Monthly Archive: April 2018

0

৪দফা দাবীতে ম্যাটস শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন || নৃত্যদিবস ও টিকাদান সপ্তাহ পালন

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার মেডিকেল এ্যসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের ৪ দফা দাবীতে বঙ্গবন্ধু মেডিকেল স্টুডেন্ট’স এ্যসোসিয়েশনের সংবাদ সম্মেলন হয়েছে স্থানীয় প্রেসক্লাবে গত রোববার।

0

ইউরোপা লীগ টুর্নামেন্ট

লণ্ডন।। ইউরোপা লীগ টুর্নামেন্ট। গোটা ইউরোপের চ্যাম্পিয়ন লীগের পরেই এই খেলার জনপ্রিয়তা। খেলা চলছিল আর্সনেল বনাম এতলেটিকো মাদ্রিদ। বৃহস্পতিবার ২৬শে এপ্রিল। ১-১ গোলে খেলা সমান সমান থেকে যায়। লণ্ডন, ইজলিংটনের এমিরেত ষ্টেডিয়ামে খেলা শুরু হয়েছে। ষ্টেডিয়াম...

0

শাহরিয়ার বিন আলী সরব আন্দোলনের এক নীরব কর্মী

লণ্ডন।। বিলেতের বাঙ্গালী অধ্যুষিত পূর্বলণ্ডনের জটিল বহুধারা রাজনীতির ঘোলাটে মাঠে শাহরিয়ার হাটছেন দীর্ঘসময় ধরে। প্রগতি মনস্ক শাহরিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স শেষ করে লণ্ডনে এসে পুনরায় লণ্ডন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স শেষ করেছেন। ভদ্র মার্জিত রুচিসম্পন্ন বামরাজনীতির মানুষ শাহরিয়ার মনে করেন সময় অনেক বদলেছে।

0

দুনিয়া রাজনীতির বাঘা বাঘা খেলোয়াড়দের মুখ লুকানোর সময় খুব কাছেই

হারুনূর রশীদ।। বিশ্ব রাজনীতি নিয়ন্ত্রণকারীদের মুণ্ডু ঘুরিয়ে দেয়ার মত কাজ করেছে দুই কোরিয়া। যদি না এটা তাদেরই পাতানো কোন নতুন দূরভিসন্ধি না হয়ে থাকে। দুই কোরিয়ার এ বন্ধুত্ব একদিকে যেমন দুনিয়ায় নতুন এক যুগ সন্ধিক্ষনের ইঙ্গিত...

0

রাজনগরে আগুনে পুড়ে মারাগেল মা-মেয়ে, যুবদল বিক্ষোভ করেছে মৌলভীবাজারে

আব্দুল ওয়াদুদ।। গত বৃহস্পতিবার ২৬শে এপ্রিল রাত ৩ বা সাড়ে ৩টায় বিদ্যুতের সর্টসার্কিট থেকে আগুন লেগে অগ্নিদগ্ধ হয়ে মা ও মেয়ে প্রান হারান। এ সময় একমাত্র ছেলেকে মুন্না(২২)কে মারাত্মক অগ্নিদগ্ধ অবস্থায় গ্রামবাসীরা উদ্ধার করে। পরে তাকে ঢাকার বার্ণ ইউনিটে পাঠান হয়। এদিকে শনিবার বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে মৌলভীবাজার শহরে জেলা যুবদল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। এ বিক্ষোভ ছিল দলের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ। ২৮শে এপ্রিল শনিবার মৌলভীবাজারে পালিত হলো ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস’।

0

এডভোকেট সুব্রত হালদারের পরলোকগমন

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারের সম্ভ্রান্ত এক বনেদি পরিবারের সুসন্তান এডভোকেট সুব্রত হালদার রুনু ঢাকার এক হাসপাতালে গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। প্রানচাঞ্চল্যে ভরপুর খুবই বন্ধুপ্রান সুব্রত হালদার এলএলবি পাশ করে রাঙ্গামাটিকে আইন ব্যবসার উপযুক্ত ক্ষেত্র হিসেবে পছন্দ করেন। রাঙ্গামাটির পাহাড়ী অঞ্চলের নিরীহ গরীব মানুষদের আইনী সহায়তায় তিনি ছিলেন অকৃপণ মুক্তহস্ত! তার প্রয়াণে মৌলভীবাজার যেমন হারিয়েছে তার এক কৃতি সন্তানকে ঠিক তেমনি রাঙ্গামাটির মানুষ এক সুহৃদাত্মার বন্ধুকে হারালো।

0

টিভি নাট্য ব্যক্তিত্ব খালেদ চৌধুরীর সম্মাননা সভা

লণ্ডন।। “জাগো শাহবন্দর” ওয়াটসেপ গ্রুপ এক তৃপ্তিদায়ক নৈশ ভোজ ও আলোচনা অনুষ্ঠানের মধ্যদিয়ে টিভি নাট্যকার খালেদ চৌধুরীকে সম্মান দেখালো। লণ্ডনের ড্রুমণ্ড ষ্ট্রীটের “চাটনি” রেস্তোরাঁয় ২৪শে এপ্রিল মঙ্গলবার রাত ৭টায় এই সভার আয়োজন করা হয়। মোশাহিদ আহমদের সভাপতিত্বে ও রফিকুল ইসলাম রেনুর সঞ্চালনায় সভার শুরুতে ফুলের তোড়া দিয়ে খালেদ চৌধুরীকে স্বাদরে অভ্যর্থনা জানান হয়।

0

লন্ডনে ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়ের উপর বিএনপি’র হামলা

লণ্ডন।। লন্ডনের রাস্তায় হামলা করা হয়েছে ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়ের উপর। গত বুধবার ১৮ই এপ্রিল লণ্ডন সময় বিকালে ওয়েস্টমিনস্টার কাউন্সিলের কুইন এলিজাবেথ দ্বিতীয় সম্মেলন কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান সেখানে বিক্ষোভরত বিএনপি নেতাকর্মীরা...

0

সৈয়দ আমীর খসরুর পরলোকগমন

লণ্ডন।। মৌলভীবাজার শহরের ধরকাপন সৈয়দ কুলজাত সৈয়দ আমীর খসরু আজ সোমবার ২৩শে এপ্রিল লণ্ডনে পরলোকগমন করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ছেলে-মেয়ে, ভাই-বোনসহ দেশে ও প্রবাসে বহু আত্মী-স্বজন ও বন্ধুবান্ধব রেখে গেছেন। তিনি দীর্ঘদিন যাবৎ শারীরিক বহু জঠিলতায় ভুগছিলেন।

0

জীবন লিপির হারানো সময়

হারুনূর রশীদ।। জীবনে কখনও পুরো পরিকল্পনা করে ঘর থেকে বের হতে পারিনি। সব সময়ই কোন না কোন সমস্যা নিয়ে আমাকে বের হতে হতো। সব সময়ই চেষ্টা করতাম জীবনটাকে পরিকল্পিত করার। কত দিনপঞ্জিকা বা ‘ডায়রী’ খরিদ করেছি...

0

লণ্ডনে শেখ হাসিনা- তারেক রহমানকে বিচারের মুখোমুখি হতে হবে

  “জিয়াউর রহমান খুনী ছিল, খালেদা জিয়াও খুনী আর তারেক রহমানও খুনী। বিদেশে বসে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাওয়ায় নেতৃত্ব দিচ্ছে। ফৌজদারী অপরাধের দায়ে তারেককে বিচারের মুখোমুখি হতে হবে।” এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ...

0

চরম তহবিল সংকটে ভারতীয় সেনবাহিনী?

লণ্ডন।। অভাবনীয় তহবীল সংকটে ভারত। বিভিন্ন সামরিক ঘাটতি পূরণে জরুরী ভিত্তিক দামী যন্ত্রপাতি কেনার পূর্ব সিদ্ধান্ত বাদ দেয়ার জন্য সামরিক বাহিনী থেকেই প্রস্তাব করা হয়েছে। কিন্তু এই সামান্য কিছু সমর সরঞ্জাম কেনা বাদ দিলেও বিশাল ভারতীয় সামরিক বাহিনীর প্রয়োজনের কাছে তা হবে নিতান্তই অপ্রতুল। সামরিক বাহিনীকে জানানো হবে যে দামী যন্ত্রপাতি ও খুচরা যন্ত্রাংশ কেনা বাদ দিলে আগামী ৩ অর্থ বছরে ৬০০ থেকে ৮০০কোটি রুপী বাঁচানো যাবে। চরম তহবীল সংকটই এমন সিদ্ধান্ত নেয়ার প্রধান কারণ। তবে ভারত এসব যন্ত্রপাতি নিজেরাই নির্মাণে হাত দিয়েছে বলে অনেকেই ভাবছেন।

0

মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধে ইন্টারনেট ব্যবহার করা হয়েছিল! স্যাটেলাইটও ছিল।

লণ্ডন।। মহাভারতীয় কুরুক্ষেত্র যুদ্ধে ইন্টারনেট ব্যবহার করা হয়েছিল। শুধু ইন্টারনেট নয় স্যাটেলাইট প্রযুক্তিও সে সময়ের ভারতীয়দের হাতে ছিল। বিষ্ময়কর এমন দাবী ত্রিপুরা রাজ্যের নতুন মূখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের। অবশ্য তার এ দাবীকে অনেকেই আমলে নেননি বরং সাধারণ মানুষ ঠাট্টা-বিদ্রুপের চোখেই দেখছেন।

0

শহর জনপদ মৌলভীবাজার রাজনগর

মৌলভীবাজার অফিস।। গত ১৯শে এপ্রিল রাজনগরের “চেতনা” সাময়িকী পরিষদ নানাবর্ণের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করে। উৎসব আমেজের এ ঘোর কাটতে না কাটতে গত শুক্রবার ২০শে এপ্রিল হৃদ যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে প্রয়াত হন বিশিষ্ট রাজনীতিবীদ, মুক্তিযোদ্ধা প্রয়াত এডভোকেট গজনফর আলী চৌধুরী। এদিনই ২০শে এপ্রিল মৌলভীবাজার পৌর জনমিলনায়তনে হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের জনক ডাঃ খ্রীশ্চিয়ান ফ্রেডরিক স্যামুয়েল হানিমানের ২৬৩ তম জন্ম বার্ষিকী পালিত হয়ে গেল।

0

হয়ে গেল ভূটান জাতীয় পরিষদের ৩য় নির্বাচন

লন্ডন।। ভূটানের জাতীয় পরিষদের নির্বাচন হয়ে গেল কাল। এ ছিল ভূটানের জাতীয় পরিষদের তৃতীয় নির্বাচন। আগের ১২জন সদস্যের মাঝে মাত্র ৫জন পুনঃনির্বাচিত হতে পেরেছেন। এবারের নির্বাচনে ১৫জন নতুন সদস্য যোগ হয়েছেন। তাদের মধ্যে দুইজন মহিলাও আছেন।...

0

আগামী জুন মাসে ভারতের শিল্প, বাণিজ্য ও বিমানচালনা মন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন

লণ্ডন।। বাংলাদেশ-ভারতের মধ্যকার ব্যবসা-বাণিজ্যের মাত্রা আরো বাড়ানোর সুযোগ রয়েছে বলেছেন ভারতের শিল্প-বাণিজ্য ও বিমানচালনা মন্ত্রী সুরেশ প্রভু। তিনি আশা প্রকাশ করেছেন আগামী জুনে বাংলাদেশ সফরে আসার। বাংলাদেশের গ্রামঞ্চলে মানুষের জীবনযাত্রার মান কি নমুনায় এগিয়ে গেছে তিনি ঘুরে ঘুরে দেখার ইচ্ছা প্রকাশ করেছেন।

0

প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা এডভোকেট গজনফর আলী চৌধুরীর পরলোকগমন

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারের কৃতিসন্তান ষাটের দশকের তেজোদ্দ্বীপ্ত ছাত্রনেতা, আজীবন রাজনীতিক, গজনফর আলী চৌধুরী আজ অচীন দেশে পাড়ি জমিয়েছেন। বেলা ১:২০মিনিটের সময় স্থানীয় একটি ক্লিনিকে জীবনের অপারে চলে গেছেন অসংখ্য মানুষকে কাঁদিয়ে। প্রয়াত গজনফর আলী রাজনীতির পাশাপাশি পাকিস্তানী আমলের “মর্নিংনিউজ” পত্রিকায় সংবাদ প্রেরণের মাধ্যমে সাংবাদিকার শুরু করেছিলেন। পরে মৌলভীবাজার আদালতে উকালতি ব্যবসায়ও নাম লিখিয়েছিলেন। জীবন সায়াহ্নে প্রবাস থেকে ফিরে জীবনের সকল আয় দিয়ে একটি ট্রাষ্ট গঠন করে গেছেন নিরীহ গরীব মানুষের কল্যাণে।

0

জেএসসি/জেডিসি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা

মৌলভীবাজার অফিস।। কৃতি ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করার উদ্দেশ্যে সম্ভর্ধনার রেয়াজ চলে আসছে বহুকাল আগ থেকেই। ইদানিং তার কলেবর বৃদ্ধি পেয়েছে। গ্রামে-গঞ্জে এখন প্রায়ই এই সম্ভর্ধনার খবর দেখা যায়। তেমনি গ্রামীন একটি এলাকা রাজনগর উপজেলার কালাবাজারে জেএসসি/জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে ‘উত্তরভাগ ইউনিয়ন অনলাইন ওমান প্রবাসী গ্রুপ’।

0

নয়াদিল্লীতে ৩দিন ব্যাপী মুজিবনগর দিবস উদযাপিত

নয়া দিল্লীতে ‘মুজিবনগর দিবস’ পালনের আজ ১৯শে এপ্রিল ছিল শেষ দিন। নয়া দিল্লীর বাংলাদেশ হাইকমিশন ও “ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশন্স”এর যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে ৩দিন ব্যাপী “ইতিহাস কথা বলে” নামের এক...

0

প্রশ্নফাঁসকারী মূল হোতাসহ ৪ জনকে শ্রীমঙ্গলে আটক করেছে রাব

মৌলভীবাজার প্রতিনিধি।। শ্রীমঙ্গল উপজেলা থেকে প্রশ্নফাঁসকারী মূল হোতাসহ ৪ জনকে আটক করেছে রেপিড একশন বেটেলিয়ান-৯ শ্রীমঙ্গল ক্যাম্প। এক প্রেস বিজ্ঞপ্তিতে রাব জানায়, মঙ্গলবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ সুপার বিমান চন্দ্র কর্মকার ও সহকারী পুলিশ...

0

আফগানিস্তান বছরে ১১,০০০ টন মধু উৎপাদন করে

লণ্ডন।। আফগানিস্তানের পশু মন্ত্রণালয়(প্রাণী ও সেচ) মধু উৎপাদনের উপর জোর দিয়ে বলেছে বছরে আফগানিস্তান এগারো হাজার টন মধু বর্তমানে উৎপাদন করছে। ‘উৎপাদনের এই মাত্রা আমাদের আরো বাড়াতে হবে’। ‘বিশ্ব মধুমক্ষিকা দিবস’ পালনের এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী নাসির...

0

ভূটানে এক রোগীনীকে ধর্ষণ করলেন অনুভুতিনাশক ডাক্তার

লণ্ডন।। মধ্যপ্রাচ্যের যুদ্ধের মত বিশ্বব্যাপী ভয়াবহ এক সর্বগ্রাসী রূপ নিচ্ছে ধর্ষণ। অতি সম্প্রতি ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের কাটুয়া জেলার ধর্ষণ ঘটনা সারা ভারতব্যাপী রাজনৈতিক আন্দোলনে রূপ নিতে চলেছে। মাত্র ৮ বছরের এক পাহাড়ী শিশুকন্যাকে ঘোড়া...

0

মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবীতে লণ্ডনে সমাবেশ

খায়রুল আলম লিংকন: মৌলভীবাজার জেলা শহরে সরকারী মেডিকেল কলেজ স্থাপনকাজ দ্রুত বাস্তবায়নের দাবীতে লন্ডনে বসবাসরত নেতৃস্থানীয় মৌলভীবাজারবাসীদের এক বৈঠক হয়ে গেল। আয়োজকগন এ সভাকে ঐতিহাসিক গোলটেবিল বৈঠক বলে অভিহিত করেছেন। বৈঠকে উত্থাপিত অন্যান্য দাবীর মধ্যে মৌলভীবাজার জেলার উন্নয়নে মৌলভীবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন ও বিলম্ব না করে শমসেনগর বিমানবন্দর চালু করার দাবী ছিল খুবই সরব। এ ছাড়াও বৈঠকে পরে সর্ব সম্মতিক্রমে ৭দফা পাশ করা হয়।

0

স্ত্রীর অধিকার আদায়ে ভাইস চেয়ারম্যানের বাড়িতে মহিলা এসআই, অতঃপর…

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজারের রাজনগর থানার এক নারী এসআই স্ত্রীর অধিকার আদায় করতে গিয়ে তার দাবীকরা স্বামী উপজেলা ভাইস চেয়ারম্যানের ঘর তছনছ করেছেন এমন অভিযোগ উঠেছে। জেলা পুলিশ কর্মকর্তা তাকে ক্লোজ করেছন বলে জানা গেছে।

0

জেরেমী করবিন ও ঘানার প্রেসিডেন্ট আকুফো আদ্দো বৈঠক

লণ্ডন।। কমনওয়েলথ রাষ্ট্রপ্রধানদের সম্মেলনের আগে আজ সকালের দিকে ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো আদ্দো, সংসদে শ্রমিকদলের বিরুধীদলীয় নেতা সম্মানিত জেরেমী করবিন-এর সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। প্রেসিডেন্ট আকুফো আদ্দো বিরুধীদলীয় নেতাকে এ বছরের শেষে ঘানা ঘুরে আসার আমন্ত্রণ জানান। বিরুধীদলীয় নেতা সহৃদয়তার সাথে আকুফো’র আমন্ত্রণকে গ্রহন করেন।

0

পাব কোম্পানী ‘জেডি হুয়েদারস্পুন’ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েছে

লণ্ডন।। বৃটেনের সুরা(পাব) ব্যবসা কোম্পানী “জেডি হুয়েদারস্পুন” ফেইচবুক টুইটারসহ তাদের সকল সামাজিক গণমাধ্যম যোগাযোগ বন্ধ করে দিয়েছে। মানুষের ব্যক্তিগত বিবরণের অপব্যবহার এবং এসবের নেশাধর্মী ব্যবহার দিন দিন বাড়তে থাকাই এমন সিদ্ধান্ত নিতে তাদের প্রভাবিত করেছে বলেছেন কোম্পানীটির চেয়ারপারসন টিম মার্টিন। এসবে মানুষ এতো সময় ব্যয় করছে যা একমাত্র নেশাকুরদের সাথেই তুলনা করা যায়।

0

লেদার লেনের সুউচ্চ দালানে আগুন, ফ্লাট পুড়ে ছাই

ষ্ট্রাটফোর্ডের লেদারলেন। উল্লেখযোগ্যসংখ্যক বাঙ্গালী এখানে বসবাস করেন। রোববার দিনগত রাত ১টা ২০মিনিটের সময় দমকল বাহিনী টেলিফোন পেতে শুরু করে। একটি সুউচ্চ দালানের বেশ উপরের একটি ফ্লাটঘরে আগুন লেগেছে। সাথে সাথেই খবর ছড়িয়ে পরে ‘সামাজিক গণমাধ্যম’-এ। ছবি ও ভিডিও প্রকাশ হয়। শতাধিক আবাসিক প্রানভয়ে ঘর ছেড়ে বেরিয়ে আসে। অবশ্য কোন ধরনের অপ্রীতিকর ঘটনা বা কোন প্রকার জখম বা প্রানহানীর খবর পাওয়া যায়নি।

0

এবার মহিলা খুন হলেন লণ্ডনের ব্রিক্সটনে

লণ্ডনের ব্রিক্সটনে গতকাল সন্ধ্যায় এক মহিলাকে চাকুমেরে হত্যা করা হয়েছে। ঘটনার সাথে সাথে হাওয়াই এম্বুলেন্স আসে কিন্তু মহিলাকে বাঁচানো যায়নি। পুলিশ ঘটনাটিকে লণ্ডনের সাম্প্রতিক কালের ভয়ানক চাকুমারা অপরাধের চেয়ে একটি পারিবারিক কলহের জের বলেই ভাবছে বেশী। এ নিয়ে বিগত দেড়মাসের মধ্যে চাকু মেরে লণ্ডনে মৃতের সংখ্যা ৭জনে দাঁড়ালো।