Author: Muktokotha

0

সপ্তাহে ২ দিন গ্রাম আদালতে শুনানীর আয়োজন করা খুবই প্রয়োজন

বিশেষ সংবাদদাতা।। গত ৩০শে এপ্রিল ২০১৯, চাঁদপুর জেলায় অনুষ্ঠিত হয় জেলা পর্যায়ে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের বাৎসরিক সমন্বয় সভা। বক্তাদের অভিমত, যেহেতু গ্রাম আদালতের বিচারিক কার্যক্রমটি সমঝোতামূলক ফলে সমাজে ন্যায় ও শান্তি প্রতিষ্ঠায় গ্রাম আদালত বলিষ্ট ভূমিকা রাখতে পারে। উভয় পক্ষের অংশগ্রহণ ও ইউপি চেয়ারম্যানের সহযোগিতা গ্রাম আদালত সক্রিয়করণের পূর্বশর্ত।

0

লন্ডনে বাঙ্গালী জনপদের হালচাল

মুক্তকথা সংবাদ।। সুইন্ডনে যখন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ বইয়ের মোড়ক উন্মোচন হয়, ছাতকের এমপি মুহিবুর রহমান মানিকের সাথে তখন কার্ডিফে অনুষ্ঠিত হয় মতবিনিময়। মৌলভীবাজারে বোরহান উদ্দীন সোসাইটির রক্ত দিন জীবন বাচাঁন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত প্রায় একই সময়ে।

0

ফণি’র আঘাতে ফুসে উঠছে মনু, তছনছ করে দিতে পারে মৌলভীবাজার শহর

মুক্তকথা সংবাদকক্ষ।। আবহাওয়া অফিসের সর্বশেষ খবরে পাওয়া ঘুর্নিঝড় ফণি ভারতের ওরিশা তছনছ করে এখন বাংলাদেশে অবস্থান করে ঘন্টায় বাতাসের গতি ৫০-৬০ কিলোমিটার হয়ে বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন এটি বাংলাদেশ হয়ে মেঘালয়ে প্রবেশ করবে।

0

অজানা দেশে চলে গেলেন শিক্ষক খালেদুর রহমান

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার সদর উপজেলার ভাদগাঁও গ্রামের শিক্ষক খালেদুর রহমান আর নেই। তিনি শহরের কাশীনাথ ও আলাউদ্দীন উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক হিসেবে অবসর নিয়ে শহরেই বসবাস করে আসছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

0

সুলতানসী দরবারের পীর সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতী(র:) আর নেই

শ্রীহট্ট বিজয়ী সিপাহসালার সৈয়দ নাসির ঊদ্দিন(রহ:)এর বংশধর ঐতিহাসিক সুলতানসী দরবার শরীফের পীর সাহেব সৈয়দ হাসান ইমাম চিশতী(আউলিয়া মিয়া সাহেব) আজ শনিবার ৪ঠা মে সকাল ৬.৩০মিনিটের সময় ঢাকা এ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন(ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজেউন)।

0

কোন মানবীর বিরুদ্ধে কথা মানেই মানবতার বিরুদ্ধে কথা

তসলিমার পক্ষে বলার কোন বিশেষ উদ্দেশ্যে আমাদের সামান্য লেখা নয়। নারীবাদ, নারীদ্বেষ, মানবাধিকার এসব মৌলিক বিষয়কে বিবেচনায় আনলে তসলিমাকে সমর্থন করতে হয়।আমরা তার ‘No to violence against women’ ধ্বনির পক্ষেই বলতে চাই-‘কোন মানবীর বিরুদ্ধে কথা মানেই মানবতার বিরুদ্ধে কথা’।

0

মুম্বাই লোকসভা নির্বাচনে হিজড়া প্রার্থী স্নেহা কালে

মুক্তকথা সংবাদ।। এখনও জানা যায়নি তিনি পাশ করেছেন কি-না? ক্লীব লিঙ্গের এই মহিলা, আমাদের দেশীয় ভাষায় যাদের হিজরা বলে ডাকি। নাম স্নেহা কালে। আমাদের উপমহাদেশীয় রাজনীতির ইতিহাসে ২৮বছর বয়সী স্নাতকোত্তীর্ণ স্নেহা কালে এক দিশারী হয়ে থাকবেন যুগের পর যুগ।

0

মৌলভীবাজারে বহুল আলোচিত জিতু নিহতের ঘটনায় ৪টি মামলা

মৌলভীবাজার সংবাদদাতা।। পুলিশের সাথে বন্দুক যুদ্ধে নিহত মৌলভীবাজার শহরের বেরিরচড় এলাকার বাসিন্দা চিহ্নিত মাদক ব্যবসায়ী মুহিবুর রহমান জিতু (২৮) নিহতের ঘটনায় মৌলভীবাজার মডেল থানায় পৃথক ৪টি মামলা হয়েছে।

0

মৌলভীবাজার সংবাদ

মুক্তকথা সংবাদ।। মৌলভীবাজারে অগ্রণী ব্যাংকের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের নবনির্মিত ডর্মেটরি’র উদ্বোধন হয়ে গেল গত শনিবার দুপুরে। একই মাসে লন্ডনে ‘মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ চাই’ নামের ওয়াটসএপ গ্রুপেরও দাবী আদায় সভা হলো। এ মাসেই আরো অনেক কিছুর সাথে কমলগঞ্জে হয়েছে চড়ক পূঁজা ও শ্রীমঙ্গলে বাল্য বিবাহ প্রতিরোধ সভা।

0

চাঁদপুর : গ্রাম আদালত সক্রিয় হলে সাধারণ মানুষ উপকৃত হবে

চাঁদপুর থেকে ফ্রি ল্যান্সার।।গ্রাম আদালতের প্রতি সাধারণ মানুষের আস্থা বৃদ্ধি এবং গ্রাম আদালত আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিতকরণে ইউনিয়ন পরিষদে সপ্তাহে অন্ততঃপক্ষে দুই দিন গ্রাম আদালতের শুনানীর ব্যবস্থা করার সুপারীশ।

0

গোয়েন্দা-মাদক ব্যবসায়ীর গুলাগুলী : ১জন নিহত আহত ৩জন

মৌলভীবাজার সংবাদদাতা।। পুলিশের ভাষ্যমতে তাদের গোয়েন্দা বিভাগ ও মাদক ব্যবসায়ীর মধ্যে প্রকাশ্যে গুলাগুলী হলে জিতু নামের মাদক ব্যবসায়ী গুরুতর আহত হয়। পরে মৌলভীবাজার জেলা সদর হাসপাতালে উক্ত জিতু প্রানত্যাগ করেন। এ ঘটনায় গোয়েন্দা শাখার একজন সাব-ইন্সপেক্টরসহ অপর দু’জন পুলিশ আহত হয়।

0

শিলা বৃষ্টিতে দেড় কোটি টাকার বোরো ধানের ক্ষতি

মৌলভীবাজার থেকে সংবাদদাতা।। মৌলভীবাজার জেলার ৩টি ইউনিয়নের ২শ ২০ হেক্টর জমির পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে  ক্ষতির এ পরিমান জানা গিয়েছে। তবে সাধারণ কৃষকদের মতে ক্ষয়ক্ষতির পরিমান আরো বেশি।

0

শিলা বৃষ্টিত বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

মৌলভীবাজার অফিস।। শিলার আঘাতে শত শত কিয়ার জমির পাঁকা বোর ধান শীষ থেকে ছিটকে মাটিতে পড়ে গেছে। দুপুর দু’টায় হঠাৎ করে আসা ঝড়ের কবলে পড়ে মারাত্বক আহত হয়েছেন মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা জুড়ে অবস্থিত কাউয়াদীঘি হাওর ও পুকুরিয়া বিলের শত শত কৃষক।

0

নুসরাত হত্যা, এদের কঠোর শাস্তি চাই

মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা। একটি আশার কথা হলো নুসরাত হত্যা ঘটনায় এ পর্যন্ত জড়িত ১৮জনকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা আশা করবো নুসরাতের পরিবার সুবিচার পাবে। শিক্ষক, রাজনীতিক, কমিশনাররূপী নরপিশাচদের কঠোর শাস্তি হচ্ছে তা আমরা দেখতে পাবো। আমরা ধর্মান্ধ ধর্ষক সমাজ নই, এ সত্য প্রতিষ্ঠা করতে পারবো।

0

৮৫ বছরের বুড়ো বিয়ে করলেন ২০ বছরের কন্যাকে

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার সদর থানার ১২ নং গিয়াস নগর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের আব্দুস সোবহান, লন্ডনী। দেশে গিয়েছিলেন অবসর বিনোদনের জন্য। মনের দিক থেকে তরুণ আব্দুস সোবহানের বয়স কিন্তু আশীর কোটা পেরিয়ে ৮৫তে পড়েছে। তারপরও বিয়ে বিনোদন...

মৌলভীবাজার সংবাদ

  মুক্তকথা সংবাদকক্ষ।। গত ১৭ই এপ্রিল থেকে শুরু হয়ে ১৯শে এপ্রিল পর্যন্ত ৩দিন ব্যাপী ‘জাতীয় কবি নজরুল সম্মেলন’ হয়ে গেলো মৌলভীবাজারে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা বিশেষকরে রাজধানী ঢাকা থেকে এসেছিলেন কবি নুরুল হুদা,...

0

খেয়াপাড়াপারকে অত্যাধুনিক আদলে ঢেলে সাজাতে হবে

মুক্তকথা সংবাদ।।  কুশিয়ারা নদী ভাগ করেছে রাজনগর উপজেলাকে বালাগঞ্জ উপজেলা থেকে।  রাজনগর উপজেলার সাথে  বালাগঞ্জ সদর শহরের যোগাযোগের একমাত্র মাধ্যম খেয়া নৌকা। রাজনগর উপজেলা এলাকা থেকে বেশ কয়েকটি বিন্দুতে এই খেয়া পাড়াপারের ব্যবস্থা রয়েছে।  অবশ্য এ...

0

সাইনোসাইটিস নিরাময়ে হোমিও চিকিৎসা

ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ সাইনাসের সমস্যা হলে দেহে জ্বর এবং দুর্বল একটা ভাব অনুভূত হয়। তবে একটু সচেতন হলে রোগ প্রতিরোধ করা সম্ভব।সাইনাসের আসলে কোন কাজ নেই।কেন যে এটা মানুষের শরীরে অবস্থান করে? গবেষকেরা অনেক মাথা...

0

বিশ্বের সবচেয়ে দামী হীরক খণ্ড অষ্ট্রেলিয়ার মার্কিসন উল্কাপিণ্ড

মুক্তকথা সংবাদ।। বিশ্বের সবচেয়ে বিস্ময়কর উল্লেখযোগ্য উল্কাপাত হয়েছিল অষ্ট্রেলিয়ায় ১৯৬৯সালে। বিশ্ব-নভোমণ্ডল জন্ম সময়ের, প্রায় সেই ৪৬০কোটী বছর আগেকার মহামূল্যবান একটি আকাশী পাথর যাকে উল্কাপিণ্ড বলা হয়, এসে পড়েছিল মার্কিসন এলাকায়। তাই তার নাম “মার্কিসন উল্কাপিণ্ড”।

http://www.muktokotha.com/?p=18719 0

মনু নদী খনন হচ্ছেনা। এ মৌসুমে আবারো বন্যার আশঙ্কা মৌলভীবাজারে

মুক্তকথা সংবাদকক্ষ।। সম্প্রতি মনুনদী খনন করতে প্রায় ২৩কোটি টাকা সরকার বরাদ্ধ দিলেও সময় মত কাজ শুরু না করায় নদী খনন হচ্ছে না এ বছরের মত। বৃষ্টি ও বৈরি আবহাওয়ার কারনে খনন কার্যক্রম সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। কিন্তু কেনো বৃষ্টি ও বৈরি আবহাওয়ার আগে কাজ শুরু করা হলো না(?) সে বিষয়ে কিছু বলেনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। সময়মত বরাদ্ধ না দেয়া কিংবা কাজ শুরু না করা কি দূর্ণীতির আওতায় পড়ে না? মানুষ জানতে চায়।

0

জেকসন হাইটস-এ বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা দিবস পালিত

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশের ৪৮তম মহান স্বাধীনতা দিবস পালন করেছে আমেরিকার শ্রীমঙ্গল সমিতি(এসোসিয়েশন)। গত ৩১শে মার্চ রোববার নিউইয়র্কের জেকসন হাইটস-এর “দি মামুন টিউটরিয়াল”-এ এক সভার মাধ্যমে দিবসটি পালিত হয়। জেকসন হাইটস এর শ্রীমঙ্গল প্রবাসীগনের ক্ষুদ্রকায় সমিতি দিবসটি...

0

জবলু, দুরুদ ও তাজুদ মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব থেকে বহিষ্কৃত

মুক্তকথা সংবাদকক্ষ।। জবলু, দুরুদ ও তাজুদকে মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়েছে। এ মর্মে মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের বরাতে মশাহিদ আহমদ স্বাক্ষরিত একটি পত্রে এ বহিষ্কারের বিজ্ঞপ্তি ফেইচবুকে প্রচার করা হয়।

0

বাংলাদেশের হতদরীদ্র কর্মজীবী মানুষের চুম্বক কাহিনী

মুক্তকথা সংবাদকক্ষ।। গবেষণায় দেখা গেছে বাংলাদেশের মাঝে একমাত্র সিলেটেই বেটে বা খর্বাকৃতির মানুষের সংখ্যা বেড়েই চলেছে। ২বছর বয়সের শিশুরা বেড়ে উঠছে খাটো বা খর্বাকৃতি হয়ে এবং এই উঠার মাত্রা খুবই প্রবল হচ্ছে। বাংলাদেশে এর শতকরা হার ৩৪ থেকে ৩৬ভাগ। তার মাঝে সিলেট বিভাগে এই হার ৪৯শতাংশ।

0

নারীর রাজনৈতিক ক্ষমতায়নই স্থায়ী উন্নয়নের পূর্ব শর্ত – বির্তক প্রতিযোগীতা

সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে “নারীর রাজনৈতিক ক্ষমতায়নই টেকসই উন্নয়নের পূর্ব শর্ত বিষয়ক বির্তক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বির্তক প্রতিযোগীতায় বিষয়বস্তুর বিপক্ষে ইয়ুথ এন্ডিং হাঙ্গার শ্রীমঙ্গল ইউনিট এবং পক্ষে পৌরসভা কিশোরী ক্লাব শ্রীমঙ্গল অংশ গ্রহণ করে।

0

সিএনজি অটোরিকশার সংর্ঘষ, পা ভাঙ্গলো ৬ষ্ট শ্রেণীর এক ছাত্রীর

মুক্তকথা সংবাদকক্ষ।। পাওয়ার টিলার ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংর্ঘষে এক স্কুল ছাত্রির পা ভেঙ্গেছে। মুন্নি আক্তার নামের ৬ষ্ট শ্রেণীর ওই শিক্ষার্থী কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণির ছাত্রী। ঘটনাটি ঘটেছে গত বুধবার সকালে কমলগঞ্জ চৌমুহনী এলাকায়।

0

বজ্রপাতে দুই শিশু নিহত

মুক্তকথা সংবাদকক্ষ।। কমলগঞ্জের পতনঊষার ইউনিয়নে বজ্রপাতে দুই শিশুর মৃত্যু হয়েছে। ৩১শে মার্চ রোববার সকাল সাড়ে ৯টায় পতনউষার মহিলা মাদ্রাসার সামনে বজ্রপাতের এমন মর্মান্তিক অঘটনটি ঘটেছে। জানা গেছে নিহত সন্তান দু’টি সুপরিচিত জুনেদ আহমদের দুই কন্যা।

0

ব্রেক্সিট মুলতঃ ইটনবাদীদের সাথে সাধারণ খেটে খাওয়া মানুষের গণতান্ত্রিক লড়াই 

হারুনূর রশীদ।। ব্রেক্সিটের এই তাল-গোল পাকানো অবস্থার কারণ কি? এ নিয়ে সৌখীন কম্পিউটার প্রোগ্রামার জন স্মল লিখেছেন তার মনের কথা। লিখেছেন কৌড়া ডাইজেস্টে। তিনি শুরু করেছেন একটি ষঢ়যন্ত্রের আভাস দিয়ে। লিখেছেন- “কেউ যদি নিরীহ সাধারণ মানুষকে...

0

সত্যই কি উচ্চ আদালতে রিট হয়েছিল? না-কি অন্যকিছু?

মুক্তকথা, মৌলভীবাজার।। রাজনগর উপজেলা নির্বাচন নিয়ে উচ্চ আদালতে রিট হয়েছে বলে খবর পাওয়া গেছে। রিটের পরে না-কি আদালত ১৫দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি ও এ সময়ের মধ্যে নির্বাচনের যাবতীয় কার্যকলাপ স্থগিত রাখার নির্দেশ দেন। নির্বাচন শেষ হয়েছে দু’সপ্তাহ হলো। একজনকে পাশ ঘোষণাও করা হয়েছে। রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ অবদি উচ্চ আদালত থেকে সরাসরি কোন নির্দেশ পাননি। উপরন্তু তিনি সাংবাদিককে বলেছেন রিটকারী আসকির খান কোন রিট করেননি বলেই সরাসরি তাকে জানিয়েছেন।

0

সরকারী কলেজের শিক্ষার্থী ‌সুমন হত্যার প্রতিবাদে মৌলভীবাজারে মানববন্ধন

মুক্তকথা সংবাদ।। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ঘোরী মো. ওয়াসিম ও অটোরিকশার ধাক্কায় মৌলভীবাজার সরকারি কলেজের শিক্ষার্থী সুমন মিয়া হত্যার প্রতিবাদে ও ঘাতক পরিবহণ শ্রমিকদের শাস্তির দাবিতে মৌলভীবাজার প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।বুধবার,...

0

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

মুক্তকথা সংবাদকক্ষ।। স্বাধীনতা আন্দোলনে মৌলভীবাজারের যেমন রয়েছে গৌরবময় ইতিহাস। ঠিক তার উল্টো ঘটনাও আছে এখানে। মৌলভীবাজারের মানুষ শহরের পশ্চিমাঞ্চল থেকে একদল লাঠিসোটা, বন্দুক নিয়ে শাহবন্দর-শ্রীরাই নগরের কাছাকাছি এলাকায় ও উত্তরাঞ্চল থেকে অন্যদল মিছিল করে মনুসেতুর উত্তর মাথায় প্রতিরোধ গড়ে তুলেছিল। আবার মুক্তিযুদ্ধের সময় মৌলভীবাজারেই মুক্তিযোদ্ধার মৃতদেহের উপর পা তুলে শহর প্রদক্ষিন করা হয়। যুদ্ধ শেষে মৌলভীবাজার শহরে যুদ্ধাপরাধের কোন আসামী পাওয়া যায়নি। উল্টো অমুক্তিযোদ্ধা দু’জনকে মুক্তিযোদ্ধা সনদ দিয়ে পুলিশে চাকুরী দেয়া হয়েছিল।”