Author: Muktokotha

0

শিলা বৃষ্টিত বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

মৌলভীবাজার অফিস।। শিলার আঘাতে শত শত কিয়ার জমির পাঁকা বোর ধান শীষ থেকে ছিটকে মাটিতে পড়ে গেছে। দুপুর দু’টায় হঠাৎ করে আসা ঝড়ের কবলে পড়ে মারাত্বক আহত হয়েছেন মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা জুড়ে অবস্থিত কাউয়াদীঘি হাওর ও পুকুরিয়া বিলের শত শত কৃষক।

0

নুসরাত হত্যা, এদের কঠোর শাস্তি চাই

মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা। একটি আশার কথা হলো নুসরাত হত্যা ঘটনায় এ পর্যন্ত জড়িত ১৮জনকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা আশা করবো নুসরাতের পরিবার সুবিচার পাবে। শিক্ষক, রাজনীতিক, কমিশনাররূপী নরপিশাচদের কঠোর শাস্তি হচ্ছে তা আমরা দেখতে পাবো। আমরা ধর্মান্ধ ধর্ষক সমাজ নই, এ সত্য প্রতিষ্ঠা করতে পারবো।

0

৮৫ বছরের বুড়ো বিয়ে করলেন ২০ বছরের কন্যাকে

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার সদর থানার ১২ নং গিয়াস নগর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের আব্দুস সোবহান, লন্ডনী। দেশে গিয়েছিলেন অবসর বিনোদনের জন্য। মনের দিক থেকে তরুণ আব্দুস সোবহানের বয়স কিন্তু আশীর কোটা পেরিয়ে ৮৫তে পড়েছে। তারপরও বিয়ে বিনোদন...

মৌলভীবাজার সংবাদ

  মুক্তকথা সংবাদকক্ষ।। গত ১৭ই এপ্রিল থেকে শুরু হয়ে ১৯শে এপ্রিল পর্যন্ত ৩দিন ব্যাপী ‘জাতীয় কবি নজরুল সম্মেলন’ হয়ে গেলো মৌলভীবাজারে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা বিশেষকরে রাজধানী ঢাকা থেকে এসেছিলেন কবি নুরুল হুদা,...

0

খেয়াপাড়াপারকে অত্যাধুনিক আদলে ঢেলে সাজাতে হবে

মুক্তকথা সংবাদ।।  কুশিয়ারা নদী ভাগ করেছে রাজনগর উপজেলাকে বালাগঞ্জ উপজেলা থেকে।  রাজনগর উপজেলার সাথে  বালাগঞ্জ সদর শহরের যোগাযোগের একমাত্র মাধ্যম খেয়া নৌকা। রাজনগর উপজেলা এলাকা থেকে বেশ কয়েকটি বিন্দুতে এই খেয়া পাড়াপারের ব্যবস্থা রয়েছে।  অবশ্য এ...

0

সাইনোসাইটিস নিরাময়ে হোমিও চিকিৎসা

ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ সাইনাসের সমস্যা হলে দেহে জ্বর এবং দুর্বল একটা ভাব অনুভূত হয়। তবে একটু সচেতন হলে রোগ প্রতিরোধ করা সম্ভব।সাইনাসের আসলে কোন কাজ নেই।কেন যে এটা মানুষের শরীরে অবস্থান করে? গবেষকেরা অনেক মাথা...

0

বিশ্বের সবচেয়ে দামী হীরক খণ্ড অষ্ট্রেলিয়ার মার্কিসন উল্কাপিণ্ড

মুক্তকথা সংবাদ।। বিশ্বের সবচেয়ে বিস্ময়কর উল্লেখযোগ্য উল্কাপাত হয়েছিল অষ্ট্রেলিয়ায় ১৯৬৯সালে। বিশ্ব-নভোমণ্ডল জন্ম সময়ের, প্রায় সেই ৪৬০কোটী বছর আগেকার মহামূল্যবান একটি আকাশী পাথর যাকে উল্কাপিণ্ড বলা হয়, এসে পড়েছিল মার্কিসন এলাকায়। তাই তার নাম “মার্কিসন উল্কাপিণ্ড”।

http://www.muktokotha.com/?p=18719 0

মনু নদী খনন হচ্ছেনা। এ মৌসুমে আবারো বন্যার আশঙ্কা মৌলভীবাজারে

মুক্তকথা সংবাদকক্ষ।। সম্প্রতি মনুনদী খনন করতে প্রায় ২৩কোটি টাকা সরকার বরাদ্ধ দিলেও সময় মত কাজ শুরু না করায় নদী খনন হচ্ছে না এ বছরের মত। বৃষ্টি ও বৈরি আবহাওয়ার কারনে খনন কার্যক্রম সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। কিন্তু কেনো বৃষ্টি ও বৈরি আবহাওয়ার আগে কাজ শুরু করা হলো না(?) সে বিষয়ে কিছু বলেনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। সময়মত বরাদ্ধ না দেয়া কিংবা কাজ শুরু না করা কি দূর্ণীতির আওতায় পড়ে না? মানুষ জানতে চায়।

0

জেকসন হাইটস-এ বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা দিবস পালিত

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশের ৪৮তম মহান স্বাধীনতা দিবস পালন করেছে আমেরিকার শ্রীমঙ্গল সমিতি(এসোসিয়েশন)। গত ৩১শে মার্চ রোববার নিউইয়র্কের জেকসন হাইটস-এর “দি মামুন টিউটরিয়াল”-এ এক সভার মাধ্যমে দিবসটি পালিত হয়। জেকসন হাইটস এর শ্রীমঙ্গল প্রবাসীগনের ক্ষুদ্রকায় সমিতি দিবসটি...

0

জবলু, দুরুদ ও তাজুদ মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব থেকে বহিষ্কৃত

মুক্তকথা সংবাদকক্ষ।। জবলু, দুরুদ ও তাজুদকে মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়েছে। এ মর্মে মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের বরাতে মশাহিদ আহমদ স্বাক্ষরিত একটি পত্রে এ বহিষ্কারের বিজ্ঞপ্তি ফেইচবুকে প্রচার করা হয়।

0

বাংলাদেশের হতদরীদ্র কর্মজীবী মানুষের চুম্বক কাহিনী

মুক্তকথা সংবাদকক্ষ।। গবেষণায় দেখা গেছে বাংলাদেশের মাঝে একমাত্র সিলেটেই বেটে বা খর্বাকৃতির মানুষের সংখ্যা বেড়েই চলেছে। ২বছর বয়সের শিশুরা বেড়ে উঠছে খাটো বা খর্বাকৃতি হয়ে এবং এই উঠার মাত্রা খুবই প্রবল হচ্ছে। বাংলাদেশে এর শতকরা হার ৩৪ থেকে ৩৬ভাগ। তার মাঝে সিলেট বিভাগে এই হার ৪৯শতাংশ।

0

নারীর রাজনৈতিক ক্ষমতায়নই স্থায়ী উন্নয়নের পূর্ব শর্ত – বির্তক প্রতিযোগীতা

সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে “নারীর রাজনৈতিক ক্ষমতায়নই টেকসই উন্নয়নের পূর্ব শর্ত বিষয়ক বির্তক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বির্তক প্রতিযোগীতায় বিষয়বস্তুর বিপক্ষে ইয়ুথ এন্ডিং হাঙ্গার শ্রীমঙ্গল ইউনিট এবং পক্ষে পৌরসভা কিশোরী ক্লাব শ্রীমঙ্গল অংশ গ্রহণ করে।

0

সিএনজি অটোরিকশার সংর্ঘষ, পা ভাঙ্গলো ৬ষ্ট শ্রেণীর এক ছাত্রীর

মুক্তকথা সংবাদকক্ষ।। পাওয়ার টিলার ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংর্ঘষে এক স্কুল ছাত্রির পা ভেঙ্গেছে। মুন্নি আক্তার নামের ৬ষ্ট শ্রেণীর ওই শিক্ষার্থী কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণির ছাত্রী। ঘটনাটি ঘটেছে গত বুধবার সকালে কমলগঞ্জ চৌমুহনী এলাকায়।

0

বজ্রপাতে দুই শিশু নিহত

মুক্তকথা সংবাদকক্ষ।। কমলগঞ্জের পতনঊষার ইউনিয়নে বজ্রপাতে দুই শিশুর মৃত্যু হয়েছে। ৩১শে মার্চ রোববার সকাল সাড়ে ৯টায় পতনউষার মহিলা মাদ্রাসার সামনে বজ্রপাতের এমন মর্মান্তিক অঘটনটি ঘটেছে। জানা গেছে নিহত সন্তান দু’টি সুপরিচিত জুনেদ আহমদের দুই কন্যা।

0

ব্রেক্সিট মুলতঃ ইটনবাদীদের সাথে সাধারণ খেটে খাওয়া মানুষের গণতান্ত্রিক লড়াই 

হারুনূর রশীদ।। ব্রেক্সিটের এই তাল-গোল পাকানো অবস্থার কারণ কি? এ নিয়ে সৌখীন কম্পিউটার প্রোগ্রামার জন স্মল লিখেছেন তার মনের কথা। লিখেছেন কৌড়া ডাইজেস্টে। তিনি শুরু করেছেন একটি ষঢ়যন্ত্রের আভাস দিয়ে। লিখেছেন- “কেউ যদি নিরীহ সাধারণ মানুষকে...

0

সত্যই কি উচ্চ আদালতে রিট হয়েছিল? না-কি অন্যকিছু?

মুক্তকথা, মৌলভীবাজার।। রাজনগর উপজেলা নির্বাচন নিয়ে উচ্চ আদালতে রিট হয়েছে বলে খবর পাওয়া গেছে। রিটের পরে না-কি আদালত ১৫দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি ও এ সময়ের মধ্যে নির্বাচনের যাবতীয় কার্যকলাপ স্থগিত রাখার নির্দেশ দেন। নির্বাচন শেষ হয়েছে দু’সপ্তাহ হলো। একজনকে পাশ ঘোষণাও করা হয়েছে। রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ অবদি উচ্চ আদালত থেকে সরাসরি কোন নির্দেশ পাননি। উপরন্তু তিনি সাংবাদিককে বলেছেন রিটকারী আসকির খান কোন রিট করেননি বলেই সরাসরি তাকে জানিয়েছেন।

0

সরকারী কলেজের শিক্ষার্থী ‌সুমন হত্যার প্রতিবাদে মৌলভীবাজারে মানববন্ধন

মুক্তকথা সংবাদ।। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ঘোরী মো. ওয়াসিম ও অটোরিকশার ধাক্কায় মৌলভীবাজার সরকারি কলেজের শিক্ষার্থী সুমন মিয়া হত্যার প্রতিবাদে ও ঘাতক পরিবহণ শ্রমিকদের শাস্তির দাবিতে মৌলভীবাজার প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।বুধবার,...

0

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

মুক্তকথা সংবাদকক্ষ।। স্বাধীনতা আন্দোলনে মৌলভীবাজারের যেমন রয়েছে গৌরবময় ইতিহাস। ঠিক তার উল্টো ঘটনাও আছে এখানে। মৌলভীবাজারের মানুষ শহরের পশ্চিমাঞ্চল থেকে একদল লাঠিসোটা, বন্দুক নিয়ে শাহবন্দর-শ্রীরাই নগরের কাছাকাছি এলাকায় ও উত্তরাঞ্চল থেকে অন্যদল মিছিল করে মনুসেতুর উত্তর মাথায় প্রতিরোধ গড়ে তুলেছিল। আবার মুক্তিযুদ্ধের সময় মৌলভীবাজারেই মুক্তিযোদ্ধার মৃতদেহের উপর পা তুলে শহর প্রদক্ষিন করা হয়। যুদ্ধ শেষে মৌলভীবাজার শহরে যুদ্ধাপরাধের কোন আসামী পাওয়া যায়নি। উল্টো অমুক্তিযোদ্ধা দু’জনকে মুক্তিযোদ্ধা সনদ দিয়ে পুলিশে চাকুরী দেয়া হয়েছিল।”

0

থানার সৌন্দর্য্য বর্ধন কাজের শুভ উদ্বোধন : রাজনগর দিয়ে শুরু

মুক্তকথা সংবাদকক্ষ।। শহরের সৌন্দর্য্য বাড়ানোর উদ্বোধন করা হয়েছে রাজনগরে। এমন নান্দনিক একটি সংবাদ এসে পৌঁছেছে আমাদের কাছে। সংবাদটি পাঠিয়েছেন আমাদেরই একজন বিজ্ঞ সংবাদ কর্মী। সংবাদে, কোথায় কি দিয়ে রাজনগর শহরকে সুন্দর করে গড়ে তোলার কাজ শুরু হয়েছে তার কোন ইঙ্গিত আমরা পাইনি। সে না হলেও সংবাদটি সকল মহলেই আশার সঞ্চার করবে।

0

অনলাইন প্রেসক্লাব : আশাকরি শুভবুদ্ধীর উদয় হবে

মুক্তকথা সংবাদ।। কাক কাকের মাংস খায় না। সাংবাদিক কিন্তু খায়! নিজের সামান্য স্থান করে নেয়ার জন্য অন্যের ক্ষতি করতে একটুও দ্বিধাবোধ করেনা। মৌলভীবাজারের অনলাইন সাংবাদিকগন তাই করছেন বলেই মনে হয়। আমাদের এই প্রতীতি মিথ্যা হোক এটি আমরা মনে প্রানে চাই।

http://www.muktokotha.com/?p=18719 0

অবশেষে সরকারের টনক নড়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। মনু, ধলাই আর কুশিয়ারা এখন আর মানুষের কাছে আশীর্বাদ নয়। বরং উল্টোটা হয়ে দাঁড়িয়েছে। যে জলপথে একসময় সওদাগরী জাহাজ চলাচল করতো সারা বছর, সে জলপথ এখন আর জলপথ নেই। বড়ই করুণ এক রূপ ধারণ করে শীত মৌসুমে।

0

জেলার বিজয়ী উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দকে অভিনন্দন

মৌলভীবাজার জেলার বিজয়ী সকল উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দকে অভিনন্দন জানিয়ে জেলার ১০দফা দাবীর প্রতি যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানানো যাচ্ছে।

0

কার্ডিফে জাতির জনক বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উদযাপিত

বদরুল মনসুরঃ “হৃদয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল ফাউন্ডেশন”এর উদ্দ্যোগে ১৮ই মার্চ সোমবার রাত ১ঘটিকায় বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরের ‘গ্রামীণ যুবরাজ কনফারেন্স হল’-এ পালিত হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী।

0

বাস্তবে এখনো অনেক ইউনিয়নে গ্রাম পুলিশের পদ শূন্য রয়েছে

চাঁদপুর, ২১ মার্চ ২০১৯।। গ্রাম আদালত সক্রিয়করণে গ্রাম পুলিশদের ভূমিকা আরো জোরদার করতে হবে। বাস্তবে এখনো অনেক ইউনিয়নে গ্রাম পুলিশের পদ শূন্য রয়েছে। এসব শূণ্যপদ পূরণ করে গ্রাম আদালতের কার্যকারীতা নিশ্চিত করা প্রয়োজন।

0

কয়েকটি ফার্মেসীকে জরিমানা করলো ভোক্তা অধিদপ্তর

মুক্তকথা মৌলবীবাজার।। মৌলভীবাজারে খাদ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়েছে। বৃহস্পতিবার সদর উপজেলার ব্যবসায়ী অঞ্চল শেরপুরস্থ পোষ্ট অফিস রোড, চৌমুহনা, সিলেট রোড, আফরোজগঞ্জ বাজার প্রভৃতিতে এ অভিযান চলে।

0

কমলগঞ্জে উন্নয়ন প্রকল্প পরিদর্শনে ভারতীয় হাই কমিশনার

প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ।। ভারতীয় অনুদানে মৌলভীবাজারের কমলগঞ্জে নির্মিত চারটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আর্দশ সোয়াইকা ও সিলেটের দায়ীত্বপ্রাপ্ত সহকারী হাই কমিশনার এল কৃষ্ণ মূর্তি।

0

বিষয়টি মৌলভীবাজারের জন্য কি লজ্জ্বার নয!

প্রনিত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সবুজে ঘেরা চা কন্যা নয়নাভিরাম মাধবপুর লেকে বন্ধু বান্ধবসহ স্বপরিবারের বেড়াতে এসে অপরিছন্নতা দেখে নিজেই পরিচ্ছন্নতার কাজে নেমে পড়েন জংগলবাড়ী প্রকৃতি সংরক্ষণ ক্লাব এর সদস্য শেখ রাজিব। শনিবার দুপুরে ঢাকা...