Category: অর্থনীতি

0

বাংলাদেশের ভেতর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনে চুক্তির খসড়া অনুমোদন

মুক্তকথা সংবাদ কক্ষ।। গ্যাট নীতিমালা মেনে পণ্য পরিবহণের জন্য ভারতের কাছ থেকে শুল্ক বা কর ছাড়াও বন্দর উন্নয়নের মাসুল এবং পরিবহণ খরচ নেবে বাংলাদেশ। চট্টগ্রাম বা মংলা বন্দর থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলি সংলগ্ন চারটি চেকপোস্ট পর্যন্ত ভারতীয়...

0

এশিয়ার বিভিন্ন পোষাক কারখানায় দাস প্রথার মতো শ্রমিক খাটানো হয়

বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার ৫৩টি পোষাক কারখানার ৫৫০জন কর্মীর সাথে আলাপ-আলোচনা করেছেন তাদের তৈরী পোষাক বিক্রয়কারী আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠান “এইচ এণ্ড এম”, “গ্যাপ” ও “ওয়ালমার্ট”-এর প্রতিনিধিগন। বাংলাদেশসহ এই পাঁচটি দেশের পোষাক কারখানার কর্মীদের উপর বিশেষকরে মহিলা কর্মীদের উপর অকথ্য নির্যাতন চালানো হয়। কারখানার উপরের কর্তাদের ইচ্ছেমত যৌনকাজে রাজী না হলে চাকুরী হারাতে হয় মাহিলা কর্মীদের এমন অভিযোগ রয়েছে।

0

দেশের ৬২৫জন হুন্ডি ব্যবসায়ী, মুদ্রাপাচারকারী এখন কি অবস্থায় আছেন?

মৌলভীবাজার।।  ৪ঠা এপ্রিল বুধবার ২০১৮ তারিখে যুগান্তরের বরাত দিয়ে এনবিএস ছেপেছিল এ খবরটি। এর পর পর্যায়ক্রমে বহু সংবাদপত্রেই খবরটি এসেছিল। সারা দেশের অবৈধ হুন্ডিব্যবসায়ী, মুদ্রাপাচারকারী কিংবা চোরাকারবারী এদের একেবারে নাম-ধাম দিয়ে খবর ছাপা হয়েছিল। নামের সেই তালিকায় মৌলভীবাজারের মিশনপাড়ার ইয়াওর রহমান, কমলগঞ্জের বিজয়, কুলাউড়ার রোমান মিয়া, শ্রীমঙ্গল বকুল পাল, উত্তর মুলায়েম পুরের বাচ্চু মিয়া, ডা. আব্দুল আহাদ, শাহ মোস্তফা টাওয়ারের সুহাইমিন, কুলাউড়ার শামীম, সুমন আহমদ ও শমসেরগঞ্জের মোহাম্মদ আব্দুর রহিমদের নাম ছিল। পাঁচমাস চলে গেছে আজ অবদি কোন প্রতিকারমূলক পদক্ষেপ কোন দফতর নিয়েছে এমন কোন সংবাদ কোন মাধ্যমে পাওয়া যায়নি।

0

ঢাকায় রোজ গার্ডেন প্রাসাদটি ৩৩২ কোটি টাকায় সরকার কিনে নিয়েছে

ঢাকা।। বাইশ বিঘা জমির ওপর ১৯৩১ সালে বাড়িটি তৈরি করেছিলেন ঢাকার ধনী ব্যবসায়ী হৃষিকেশ দাস। করিন্থীয়-গ্রিক শৈলী অনুকরণে সাত হাজার বর্গফুটের মূল বাড়িটির দোতলায় রয়েছে একটি বিরাট জলসাঘর, যার মেঝে দামী শ্বেত পাথরের, সিলিংয়ে সবুজ কাচ...

0

মৌলভীবাজারে এখনো জমে উঠেনি কুরবানীর পশুর হাট

মৌলভীবাজার অফিস।। গত বৃহস্পতিবার ১৬ই আগষ্ট থেকে মৌলভীবাজারে ঈদের গরু-ছাগলের বাজার শুরু হয়ে এখনও চলছে। গত কাল রোববার পর্যন্ত বাজারে তেমন কোন বেচা-বিক্রি হয়নি বলে বিক্রেতাদের দুঃখজনক প্রতিক্রিয়া। তবে রোববার বিকেল থেকে হাটের বেচা-কেনায় একটু চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে বলে জানা গেছে। এখানের বাজারে প্রতি বছরই এ জেলার বাহির থেকে বেপারীগন আসেন গরু-ছাগল নিয়ে কিছু ব্যবসার আশায়। এবারও এসেছেন পাবনা-সিরাজগঞ্জ থেকে রফিকুল পাইকার, তার সাথে আছেন শহিদুল ও শফিকুল নামে আরো দুইজন পাইকার। শেখ রুমেল আহমদ গয়রো কয়েকজন এবার বাজারের ডাক পেয়েছেন। পশুর বর্জ্য ও মানুষের প্রকৃতির ডাকের প্রতি তাদের নজরদারী শক্তিশালী রাখবেন এলাকার সাধারণ মানুষ ও ক্রেতাদের ঐকান্তিক কামনা তাই।

0

১দিন আগ থেকেই ট্রেনের টিকিটের জন্য লাইন

গত কাল বুধবার ৮ই আগষ্ট থেকে ঈদ উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। ট্রেনের টিকিটের এ আগাম বিক্রি আগামী ১২ আগস্ট পর্যন্ত চলবে। টিকিট বিক্রির শুরুর দিন বুধবার কমলাপুর স্টেশনেছিল মানুষের উপচেপড়া ভিড়। আজ দ্বিতীয় দিন বৃহস্পতিবার...

0

ইংল্যাণ্ডে নিম্ন আয়ের কিশোর-কিশোরীদের কাছে বাসভাড়া একটি আতংক

ইংল্যাণ্ডের কিশোর-কিশোরী বয়সের ছেলে-মেয়েদের বাসচলাচল নিখরচায় করে দিতে হলে আনুমানিক ব্যয় হবে সর্বসাকূল্যে ১.৪ বিলিয়ন। শ্রমিক দল বলেছে ক্ষমতায় গেলে তারা এটি করবে এবং এর খরচ যোগান দেবে যানবাহনের আবগারি শুল্ক। এ সুযোগটি কার্যকরী হলে দেশের ১কোটি ৩০লাখ ছেলে-মেয়ের বছরে ১হাজার পাউণ্ড সাশ্রয় হবে। এর বিপরীতে টোরিদের একজন ব্যাঙ্গ করে বলেছেন, শ্রমিকদল এ নমুনার প্রতিশ্রুতি আগেও দিয়েছিল কিন্তু কিছুই করেনি। এখানে উল্লেখ করার বিষয় হলো এই যে টোরিগন শ্রমিকদলের সমালোচনাই শুধু করলেন; ক্ষমতায় থেকেও নিজেরা কি করতে পারবেন সে ধরনের ইতিবাচক কিছু বলেন নি।

0

কাশিমপুর পাম্প হাউজে ৭৮ কোটি টাকার নতুন যন্ত্র স্থাপন কিন্তু সুফল নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব

মৌলভীবাজার অফিস।। কাশিমপুর সেচ ঘর (কাশিমপুর পাম্প হাউজ)। পানিউন্নয়ন বোর্ডের কর্তৃত্বে মনুপ্রকল্প নামে মূলতঃ কাউয়াদীঘি হাওর প্রকল্পের এ কাজ শুরু হয়েছিল পাকাস্তানী আমলের শেষের দিকে। শেষ হয়েছিল ১৯৮৩সালে। শুরু থেকে আজ অবধি বয়স হয়েছে সুদীর্ঘ ৪৯ বছর। প্রকল্প সম্পন্নের ‘৮৩সাল থেকে আজ ২৮ বছর। এ সময়ের মধ্যে কোন কালেই এই প্রকল্পের সুনাম শুনা যায়নি। আধা সরকারী কর্মচারী আর ঠিকাদারদের অর্থ আত্মসাতের বহু কাহিনী শুনা গিয়েছে অতীতেও এখনও। অথচ এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৪৭হাজার একর জমিতে পানিসেচের মাধ্যমে কৃষিক্ষেত দ্বারা অতিরিক্ত ফসল উঠানোর কথা ছিল। তখন বলা হয়েছিল এই অতিরিক্ত ফসল সারা সিলেট জেলার চালের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানী করা যাবে। কিন্তু আজ!

0

মেধাবী রোকেয়ার চার্টার্ড একাউন্টেন্ট হওয়ার স্বপ্ন কি বাস্তবায়িত হবে ?

মৌলভীবাজার অফিস।। গ্রামীণ বাংলাদেশের কমলগঞ্জ উপজেলার উত্তর তিলকপুর গ্রামের রোকেয়া বেগম। দরীদ্র কৃষক কন্যা! গ্রামের শীতল শান্ত পরিবেশে বড় হয়েছেন। এ বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। রোকেয়া ৫ম শ্রেণিতেও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। মনে তার খুব ইচ্ছা চুক্তিকারী হিসাব রক্ষক (চার্টার্ড একাউন্টেন্ট) হবেন। তার আছে অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল। কিন্তু পাহাড়সম বাধা হয়ে দাড়িয়ে আছে পরিবারের দারীদ্র। পরিবারের আয়ের একমাত্র উৎস কৃষিক্ষেত। এ আয় দিয়ে মেয়েকে চার্টার্ড একাউন্টেন্সি পড়ানো দরীদ্র বাবা রফিক মিয়ার পক্ষে কোন অবস্থায়ই সম্ভব নয়। তবে কি রোকেয়ার এতো সাধনার লালিত স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে?

0

কলকাতায় আলোচনা সভা, সন্ত্রাসের মত দূর্ণীতির বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’এর সুপারিশ

লণ্ডন।। সন্ত্রাস দমনে যে জিরো টলারেন্স দেখিয়েছে বাংলাদেশ ঠিক একই ভাবে দূর্ণীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ নিয়ে দূর্ণীতির লাগাম না ধরলে উন্নয়নের এ ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব নাও হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন জ্ঞানীজনেরা। বাংলাদেশের উন্নয়ন এবং এর ধারাবাহিকতা রক্ষায় করণীয় হিসেবে কতিপয় সুপারিশও করেছে কলকাতায় অনুষ্ঠিত আলোচনা সভা। কলকাতার বাংলাদেশ উপদূতাবাস এবং মার্চেন্টস চেম্বার অব কমার্স’এর যৌথ উদ্যোগে আয়োজিত উক্ত আলোচনায় অংশ নেন প্রখ্যাত সমাজবিজ্ঞানী রাজা গোপাল ধর চৌধুরী, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে, বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান ও বিশাল ঝাঝারিয়া।

0

কোটা পদ্বতির না জানা তথ্য || ৩লক্ষ সরকারী পদ শূণ্য পড়ে আছে

লণ্ডন।। প্রায় তিন লাখ সরকারী পদ খালি পড়ে আছে। লোক নিয়োগ হয়নি। সরকারের ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগের অধীনে এই শূন্য পদ রয়েছে। এসব শূন্য পদ দ্রুত পূরণের লক্ষে ইতোমধ্যে সকল মন্ত্রণালয় ও বিভাগকে অনুরোধ জানিয়ে পত্র দেয়া হয়েছে। কারণ শূন্য পদ পূরণ চলমান প্রক্রিয়া। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে এ তথ্য জানিয়েছেন। সোমবার সংসদে প্রশ্নোত্তর পর্বে মাদারীপুর-৩ আসনের এমপি আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন। তবে কেনো এতোদিন অসংখ্য এই পদ অবিশ্বাস্যভাবে অপূরণ পড়ে রইলো তার কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

0

চাকুরী হারানোর ভয়ে আছেন উৎপাদন কারিগরী প্রক্রিয়ায় জড়িত বৃটেনের আরো ১৪ হাজার মানুষ

লণ্ডন।। বৃটিশ প্রধানমন্ত্রী তেরেশা মে’র ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার লেনদেনের দীর্ঘসূত্রীতায় অধৈর্য্য হয়ে আকাশপথের ব্যবসায়ী শূণ্যলোকের অপ্রতিদ্বন্ধী কারবারী “এয়ারবাস” বৃটেন থেকে তাদের মূলধন তুলে নিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 
উৎপাদনী খাতে “এয়ার বাস” বৃটেনে ১৪,০০০ কর্মীকে...

0

ঢাকা-সিলেট সড়ক ও রেলপথ উন্নয়ন বাস্তবায়ন পরিষদের ৯দফা দাবী

মৌলভীবাজার অফিস।। ঢাকা-সিলেট রেলপথ ও সড়ক উন্নয়নের লক্ষ্যে ৯দফা সম্বলিত দাবীনামা সরকার সমীপে পেশ করা হয়েছে। দাবী পেশকারী পরিষদের উপদেষ্টা সি এম তোফায়েল সামী, সদস্য সচিব এম এ সোবহান ও আহ্বায়ক এম কে সোহেলের নাম সম্বলিত...

0

“হাউস অব ফ্রেশার”এর ৩১টি ষ্টোর বন্ধ করে দেয়ার ঘোষণা

লণ্ডন।। বৃটেনের ব্যবসা বাণিজ্যের মন্দাভাব চলছে বহুদিন ধরে। প্রায় প্রতিবছরই কিছু না কিছু ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে। খুব বড় আকারের না হলেও ইলেক্ট্রনিক্স এর চেইন ব্যবসা মেপলিন বন্ধ হয়ে গেল এই গত মাসে। এবার অন্য একটি...

0

দেশের খারাপ অর্থনীতির চাপই কর্মজীবী মানুষের মানসিক অসুস্থতার কারণ

লণ্ডন।। দেশের শ্রমজীবী কর্মজীবীমানুষের মাঝে মানসিক অসুস্থতা বাড়ছে। এর মূল কারণ দেশের অর্থনীতির বিরূপ প্রভাব যা দেশের কর্মজীবী মানুষদেরই ভুগাচ্ছে। একদিকে গৃহহীনতা, তারই পাশে রয়েছে চাকুরীর অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতা। শুধু কি তাই, ঋণ বেড়ে বেড়ে ভারী বুজা হয়ে উঠছে, এতে করে জীবন যাপন মান দিন দিন নিচের দিকে চলেছে। আর এ সবকিছুরই চাপ সইতে হচ্ছে দেশের লক্ষ লক্ষ কর্মজীবী মানুষকে। ফলে বাড়ছে মানসিক অসুস্থতা।

0

‘প্রিজম’ গ্রুপের ৪০তম বৃটিশ ব্যবসা প্রদর্শনী এবার নতুন কিছু দিতে পারেনি

লণ্ডন।। বৃটিশ ব্যবসা প্রদর্শনী। প্রতি বছরই কোন না কোন শহরে অনুষ্ঠিত হয়। অধিকাংশ সময়ই লণ্ডনে আয়োজিত হয়। যদিও বলা হয়ে থাকে বৃটিশ ব্যবসা প্রদর্শনী। তা’হলেও ইউরোপের বহুদেশ থেকে সফল কিংবা নতুন ব্যবসায়ীরা এ প্রদর্শনীতে অংশ নেন। সফল ব্যবসায়ীগন তাদের সফলতার মজার মজার কাহিনীর সাথে দুঃখ বেদনার কাহিনীও শুনান। দু’দিনের এ প্রদর্শনী শুরু হলে শুধু বৃটেনেরই ২০ থেকে ২৫হাজার ছোট-বড় ব্যবসায়ী এর খবর রাখেন। প্রদর্শনীর সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ তৈরী করা। প্রয়োজনীয় বিভিন্ন প্রশিক্ষন কে কোথায় দিচ্ছেন তার খবর পাওয়া যায়। আরো পাওয়া যায় নতুন নতুন উদ্ভাবনী ব্যবসায়ী ভাবনা। প্রদর্শনীতে নতুন কোন ব্যবসায়ীর জন্য অনুদান পাওয়ার দরখাস্ত বিশেষজ্ঞদের দোকান থেকে শুরু করে ছোট-বড় ব্যবসা ক্রয়-বিক্রয়েরও দোকান পাওয়া যায়।

0

আজ চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে কাঙ্খিত চায়ের প্রথম নিলাম অনুষ্ঠিত হচ্ছে, হয়েছে মাদকবিরোধী সমাবেশ

সৈয়দ ছায়েদ আহমদ।। দীর্ঘ প্রতিক্ষিত চায়ের নিলাম অবশেষে আজ হতে চলেছে এশিয়ার বৃহত্তম চা-সমৃদ্ধ অঞ্চল শ্রীমঙ্গলে। শ্রীমঙ্গলের মানুষ তথা বাংলাদেশ সবসময়ই শ্রীমঙ্গলকে চায়ের রাজধানী বলে ডেকে এক মনস্তাত্তিক তৃপ্তির স্থান খুঁজে আনন্দোপভোগ করে। সারা বাংলাদেশের মধ্যে জেলা হিসেবে মৌলভীবাজার জেলা সদরসহ সবক’টি উপজেলায়ই কম-বেশী চা-বাগার রয়েছে। তন্মধ্যে শ্রীমঙ্গলে রয়েছে বড় বড় চা-বাগান সমূহ। এসমূহ চা-বাগানই ইংরেজ আমলের অবদান। কোন পরিসংখ্যান ছাড়াই, শ্রুতি আছে শ্রীমঙ্গলের রাজঘাট ও কালিঘাট চা-বাগান গোটা এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় আর অধিক উৎপাদনকারী চা-বাগান। যজ্ঞাহুতি দিয়ে আজ সেখানে নতুন করে চা ব্যবসার সূচনা হবে।

0

নেপালে নববধুদের উপর নির্মমতা মাত্রা ছাড়িয়ে গেছে

লণ্ডন।। নেপালে নারীদের নিয়ে লিঙ্গ বৈষম্য প্রকট আকারে পৌঁচেছে। বিশেষ করে যুবতী বধুদের প্রতিনিয়ত অহেতুক নিপীড়ন নির্যাতনের মুখোমুখি হতে হয়। এমন অবস্থা নেপালী সমাজে অঙ্গীভুত হয়ে গেছে। নববধুকে স্বামীর সংসারের সকল দায়ীত্ব মাথায় তুলে নিতে হয়। সন্তান জন্মদান ও পালন থেকে শুরু করে কৃষিক্ষেত পর্যন্ত সবকাজই বধুকে করতে হয়। বেশীর ভাগ স্বামী বিয়ের পর উপার্জনের খোঁজে এলাকার বাহিরে চলে যায়। দীর্ঘ প্রবাসে থাকার পর ঘরে ফিরে এসে নববধুর কাছ থেকে অনুপস্থিতিকালীন খরচের হিসেব-নিকেশ নেয়। তাদের সন্দেহ বধু বেহিসেবী খরচ করেছে। এ থেকে নববধুদের উপর নেমে আসে অকথ্য অত্যাচার-নির্যাতন। এটি নেপালে নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে।

0

৫৪ হাজার হেক্টর জমির মধ্যে ৪৫ হাজার হেক্টর বোরো ধান কাটা হয়েছে || সাহিত্য আসর || মোবাইল দোকান

আব্দুল ওয়াদুদ।। মৌলভীবাজারে ৫৪ হাজার হেক্টর জমির মধ্যে ৪৫ হাজার হেক্টর বোরো ধান কাটা হয়েছে। বৈরী আবহাওয়ায় কাটা ধান নিয়ে কৃষকেরা বিপাকে পড়েছেন। কৃষক সুয়েজ আলী তার কষ্ট আর দূর্দিনের প্রকাশ করেছেন এভাবে বলে- “বাড়িতে যে ধান তুলা অইছে, রইদর অভাবে সব ধান পচি(পঁচে) যারগি(যাচ্ছে)।

0

১৪ মে আনুষ্ঠানিকভাবে চা নিলাম শুরু হবে শ্রীমঙ্গলে

মৌলভীবাজার অফিস।। সকল জল্পনা-কল্পনার পর আগামী ১৪ মে শুরু হতে যাচ্ছে চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চা নিলামের আনুষ্টানিক কার্যক্রম। রোববার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর ব্যানারে...

0

কাওয়াদীঘি হাওরে অবৈধ মাছ শিকার বন্ধে পুলিশের অভিযান

মৌলভীবাজার প্রতিনিধি।। “কাওয়াদীঘি” মৌলভীবাজারের হাওরগুলির মধ্যে অন্যতম একটি বিশাল হাওর। অতীতের কোন এক সময় এই হাওরের ভেতরে ও আশ-পাশ মিলে প্রায় ৪৭ হাজার একর জমি ছিল। যার তিনভাগের একভাগে যেখানে বেশী গভীর, বছরের সারা সময়ই পানি থাকতো। এটি মূলতঃ একটি প্রাকৃতিক জলাধার। আর এই জলাভূমিই কাউয়াদিঘী হাওর নামে খ্যাত। এখন অবশ্য হাওর কাউয়াদিঘী আগের বৈভব নিয়ে টিকে থাকতে পারেনি। অনেকটাই ভরাট হয়ে গিয়েছে। সেই পুরাকাল থেকেই নিকটবর্তী মানুষ হাওরের মাছ শিকার করে জীবন-জীবীকা নির্বাহ করে আসছে।

0

মৌলভীবাজারে আদালত পাড়ায় কার্টিজ পেপারের সংকট

মৌলভীবাজার প্রতিনিধি।। কার্টিজ পেপারের সংকট দেখা দিয়েছে মৌলভীবাজারে। জেলা প্রশাসক সংকটের কথা স্বীকার করে বলেছেন এখন পর্যন্ত কার্টিজ পেপার সংঙ্কট চলছে। ভেন্ডারের বক্তব্য তাদের কাছ থেকে আসল দামে কিনে নিয়ে অনেকেই কালোবাজারে বেশী দামে বিক্রি করে। জেলা প্রশাসক বলেছেন যে তারা যে পরিমান পেপার চান তা পাননা। তবে কিছু দিনের মধ্যে সংকট থাকছে না, আমাদের চাহিদামত পেপার পেয়ে যাবো।

0

চাকুরিতে আবেদনের বয়স ৩৫ বছরে উন্নীত করতে মৌলভীবাজারে মানববন্ধন

মো: শাহজাহান মিয়া।। মৌলভীবাজারে চাকরিতে আবেদনের বয়স ৩৫ বছরে উন্নীত ও কৌটা প্রথা বাতিলের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হলো শনিবার দুপুরে। বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের আয়োজনে প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। বাংলাদেশ সাধারণ...

0

মুক্তিরগাঁওয়ে ভাঙ্গন রোধে ব্যবস্থা নেয়া হবে -প্রতিমন্ত্রী এমএ মান্নান

ছাতক প্রতিনিধি: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি বলেছেন, ছাতকের মুক্তিরগাঁও এলাকাসহ সুরমা নদীর ভাঙ্গন রোধে সরকার প্রয়োজনীয় সব ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় দোয়ারাবাজার শহর রক্ষা ও ছাতকে নদী ভাঙ্গন রোধে পাউবো একাধিক প্রকল্প হাতে নিয়েছে। শীঘ্রই এসব প্রকল্পে কাজ শুরু হতে পারে।

0

সিলেটে পেপ্সোডেন্টের উদ্যোগে ডেন্টিস্ট ডে’ পালন

সিলেট প্রতিনিধি।। সিলেটে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে পেপ্সোডেন্ট ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির(বিডিএস) যৌথ উদ্যোগে ডেন্টিস্ট ডে’ উদযাপন করা হয়েছে। বুধবার, ৭মার্চ নগরীর টিলাগড় আমান উল্লাহ কনভেনশন সেন্টারে পেপ্সোডেন্টের পৃষ্ঠপোষকতায় আয়োজিত অনুষ্ঠানে বিডিএসের সিলেট অঞ্চলের কর্মকর্তাও স্থানীয়...

0

এবার উদ্বোধন হচ্ছে ‘হাট বাজার সুপার শপ’

মৌলভীবাজার প্রতিনিধি।। বিদেশী ‘সুপার শপে’র আদলে মৌলভীবাজার শহরে এবার যাত্রা শুরু করছে ‘হাট-বাজার সুপার শপ’। শহরের বেরীর পাড়, সিলেট রোডস্থ এম আর টাওয়ারে বিশাল পরিসরে এ শপটির অবস্থান। গতকাল দুপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে এই ব্যবসা প্রতিষ্ঠানের নানা তথ্য তুলে...

0

বেদে ও অনগ্রসর জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন নিয়ে সেমিনার

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজার জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে বেদে ও অনগ্রসর জনগোষ্টির জীবনমান উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ...

0

৫৫ বছর বয়সের নিচের সকলকে মোট £১০হাজার অনুদান দেয়া হবে?

লন্ডন: বৃটেনে ৫৫ বছরের কম বয়সীদের এককালীন অতিরিক্ত সহায়তা হিসেবে ১০হাজার পাউণ্ড দেয়া হবে বলে পত্রিকারান্তরে প্রকাশিত এক সংবাদে জানা গেছে। বছরে ৫হাজার পাউন্ড হিসেবে দু’বছরে এ অর্থ দেয়ার জন্য ‘রয়েল সোসাইটি অব আর্টস’ এরূপ একটি...

0

কাগজের পুরানো £১০ পাউণ্ডের নোট মার্চ মাস থেকে আর বাজারে চলবে না

লণ্ডন: আসন্ন মার্চ মাস থেকে ১০ পাউণ্ডের কাগজী নোট আর বৈধ থাকছে না। বিবিসি’কে ব্যাংক অব ইংল্যাণ্ড জানিয়েছে যে এখনও প্রায় ২.১ বিলিয়ন মূল্যের পুরনো £১০ নোট বাজারে চালু আছে যা এই সপ্তাহ দু’য়ের মধ্যে হয়...

0

পিআইসি সভাপতি দায় নিতে নারাজ- হাওরের বাঁধ নির্মাণ শুরু না হওয়ায় ফসলহানির আশংকা

নাইন্দার হাওরে ১৫.৭৯০ কিলোমিটার দৈর্ঘ্যরে বাঁধ নির্মাণ ও সংস্কারের জন্য এডিপি থেকে ৫১লাখ ৯৪হাজার এবং এনডিআর থেকে ২০লাখ টাকা, ডেকার হাওরের জন্য এডিপি থেকে ১লাখ ৫৯হাজার টাকা ও এনডিআর থেকে ২৪লাখ ৮৫হাজার টাকা এবং চাউলীর হাওরের জন্য এনডিআর থেকে ৫৭লাখ টাকা বরাদ্দ দেয়া হয়।

0

চরমহল্লার ৮০০ কৃষকপরিবারের মধ্যে ভিজিএফের চাল বিতরণ

ছাতক সংবাদদাতা।। ছাতকের চরমহল্লা ইউনিয়নে বোরো মৌসুমে অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত ৮শ’ ৯৪জন কৃষক ও মৎসজীবি পরিবারে মধ্যে ভিজিএফের চাল ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার ১৪ফেব্রুয়ারি সকালে ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে ক্ষতিগ্রস্থদের মধ্যে ৩০কেজি চাল...

0

হায়রে পুঁজিবাদ! তুমি ভুবনে ভুবনে ধনীকে বানাও আরো ধনবান

এস এফ ও(serious fraud office) আবারো ‘বার্কলেস’ ব্যাংকের উপর ৩বিলিয়ন ঋণদানের দায়ে দায়ী করে অভিযোগ এনেছে। বার্কলেস ব্যাংক এ ঋণ দিয়েছে কাতারের বিনিয়োগকারীদের। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের ধনবানরা দুনিয়াব্যাপী অর্থনৈতিক সংকটের সময় বার্কলেস-এ শেয়ার ক্রয় করেছিল। গতকাল...

0

মুষ্ঠিমেয় কয়েকজনের হাতে নয় ক্ষমতা থাকবে অধিকাংশ জনগোষ্ঠীর হাতে

বৃটেনের বিরোধী শ্রমিক দল আজ ব্যাখ্যায় বলেছে যে, এদেশের অর্থনীতিকে মামুলী কয়েকজন মানুষের হাতে রাখা যায় না। অবশ্যই অধিকাংশ মানুষের হাতে রাখতে হবে অর্থনীতিকে। আর কিভাবে অধিকাংশ মানুষের হাতে রাখতে হবে সে লক্ষ্যেই শ্রমিক দল কাজ...

0

৩৫হাজার ৩৮৬জন ভারতীয় নাগরীক বাংলাদেশে বিভিন্ন পেশায় নিয়োজিত

জাতীয় পার্টির (জাপা) এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে গতকাল রবিবার ৪ঠা ফেব্রুয়ারী সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান,  বিভিন্ন পেশায় ৮৫ হাজার ৪৮৬ জন বিদেশি নাগরিক বাংলাদেশে কর্মরত রয়েছেন। পুলিশের স্পেশাল ব্রাঞ্চের তথ্য অনুযায়ী তালিকায় সবচেয়ে...

0

যৌথ উদ্যোগে বিনিয়োগে ভারতীয় ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশি হাইকমিশনারের আহ্বান

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী ভারতীয় ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। এতে বন্ধু সুলভ দুই প্রতিবেশী দেশের লাভ রয়েছে বলে তিনি বক্তব্য রাখেন। শুক্রবার আসামের গৌহাটিতে ‘গৌহাটি আন্তর্জাতিক বাণিজ্য মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে...

0

উন্নত বিশ্বের সাম্যের দেশ ফ্রান্সে ক্যান্সারাক্রান্ত বাঙ্গালী যুবকের চিকিৎসা হবেনা!

এমনি করেই একটি স্বপ্নের অপমৃত্যু হবে? হায়রে কর্কটরোগ! মোহাম্মদ আব্দুল মুহিব, ফ্রান্স।। বছর পাঁচেক আগে পরিবারের হাল ধরার উদ্দেশ্যে ভাগ্য পরিবর্তনের প্রয়াস চালাতে গিয়ে একজন ফারুক পাড়ি জমিয়ে ছিলেন স্বপ্নের ইউরোপে। নানা স্বপ্ন বুনেছিলেন নিজের অসহায় সংসার...

0

১৪ লক্ষাধিক টাকার ভারতীয় মদ আটক

ছাতকে গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের দিঘলী-চাকলাপাড়া এলাকা থেকে সুনামগঞ্জ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা ঝটিকা অভিযান চালিয়ে ৯শ’ ৪০বোতল মদ আটক করেছে। শনিবার ২৭জানুয়ারি দিঘলী-চাকলপাড়া এলাকায় ভারতীয় মদ পাচার হচ্ছে এমন সংবাদ পেয়ে রেব- ৯ এর সহযোগিতায় জেলা মাদকদ্রব্য...

0

পল্লী বিদ্যুতের ভুতুড়ে বিল, মাসেই ৩৫হাজার ৯শ ১৪টাকা !

 জুড়ী, মৌলভীবাজার থেকে সংবাদদাতা আব্দুর রহমান ইবনে আশরাফ।। মৌলভীবাজারের জুড়ীতে পল্লী বিদ্যুৎ সমিতির ভুতুড়ে বিলে গ্রাহকরা অতিষ্ট। বিল কপিতে ব্যবহৃত ইউনিটের কলাম শূন্য থাকলেও পরিশোধের কলামে বিরাট অঙ্কের টাকা বসিয়ে বিল সরবরাহ করা হচ্ছে। প্রতিকার চাইতে গিয়ে হয়রানীর শিকার হন...

0

সরকার থেকে বেতনভাতা ও সুবিধার দাবিতে পৌরসভার কর্মচারীদের ৩ দিনের কর্মবিরতি শুরু

কমলগঞ্জ, মৌলভীবাজার।। সরকারী কোষাগার থেকে বেতন ভাতা ও অন্যান্য সুবিধার দাবিতে সারাদেশের কর্মসূচীর অংশ হিসাবে মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার ১১ জন কর্মচারী তিনদিনব্যাপী কর্মবিরতি পালন শুরু করেন। রোববার সকাল ৯টা থেকে কমলগঞ্জ পৌরসভার সামনে অবস্থান নিয়ে এ কর্মসূচি শুরু হয়।...

0

ইটভাটায় কাঠ পুড়ানোর কারনে ফসলের ক্ষতির অভিযোগ

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জে লঙ্গুরপার এলাকায় অবস্থিত ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ পুড়ানোর কারনে ফসল বিনষ্ট সহ বায়ু দুষনের অভিযোগ করছেন গ্রামবাসী। জানা যায়, কমলগঞ্জ সদর  ইউপিসদস্য মোঃ মাহমুদ আলীসহ বাল্লারপাড়, লঙ্গুরপাড়, ভান্ডারীগাঁও, ধলাইরপার, জামিরকোনাসহ ১০টি গ্রামের অর্ধশতাধিক গ্রামবাসী স্বাক্ষরিত একটি...

0

ছাত্রলীগের দুগ্রুপের মারামারি, হামলা; ২ঘন্টা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ

চান মিয়া, ছাতক।। সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি অনার্স কলেজ ছাত্রলীগের সভাপতি তাজামুল হক রিপনের উপর হামলার ঘটনায় প্রায় দুই ঘন্টা ব্যাপী সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করেছে বিক্ষোভকারী ছাত্রলীগ নেতৃবৃন্দ। জানা যায়, আগামী ৩০ জানুয়ারি...

0

দেশ-বিদেশে সমাদৃত মৌলভীবাজারের শীতল পাটি

শতাধিক বছরের পাটিশিল্প বাঁচাতে রাজনগরের বুনন শিল্পীরা সরকারী সহযোগীতা চান আব্দুল ওয়াদুদ।। আবহমান বাংলার কুটিরশিল্পের এক অনন্য ঐতিহ্য রঙিন বেতের বুননে তৈরি শীতলপাটি। গ্রামবাংলার কারও ঘরে অতিথি এলে মাদুর বিছিয়ে অতিথি আপ্যায়নের রেওয়াজ বাংলার হাজার বছরের।...

0

চেয়ারম্যানের বিরুদ্ধে আন্দোলন জগন্নাথপুরে, বলিরপাঠা ইউনিয়ন সচিব!

সুনামগঞ্জ সংবাদদাতা।। সুনামগঞ্জের জগন্নাথপুরে ভূক্তভোগী জনতা আন্দোলন করেছেন চেয়ারম্যানের বিরুদ্ধে। অথচ বলিরপাঠা বানানো হয়েছে সচিবকে। এ নিয়ে এলাকায় ক্ষোভ ও উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে। জানাগেছে, জন্ম-মৃত্যু সনদ নিবন্ধন ও ভূল সংশোধনীর জন্য অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগে...

0

শ্রীমঙ্গল ও রাজনগরে দুস্থ ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আমেরিকা প্রবাসীদের সংগঠন শ্রীমঙ্গল এসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনক্ এর উদ্যোগে দুস্থ ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে শ্রীমঙ্গল মহসিন মিয়া অডিটরিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে এ...

0

ইতালি এবার ৩১ হাজার শ্রমিক নেবে কিন্তু কৌটা নেই বাংলাদেশের

প্রতিবছরের মতো এবারও ইতালি সরকার মৌসুমি ভিসাসহ অন্যান্য ক্যাটাগরির স্পন্সর-২০১৮ অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এতেকরে বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিক মৌসুমি ভিসাসহ অন্যান্য ভিসার জন্য আবেদন করতে পারবে। কিন্তু অন্যান্য বারের মত এবারও বাংলাদেশের কোনো কৌটা রাখেনি...

0

নামাজের নিয়ত বিতর্ক ভয়ঙ্কর এক পরিণতি ডেকে আনবে

-আবু মাহমুদ নামাজে দাড়িয়ে নিয়ত পড়তে হবে না। বাংলাদেশসহ বিভিন্ন দেশের বেশ কিছু ইসলাম ধর্মীয়গুরু অন্যকথায় মোল্লা-মৌলভীগন এরূপ মত ব্যক্ত করেছেন। ইউটিউবে এ বক্তব্যের প্রচুর ভিডিও আপলোড করা হয়েছে। যারা এসব বলছেন তারা যে নেহায়েৎ মামুলী...

0

শহর জনপদ | মৌলভীবাজার-বড়লেখা

বড়লেখায় কমিউনিটি ক্লিনিকে চাকুরি জাতীয় করনের দাবিতে কর্মবিরতি পালন বড়লেখা।। বড়লেখায় কমিউনিটি ক্লিনিকে কর্মরত ‘বাংলাদেশ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এসোসিয়েশন (সিএইচসিপি)’র চাকুরী জাতীয় করনের দাবীতে ছয়ঘন্টা কর্মবিরতী পালন করেন। শনিবার বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সকাল ৯টা থেকে ৩টা পর্যন্ত...

0

শহর জনপদ | মৌলভীবাজার-রাজনগর

কোদালীছড়া পুণঃখনন শুরু। শত ভাগ কাজ শেষ হলে জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে মৌলভীবাজার শহরসহ ৩টি ইউনিয়ন আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। উজান থেকে নেমে এসে মৌলভীবাজার শহর দিয়ে ঘেষে যাওয়া প্রায় ১৩ কিলোমিটার দৈর্ঘ্য কোদালিছড়া খালের পূনঃ খনন...

0

মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে এমআরআই যন্ত্র বসানো হয়েছে

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। এবার মানব শরীরের জটিল, কঠিন ও সুক্ষ রোগ সুনিপুণভাবে নির্ণয় করতে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে স্থাপন করা হয়েছে এমআরআই যন্ত্র। গত বুধবার দুপুরে হাসপাতালে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে যন্ত্রটির শুভ উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও সংসদের স্পীকার তালিকার...

0

শীতার্থ শহর জনপদ | মৌলভীবাজার-রাজনগর

মৌলভীবাজার মৌলভীবাজারে শ্রমিককল্যান ফেডারেশনের শীতবস্ত্র বিতরণ মৌলভীবাজারে দুস্থ-অসহায় শীতার্থ মানুষের কাছে শীতবস্ত্র বিতরণ করেছে শ্রমিককল্যান ফেডারেশন পৌরসভা শাখা। বুধবার সন্ধ্যায় শীতবস্ত্র ডিএম কমিউনিটি সেন্টারে হিন্দু-মুসলিমসহ প্রায় শতাধিক গরীব-দুস্থদের শীতবস্ত্র বিতরণ করা হয়। পৌর সভাপতি আলকাছ আহমদ’র...

0

লন্ডনের জনজীবন

গসপেল ওক – বার্কিং লাইন পুনঃ চালু হল দু’বছর বন্ধ থাকার পর অবশেষে কেমডেনের ‘গসপেল ওক’ থেকে বার্কিং রেললাইন আজ আবার চালু হয়েছে। ‘নেটওয়ার্ক রেল’ কর্মীদের গত ৩মাস ধরে কাজ করতে হয়েছে অত্যাধুনিক মানের বৈদ্যুতিক ট্রেনের...

0

ডেইরী ও পোল্ট্রি খামারীরা হতাশায় আছেন

প্রাণী সেবা সপ্তাহ উপলক্ষে খামারী প্রতিনিধি ও মৌলভীবাজার জেলা প্রাণী সম্পদ দপ্তরের মতবিনিময় মৌলভীবাজার অফিস।।  জেলা প্রাণী সম্পদ অফিস’এর আয়োজনে গেল মঙ্গলবার সকালে মৌলভীবাজারে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ২০১৮ উপলক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাণী সম্পদ হলরুমে...

0

প্রাইমারী স্কুলের দরিদ্র শিক্ষার্থীদের মাঝে স্কুলপোষাক বিতরণ করেছে স্থানীয় একটি প্রতিষ্ঠান

মেহরান জওহার, বড়লেখা।। মৌলভীবাজার বড়লেখার দক্ষিনভাগ প্রাথমিক স্কুলের দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে স্কুলের পোষাক বিতরণ করেছে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান। আজ ১৫ জানুয়ারী সোমবার স্থানীয় জোনাকী ডিপার্টমেন্টাল স্টোরের পক্ষ থেকে স্কুলের প্রায় অর্ধশতাধিক দরিদ্র শিক্ষার্থীদের মাঝে এ স্কুলপোষাক...

0

সরকারি বরাদ্ধের কোটি টাকা লুঠের অভিযোগে তোলপাড় ছাতকে

উপজেলা মাসিক উন্নয়ন ও সমন্বয় সভায় হরিরলুঠের এমন চিত্র ফুটে উঠে চান মিয়া, ছাতক, সুনামগঞ্জ।। ছাতকে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ভূঁয়া বিল-ভাউচারে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। একটি শক্তিশালি লুঠেরা সিন্ডিকেট এ দূর্নীতির সাথে জড়িত...

0

হযরত শাহ মোস্তফা বোগদাদী(রঃ) উরস সম্পন্ন

ইসলাম প্রচারক হযরত সৈয়দ শাহ মোস্তফা শের-ই সওয়ার চাবুকমার (রঃ) এর ৬৭৭ তম জন্মবার্ষিকী পালিত হল মৌলভীবাজারে। উরুস উদযাপন পরিষদ গত রোববার থেকে দুদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী হাতে নেয়। মিলাদ মাহফিল, গরু জবেহ, গিলাফ চড়ানো, জিগির আছকার ও সর্বশেষ...

0

বহুল প্রতিক্ষিত শ্রীমঙ্গল ষ্টেশন রোডের রেলওয়ের অংশের সংষ্কার কাজ শুরু

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। পর্যটন নগরী শ্রীমঙ্গল রেলস্টেশন সড়কের রেলওয়ে অংশের ৩৯০ ফুট রাস্তার সংস্কার কাজের শুভ উদ্বোধনী অনুষ্ঠান স¤পন্ন হয়েছে। রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় এক জনসভার মাধ্যমে এ সংষ্কার কাজের শুভ সূচনা করেন স্থানীয় সংসদ...

0

জুয়া ও অসামাজিক কার্যক্রম বন্ধে কঠোর এবার প্রশাসন

মৌলভীবাজারের শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলা শুরু আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। সনাতন ধর্মবলম্বীদের পৌষ সংক্রান্তি উপলক্ষে সিলেট-মৌলভীবাজার-হবিগঞ্জের মিলনস্থল মৌলভীবাজার সদর উপজেলার শেরপুর এলাকায় ঐতিহ্যবাহী মাছের মেলা শুরু হয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এ মেলা পরদিন (শনিবার) পর্যন্ত দুদিনব্যাপী চলার কথা থাকলেও...

0

মাগুরার হুমায়ুন কবিরের উদ্ভাবন, কাঠের বানানো রুটি তৈরী যন্ত্র

আজ থেকে ৪বছর আগের গল্প। ২০১৩ সালের কথা। বাংলাদেশে কাঠ দিয়ে রুটি বানানোর যন্ত্র তৈরি করেছেন মাগুরার বুনাগাতি গ্রামের হুমায়ুন কবির। বিদ্যুৎবিহীন পরিবেশবান্ধব রুটি তৈরির যন্ত্রটির একটি নামও তিনি দিয়েছেন। তিনি তার ছোট কন্যার নামে এর...

0

জলাবদ্ধতায় সহস্রাধিক একর বোরো জমি অনাবাদি

চান মিয়া।। ছাতক সুনামগঞ্জ ছাতকে জলাবদ্ধতায় জুনিয়ার হাওরের সহস্রাধিক একর বোরো জমি অনাবাদী থাকার আশংকা দেখা দিয়েছে। দক্ষিণ খুরমা ও চরমহল্লা ইউনিয়নের শস্যভান্ডার খ্যাত জুনিয়ার হাওরে পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় এ পরিস্থিতির সৃষ্ঠি হয়েছে। ঘানিউরা...

0

ঘন কুয়াশা, হাড়কাঁপানো শীত, মানুষ করবে কি আর যাবে কোথায়?

প্রচন্ড শীত ও ঘন কুয়াশায় ছাতকে বিপর্যস্ত জনজীবন, দেখার কেউ নেই ছাতকে প্রচন্ড শীত ও ঘনকুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাড় কাঁপানো শীত ও তীব্র ঘনকুয়াশার কারনে গত এক সপ্তাহ থেকে এ উপজেলার মানুষের জীবনযাত্রায় নেমে এসেছে...

0

কয়েকটি ক্ষেত্র পর্যটক শূণ্য

পাহাড়ি জেলা মৌলভীবাজারে জেঁকে বসেছে শীত আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। দেশীয় প্রবাদে আছে- “মাঘের শীতে বাঘ কাঁপে”। সম্প্রতি পৌষের জাকুনীতে এখন সেই মাঘ মাসও পাল্টে গিয়ে সেই যায়গা দখল করেছে এখন পৌষ। পৌষের গেল ক’দিন ধরে মৌলভীবাজারে হঠাৎ...

0

কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও মা সমাবেশ

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারে ইবতেদায়ী সমাপনী ও জেডিসি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও মা সমাবেশ অনুষ্টিত হয়ে গেল। শনিবার মৌলভীবাজার জামেয়া ইসলামীয়া দাখিল মাদ্রসার আয়োজনে মাদ্রাসা হলরুমে অনুষ্টিত হয় এই বর্ণাঢ্য অনুষ্ঠান। মাদ্রসার প্রিন্সিপাল মাওলানা শেখ আব্দুল হকের...

0

ক্ষুধামুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষার হার বাড়ানো প্রয়োজন

-সাংসদ সায়রা মহসিন মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজার শহরের মনুনদী ও কাউয়াদিঘি হাওর বেষ্টিত সদর উপজেলার একাটুনা ইউনিয়নে “প্রতিভা মেধা প্রকল্পের মেধা নির্বাচনী পরীক্ষার পুরস্কার বিতরণী ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান অনুষ্টিত হয়ে গেল শুক্রবার সন্ধ্যায়। একাটুনা ইউনিয়ন ডেভোলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন অব...

0

২৩শ্রমিকের চাকুরি পূনর্বহালে লাফার্জের প্রতি আদালতের নির্দেশ

চান মিয়া, ছাতক, সুনামগঞ্জ।। ছাতকস্থ ‘লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড’ পরিবহন শ্রমিকদের চাকুরি পূনর্বহাল ও বকেয়া বেতন ভাতা প্রদানের নির্দেশ দিয়েছে আদালত। গত ২০১৭সালের ৩১ডিসেম্বর চট্টগ্রাম শ্রম আদালত এ রায় প্রদান করেন। জানা যায়, লাফার্জের পরিবহন শ্রমিকদের...

0

পা দিয়ে লিখেই তাকে পরীক্ষা দিতে হয়! অসাধারণ নিষ্ঠা ও মেধার প্রকাশ ঘটিয়ে পাশও করেছে

খবরটি রংপুরের নিজপাড়া গ্রামের এক কঠোর পরিশ্রমী কিশোরীর। প্রতিবন্ধী স্কুল ছাত্রী পলী রাণীর ছোট্ট কাহিনী। জন্ম প্রতিবন্ধী পলী রাণীর দুই হাত ও পা অচল। হাত চলে না একেবারেই। মায়ের সহায়তায় অসীম সাহস আর মনোবল নিয়ে শুরু...

0

থানায় মামলা দায়ের- দু’দিনেও ছিনতাইকৃত ৩টি গরু উদ্ধার হয়নি

ছাতক থেকে চান মিয়া।। চুরি নয়, ছিনতাই করা হয়েছে গরু। ঘটনাটি ঘটেছে ছাতকে আর গত দু’দিনে ছিনতাইকৃত ৩টি গরু এখনও উদ্ধার হয়নি। ঘটনার পর পুলিশ ছিনতাইকৃত ৫টি গরুর মধ্যে দু’টি গরু উদ্ধার করেছে বলে জানা গেছে। এব্যাপারে...

0

মন্ত্রীসভা পুনর্বিন্যাস, ৩জন নতুন মন্ত্রী

মহাজোট নেতা রাশেদ খান মেনন সমাজকল্যাণ মন্ত্রী। জাতীয়পার্টি নেতা আনোয়ার হোসেন মঞ্জু পানিসম্পদ মন্ত্রী মন্ত্রিসভায় নতুন সদস্যদের দফতর প্রদানের পাশাপাশি পুরনো বেশ কয়েকজনের দফতরও পরিববর্তন করা হয়েছে। মহাজোটের শরীক ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে...

0

হায়রে অর্থ! পাষণ্ড পিতা আছড়ে মারলো আড়াই বছরের শিশুকন্যাকে

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে স্ত্রীর সাথে পারিবারিক কলহের জের ধরে মায়ের কোল থেকে আড়াই বছর বয়সী কন্যা শিশুকে ছিনিয়ে নিয়ে আছড়ে হত্যা করেছে তার বাবা। বুধবার সকালে উপজেলার তাহেরহুদা ইউনিয়নের শ্রীপুর গ্রামে এ ঘটনা ঘটে। ইত্তেফাক এ খবর...

0

লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাহাড়ি এলাকায় আন্তনগর পাহাড়িকা ট্রেন আটকা

ট্রেন চলাচল স্বাভাবিক হতে ২ঘন্টা সময় লাগে প্রনীত রঞ্জন দেবনাথ।। আকস্মিকভাবে মঙ্গলবার রাতের ভারী বৃষ্টি ও দমকা বাতাসের প্রভাবে পর্যটন জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাহাড়ি এলাকায় রেলপথের উপর একটি বড় গাছ পড়ে রেল পথে...

0

আদর্শ সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে জুড়ী-টালিয়াউরা রাস্তায় ৬০০ ফুট  লাইটিং

আব্দুর রহমান শাহীন।। মৌলভীবাজারের জুড়ী উপজেলার পূর্বজুড়ী ইউপি(০১ নং ওয়ার্ড) টালিয়াউরা গ্রামের ছইফ উদ্দিনের দোকানের সামনে থেকে মসজিদ পর্যন্ত আদর্শ সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে ৬০০ ফুট রাস্তায় ১৫ হাজার টাকা ব্যয়ে বিদ্যুতিক লাইটিং করা হয়েছে। রোববার, ৩১...

0

সংবর্ধনা অভিনন্দন!

জহিরপুর বিদ্যালয়ে মেধাবি সংবর্ধনা ছাতকে একটি প্রাথমিক বিদ্যালয়ের মেধাবি শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়েছে। রোববার ৩১ডিসেম্বর ভাতগাঁও ইউপি’র জহিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংবর্ধনা অনুষ্ঠিত হয়। ‘বন্ধন সমাজ কল্যাণ সংস্থা’র উদ্যোগে মুক্তিযোদ্ধা আব্দুল মানিকের সভাপতিত্বে ও সংস্থার ক্রিড়া...

0

১০ হাজার হেক্টর বোরো ফসল ও ২৬০ হেক্টর আমন নষ্ট হয়েছে -উপপরিচালক

খাদ্যশষ্যে উদ্বৃত্ত এলাকা মৌলভীবাজার। অস্বাভাবিক বন্যার কারণে ক্ষতিগ্রস্ত ২৫ হাজার কৃষককের মাঝে আড়াই কোটি টাকা ও উপকরণ বিতরণ মৌলভীবাজার অফিস।। গত বছর আগষ্টের বন্যায় কৃষকদের বোরো ফসল তলিয়ে যায়। চলতি বছরে এসে ধারাবাহিক ৭ মাস লেগে থাকা বন্যায়,...

0

গেল বন্যায় দীর্ঘদিন পানি জমে ওই এলাকার হাজার হাজার মানুষকে প্রায় নিঃস্ব বানিয়ে দিয়েছে, বলেছেন বিশেষজ্ঞ মহল

মৌলভীবাজার জীববৈচিত্র আইন ২০১৭ বাস্তবায়নে সচেতনতামূলক কর্মশালা অনুষ্টিত জলমহালে কমপক্ষে ৩-৬ ফুট পানি থাকতে হবে। সেচ করা যাবেনা। কেউ করলে যথোপযুক্ত ব্যবস্থা নেয়া হবে -জেলা প্রশাসক আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা বিধিমালা ২০১৬ এবং...

0

২৫ শে ডিসেম্বর, খৃষ্টান ধর্মের শুভ বড়দিন! দুনিয়ার সকল মানুষের মঙ্গল কামনায় উদযাপিত হল

মৌলভীবাজারে এমপি সায়রা মহসিন- যিশুর বানী যেন আমরা অক্ষরে অক্ষরে পালন করতে পারি আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।।  মৌলভীবাজারের বর্তমান গীর্জা ও এর আশপাশে রঙিন বাতি জ্বালিয়ে বড়দিনের উৎসব পালন করলেন মৌলভীবাজারের খৃষ্টীয় ধর্মাবলম্বিরা। অনুষ্টানকে আলোকোজ্জ্বল ও উৎসাহব্যঞ্জক চমকপদ...

0

কমলগঞ্জ সমিতির সম্মেলন

মৌলভীবাজার অফিস।। বীরশ্রেষ্ট হামিদুর রহমানের স্মৃতিসৌধ, লাউয়াছড়া জাতীয় উদ্যান, মাধবপুর লেইক, হামহাম জলপ্রপাত ও আরো ১৬টি নৃতাত্ত্বিক জনগোষ্টি অধ্যুষিত প্রাকৃতিক সৌন্দর্য্যের অপার লীলা ভূমি কমলগঞ্জের মানুষের সংগঠন ‘কমলগঞ্জ সমিতি’র সম্মেলন অনুষ্ঠিত হয়ে গেলে সোমবার সকালে মৌলভীবাজার...

0

সংবাদ সম্মেলনে অভিযোগ, নিরীহ গাড়ী চালককে মাদক ব্যবসায়ী সাজিয়ে আটক

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। শ্রীমঙ্গলে পল্লী বিদ্যুতের লোক পরিচয় দিয়ে ঘরে ঢুকে সবাইকে জিম্মি করে লক্ষাধিক টাকা, মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া এবং পরিবারের এক সদস্যকে মাদক ব্যবসায়ী সাজিয়ে আটক করে নিয়ে যাওয়ার অভিযোগ করেছে একটি পরিবার।...

0

সীমান্ত থেকে জুড়ীর ফুলতলা জুড়ে চায়ের চুমুকে নির্বাচনী সুর

আব্দুর রহমান শাহীন, জুড়ী।। আগামী ২৮ডিসেম্বর জুড়ী উপজেলার সীমান্তবর্তী ফুলতলা ইউনিয়ন পরিষদের নির্বাচন। নির্বাচনী এলাকা ফুলতলার পাশাপাশি এর ধামামা বইছে পুরো উপজেলা জুড়ে। সর্বত্রই চায়ের চুমুকে চুমুকেই চলছে নির্বাচনী আলাপ আলোচনা। আর নিরবে শ্রোতার ভূমিকায় ও...

0

মহান বিজয় দিবস উপলক্ষে  শ্রীমঙ্গলে শীতবস্ত্র বিতরণ

শ্রীমঙ্গল থেকে সৈয়দ ছায়েদ আহমদ।। মহান বিজয় দিবস উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শনিবার রাতে শ্রীমঙ্গল শহরের রেলওয়েস্টেশন প্লাটফর্মে অঙ্গীকার সামাজিক ও সাহিত্য পরিষদ এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়। এতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের কার্য...

0

লন্ডনে রাস্তায় ঘুমানো মানুষের সংখ্যা ৮হাজার। মেয়রের প্রসংশনীয় উদ্যোগ

লন্ডনের মেয়র সাদেক খাঁ প্রচারাভিযানে নেমেছেন। তাঁর প্রচারের বিষয় ‘লন্ডন শহরে কোন মানুষকেই রাস্তায় ঘুমুতে হবে না’। এক টুইটার বার্তায় তিনি লিখেছেন, আমার ক্ষমতার মধ্যে যা আছে তা দিয়েই আমি সচ্চেষ্টভাবে কাজ করে যাচ্ছি গৃহহীন মানুষদের বাইরে...

0

নতুন করে হাজার পরিবারের গৃহহীনতার দুঃসংবাদ নিয়ে আসছে এবারের বড়দিন

মুক্তকথা লন্ডন।। বৃটেনে গৃহহীনদের জন্য দুর্দিন নিয়ে আসছে এবারের ‘বড়দিন’! সংশ্লিষ্ট মন্ত্রী তোপের মুখে পড়েছেন যেহেতু সর্বশেষ জরিপে দেখা গেছে যে আসন্ন বড় দিনের আগ পর্যন্ত নতুন করে এক হাজার পরিবার গৃহহীনের খাতায় উঠবে। জরিপে জানা গেছে...

0

‘অবসর নিবাস’ প্রকল্প ১৬ বছর পর হতে যাচ্ছে ‘মেডিকেল রিসোর্ট’!

সৈয়দ ছায়েদ আহমদ,শ্রীমঙ্গল থেকে।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বৃদ্ধদের পুণর্বাসনের লক্ষে নেয়া ‘অবসর নিবাস’ প্রকল্প দীর্ঘ ১৬ বছর ঝুলে থাকার পর আলোর মুখ দেখছে। তবে অবসর নিবাস হয়ে নয়! ‘অবসর প্রকল্প’ এখন রূপ নিচ্ছে মেডিকেল রিসোর্ট’এ। ২০০১ সালে...

0

মৌলভীবাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান। ১২জনকে জরিমানা

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে মামলা দায়েরসহ ১২জন গাড়িচালকে ৯ হাজার ৩শ টাকা জরিমানা করেছে। মঙ্গলবার সন্ধ্যায় সদর উপজেলার জগন্নাথপুর সড়কে পৃথক পৃথক অভিযান চালান জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শবনম শারমিন ও এক্সিকিউটিভ...

0

পাহাড়ি ঢলে ভেসে গেল বিল, মৎস্যজীবিদের হাহাকার। হাকালুকিতে মরার উপর খড়ার ঘা!

আবদুল আহাদ, কুলাউড়া।। অগ্রহায়ণ মাসে টানা ৪দিনের ভারি বর্ষণের ফলে পাহাড়ী ঢল নেমে হাকালুকি হাওরের অধিকাংশ বিলগুলো তলিয়ে গেছে। বর্ষায় মাছে মড়ক আর মাছ আহরণকালে পাহাড়ী ঢল চোখের সামনে ভাসিয়ে নিয়ে গেছে মৎস্যজীবিদের ৩বছরের প্রচেষ্টার ফল।...

0

পৌর কাউন্সিলর নাজিম উদ্দিনকে সংবর্ধনা

বিয়ানীবাজার থেকে মিসবাহ উদ্দিন।। বিয়ানীবাজার পৌরসভার ৫নং ওয়ার্ডের কাউন্সিলর নাজিম উদ্দিনকে সংবর্ধনা দিয়েছেন নিজ ওয়ার্ডের নির্বাচন পরিচালনা কমিটি এবং স্থানীয় সমাজিক সংগঠন অনির্বাণ যুবসংঘ। সম্প্রতি বাংলাদেশ পৌরসভা কাউন্সিল এসোসিয়েশনের সহসভাপতি মনোনীত হওয়ায় নিজ এলাকার পক্ষ থেকে...

0

মৌলভীবাজারে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন

মৌলভীবাজার অফিস।। ‘আসুন দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০১৭। জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে শনিবার, ৯ ডিসেম্বর সকালে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির...

0

মৌলভীবাজারে বিশ্ব দুর্ণীতি বিরোধী দিবস ২০১৭ পালিত

মশাহিদ আহমদ, মৌলভীবাজার।। মৌলভীবাজারে বিশ্ব দুর্ণীতি বিরোধী দিবস-২০১৭ পালিত হয়েছে আজ ৯ ডিসেম্বর সকালে। দুর্ণীতি মুক্তকরন বাংলাদেশ ফোরাম মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মাহমুদুর রহমান এর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক চিনু রঞ্জন তালুকদার এর সঞ্চালনায় শহরের চৌমোহনায়...

0

এক লাখ কোটি টাকার মালিক প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পরিবার

খালেদা জিয়া সৌদি আরবের শপিং মল ‘আল আরাফাহ’ এবং কাতারের বাণিজ্যিক ভবন তিপরা’র মালিক বলে জানাগেছে কানাডাভিত্তিক টেলিভিশন ‘দ্য ইন্টারন্যাশনাল’এর এক সংবাদে। ওই সংবাদে আরো জানাগেছে যে খালেদা জিয়ার প্রয়াত ছেলে আরাফাত রহমান কোকো কাতারে ‘ইকরা’ নামে...

0

মৌলভীবাজারে ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে মানববন্ধন

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারে ভুল চিকিৎসায় প্রসূতি পপি রানী পালের মৃত্যুর অভিযোগ এনে ডাঃ ফারজানা হক পর্না ও নূরজাহান প্রাইভেট হাসপাতালের ব্যবস্থাপক এর শাস্তির দাবীতে মৌলভীবাজারে মানববন্ধন করেছে মৌলভীবাজার সচেতন ছাত্র ও যুবসমাজ। বুধবার দুপুরে আদালত সড়কের...

0

শ্রীমঙ্গলে হাওর প্রতিবেশে অবকাঠামোগত প্রভাব ও উদ্ভাবনী সমাধান নিরূপম শীষর্ক প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত

শ্রীমঙ্গল থেকে সৈয়দ ছায়েদ আহমদ।। বাংলাদেশ হাওর এবং জলাভূমি উন্নয়ন অধিদপ্তর কর্তৃক মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হাওর প্রতিবেশে অবকাঠামোগত প্রভাব ও উদ্ভাবনী সমাধান নিরূপম শীষর্ক প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন...

0

মৌলভীবাজারে চারটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

মৌলভীবাজার অফিস।। বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয় বিভিন্ন ব্যবসা প্রতিষ্টানে খাদ্যের উপর অনিয়মের দায়ে অভিযান চালিয়েছে। মঙ্গলবার অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে শহরের পশ্চিম বাজার, কুসুমবাগ, জুগিটর রোড ও...

0

গ্রাহকের কাছে মালামাল পৌঁছে দেয়ার সওদাগরী ব্যবসা “জিন”(Jinn) হঠাৎই বন্ধ হয়ে গেল

সকল গ্রাহকের ঘরে চাহিত মালামাল বিশেষ করে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার একটি সুপরিচিত ব্যবসা প্রতিষ্ঠান, কয়েক হাজার চালককে বেকার বানিয়ে বন্ধ হয়ে গেছে। জানা গেছে অন্যুন ১৮শত সাইকেল চালকের মাথাপিছু ৭০০ পাউন্ড বকেয়া পাওনা রেখে কোম্পানীটি বন্ধ...

0

পল্লী বিদ্যুতের লোকজনদের দোষলেন গ্রাহকরা, রাজনগরে ট্রান্সফরমার চুরি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার থেকে।। রাজনগর থানা পুলিশ ও মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি, রাজনগর সাব- জোনাল অফিসের সমন্বয়ে রাজনগরে ট্রান্সফরমার চুরি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা হয়ে গেল। সোমবার দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্টিত হয় এই সভা। এসভায়...

0

হরতালের সমর্থনে মৌলভীবাজারে মিছিল

মৌলভীবাজার অফিস।। বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে প্রগতিশীলদের ডাকা আজকের (বৃহস্পতিবার) হরতালের সমর্থনে মৌলভীবাজারে মিছিল ও সমাবেশ হয়েছে। বুধবার বিকেলে বামপন্থীদের ডাকা হরতালের সমর্থনে শহরের চৌমোহনা থেকে মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে চৌমোহনায় এসে শেষ হয়।...

0

এসএমই উন্নয়নে ব্যাংকারদের অবদান ও করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্টিত

আব্দুল ওয়াদুদ মৌলভীবাজার থেকে।। দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাজারি এন্টারপ্রাইজগুলোর উল্যেখযোগ্য ভূমিকা অনস্বিকার্য। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের উদ্যোগে ও  এবি ব্যাংক মৌলভীবাজার শাখার আয়োজনে মৌলভীবাজারে এসএমই উন্নয়নে ব্যাংকারদের অবদান ও করনীয় শীর্ষক কর্মশালা...

0

গ্রাম আদালত প্রকল্পের চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক সভা

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারে গ্রাম আদালত প্রকল্পের চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা এবং করণীয় শীর্ষক অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্টিত হয়েছে। সোমবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট এর সহযোগীতায় অনুষ্টিত হয় এই সমন্বয়...

0

গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে-র দ্বিবার্ষিক সভা ও নির্বাচন ২৫শে ফেব্রুয়ারি

মো:তৌফিক আলী মিনার।। বৃটেনে বাংলাদেশী কমিউনিটির সংগঠন “গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকে”-এর কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটির এক সভা অতিসম্প্রতি লন্ডনে সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় বিভন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কোষাধ্যক্ষ মোহাম্মাদ...

0

দুটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

মৌলভীবাজার অফিস।। বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয় শ্রীমঙ্গল উপজেলায় অভিযান চালিয়ে ২৭ হাজার টাকা জরিমানা করেছে। রোববার অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে অভিযানে আইন লঙ্ঘনের দায়ে দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা...

0

বিশ্বব্যাপী সর্বত্র খাদ্যের অপচয় মাত্রাতিরিক্ত বেড়ে গেছে

মুক্তকথা:  দুনিয়ার বড় বড় শহরগুলোতে খাদ্যের অপচয়ের হিসাব দিতে গেলে দস্তুরমত দেশে দেশে যুদ্ধ শুরু হয়ে যাবার মত অবস্থা হবে। বিশ্বের এসব শহরগুলোতে যে কি পরিমাণ খাদ্য-সামগ্রী বিনষ্ট করা হয় তা’ অনেকেই ধারণাই করতে পারবে না।...

0

দিল্লীর বিশ্ব ব্যবসা প্রদর্শনীতে বাংলাদেশের ১৮টি বিপণন কেন্দ্র

  গত সপ্তাহে শুরু হয়েছে ‘বিশ্ব ব্যবসা প্রদর্শনী’। দু’সপ্তাহ ব্যাপী চলার অঙ্গিকারে দিল্লীর প্রগতি ময়দানে শুরু হওয়া এ প্রদর্শনীতে বাংলাদেশের ১৮টি স্টল বসেছে। ইপিবি’এর সহায়তায় বসানো বাংলাদেশের ১৮টি স্টলের মধ্যে ঢাকার জামদানী কাপড় খুব ব্যবসা সফল...

0

মৌলভীবাজারে মাসব্যাপী অগ্রণী ব্যাংকের উদ্বুদ্ধকরণ কর্মসুচী শুরু হয়েছে 

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারে মাসব্যাপী অগ্রণী ব্যাংকের উদ্বুদ্ধকরণ কর্মসুচীর আওতায় খেলাপী ঋণ আদায়, ঋণ বিতরণ, আমানত সংগ্রহ ও হিসাব খোলাসহ সেবার মান উন্নয়নের কর্মসুচীসহ ব্যাপক কাজ শুরু হয়েছে। রোববার রাতে কেন্দ্রিয় কর্মসুচীর অংশ হিসেবে প্রধান অতিথি হিসেবে কার্যক্রমের শুভ উদ্বোধন...