনকে দেখিয়ে দিল। রুশীয়গন বিশ্বকাপ ফুটবল চালাতে পারবে কি-না এসব নিয়েও অনেক দেন-দরবার হয়েছিল। অবশেষে রুশীয়রা পেয়ে যায় বিশ্বকাপ ফুটবলের এ খেলাটি। সে হিসেবে খেলা যদ্দিন চলবে তারা স্বাগতিক দেশ থাকবে। খেলা শুরু হয়েছিল আজ ১লা জুলাই লণ্ডন সময় বিকেল ৫টায়। উভয় পক্ষই একে অন্যের উপর ভীষণ চাপ দিয়ে চলে একেবারে খেলার শেষ অবদি। বাড়তি সময় দিয়েও কোন কাজ হয়নি। কেউ কাউকে ছাড় দেবেনা এমন অবস্থা। ফলে খেলার সূচী ভঙ্গের(টাইব্রেকার) পালায় যেতেই হয়। দু’টি পায়ের মার স্পেন কাজে লাগাতে পারেনি। আর এতেই লালফৌজের দেশ রুশীয়রা জিত নিয়ে নেয়।

0

জেলা ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের কমিটি, ইক্বরা’র ত্রাণ বিতরণ

মৌলভীবাজার অফিস।। “ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন” গঠিত হয়েছে মৌলভীবাজারে। গোটা বিশ্ব এখন ইন্টারনেটের যুগে প্রবেশ করেছে। বিশ্ব মানব সমাজ এখন পুরোপুরিভাবে গণমাধ্যমের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। সারা বিশ্বের এমন কোন সংবাদপত্র নেই যাদের ওয়েবসাইট নেই। সকলেরই আছে। এছাড়াও দুনিয়ার কোটি কোটি মানুষের নিজেদের ওয়েবসাইট রয়েছে। রয়েছে ‘ফেইচবুক’, ‘টুইটার’, ‘লিঙ্কড ইন’, প্রিন্টারেষ্ট’ ইত্যাদি ইত্যাদি। উন্নত বিশ্বের দেশে দেশে এখন ইন্টারনেটের মাধ্যমে চলে বেচা-কেনা। আমাদের মত স্বল্পোন্নত দেশেও ইন্টারনেটের এই ছড়াছড়ি বিশেষভাবে লক্ষ্যনীয়। চলচ্চিত্র, বেতার কিংবা দূরদর্শন সবকিছুর উপরে টক্কা দিয়ে অপ্রতিহত গতিতে চলেছে গণমাধ্যমের এ সময়। ফলে “ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট”দের দায় ও দায়ীত্ব বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
দুনিয়া যখন ইন্টারনেটের যুগে পা দিয়েছে ঠিক এমনি এক শুভ সময়ে ছোট্ট এই জেলা শহরে এমন ধরণের একটি সংগঠনের জন্ম কোনভাবেই ছোট করে দেখার বিষয় নয়। এই গুণ-আবহের মানুষজন আছেন বলেই কমিটি গঠন সম্ভব হয়েছে। আমরা যে পেছনে পড়ে থাকতে চাই না, এ উদ্যোগই তার প্রমাণ। আমাদের এগিয়ে যাবার ভরসা এখানেই।

0

মানববন্ধনের মাধ্যমে মনু-ধলাই খনন ও বন্যার স্থায়ী সমাধানের দাবী

মৌলভীবাজার অফিস।। নদ-নদী, খাল-বিল, হাওর-হ্রদ কিংবা ছড়া নেই এমন জেলা সম্ভবতঃ নদীমাত্রিক বাংলাদেশের কোথায়ও নেই। মৌলভীবাজার তেমনি প্রাকৃতিক ঐশ্বর্য্যে ভরপুর একটি জেলা। খুব সম্ভবতঃ সমগ্র সিলেট বিভাগে নদ-নদী আর ছড়া বহুল জেলা হলো মৌলভীবাজার। মনু, ধলাই, কন্ঠী, লাঘাটা ও বরাক এগুলো মৌলভীবাজার জেলার নদীসমূহ। প্রাকৃতিক এই নদীগুলো কেউ কোন আমলে খনন করে তৈরী করেননি। সৃষ্টির আদি থেকে লক্ষ লক্ষ বছর ধরে এ নদীগুলো এ মাটিতে প্রবাহিত। বরাক বহু আগেই ভরাট হয়ে প্রায় মরে গেছে। বাকী চারটি টিম টিম করে এখনও চলছে। আগের জৌলুস তাদের নেই। এক সময় ছিল যখন পালতোলা নৌকাবোঝাই পণ্যসামগ্রী নিয়ে দূর দেশের ব্যবসায়ীরা আসতেন এসব নদী দিয়ে জেলা মৌলভীবাজারে। যোগাযোগের বিকল্প ব্যবস্থায় আর লক্ষ বছরের পলিতে ভরাট হয়ে যাওয়ায় জাহাজতো দূরের কথা ছোট নৌকাই এখন শীত মৌসুমে আসতে পারেনা। মৌলভীবাজারে ফি’বছর বন্যার কারণ নদী ভরাট হয়ে যাওয়া। নদী খনন তাই সময়ের একমাত্র দাবী।

0

দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ানের পরাজয়, কোয়ার্টার ফাইনেলে ফ্রান্স

লণ্ডন।। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ানদের হারিয়ে কোয়ার্টার চূড়ান্তে উঠেগেল ফ্রান্স। খেলার শেষ দিকে গোল দিলেও হার থেকে বাঁচতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়ান আর্জেন্টিনা। তাদের কাছে বলের দখল ছিল বটে কিন্তু গোলপোষ্ট পর্যন্ত বলকে সফলভাবে নিতে পারেননি। একটু...

0

ঘটনাটি সম্ভবতঃ সত্য ছিল না

“আইয়াম ই জাহিলিয়াৎ”। আরবীয়ানদের উদ্দেশ্যে দেড়হাজার বছর আগের মন্তব্য। কে এই উক্তি করেছিলেন নতুন করে বলার মনে হয় প্রয়োজন নেই। বিষয় হচ্ছে আরবীয়ান দেশ মধ্যপ্রাচ্যের ইয়েমেনকে নিয়ে। ইয়েমেন, একসময় গোটা আরব বিশ্বের প্রানকেন্দ্র ছিল। জ্ঞানার্জনের জন্য আরবীয়ান শুধু নয় সুদূর তুর্কীস্থান থেকেও মানুষ যেতো। তুর্কীদের কুনিয়া থেকে পিতৃ-মাতৃহীন জালালুদ্দীন আধ্যাত্মিক জ্ঞান অর্জনের জন্য তার মামা আহমদ কবীরের কাছে ইয়েমেনে গিয়েছিলেন। শুধু যে গিয়েছিলেন তা নয়, পরম জ্ঞানে গুণী হয়ে নিজের জীবন প্রবাহ ও ধর্মপ্রচারের উদ্দেশ্যে ইয়েমেন ছেড়ে ভারতের উদ্দেশ্যে এসেছিলেন এবং শাহ জালাল নামে খ্যাত হয়েছিলেন। আরব মুল্লুকে তখন যুদ্ধ বিগ্রহ লেগেই ছিল। সব সময় এক অশান্ত পরিবেশ বিরাজ করতো। ভারত তখন শৌর্য্যবির্য্যের শীর্ষে। সম্পদে ভরপুর। ভারতের মানুষ দেশ ছেড়ে বাহিরে যাবার চিন্তাই করতো না।

0

মাওলানা হাজী ইজ্জাদ আলীর পরলোক গমন

লণ্ডন।। খ্যাতিমান কম্যুনিটি নেতা, বর্ষীয়ান রাজনীতিক, শ্লোককথার রাজা, তীক্ষ্নধী মাওলানা ইজ্জাদ আলী চলে গেলেন জীবনের অপারে। মাওলানা ইজ্জাদ আলীর স্মরণশক্তি ছিল ক্ষুরধার। বহু পুরনো পুরনো সংক্ষিপ্ত কথিকা, শ্লোকগাঁথা, যা’কে ‘শিল্লক’ বলে সিলেট অঞ্চলে উচ্চারিত হয়, মাওলানা ইজ্জাদ আলীর কণ্ঠস্থ ছিল। কোন সামাজিক বা রাজনীতির সভায় কোন বিষয়ের সাথে কোন শ্লোক অর্থবোধক হবে এবং এর প্রয়োগ কতটা ব্যঞ্জিত হতে পারে সে বিষয়ে তিনি ছিলেন সত্যিকার অর্থেই একজন পরমজ্ঞানী বিশারদ। বিলেতের বাঙ্গালী কম্যুনিটি তাদের পরমপ্রিয় মানুষটিকে হারালো।

0

বৌদ্ধ-রোহিঙ্গা উত্তেজনার জন্য সু চি বহির্বিশ্বকে দায়ী করেছেন

লণ্ডন।। রাখাইনের রোহিঙ্গাদের সাথে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিরোধ উত্তেজনার জন্য নোবেল বিজয়ী অং সান সু চি বাইরের দুনিয়াকে দায়ী করেছেন। তার মতে বহির্বিশ্বের বিদ্বেষ ও ঘৃণাই তার দেশে এই উত্তেজনার সৃষ্টি করেছে। তবে তার কোনরূপ ব্যাখ্যাই তিনি দেননি। সু চি’র ফেইচবুক পাতায় গত বৃহষ্পতিবার বিবৃতি আকারে এই মন্তব্য প্রকাশ করা হয়। আরব নিউজের এ খবর অনেকেই পুনঃ প্রকাশ করেছেন কিন্তু কোথায় সু চি’র এমন মন্তব্যের কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

0

‘রাগ রঙ’এর গ্রীষ্ম পরিবেশনা

লণ্ডন।। শিল্পী রণি প্রেন্টিস রয়। সেই ছাত্রাবস্থা থেকে শুরু করে আজ অবদি গানের হাটের এক মগ্ন উদাস বাউল। বাউল এ জন্যই যে গান ছাড়া তাকে কল্পনাই করা যায় না। কম করে হলেও ৫০ বছর ধরে রণি প্রেন্টিস গানের ভুবনের যাত্রী হয়ে ঘুরছেন বিরামহীন। সময়ের হিসেবে উস্তাদ বললে অত্যুক্তি হবে বলে মনে করিনা। তার এই পথচলার উদ্দেশ্য একটাই, গানের জগতে তিনি নিজ ভুবন তৈরী করতে চান। তার অন্তরাত্মার এই নিষ্ঠাময় আরাধনা ইতিমধ্যেই নিজের ভূবন নির্মাণের ভিত তৈরী করে নিয়েছে বলেই আমাদের বিশ্বাস।

0

রাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি ত্রাণবন্টনে কমলগঞ্জে

মৌলভীবাজার অফিস।। নিঃসন্দেহে এটি একটি সময়োপযোগী কাজ। রেপিড একশন বেটেলিয়ান(রেব) বলে খ্যাত বাংলাদেশের অভিজাত আস্ত্রধারী বাহিনী বন্যা ত্রাণের কাজে এগিয়ে এসেছে মৌলভীবাজারে। রেবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি বেনজির আহমদ প্রধান অতিথি হিসেবে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বন্টন করেছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য্য প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। নিয়মানুসারে তার সাথে ছিলেন মৌলভীবাজার জেলা ও সিলেট বিভাগের পদস্ত সরকারী কর্মকর্তাগন। তারা এলাকার ৫শ ২০টি পরিবারের প্রত্যেককেই উল্লেখযোগ্য পরিমাণ ত্রাণসামগ্রী দেন।

0

মদ্যপানে নিজের ঘরের লোকজনকে গালমন্দ, অফিস কর্মচারীদের সাথে অসদাচরণই আনোয়ার চৌধুরীর পতনের কারণ

লণ্ডন।। কেইমেন আইল্যাণ্ডের গভর্ণর বাঙ্গালী আনোয়ার চৌধুরী। বৃটেনে কোন একজন বাঙ্গালীর সবচেয়ে বড় চাকুরী। বিদেশের কোন রাষ্ট্রে সরকারী চাকুরীতে এর উপরে কোন বাঙ্গালী উঠতে পেরেছেন বলে আমাদের জানা নেই। ২০০৪ সালে এই আনোয়ার চৌধুরী বৃটেনের রাষ্ট্রদূত হয়ে ঢাকায় নিয়োগ পান। তখনই শুরু হয় তার বিরুদ্ধে এক মারনাত্মক অভিযান। সিলেটের শাহজালাল(র:) মাজার জিয়ারতে গেলে তার উপর ভীষণ মারণাত্মক বোমা হামলা হয়। এ সময় ৩জন মানুষ মারা যায়। তিনি নিজেসহ ৪০জন মানুষ ওই বোমা হামলায় মারাত্মক আহত হন। পরে এ মামলার নিষ্পত্তিতে ৩জনের ফাঁসী হয়। এ যেন এক অভিশপ্ত কল্পকাহিনীর মত ঘটনা

0

দারুল উলুম ইসলামী স্কুলের গ্রেপ্তারকৃত শিক্ষক ও তার পুত্রকে স্কুলের সকল দায়ীত্ব থেকে বরখাস্ত

লণ্ডন।। লণ্ডন চিজেলহার্স্ট-এর ইসলামী স্কুল। নাম “দারুল উলুম ইসলামী স্কুল”। বাপ-বেটার স্কুল বললে অত্যোক্তি হবে না। বাবা মোস্তাফা মুসা স্কুলের প্রধান শিক্ষক আর পুত্র ইউসুফ মুসা স্কুলের নিরাপত্তার সার্বিক দায়ীত্ব পালন করেন। স্কুলটির ছাত্রসংখ্যা ১৫৫জন কিশোর। তাদের বাবা-মা বছরে ৩০০০ পাউণ্ড হিসেবে বেতন দিয়ে যান। অথচ স্কুলের নামে কোন ব্যাংক হিসাব নেই। সব অর্থ প্রধান শিক্ষকের কাছে নগদ আসে। বিগত দু’টি অফস্টেড পরিদর্শনে স্কুলের ফলাফল শূণ্য। শিক্ষা কর্তৃপক্ষের অভিযোগ স্কুলের নিরাপত্তা টলটলায়মান। কোন ভরসা রাখা যায় না। তার চেয়ে স্কুলটিকে সরকারী খাতা থেকে বাদ দিয়ে বন্ধ করে দেয়াই উত্তম। পুলিশের ধারণা এ বিপুল পরিমান অর্থ মুদ্রাপাচারে ব্যবহার হতো।

0

মহাপ্রয়াণে সাংবাদিক চান মিয়া

সাংবাদিক চান মিয়া আর নেই। পুরো নাম এফ এম ফারুক ওরপে চান মিয়া। স্বাধীনতার পর সাংবাদিকতা শুরু করেছিলেন দৈনিক বাংলাবাজার পত্রিকার মধ্য দিয়ে। তার পর কালের যাত্রাভেলার সোয়ারী হয়ে এক পর্যায়ে দৈনিক ইনকিলাবের ঘাটে এসে থিতু হন মফঃস্বল সাংবাদিক হিসেবে। আমাদের সাথে তার লেখনীর মাধ্যমে পরিচয়। আমাদের মুক্তকথা প্রকাশের সূচনা থেকেই তিনি লিখতেন। আমাদের অভিজ্ঞতা থেকে বলতে দ্বিধা নেই যে তিনি একজন ঋদ্ধ সাংবাদিক ছিলেন। কোন সংবাদের গভীরে পৌঁছা তিনি বুঝতেন। তার সংবাদ লেখা খুব সংবেদনশীল ছিল। আমাদের বিশ্বাস সাংবাদিক এফ এম ফারুক চান মিয়া তার কর্মের মাঝেই বেঁচে থাকবেন ছাতকের সাংবাদিক সমাজে। আমরা তার অন্তর্ধানে শোকাহত, বেদনা বিধুর ভারাক্রান্ত মনে সমবেদনা জানাচ্ছি শোকাহত পরিবার পরিজনকে। চানমিয়া যেখানে যে নমুনায়ই থাকেননা কেনো তিনি শান্তির সর্বোচ্চ স্থানে ফুলসজ্জ্বায় থাকবেন এবং এটিই আমাদের কামনা।

0

কুশিয়ারা নদীতে পানি বৃদ্ধি : রাজনগরের ওয়াপদা বাঁধে ৬০ ফুট নিয়ে ভাঙ্গন

মৌলবীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার জেলার বন্যা অবস্থার কিছুটা উন্নতি হলে‌ও এবার নতুন করে বাঁধ ভাঙ্গলো রাজনগরে। পানিউন্নয়ন বোর্ড মৌলভীবাজারের হাওর রক্ষা বাঁধের কালাইরগুল এলাকায় নতুন করে এ ভাঙ্গন সৃষ্টি হওয়ায় বানের পানি প্রবল বেগে কাউয়াদিঘী হাওরের ভেতরে প্রবেশ করছে। এর ফলে মৌলভীবাজার-রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরতীরের ৫টি ইউনিয়নের অন্যুন ৫০হাজার মানুষ নতুন করে ক্ষয়-ক্ষতির সন্মুখীন হবেন। যে গতিতে বানের জল হাওরে প্রবেশ করছে এতে করে উত্তরভাগ, মুন্সিবাজার ও ফতেহপুর ইউনিয়নের কমপক্ষে ১৫টি গ্রাম মারাত্মক ক্ষতির সন্মুখীন হতে চলেছে। এদিকে মৌলভীবাজার শহরের কাছে মনুনদীর পানি বিপদসীমার নিচে নেমে গেলেও আজ মঙ্গলবার ১৯শে জুন পর্যন্ত শহরের বড়হাট, এলজিইডি প্রাঙ্গন, সদর উপজেলা প্রাঙ্গনে এখনো হাঠু সমান পানি রয়ে গেছে। আজ অবদি সকল যোগাযোগ বন্ধ আছে।

0

এক নজরে বন্যাক্রান্ত মৌলভীবাজার

৪টি উপজেলায় বানের জলে এক শিশুসহ ৭জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৌলভীবাজার সদরে ৪৭০ মেট্রিকটন পোনা মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ী মেরামতে সরকারী বরাদ্ধের প্রতিশ্রুতি ত্রাণ ও পূনর্বাসন মন্ত্রীর। মৌলভীবাজার থেকে আব্দুল ওয়াদুদ জানিয়েছেন- মৌলভীবাজারে আকস্মিক...

0

আমি দেখেছি শিল্পী জামাল আহমদকে অন্তরের গভীর থেকে

লণ্ডন অফিস থেকে হারুনূর রশীদ।। সত্যিকারের ভালবাসা বড়ই নির্মম আর বেদনাদায়ক। মহা মহিয়ান ভালবাসার ইতিহাস কঠিন আর অশ্রুজলেই ভরা। মহান আত্মা কবি ওমর খৈয়ামই সম্ভবতঃ বলেছিলেন ‘আমার মনের মানুষটির গালের একটি চুম্বনের বিনিময়ে আমি পুরো সমরখন্দ রাজ্য ছেড়ে দেবো।’ এজন্য অবশ্য চেঙ্গিজ খাঁ’র কাছে তাকে কৈফিয়ৎ দিয়ে বাঁচতে হয়েছিল। আর রাধা-কৃষ্ণের প্রেমকাহিনীতো ধর্মের অনুসঙ্গ হয়ে এখনও পূঁজিত হয়ে আসছে। ইউসুফ-জুলেখার আরব্য কাহিনী ধর্মের অনুসঙ্গ না হলেও খুবই পুতঃপবিত্র ধারনায় আদরিত হয় কোটি কোটি মানুষের ঘরে। এমন মহান প্রেমিক আমি দেখিনি কখনও তবে আমি দেখেছি শিল্পী জামাল আহমদকে আমার মন ও তার অন্তরের গভীর থেকে।

0

কুলাউড়া কমলগঞ্জের পর এবার মৌলভীবাজার সদর উপজেলা বন্যা কবলিত

মৌলভীবাজার অফিস।। শহরের বিশিষ্ট ব্যবসায়ী ডাঃ আব্দুল আহাদ তার ফেইচবুকে লিখেছেন-‘এম, সাইফুর রহমান সড়কের(সেন্ট্রাল রোড) একেবারে পশ্চিম অংশে জল প্রবেশ করেছে, কুসুমবাগের পিছনে বাঁধ ভেঙ্গে যাওয়াতে। একটু পশ্চিমে বারইকোনাতে আরেক জায়গায় ভেঙ্গেছে। যার ফলে শহরের দক্ষিন পশ্চিমে অনেক এলাকা প্লাবিত হয়েছে। সিলেট মহাসড়ক প্লাবিত হওয়াতে বাড়ীতে যেতে পারছিনা। ছবিতে ওই এলাকা বেলা দুপুর ১২টা। এখন বেলা ৩টা মুষলধারে বৃষ্টি হচ্ছে।’
সাংবাদিক আমীনুর রশীদ লিখেছেন- ‘মৌ: বাজার, ১৭ জুন: আপাতত মৌ: বাজার পৌরবাসী ভয়াবহ বন্যা কবল থেকে পরিত্রান পেয়েছে। গত কাল মধ্য রাতে সদর উপজেলার বরই কোনা নামক স্হানে মনু নদী এক বিরাট ভাঙ্গন দিলে শহরের আংশিক এলাকা বন্যা কবলিত হয়ে পরে, এতে পৌর সভার তিনটি ওয়ার্ড প্লাবিত হয়েছে। জেলা সদরের সাথে সকল যোগাযোগ বন্ধ আছে। আজ সকাল থেকে মনু নদীর পানি প্রায় ৪ মি: কমে গিয়ে বিপদ সীমার ১৩১ সে: মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।’

0

মনু প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন। শহর রক্ষা পেলেও গ্রামসহ ফসলের ব্যাপক ক্ষতি

মৌলভীবাজার অফিস।। সকল উৎকণ্ঠার অবসান ঘটিয়ে অবশেষে মনু মৌলভীবাজার শহরের লাগোয়া পশ্চিমের গ্রাম বারৈকোনায় প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে দিয়েছে। প্রবল বেগে বানের জল গ্রামের পর গ্রাম ডুবিয়ে দিয়ে পশ্চিমের আমতৈল ইউনিয়নের দিকে গড়িয়ে যাচ্ছে। ফসলের ক্ষতির পাশাপাশি মানুষের বাড়ী-ঘরে পানি উঠতে শুরু করেছে। বন্যা উপদ্রুত এসব এলাকায় জরুরী ভিত্তিতে ত্রাণসামগ্রী পাঠানো প্রয়োজন বলে আমরা মনেকরি।

0

বুকে বুকে যুক্ত যমজ দুই বিষ্ময়কর শিশুর জন্ম দিয়েছেন হণ্ডুরাসের এক মা

লণ্ডন অফিস।। আমরা মানুষের কাছে কতকিছু যে এখনও অজ্ঞাত তার কোন হিসেব করা মনে হয় না সম্ভব হবে বলে। দুনিয়ার কোথায়ও কেউ এমন কোন জরিপ চালিয়েছেন কি-না অন্ততঃ আমাদের জানা নেই। তবে যতটুকু অনুভব এমনতরো কিছু কেউ করেননি। অজ্ঞাত অসীম এ বিশ্বে কি কি আছে তার কতটুকুই বা আমরা জানতে পেরেছি! সেটাইতো কেউ সম্ভবতঃ আজো বলতে পারেননি। মানুষের দৃষ্টি শক্তি দিয়ে যতটুকু দেখা যায় মানুষ ততটুকুই শুধু জানে। যা কখনও দেখতে পারেনি সে বিষয়ে জানবে কি করে! নাজানাটাই স্বাভাবিক। ঠিক তেমনি প্রানের প্রকাশ ও বিকাশের অনেককিছুই আজও মানুষের অজ্ঞাত। অবশ্য মানুষ থেমে নেই। মানুষের জ্ঞান চর্চ্চা, অজানাকে জানার অভিযান মানুষের অব্যাহত আছে। খুব ধীরে হলেও প্রতি নিয়তই কিছু কিছু অজানা বিষয়ের জ্ঞান পাচ্ছে মানুষ। ঠিক তেমনি যুক্ত যমজ শিশু জন্মের আজো কোন সুরাহা হয়নি তবে একদিন অবশ্যই হবে। হয়তো সেদিন বেশী দূরে নয়।

0

কেমেন দ্বীপের গভর্নর আনোয়ার চৌধুরীকে সাময়িক প্রত্যাহার

লণ্ডন অফিস।। আনোয়ার চৌধুরী। অনেক চড়াই উৎরাই ডিঙ্গিয়ে বলতে হবে নিজের মেধার বলেই চাকুরীর শীর্ষে পৌছেছিলেন। বাঙ্গালী হয়েও বৃটিশ স্বার্থ রক্ষার বিশ্বস্ত মানুষ হিসেবে পেয়েছিলেন ঢাকায় বৃটিশ রাষ্ট্রদূতের পদ। এর পরই হয়েছিলেন পেরুতে বৃটিশ রাষ্ট্রদূত। নিজ কৃতিত্বেই পেয়েছিলেন কেমেন দ্বীপদেশের গভর্নর শীপ। এ দায়ীত্বে থাকার মাত্র ৩মাসের মাথায় উঠেছে অভিযোগ তার বিরুদ্ধে। সাময়িক প্রত্যাহৃত হয়েছেন পদ থেকে। তবে কেমেন দ্বীপদেশের নির্বাচিত প্রধানমন্ত্রী বা ‘ফরিন ও কমনওয়েলথ অফিস’ এ বিষয়ে মুখ খুলতে নারাজ। তাদের বক্তব্য তদন্তাধীন কোন বিষয়ে মন্তব্য করা সঠিক নয়। আমরা আশা করবো আনোয়ার চৌধুরী এসব অভিযোগের উর্ধে থাকবেন।

0

মনু নদী খনন এখন সময়ের দাবী

মৌলভীবাজার অফিস।। প্রকৃতির আশীর্বাদ পাহাড়ীকন্যা মনুনদী সময়ের বিবর্তনে এখন গোটা মৌলভীবাজারের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। মনুর জন্ম প্রাগৈতিহাসিক কাল থেকেই। ইতিহাসের কোন সময়ই মনু নদী খনন করা হয়েছে এমন কোন লিপি কোথায়ও পাওয়া যাবে না। যতদূর জানা যায়, অতীতের পাকিস্তানী আমল থেকেই মনুনদী খননের দাবী করে আসছে মানুষ। মনুর প্রলয়ঙ্করী বন্যার হাত থেকে নিজেদের জান-মাল রক্ষার তাগিদেই নদী খননের সেই দাবীর জন্ম। এক সময় নদীকে নিয়ন্ত্রণের লক্ষ্যে নেয়া হয় বাঁধ দিয়ে হেমন্ত মৌসুমে নদীর পানিকে ভিন্ন খাতে প্রবাহিত করার প্রয়াস। নির্মাণ হয় মনু বাঁধ। ফলে নদী খনন পরিত্যাক্ত হয়ে যায়। এ অবস্থায় বর্তমানে নদী খনন ছাড়া বিকল্প কোন পথ আছে বলে আমাদের ধারনার বাইরে। আমরা আশা করবো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগামী শীত মৌসুমে নদী খননের উপর নিষ্ঠবান হবেন।

0

দেশ বিদেশ

দেশ বিদেশ  ‘বাংলাদেশও একসময় বিশ্বকাপ ফুটবল খেলবে’ অসম্ভবকে সম্ভব করার বাংলাদেশ একসময় ফুটবল বিশ্বকাপে খেলবে বলে আশা ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ও সাবেক কৃতি ফুটবলার হাসানুল হক ইনু। আজ বুধবার দুপুরে রাজধানীর হেয়ার রোডে তথ্যমন্ত্রী তার বাসভবন...

0

যুবদলের বিক্ষোভ, আ‌ওয়ামীলীগের ইফতার, যায়যায় দিনের প্রতিষ্ঠা ‌ও ভুক্তা অধিকার সংরক্ষনে অভিযান

মৌলভীবাজার অফিস।। রাজনীতির রকমফের পর্যটন শহর মৌলভীবাজারের ঐতিহ্য। রাজনীতিতে এখানে উগ্রতা মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠলে‌ও সহনীয়তা এখানের সামষ্টিক চরিত্র। উদার মনোভাব এখানে লালিত হয় সমাজের তলানি থেকে মাথা অবদি। কোন দলই তাদের রাজনৈতিক কর্মকাণ্ডে কখনই কোনভাবে বাধার সন্মুখীন হয়না। এইতো সেদিন খালেদা জিয়ার মুক্তি ‌ও সালাহ উদ্দীন টুকুর গ্রেপ্তারের প্রতিবাদে মৌলভীবাজার যুবদল বিক্ষোভ মিছিল করে গেল। ভুক্তা অধিকার সংরক্ষণ ভেজাল অসাধুতার বিরুদ্ধে অভিযান চালিয়েছে। শুধু এ সময়ই নয় কোন সময়ই স্থানীয় সরকারী দল এসব নিয়ে কোন দুশ্চিন্তায় ভোগে না বরং গেল সপ্তাহে তারা ব্যস্ত সময় কাটিয়েছেন ইফতার নিয়ে। এ অবসরে পত্রিকা ‘যায়যায় দিন’ তাদের ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে আড়ম্বরের সাথে।

0

দেশের শিক্ষা ব্যবস্থাকে নিয়ে এমন ভয়ঙ্কর অপকর্ম, বিশ্বাস করতে মন চায় না

রচনার সব শেষের রঙ্গিন শিরোনামগুলো বাংলাদেশের শিক্ষা নিয়ে ইউটিউবের প্রতিবেদন। এগুলো ইউটিউবে প্রচারিত গত ৩দিনের অগণিত ডজন ডজনের কয়েকটি মাত্র। দেশের শিক্ষার গায়েবী জানাজা পড়ার ইউটিউবের এমন প্রচার যে কেউ দেখলে মাথা গুলিয়ে যাবার মত অবস্থা হবে। খবরগুলো ছোট-বড় বিভিন্ন টিভি চ্যানেলের দেয়া। সংবাদপত্রও এমন মাথা গুলানো খবর পরিবেশন করেছে। এ চিত্র কোনভাবেই কাঙ্ক্ষিত নয়। কোন দেশ বা মানবগুষ্ঠীর শিক্ষাখব্যবস্থাকে দীর্ঘদিনের জন্য আতুর করে রাখার জন্য এ নমুনার কাজই যথেষ্ট। শিরোনাম থেকে স্পষ্টই বুঝা যায় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংসের লক্ষ্যে এমন কাজ চালিত হচ্ছে।

0

কতিপয় ইউপি সদস্যের বিরুদ্ধে রাজদিঘী দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

মৌলভীবাজার অফিস।। সরকারের নামে যেসব জমিজমা রয়েছে সেগুলোকে ‘খাসের জমি’ বলেই আমাদের কাছে সুপরিচিত। মানুষের কাছে আরো বেশী সুপরিচিত এসব খাস জমি অবৈধভাবে জাল-জালিয়াতি করে দখল করে নেয়ার প্রক্রিয়া। আর অত্যন্ত যুক্তিসংগত কারণেই এসব দখলের কাজে হাত দেয় এলাকার প্রভাবশালী মহলের মানুষ আর তাদের সহযোগীতায় থাকেন তথাকথিত রাজকর্মচারীগন তথা ভূমি বিভাগের কর্মকর্তাগন। বেশীরভাগ ক্ষেত্রে এসব কর্মচারী প্রাথমিকভাবে ওইসব প্রভাবশালী লোকজনদের দাগ-খতিয়ান ও দখলের কায়দা-কানুন বিষয়ে পরামর্শ দিয়ে শুরু করেন। এর ফলে দখল ঘটনা মামলা রূপ নিয়ে আদালত পর্যন্ত গড়ায়। গোপন-প্রকাশ্য বিভিন্ন কারণে সরকার পক্ষে কাগজাত প্রদর্শনে অক্ষম হলে মামলার হুকুম দখলকারীদের পক্ষে যায়। কমলগঞ্জের ঘটনা এমনতর সাজানো কিছু না হোক তাই সকল মহলের কামনা।

0

অপহরণ-উদ্ধার, ইফতারের পাশাপাশি জেলা ছাত্রদলের কমিটি

মৌলভীবাজার প্রতিনিধি।। অপহরণের একদিনের মাথায় রেব উদ্ধার করতে সমর্থ হয় অপহৃত মোকদ্দছ আলীকে(৫৫)। অপহরণ কাজ ঘটে মৌলভীবাজারে। তাকে পাওয়া যায় শায়েস্তাগঞ্জ মহাসড়ক মোড়ে। মৌলভীবাজার থেকে শায়েস্তাগঞ্জ মোড়ের দূরত্ব প্রায় ৩২ মাইলের মত। গাড়ীতে করে যেতে ১ঘন্টা ১৯ মিনিট সময় লাগে। কে বা কারা কোন উদ্দেশ্যে তাকে এতোদূর নিয়ে গেলো(?) এর সুরাহা হওয়া প্রয়োজন। এরপরও কোন কিছুই থেমে থাকে না। সময় কারো জন্য অপেক্ষা করেনা। প্রয়াত সাইফুর রহমান স্মৃতি পরিষদ ইফতার আয়োজন করেছে। ইফতারের আয়োজনে পেছনে নয় শ্রমিক কল্যাণ ফেডারেশনও। এরই পাশাপাশি জেলা ছাত্রদলের নতুন কমিটি পেয়েছে অনুমোদন।

0

ব্রেক্সিটের বিপক্ষে মহাসমাবেশ, দেখার বিষয় কতটুকু সফল হয় এ সমাবেশ

লণ্ডন সংবাদকক্ষ।। লণ্ডনে বিশাল আয়োজন চলছে এক নতুন মহাসমাবেশের। বলা যায়, নতুন এ মহাসমাবেশের আয়োজন লণ্ডনে আসন্ন গ্রীষ্মকে ব্যস্ত রাখছে কর্ম আর জমায়েতের উপর। সমাবেশের লক্ষ্য চূড়ান্তরূপে ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার বিরুদ্ধে নতুন গণভোটের দাবী নিয়ে। সমাবেশের আয়োজনকারীদের রাজনৈতিক পরিচয়টা কিন্তু স্বচ্ছ নয়। কোন বিশেষ রাজনৈতিক দল এ আয়োজনের পেছনে নেই। তবে ডান বাম সব দলেরই মধ্যমপন্থিরা এ সমাবেশের মূল হোতা বলে পর্যবেক্ষক মহল মনে করছেন। শ্রমিক দল, রক্ষণশীল(টোরি) দল, লিবারেল ডেমোক্রেট দল কিংবা গ্রীণপার্টিসহ আরো অন্যান্য অনেক ছোট ছোট দলের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ এই আয়োজনের পেছনে কাজ করছেন ঠিকই কিন্তু বড় কোন দলই সরাসরি সামনে নেই। অবশ্য লিবডেম ও গ্রীণপার্টি পুরোপুরিভাবে এর সমর্থনে কাজ করছে। এখন অপেক্ষা কতটুকু সফল হয় এ সমাবেশ।

0

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ‌এবং রেপিড একশন বেটেলিয়ানের অভিযান ‌ও জরিমানা, জনমতিথি আর খেলাফত ‌ও বিএনপি’র ইফতার

মুক্তকথা সংবাদকক্ষ।। রেপিড একশন বেটেলিয়ান-৯, মৌলভীবাজার ও হবিগজ্ঞ দুই জেলা সদরের বেসরকারী স্বাস্থ্য সেবা অঙ্গনে অভিযান চালায়। তাদের অভিযানের লক্ষ্য ছিল ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ঔষুধের পাশাপাশি নিম্নমানের সেবাদান, ভেতরে বাহিরে পরিবেশের অপরিচ্ছন্নতা এবং বাজারে লাইসেন্স বিহীন অপরিচ্ছন্ন পরিবেশে খাদ্যদ্রব্য তৈরী ও বিক্রি। সবচেয়ে অবাক করা হলেও সত্য যে হবিগঞ্জ সদর বিসিক শিল্পনগরী এলাকায় বিএসটিআই’র নকল সীল ও লাইসেন্স তাদের হাতে ধরা পড়ে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও মৌলভীবাজার সদরে ভেজালযুক্ত খাদ্যদ্রব্যের সন্ধানে জরিমানা আদায়ী অভিযান পরিচালনা করে।
এতোসব ভেজাল-দূর্ণীতির মাঝে, ক্ষীণ হলেও আশার এক আলোকচ্ছটার মতই মানুষ ভাবে ইফতারকে কিংবা কোন জনম তিথি পালনকেও। তাই কবি ইদ্রিছীর জনম তিথির স্মরণ, শহরের কবিকূলের মনের উচ্ছাস প্রকাশের সে সুযোগ করে দেয়।

0

অভিশপ্ত বর্ণবাদ কি আবারো মাথাচাড়া দিয়ে উঠছে?

লণ্ডন।। বৃটিশ সংসদে সর্বসাকূল্যে মাত্র ৩জন বাঙ্গালী সাংসদ। রওশনারা আলী, রূপা হক ও টিউলিপ সিদ্দিক। তিনজনই মহিলা। তাদের তিনজনেরই খুব শক্ত পেছন ইতিহাস রয়েছে। তিনজনই শ্রমিক দলীয়। তাদের অভিযোগের সুর, দেশে কুশ্রী বর্ণবাদ তলে তলে কাজ করে যাচ্ছে। আর এসব হচ্ছে প্রকাশ্যে সাংসদদের সাথে। অবশ্য সংসদের একজন মুখপাত্র ‘লণ্ডনার’কে বলেছেন তারা সবসময়ই কঠিন ও কঠোরভাবে এসব আকামের বিরুদ্ধে। রূপা হকের সাথে তারা এ নিয়ে আলাপ করবেন বলেও কথা দেন।

0

ইয়াবা ব্যবসায়ী আটক, খুনের আসামীর রিমাণ্ড ও ইফতার আয়োজন

মুক্তকথা সংবাদকক্ষ।। পুলিশ দু’জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে মৌলভীবাজারে। প্রায় একই সময়ে জোড়া খুনের আসামী একজন আদালতে আত্মসমর্পণ করেছিল। পুলিশকে আদালত ৩দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন। রমজানের ইফতারের রাজসিক আয়োজন করেছে একটি শ্রমিক সংগঠন ও একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। তারা শহরের ভিন্ন ভিন্ন দু’টো স্থানে একই দিনে ইফতারের আয়োজন করেছিলেন। শ্রমিক সংগঠনটির ইফতারে যেমন দেখা গেছে আওয়ামীলীগ নেতৃত্বকে অনেকটা অনুরূপভাবে স্বেচ্ছাসেবী সংগঠনের ইফতারে দেখা গেছে কিছু বিএনপি নেতৃবৃন্দকে।

0

পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মুক্তকথা সংবাদকক্ষ।। অকাল মৃত্যু! তাও দু’টি শিশুর। দু’টি মেয়ে শিশুরই বয়স ৮ ও ৯ বছর। খেলা শেষে গোসল করতে আসতে একটি পুকুরে। এসময় আরো কতিপয় লোকজন গোসল করছিল। সাঁতার কাটার এক পর্যায়ে তাদের আর দেখা না যাওয়ায় সকলে মিলে পুকুরে খুঁজতে থাকেন এবং এক পর্যায়ে মৃত অবস্থায় তাদের লাশ পুকুরে পাওয়া যায়। দু’টি নিষ্পাপ শিশু প্রাণ পৃথিবী থেকে হারিয়ে গেলো। কাকে দায় দেবেন। মা-বাবার দায়ীত্বহীনতা না-কি গোসলের সময় আরো যারা ছিলেন তাদের বেখেয়াল! যাকেই দোষ দেয়া যায়না কেনো এ প্রাণ দু’টি কোনদিনও ফেরৎ আসবে না। সারা জীবনের জন্য মা-বাবাকে গোমড়ে গোমড়ে কাঁদতে হবে। এটিই শেষ কথা।

0

দু’বছর আগের একটি মিথ্যা প্রচারণাকে আবারো বাজারে নিয়ে এসেছে ফেইচবুকের ব্যবহার

লণ্ডন।। ফেইচবুক ব্যবহার করে মিথ্যা প্রচারণা দিন দিন বেড়েই চলেছে। ২০১৫ সালের ফেব্রুয়ারী মাসের একটি মিথ্যা প্রচারণাকে আবারো ফেইচবুকে নিয়ে আসা হয়েছে। একেবারে উদ্দেশ্যহীনভাবে যে আনা হয়েছে তা নয়। অবশ্যই এর পেছনে রয়েছে কারণ রয়েছে। প্রথমতঃ লাইক ব্যবসা একটি কারণ। দ্বিতীয়তঃ হয়তো বা ফেইচবুক ইদানিং ভূয়া আটকাতে কতটুকু সক্ষম তা নিরিখ করাও এ মিথ্যা প্রচারণার অন্তর্নিহীত উদ্দেশ্য থাকতে পারে। বিষয়টি যা-ই হয় না কেনো, এ যে অনভিপ্রেত তা বলার অপেক্ষা রাখে না। এই ভূঁয়া প্রচারণার মধ্যদিয়ে ইতিমধ্যেই কেউ যে ঠকে যাননি, তা আমরা কেউ হলফ করে বলতে পারিনা। একমাত্র ফেইচবুক কর্তৃপক্ষের সুতীক্ষ্ণ নজরই এসব ভয়ঙ্কর মিথ্যা প্রচারণা থেকে আমাদের রক্ষা করতে পারে।

0

এই গাড়ীখানা না থাকলে কেউ কি এ স্থানকে রাস্তা বলতো?

মুক্তকথা সংবাদকক্ষ।। দেশের গ্রামাঞ্চলের রাস্তাঘাট। ছবির রাস্তায় এ গাড়ীখানা না থাকলে কেউ কি ভুলেও কখনও এস্থানকে রাস্তা মনে করতো? নিশ্চয়ই না। বরং ধানক্ষেত মনে করতো। গ্রামীণ রাস্তার এমন করুণদশা বাংলাদেশে নতুন কিছু নয় যদিও তথাপি খেয়াঘাটবাজার-চাঁদনীঘাট সড়কের সোনালোহা এলাকার এমন হাল শুধু বিষ্ময়ের সৃষ্টিই করেনা, প্রশ্নবিদ্ধ করে এ সড়কের তদারককারী সরকারী সংস্থার দৈনন্দিন দেখা-শুনা কাজকে। সড়কের মেরামতির মালিক মৌলভীবাজার এলজিইডি’র প্রকৌশলীর ভাষায়-“এটুকু অল্প জায়গাতো…”।

0

বৈশাখী মেলার ব্যবস্থাপনা নিয়ে ‘রাধারমণ সোসাইটি’র গুরুতর অভিযোগ

লণ্ডন।। বলতে গেলে সারা বিশ্বময় যে সাংস্কৃতিক আন্দোলনের উজ্জ্বল ছটা ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সেই সাড়া জাগানো ‘বৈশাখী মেলা’র এবারের ব্যবস্থাপনার উপর গুরুতর অভিযোগ এনেছে বৃটেনের “রাধারমণ সোসাইটি”। তাদের ভাষায়, বাঙ্গালীর শিল্প-সংস্কৃতিকে বিশ্ব সভায় শক্ত ও সুন্দরভাবে তুলে ধরার পরিবর্তে কাউন্সিলের এবারের ব্যবস্থাপনা পর্ষদ গঠন করা হয়েছে কতিপয় কর্মচারী নিয়ে। যাদের নিজস্ব সংস্কৃতি ও ভাবধারা সম্পূর্ণ বিপরীত। এরা বাংলার শিল্প-সংস্কৃতিকে তুলে ধরার পরিবর্তে বরং জনবিচ্ছিন্ন ও নীতিভ্রষ্ট করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ পরিকল্পনার বিরুদ্ধে রাধারমণ সোসাইটি তাদের সর্বশক্তি দিয়ে মোকাবেলা করে যাবার বাক্যদান করেছেন।

0

ভারত-বাংলাদেশ-পাকিস্তান কি একটি ফেডারেল রাষ্ট্র কাঠামোয় চলতে পারে না

লণ্ডন।। বাংলাদেশ আবার কি পাকিস্তানের সাথে এক হয়ে যেতে পারে না? এমন প্রশ্ন নিয়ে কিছু কিছু অনলাইন গণমাধ্যম খুবই হররোজ লিখে যাচ্ছেন। বিশেষ করে ইংরেজী ভাষায় প্রকাশিত “কৌড়াডাইজেষ্ট” এসব বিষয় নিয়ে খুবই সরব। অবশ্য তাদের প্রকাশনার বিষয়ই এমনধর্মী। এ নমুনার নানান বিষয় নিয়ে বিভিন্ন মানুষের প্রশ্ন এবং প্রশ্নের উত্তর প্রকাশ করাই তাদের কাজ বলে মনে হয়। কেউ কেউ বলেছেন পাকিস্তান-বাংলাদেশ মিলে একটি ফেডারেশন গঠন করা যায় আবার অনেকেই মনে করেন শুধু পাকিস্তান-বাংলাদেশ কেনো ঐতিহাসিকভাবে একথাকা ভারত-বাংলাদেশ-পাকিস্তান এ তিনটি দেশই একটি ফেডারেল রাষ্ট্র কাঠামোর রাজনৈতিক নিয়মে চলতে পারে।

0

বড়লেখার স্কুলছাত্র আব্দুলাহ’র চাঞ্চল্যকর হত্যারহস্য উদঘাটন করেছে পিবিআই

মৌলভীবাজার অফিস।। অপমানের জ্বালা কি এভাবেই মানুষকে পশু বানিয়ে দেয়? ৮ম শ্রণীর ছাত্র আব্দুল্লাহ হাসান। চড় মেরে দিয়েছিল এরশাদের গালে। তারও কারণ ছিল। এরশাদ ভুলে হোক বা ইচ্ছে করেই হোক তার গায়ে গাড়ী দিয়ে ধাক্কা লাগিয়েছিল। ভুল বশতঃ হলেও এটি যেমন বিপজ্জনক কিছু এবং অপরাধ, ইচ্ছে করে হলেতো আরো বেশী ভয়ংকর! এরশাদ কেনো গাড়ী লাগিয়েছিল আব্দুল্লাহ হাসানের গায়ে? এভাবে গাড়ী দিয়ে ধাক্কা দিয়ে কি বুঝতে চেয়েছিল নিজে কিংবা কি বুঝাতে চেয়েছিল আব্দুল্লাহকে? স্পষ্ট হওয়া প্রয়োজন।

0

শাশুড়ী খুনের ৬দিন : কি ঘটেছিল সেই ভয়াল রাতে?

মৌলভীবাজার প্রতিনিধি।। ষাটোর্ধ রোকেয়া বেগমকে নাতি-নাতনী নিয়ে জীবন চালাতে দিল না পাষাণ জামাতা মোহাম্মদ আলী। নির্লজ্জ্ব পাশবিক যৌনতার হাত থেকে নিজের নাতনীকে বাঁচাতে গিয়ে অবশেষে জীবন দিতে হলো তাকে। বৃদ্ধ মা-মেয়ে ও নাতি-নাতনীকে নিয়ে রোকেয়া বেগম একটি ভাড়া করা বাসা-বাড়ীতে থাকতেন। কষ্টের হলেও কোন রকমে দিন চলে যাচ্ছিল বেশ খুশীতেই। কিন্তু দুশ্চরিত্র জামাতা মোহাম্মদ আলীর যৌন তৃপ্তির কাছে অবশেষে তাকে আত্মাহুতি দিতে হলো।

0

এক ডাকাতকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ, পাইপগান উদ্ধার

মো. ফরহাদ হোসেন।। একজন মহিলা ভোর রাতে কয়েকজন মানুষকে কাপড় বদলাতে দেখতে পান। তিনি এদের ডাকাত মনে করে চিৎকার দেন। তার চিৎকারে আশ-পাশের মানুষ বের হয়ে এসে ডাকাতদের দৌড়ান দেয়। এসময় একজন ডাকাত মানুষের হাতে ধরা পড়ে। তাকে গণপিটুনী দিয়ে পুলিশের কাছে দিয়ে ধরিয়ে দেয়া হয়। ডাকাতরা পলায়নকালে হাতের একটি পাইপগান ফেলে যায়। যা পরে ইউনিয়ন চেয়ারমেনের মাধ্যমে পুলিশে সমঝিয়ে দেয়া হয়।

0

জমি বিরোধে ভাই মারা গেল, ফুটপাথ দখলমুক্ত রাখতে পুলিশ আর ভোক্তা অধিকারে পৃথক অভিযান

মৌলভীবাজার প্রতিনিধি।। অভাগা বজরু খান! দুই সহোদরে জমি-জমা নিয়ে বিরোধ। বিরোধ অবশেষে মারামারিতে পরিণত হয়। মারামারির পরিণতিতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একভাই বজরু খান মারা গেছেন। এদিকে মৌলভীবাজার পৌরসভা ফুটপাথ বেদখল করার জন্য পুলিশ নিয়ে অভিযান চালিয়েছে। দখলমুক্ত করেছে ফুটপাথ। একই সাথে অভিযান চালায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলাকার্যালয়। তারা দোকানীদের কাছ থেকে ১৩হাজার টাকা জরিমানাও আদায় করেছে। একই সময়ে জোড়াখুনের একজন অভিযুক্ত আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠিয়েছে।

0

রাজকুমারের বিয়ে নিয়ে আলোচনা করতে পারবেন তবে জরিমানা দিয়ে

লণ্ডন।। বৃটেনের ছোট রাজকুমারের বিয়ে হয়েগেল গত ১৯শে মে। রাজপরিবারের বিয়ে নিয়ে কত মানুষের কতশত মন্তব্য। কত প্রশ্ন! যা বৃটেনে খুবই স্বাভাবিক ঘটনা। রাজকন্যে আর রাজকুমার কোন রংয়ের কাপড় পড়লো, কোন জাতের গাড়ীতে চড়লো এসব কত কাহানী। রাজপরিবারের বিয়ের অর্থই হলো গোটা বৃটেন উৎসবের আমেজে নানা রঙের গল্প গুজবে কয়েকটাদিন অতিবাহিত করে। সবচেয়ে উল্লেখ করার মত ঘটনা সাজিয়েছে ডার্বির আলেকজান্দ্রা হোটেল। হোটেলের সুরিখানায়(পাব) রাজকীয় এ বিয়ে নিয়ে কেউ কোন মন্তব্য করতে গেলে জরিমানা দিয়ে আলাপ করতে পারবে বলে বিজ্ঞপ্তি টাঙ্গিয়ে বেশ কিছু খদ্দেরের কাছ থেকে জরিমান আদায়ও করে। অবশ্য জরিমানার টাকা একটি চ্যারিটিতে পরে দান করা হয়।

0

আলোচনা হয়েছে ‘ব্রেক্সিট’ উত্তর সম্পর্ক কি হবে, এ নিয়ে

লণ্ডন।। ‘ব্রেক্সিট’ নিয়ে বৈঠক করেছেন তিন দেশের তিন দিকপাল। বৃটেনের ছায়া সরকারের সচিব এমপি স্যার কেয়ার স্টারমার মূলতঃ এ বৈঠকের আয়োজন করেন। উদ্দেশ্য ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বৃটেনের বের হয়ে আসার পর গোটা ইউরোপের সাথে বৃটেনের সম্পর্ক কি হবে, এমন জঠিল একটি কূটনৈতিক বিষয় নিয়ে তারা আলোচনা করেন। তাদের আলোচনায় নাগরীক অধিকার সংরক্ষনের বিষয়টি বেশ গুরুত্বাকারে বিবেচনা করা হয়েছে এবং তারা নাগরীক অধিকার সংরক্ষনের পক্ষপাতি। আলোচনায় কোন সিদ্ধান্ত হয়েছে কি-না তা জানা যায়নি। অবশ্য আলোচনাকারী ৩জনই তাদের টুইটারে আলোচনাকে সফল সমৃদ্ধ আলোচনা বলে মন্তব্য করেছেন।

0

শ্রীমঙ্গলে রাবের পৃথক দুটি অভিযান ভ্রাম্যমান আদালতে পাঁচ মাদকসেবীর সাজা

মৌলভীবাজার অফিস।। শ্রীমঙ্গলে মাদক বিরুধী অভিযান চালিয়ে পাঁচ জনকে পনেরো দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এছাড়াও পৃথক আরেকটি অভিযানে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। শ্রীমঙ্গলের ভাড়াউড়া এলাকায় মাদক সেবন বা বিক্রি অনেক অনেক আগ থেকেই চলে আসছে। অতীতের সেই পাকিস্তানী আমলেও সংবাদপত্রে খবর হয়ে আসতো ভাড়াউড়ার চুলাই মদ বিক্রির কাহিনী। শহরের উত্তর ও দক্ষিন দুই প্রান্ত থেকে এ ব্যবসার সাথে জড়িতদের কতিপয়কে রাব ধরেছে এবং আইনের আওতায় এনেছে।

0

রাজনগরে সাব-রেজিস্ট্রার-দলিল লেখকের মধ্যে কি ঘটেছিল?

মৌলভীবাজার অফিস।। সাব-রেজিস্ট্রার আনছার উদ্দিন সাহেবের কথা-“আমি এ অফিসে কার্যভার পাবার পর ধারনা পেয়েছি ওখানে জাল-জালিয়াতি হচ্ছে। এসব জালিয়াতি বন্ধে দলীল লেখকদের উদ্যেশ্যে আমি কয়েকটি নোটিশ দিয়েছি আর এতেই তারা আমার উপর ক্ষুব্ধ।”
দলিল লেখক হাসান আহমদের ভাষ্য-“গত সোমবার চারটার দিকে দলিল ও কমিশন সম্পাদন করতে গেলে তিনি অতিরিক্ত ফিঃ চেয়ে বসেন। এছাড়াও তিনি সরকারি ফিসের চেয়ে অতিরিক্ত টাকা চান। এটা নিয়ে তার সাথে বাক-বিতন্ডা হয়। পরবর্তীতে তিনি আমাকে সাময়িক বরখাস্থ ও শোকজ করেছেন।” কে সত্য বলছেন? এখানে দু’জনের কথাই সত্য হতে পারে। আবার ভিন্ন হলেও হতে পারে। তবে দু’জনের কথাই যদি সত্য হয় তা’হলে অন্ততঃ একটা কিছু করার থাকে কিন্তু যদি ভিন্ন কিছু হয় তা’হলে কি হতে পারে সে ভিন্নতা? কে-ই বা পারবে সে কথা জানতে। নীতি-নৈতিকতার এমন স্খলন হলে কি তার প্রতিকার! সমস্যার গভীরে গিয়ে দেখা প্রয়োজন।

0

দেশের খারাপ অর্থনীতির চাপই কর্মজীবী মানুষের মানসিক অসুস্থতার কারণ

লণ্ডন।। দেশের শ্রমজীবী কর্মজীবীমানুষের মাঝে মানসিক অসুস্থতা বাড়ছে। এর মূল কারণ দেশের অর্থনীতির বিরূপ প্রভাব যা দেশের কর্মজীবী মানুষদেরই ভুগাচ্ছে। একদিকে গৃহহীনতা, তারই পাশে রয়েছে চাকুরীর অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতা। শুধু কি তাই, ঋণ বেড়ে বেড়ে ভারী বুজা হয়ে উঠছে, এতে করে জীবন যাপন মান দিন দিন নিচের দিকে চলেছে। আর এ সবকিছুরই চাপ সইতে হচ্ছে দেশের লক্ষ লক্ষ কর্মজীবী মানুষকে। ফলে বাড়ছে মানসিক অসুস্থতা।

0

আবারও মর্মান্তিক সড়ক দূর্ঘটনা। ঝরে গেল তাজা দু’টি প্রাণ

মৌলভীবাজার অফিস।। অটোরিক্সা চালক তারেক আহমদ, বয়স আর কেমন ছিল। মাত্র বিশ বছর। আর এই বিশ বছর বয়সেই ভবলীলা তার সাঙ্গ করে দিয়ে গেছে ঘাতক বাস। কত আশায় বুক বেঁধে অটোরিক্সা নিয়ে বের হয়েছিলেন। যাত্রী নিয়ে এসেছিলেন মৌলভীবাজারে দু’টো টাকা রুজগারের আশায়। নিষ্কলুষ সে বাসনার পেছনে কত স্বপ্ন ছিল, সব কিছু চুরমার করে দিয়ে জীবন নিয়ে ঘরে আর ফিরতে দেয়নি ঘাতক বাস। একই ভাগ্যবরণ করতে হয়েছে সব্জিবিক্রেতা নেপুর মিয়াকে(৫০)। ঘাতক বাস তাদের ক্ষুধে অটোরিক্সাকে দুমড়ে-মুচড়ে তাদের দু’জনের প্রাণ হরণ করেছে। আমরা না জানলেও ভালকরেই বুঝি তারেক আহমদ ও নেপুর মিয়ার বাড়ীতে এখন কান্নার রোলের সাথে মা-বাবা-জায়া-পুত্র পরিবারের মাথা চাপড়ানো চলছে। তারেক আর নেপুর মিয়া আর কোনদিন ফিরে আসবে না। পরিবার দু’টির জন্য এ ক্ষতি সত্যিকার অর্থেই অপূরণীয়। তাদের কোনরূপ সান্তনা দেবার কেউ কি আছে? রাষ্ট্রকি তাদের এ অপূরণীয় ক্ষতির খেসারতে এগিয়ে আসবে? এমন প্রশ্ন খুবই স্বাভাবিক।

0

‘প্রিজম’ গ্রুপের ৪০তম বৃটিশ ব্যবসা প্রদর্শনী এবার নতুন কিছু দিতে পারেনি

লণ্ডন।। বৃটিশ ব্যবসা প্রদর্শনী। প্রতি বছরই কোন না কোন শহরে অনুষ্ঠিত হয়। অধিকাংশ সময়ই লণ্ডনে আয়োজিত হয়। যদিও বলা হয়ে থাকে বৃটিশ ব্যবসা প্রদর্শনী। তা’হলেও ইউরোপের বহুদেশ থেকে সফল কিংবা নতুন ব্যবসায়ীরা এ প্রদর্শনীতে অংশ নেন। সফল ব্যবসায়ীগন তাদের সফলতার মজার মজার কাহিনীর সাথে দুঃখ বেদনার কাহিনীও শুনান। দু’দিনের এ প্রদর্শনী শুরু হলে শুধু বৃটেনেরই ২০ থেকে ২৫হাজার ছোট-বড় ব্যবসায়ী এর খবর রাখেন। প্রদর্শনীর সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ তৈরী করা। প্রয়োজনীয় বিভিন্ন প্রশিক্ষন কে কোথায় দিচ্ছেন তার খবর পাওয়া যায়। আরো পাওয়া যায় নতুন নতুন উদ্ভাবনী ব্যবসায়ী ভাবনা। প্রদর্শনীতে নতুন কোন ব্যবসায়ীর জন্য অনুদান পাওয়ার দরখাস্ত বিশেষজ্ঞদের দোকান থেকে শুরু করে ছোট-বড় ব্যবসা ক্রয়-বিক্রয়েরও দোকান পাওয়া যায়।

0

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান জামিন পেলেন মৌলভীবাজারে

মৌলভীবাজার অফিস।। কুমিল্লার মানুষ বিএনপি আমলের ডাকসাইটে আমলা মাহমুদুর রহমান ১৯৮৮তে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনের উপর এমবিএ করেন। ২০০২ সালে বিএনপি আমলে মাহমুদুর রহমান জাতীয় বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বাড়াতে পাচঁ আই ( “five ‘I’s”) থিওরি প্রচলন করেন। ২০০৪ সালে তিনি একবার পদত্যাগ করেন। পদত্যাগপত্র প্রত্যাখ্যাত হয়। ২০০৮ সাল থেকে মাহমুদুর রহমান আমারদেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।
২০১৩সালের ১১ই এপ্রিল বৃহস্পতিবার তাকে কাওরান বাজারের আমার দেশ পত্রিকার কার্যালয় থেকে গ্রেফতার করা হয়। মাহমুদুর রহমানের বিরুদ্ধে ব্লগারদের লেখা ইন্টারনেট থেকে সংগ্রহ ও দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশ করে সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ ছিল।

0

দূর্ঘটনায় নিহত গাড়ি চালক শামিম মিয়ার দাফন সম্পন্ন

প্রাকৃতিক ঐশ্বর্য্যে সমৃদ্ধ ছাতক সেই প্রাচীনকাল থেকেই সমগ্র উত্তর-পূর্ব ভারতে সুমিষ্ট কমলালেবুর জন্য খ্যাতির শিখরে ছিল এবং এখনও আছে। বাংলাদেশ পাকিস্তানসহ বিশাল ভারতের বহু পাহাড়াঞ্চলে কমলা উৎপন্ন হয় কিন্তু ছাতকের কমলালেবুর মত এতো উৎকৃষ্টমানের সুমিষ্ট কমলা কোথায়ও পাওয়া যায় না। পাক-ভারত স্বাধীনতা পরবর্তী সময়ে ছাতকে বাংলার প্রথম সিমেন্ট কোম্পানী প্রতিষ্ঠা করা হয়। স্থানীয় কথ্য ভাষায় সে সিমেন্টকে ‘সিমট মাটি’ বলে। সিমট মাটির সে সুখ্যাতিকে ছাতক আজো ক্ষুন্ন হতে দেয়নি। ছাতকের সে মাটি প্রকৃতির দান। প্রকৃতির সে ঐশ্বর্য্যিক আশীর্বাদের আলোয় ছাতক তাই জন্ম দিয়েছে হাজার হাজার মমতাভরা মানবপ্রেমী মানুষের। দুবাই প্রবাসী গোলাম হোসেন তাদেরই একজন।