Category: বন্যাত্রাণ

0

বন্যা সমস্যার স্থায়ী সমাধানে সেমিনার ।। জোর দেয়া হয়েছে নদী খননের উপর

মৌলভীবাজার অফিস।। করালগ্রাসী বন্যা থেকে সম্পদ ও জীবন বাঁচানোর তাগিদে নদী খননের দাবী মৌলভীবাজারবাসীর অর্ধ শতাব্দীরও পুরনো একটি দাবী। ১৯৫৭ সালের ক্রুগমিশন রিপোর্টের ভিত্তিতে ১৯৫৯ সালে যখন “পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ”(WAPDA) প্রতিষ্ঠা হয়েছিল তারও আগ থেকে মনুনদী, হাইল হাওর, কাউয়াদিঘী ও হাকালুকি হাওর খননের দাবী চলে আসছিল। এসব নদী, হাওর, বিল খননের মূল কারণ ছিল অতীতের পানি ধারনের ক্ষমতা ফিরিয়ে আনা। এক সময় ছিল যখন মনু নদীর উপর কোন বাঁধ ছিল না। তখন বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নদী দিয়ে নেমে অনায়াসে নিচু জমি দিয়ে নিচের দিকে চলে যেতো। বাকীটুকু হাওড়, খাল-বিলে স্থান করে নিত। বন্যা বলে কিছু তখন ছিল না। বরং ওই পানিতে পলি পড়ে জমি উর্বরা হতো। সাধারণ মানুষ ওই পানিতে মাছ শিকার করে আনন্দ উপভোগের সাথে জীবিকাও নির্বাহ করতো।

0

কমলগঞ্জের বিলেত প্রবাসী কর্তৃক ৯২টি বন্যাদূর্গত পরিবারকে নগদ অর্থ সহায়তা

লণ্ডন।। “কমলগঞ্জ সমিতি ইউকে” উপজেলা কমলগঞ্জের বন্যাপীড়িত মানুষদের নগদ অর্থ সাহায্য করেছে। সমিতির উদ্যোগে আজ মঙ্গলবার ৩রা জুলাই, কমলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের ৯২টি ক্ষতিগ্রস্ত পরিবারকে ২০০০/১৫০০ করে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়। এই সহায়তা বন্টন অনুষ্টানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মাহমুদুল হকসহ অনেকেই। কমলগঞ্জ, মুন্সিবাজারের অধিবাসী বিলেত প্রবাসী মোহাম্মদ মোহিত এই সহায়তা কাজে যারা সহযোগিতা করেছেন, সকলকে তিনি এবং সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন।

0

রাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি ত্রাণবন্টনে কমলগঞ্জে

মৌলভীবাজার অফিস।। নিঃসন্দেহে এটি একটি সময়োপযোগী কাজ। রেপিড একশন বেটেলিয়ান(রেব) বলে খ্যাত বাংলাদেশের অভিজাত আস্ত্রধারী বাহিনী বন্যা ত্রাণের কাজে এগিয়ে এসেছে মৌলভীবাজারে। রেবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি বেনজির আহমদ প্রধান অতিথি হিসেবে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বন্টন করেছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য্য প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। নিয়মানুসারে তার সাথে ছিলেন মৌলভীবাজার জেলা ও সিলেট বিভাগের পদস্ত সরকারী কর্মকর্তাগন। তারা এলাকার ৫শ ২০টি পরিবারের প্রত্যেককেই উল্লেখযোগ্য পরিমাণ ত্রাণসামগ্রী দেন।

0

মৌলভীবাজারে বিভিন্ন সংস্থার পৃথক পৃথক ত্রান বিতরণ

মৌলভীবাজার প্রেসক্লাবের চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার প্রেসক্লাবের উদ্যোগে জেলার রাজনগর উপজেলার কামারচাক বাজারে বন্যার্তদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হয়েছে। মৌলভীবাজার সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় এ ক্যাম্প চিতিৎসা সেবা...