Monthly Archive: May 2018

0

অভিশপ্ত বর্ণবাদ কি আবারো মাথাচাড়া দিয়ে উঠছে?

লণ্ডন।। বৃটিশ সংসদে সর্বসাকূল্যে মাত্র ৩জন বাঙ্গালী সাংসদ। রওশনারা আলী, রূপা হক ও টিউলিপ সিদ্দিক। তিনজনই মহিলা। তাদের তিনজনেরই খুব শক্ত পেছন ইতিহাস রয়েছে। তিনজনই শ্রমিক দলীয়। তাদের অভিযোগের সুর, দেশে কুশ্রী বর্ণবাদ তলে তলে কাজ করে যাচ্ছে। আর এসব হচ্ছে প্রকাশ্যে সাংসদদের সাথে। অবশ্য সংসদের একজন মুখপাত্র ‘লণ্ডনার’কে বলেছেন তারা সবসময়ই কঠিন ও কঠোরভাবে এসব আকামের বিরুদ্ধে। রূপা হকের সাথে তারা এ নিয়ে আলাপ করবেন বলেও কথা দেন।

0

ইয়াবা ব্যবসায়ী আটক, খুনের আসামীর রিমাণ্ড ও ইফতার আয়োজন

মুক্তকথা সংবাদকক্ষ।। পুলিশ দু’জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে মৌলভীবাজারে। প্রায় একই সময়ে জোড়া খুনের আসামী একজন আদালতে আত্মসমর্পণ করেছিল। পুলিশকে আদালত ৩দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন। রমজানের ইফতারের রাজসিক আয়োজন করেছে একটি শ্রমিক সংগঠন ও একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। তারা শহরের ভিন্ন ভিন্ন দু’টো স্থানে একই দিনে ইফতারের আয়োজন করেছিলেন। শ্রমিক সংগঠনটির ইফতারে যেমন দেখা গেছে আওয়ামীলীগ নেতৃত্বকে অনেকটা অনুরূপভাবে স্বেচ্ছাসেবী সংগঠনের ইফতারে দেখা গেছে কিছু বিএনপি নেতৃবৃন্দকে।

0

পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মুক্তকথা সংবাদকক্ষ।। অকাল মৃত্যু! তাও দু’টি শিশুর। দু’টি মেয়ে শিশুরই বয়স ৮ ও ৯ বছর। খেলা শেষে গোসল করতে আসতে একটি পুকুরে। এসময় আরো কতিপয় লোকজন গোসল করছিল। সাঁতার কাটার এক পর্যায়ে তাদের আর দেখা না যাওয়ায় সকলে মিলে পুকুরে খুঁজতে থাকেন এবং এক পর্যায়ে মৃত অবস্থায় তাদের লাশ পুকুরে পাওয়া যায়। দু’টি নিষ্পাপ শিশু প্রাণ পৃথিবী থেকে হারিয়ে গেলো। কাকে দায় দেবেন। মা-বাবার দায়ীত্বহীনতা না-কি গোসলের সময় আরো যারা ছিলেন তাদের বেখেয়াল! যাকেই দোষ দেয়া যায়না কেনো এ প্রাণ দু’টি কোনদিনও ফেরৎ আসবে না। সারা জীবনের জন্য মা-বাবাকে গোমড়ে গোমড়ে কাঁদতে হবে। এটিই শেষ কথা।

0

দু’বছর আগের একটি মিথ্যা প্রচারণাকে আবারো বাজারে নিয়ে এসেছে ফেইচবুকের ব্যবহার

লণ্ডন।। ফেইচবুক ব্যবহার করে মিথ্যা প্রচারণা দিন দিন বেড়েই চলেছে। ২০১৫ সালের ফেব্রুয়ারী মাসের একটি মিথ্যা প্রচারণাকে আবারো ফেইচবুকে নিয়ে আসা হয়েছে। একেবারে উদ্দেশ্যহীনভাবে যে আনা হয়েছে তা নয়। অবশ্যই এর পেছনে রয়েছে কারণ রয়েছে। প্রথমতঃ লাইক ব্যবসা একটি কারণ। দ্বিতীয়তঃ হয়তো বা ফেইচবুক ইদানিং ভূয়া আটকাতে কতটুকু সক্ষম তা নিরিখ করাও এ মিথ্যা প্রচারণার অন্তর্নিহীত উদ্দেশ্য থাকতে পারে। বিষয়টি যা-ই হয় না কেনো, এ যে অনভিপ্রেত তা বলার অপেক্ষা রাখে না। এই ভূঁয়া প্রচারণার মধ্যদিয়ে ইতিমধ্যেই কেউ যে ঠকে যাননি, তা আমরা কেউ হলফ করে বলতে পারিনা। একমাত্র ফেইচবুক কর্তৃপক্ষের সুতীক্ষ্ণ নজরই এসব ভয়ঙ্কর মিথ্যা প্রচারণা থেকে আমাদের রক্ষা করতে পারে।

0

এই গাড়ীখানা না থাকলে কেউ কি এ স্থানকে রাস্তা বলতো?

মুক্তকথা সংবাদকক্ষ।। দেশের গ্রামাঞ্চলের রাস্তাঘাট। ছবির রাস্তায় এ গাড়ীখানা না থাকলে কেউ কি ভুলেও কখনও এস্থানকে রাস্তা মনে করতো? নিশ্চয়ই না। বরং ধানক্ষেত মনে করতো। গ্রামীণ রাস্তার এমন করুণদশা বাংলাদেশে নতুন কিছু নয় যদিও তথাপি খেয়াঘাটবাজার-চাঁদনীঘাট সড়কের সোনালোহা এলাকার এমন হাল শুধু বিষ্ময়ের সৃষ্টিই করেনা, প্রশ্নবিদ্ধ করে এ সড়কের তদারককারী সরকারী সংস্থার দৈনন্দিন দেখা-শুনা কাজকে। সড়কের মেরামতির মালিক মৌলভীবাজার এলজিইডি’র প্রকৌশলীর ভাষায়-“এটুকু অল্প জায়গাতো…”।

0

বৈশাখী মেলার ব্যবস্থাপনা নিয়ে ‘রাধারমণ সোসাইটি’র গুরুতর অভিযোগ

লণ্ডন।। বলতে গেলে সারা বিশ্বময় যে সাংস্কৃতিক আন্দোলনের উজ্জ্বল ছটা ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সেই সাড়া জাগানো ‘বৈশাখী মেলা’র এবারের ব্যবস্থাপনার উপর গুরুতর অভিযোগ এনেছে বৃটেনের “রাধারমণ সোসাইটি”। তাদের ভাষায়, বাঙ্গালীর শিল্প-সংস্কৃতিকে বিশ্ব সভায় শক্ত ও সুন্দরভাবে তুলে ধরার পরিবর্তে কাউন্সিলের এবারের ব্যবস্থাপনা পর্ষদ গঠন করা হয়েছে কতিপয় কর্মচারী নিয়ে। যাদের নিজস্ব সংস্কৃতি ও ভাবধারা সম্পূর্ণ বিপরীত। এরা বাংলার শিল্প-সংস্কৃতিকে তুলে ধরার পরিবর্তে বরং জনবিচ্ছিন্ন ও নীতিভ্রষ্ট করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ পরিকল্পনার বিরুদ্ধে রাধারমণ সোসাইটি তাদের সর্বশক্তি দিয়ে মোকাবেলা করে যাবার বাক্যদান করেছেন।

0

ভারত-বাংলাদেশ-পাকিস্তান কি একটি ফেডারেল রাষ্ট্র কাঠামোয় চলতে পারে না

লণ্ডন।। বাংলাদেশ আবার কি পাকিস্তানের সাথে এক হয়ে যেতে পারে না? এমন প্রশ্ন নিয়ে কিছু কিছু অনলাইন গণমাধ্যম খুবই হররোজ লিখে যাচ্ছেন। বিশেষ করে ইংরেজী ভাষায় প্রকাশিত “কৌড়াডাইজেষ্ট” এসব বিষয় নিয়ে খুবই সরব। অবশ্য তাদের প্রকাশনার বিষয়ই এমনধর্মী। এ নমুনার নানান বিষয় নিয়ে বিভিন্ন মানুষের প্রশ্ন এবং প্রশ্নের উত্তর প্রকাশ করাই তাদের কাজ বলে মনে হয়। কেউ কেউ বলেছেন পাকিস্তান-বাংলাদেশ মিলে একটি ফেডারেশন গঠন করা যায় আবার অনেকেই মনে করেন শুধু পাকিস্তান-বাংলাদেশ কেনো ঐতিহাসিকভাবে একথাকা ভারত-বাংলাদেশ-পাকিস্তান এ তিনটি দেশই একটি ফেডারেল রাষ্ট্র কাঠামোর রাজনৈতিক নিয়মে চলতে পারে।

0

বড়লেখার স্কুলছাত্র আব্দুলাহ’র চাঞ্চল্যকর হত্যারহস্য উদঘাটন করেছে পিবিআই

মৌলভীবাজার অফিস।। অপমানের জ্বালা কি এভাবেই মানুষকে পশু বানিয়ে দেয়? ৮ম শ্রণীর ছাত্র আব্দুল্লাহ হাসান। চড় মেরে দিয়েছিল এরশাদের গালে। তারও কারণ ছিল। এরশাদ ভুলে হোক বা ইচ্ছে করেই হোক তার গায়ে গাড়ী দিয়ে ধাক্কা লাগিয়েছিল। ভুল বশতঃ হলেও এটি যেমন বিপজ্জনক কিছু এবং অপরাধ, ইচ্ছে করে হলেতো আরো বেশী ভয়ংকর! এরশাদ কেনো গাড়ী লাগিয়েছিল আব্দুল্লাহ হাসানের গায়ে? এভাবে গাড়ী দিয়ে ধাক্কা দিয়ে কি বুঝতে চেয়েছিল নিজে কিংবা কি বুঝাতে চেয়েছিল আব্দুল্লাহকে? স্পষ্ট হওয়া প্রয়োজন।

0

শাশুড়ী খুনের ৬দিন : কি ঘটেছিল সেই ভয়াল রাতে?

মৌলভীবাজার প্রতিনিধি।। ষাটোর্ধ রোকেয়া বেগমকে নাতি-নাতনী নিয়ে জীবন চালাতে দিল না পাষাণ জামাতা মোহাম্মদ আলী। নির্লজ্জ্ব পাশবিক যৌনতার হাত থেকে নিজের নাতনীকে বাঁচাতে গিয়ে অবশেষে জীবন দিতে হলো তাকে। বৃদ্ধ মা-মেয়ে ও নাতি-নাতনীকে নিয়ে রোকেয়া বেগম একটি ভাড়া করা বাসা-বাড়ীতে থাকতেন। কষ্টের হলেও কোন রকমে দিন চলে যাচ্ছিল বেশ খুশীতেই। কিন্তু দুশ্চরিত্র জামাতা মোহাম্মদ আলীর যৌন তৃপ্তির কাছে অবশেষে তাকে আত্মাহুতি দিতে হলো।

0

এক ডাকাতকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ, পাইপগান উদ্ধার

মো. ফরহাদ হোসেন।। একজন মহিলা ভোর রাতে কয়েকজন মানুষকে কাপড় বদলাতে দেখতে পান। তিনি এদের ডাকাত মনে করে চিৎকার দেন। তার চিৎকারে আশ-পাশের মানুষ বের হয়ে এসে ডাকাতদের দৌড়ান দেয়। এসময় একজন ডাকাত মানুষের হাতে ধরা পড়ে। তাকে গণপিটুনী দিয়ে পুলিশের কাছে দিয়ে ধরিয়ে দেয়া হয়। ডাকাতরা পলায়নকালে হাতের একটি পাইপগান ফেলে যায়। যা পরে ইউনিয়ন চেয়ারমেনের মাধ্যমে পুলিশে সমঝিয়ে দেয়া হয়।

0

জমি বিরোধে ভাই মারা গেল, ফুটপাথ দখলমুক্ত রাখতে পুলিশ আর ভোক্তা অধিকারে পৃথক অভিযান

মৌলভীবাজার প্রতিনিধি।। অভাগা বজরু খান! দুই সহোদরে জমি-জমা নিয়ে বিরোধ। বিরোধ অবশেষে মারামারিতে পরিণত হয়। মারামারির পরিণতিতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একভাই বজরু খান মারা গেছেন। এদিকে মৌলভীবাজার পৌরসভা ফুটপাথ বেদখল করার জন্য পুলিশ নিয়ে অভিযান চালিয়েছে। দখলমুক্ত করেছে ফুটপাথ। একই সাথে অভিযান চালায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলাকার্যালয়। তারা দোকানীদের কাছ থেকে ১৩হাজার টাকা জরিমানাও আদায় করেছে। একই সময়ে জোড়াখুনের একজন অভিযুক্ত আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠিয়েছে।

0

রাজকুমারের বিয়ে নিয়ে আলোচনা করতে পারবেন তবে জরিমানা দিয়ে

লণ্ডন।। বৃটেনের ছোট রাজকুমারের বিয়ে হয়েগেল গত ১৯শে মে। রাজপরিবারের বিয়ে নিয়ে কত মানুষের কতশত মন্তব্য। কত প্রশ্ন! যা বৃটেনে খুবই স্বাভাবিক ঘটনা। রাজকন্যে আর রাজকুমার কোন রংয়ের কাপড় পড়লো, কোন জাতের গাড়ীতে চড়লো এসব কত কাহানী। রাজপরিবারের বিয়ের অর্থই হলো গোটা বৃটেন উৎসবের আমেজে নানা রঙের গল্প গুজবে কয়েকটাদিন অতিবাহিত করে। সবচেয়ে উল্লেখ করার মত ঘটনা সাজিয়েছে ডার্বির আলেকজান্দ্রা হোটেল। হোটেলের সুরিখানায়(পাব) রাজকীয় এ বিয়ে নিয়ে কেউ কোন মন্তব্য করতে গেলে জরিমানা দিয়ে আলাপ করতে পারবে বলে বিজ্ঞপ্তি টাঙ্গিয়ে বেশ কিছু খদ্দেরের কাছ থেকে জরিমান আদায়ও করে। অবশ্য জরিমানার টাকা একটি চ্যারিটিতে পরে দান করা হয়।

0

আলোচনা হয়েছে ‘ব্রেক্সিট’ উত্তর সম্পর্ক কি হবে, এ নিয়ে

লণ্ডন।। ‘ব্রেক্সিট’ নিয়ে বৈঠক করেছেন তিন দেশের তিন দিকপাল। বৃটেনের ছায়া সরকারের সচিব এমপি স্যার কেয়ার স্টারমার মূলতঃ এ বৈঠকের আয়োজন করেন। উদ্দেশ্য ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বৃটেনের বের হয়ে আসার পর গোটা ইউরোপের সাথে বৃটেনের সম্পর্ক কি হবে, এমন জঠিল একটি কূটনৈতিক বিষয় নিয়ে তারা আলোচনা করেন। তাদের আলোচনায় নাগরীক অধিকার সংরক্ষনের বিষয়টি বেশ গুরুত্বাকারে বিবেচনা করা হয়েছে এবং তারা নাগরীক অধিকার সংরক্ষনের পক্ষপাতি। আলোচনায় কোন সিদ্ধান্ত হয়েছে কি-না তা জানা যায়নি। অবশ্য আলোচনাকারী ৩জনই তাদের টুইটারে আলোচনাকে সফল সমৃদ্ধ আলোচনা বলে মন্তব্য করেছেন।

0

শ্রীমঙ্গলে রাবের পৃথক দুটি অভিযান ভ্রাম্যমান আদালতে পাঁচ মাদকসেবীর সাজা

মৌলভীবাজার অফিস।। শ্রীমঙ্গলে মাদক বিরুধী অভিযান চালিয়ে পাঁচ জনকে পনেরো দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এছাড়াও পৃথক আরেকটি অভিযানে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। শ্রীমঙ্গলের ভাড়াউড়া এলাকায় মাদক সেবন বা বিক্রি অনেক অনেক আগ থেকেই চলে আসছে। অতীতের সেই পাকিস্তানী আমলেও সংবাদপত্রে খবর হয়ে আসতো ভাড়াউড়ার চুলাই মদ বিক্রির কাহিনী। শহরের উত্তর ও দক্ষিন দুই প্রান্ত থেকে এ ব্যবসার সাথে জড়িতদের কতিপয়কে রাব ধরেছে এবং আইনের আওতায় এনেছে।

0

রাজনগরে সাব-রেজিস্ট্রার-দলিল লেখকের মধ্যে কি ঘটেছিল?

মৌলভীবাজার অফিস।। সাব-রেজিস্ট্রার আনছার উদ্দিন সাহেবের কথা-“আমি এ অফিসে কার্যভার পাবার পর ধারনা পেয়েছি ওখানে জাল-জালিয়াতি হচ্ছে। এসব জালিয়াতি বন্ধে দলীল লেখকদের উদ্যেশ্যে আমি কয়েকটি নোটিশ দিয়েছি আর এতেই তারা আমার উপর ক্ষুব্ধ।”
দলিল লেখক হাসান আহমদের ভাষ্য-“গত সোমবার চারটার দিকে দলিল ও কমিশন সম্পাদন করতে গেলে তিনি অতিরিক্ত ফিঃ চেয়ে বসেন। এছাড়াও তিনি সরকারি ফিসের চেয়ে অতিরিক্ত টাকা চান। এটা নিয়ে তার সাথে বাক-বিতন্ডা হয়। পরবর্তীতে তিনি আমাকে সাময়িক বরখাস্থ ও শোকজ করেছেন।” কে সত্য বলছেন? এখানে দু’জনের কথাই সত্য হতে পারে। আবার ভিন্ন হলেও হতে পারে। তবে দু’জনের কথাই যদি সত্য হয় তা’হলে অন্ততঃ একটা কিছু করার থাকে কিন্তু যদি ভিন্ন কিছু হয় তা’হলে কি হতে পারে সে ভিন্নতা? কে-ই বা পারবে সে কথা জানতে। নীতি-নৈতিকতার এমন স্খলন হলে কি তার প্রতিকার! সমস্যার গভীরে গিয়ে দেখা প্রয়োজন।

0

দেশের খারাপ অর্থনীতির চাপই কর্মজীবী মানুষের মানসিক অসুস্থতার কারণ

লণ্ডন।। দেশের শ্রমজীবী কর্মজীবীমানুষের মাঝে মানসিক অসুস্থতা বাড়ছে। এর মূল কারণ দেশের অর্থনীতির বিরূপ প্রভাব যা দেশের কর্মজীবী মানুষদেরই ভুগাচ্ছে। একদিকে গৃহহীনতা, তারই পাশে রয়েছে চাকুরীর অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতা। শুধু কি তাই, ঋণ বেড়ে বেড়ে ভারী বুজা হয়ে উঠছে, এতে করে জীবন যাপন মান দিন দিন নিচের দিকে চলেছে। আর এ সবকিছুরই চাপ সইতে হচ্ছে দেশের লক্ষ লক্ষ কর্মজীবী মানুষকে। ফলে বাড়ছে মানসিক অসুস্থতা।

0

আবারও মর্মান্তিক সড়ক দূর্ঘটনা। ঝরে গেল তাজা দু’টি প্রাণ

মৌলভীবাজার অফিস।। অটোরিক্সা চালক তারেক আহমদ, বয়স আর কেমন ছিল। মাত্র বিশ বছর। আর এই বিশ বছর বয়সেই ভবলীলা তার সাঙ্গ করে দিয়ে গেছে ঘাতক বাস। কত আশায় বুক বেঁধে অটোরিক্সা নিয়ে বের হয়েছিলেন। যাত্রী নিয়ে এসেছিলেন মৌলভীবাজারে দু’টো টাকা রুজগারের আশায়। নিষ্কলুষ সে বাসনার পেছনে কত স্বপ্ন ছিল, সব কিছু চুরমার করে দিয়ে জীবন নিয়ে ঘরে আর ফিরতে দেয়নি ঘাতক বাস। একই ভাগ্যবরণ করতে হয়েছে সব্জিবিক্রেতা নেপুর মিয়াকে(৫০)। ঘাতক বাস তাদের ক্ষুধে অটোরিক্সাকে দুমড়ে-মুচড়ে তাদের দু’জনের প্রাণ হরণ করেছে। আমরা না জানলেও ভালকরেই বুঝি তারেক আহমদ ও নেপুর মিয়ার বাড়ীতে এখন কান্নার রোলের সাথে মা-বাবা-জায়া-পুত্র পরিবারের মাথা চাপড়ানো চলছে। তারেক আর নেপুর মিয়া আর কোনদিন ফিরে আসবে না। পরিবার দু’টির জন্য এ ক্ষতি সত্যিকার অর্থেই অপূরণীয়। তাদের কোনরূপ সান্তনা দেবার কেউ কি আছে? রাষ্ট্রকি তাদের এ অপূরণীয় ক্ষতির খেসারতে এগিয়ে আসবে? এমন প্রশ্ন খুবই স্বাভাবিক।

0

‘প্রিজম’ গ্রুপের ৪০তম বৃটিশ ব্যবসা প্রদর্শনী এবার নতুন কিছু দিতে পারেনি

লণ্ডন।। বৃটিশ ব্যবসা প্রদর্শনী। প্রতি বছরই কোন না কোন শহরে অনুষ্ঠিত হয়। অধিকাংশ সময়ই লণ্ডনে আয়োজিত হয়। যদিও বলা হয়ে থাকে বৃটিশ ব্যবসা প্রদর্শনী। তা’হলেও ইউরোপের বহুদেশ থেকে সফল কিংবা নতুন ব্যবসায়ীরা এ প্রদর্শনীতে অংশ নেন। সফল ব্যবসায়ীগন তাদের সফলতার মজার মজার কাহিনীর সাথে দুঃখ বেদনার কাহিনীও শুনান। দু’দিনের এ প্রদর্শনী শুরু হলে শুধু বৃটেনেরই ২০ থেকে ২৫হাজার ছোট-বড় ব্যবসায়ী এর খবর রাখেন। প্রদর্শনীর সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ তৈরী করা। প্রয়োজনীয় বিভিন্ন প্রশিক্ষন কে কোথায় দিচ্ছেন তার খবর পাওয়া যায়। আরো পাওয়া যায় নতুন নতুন উদ্ভাবনী ব্যবসায়ী ভাবনা। প্রদর্শনীতে নতুন কোন ব্যবসায়ীর জন্য অনুদান পাওয়ার দরখাস্ত বিশেষজ্ঞদের দোকান থেকে শুরু করে ছোট-বড় ব্যবসা ক্রয়-বিক্রয়েরও দোকান পাওয়া যায়।

0

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান জামিন পেলেন মৌলভীবাজারে

মৌলভীবাজার অফিস।। কুমিল্লার মানুষ বিএনপি আমলের ডাকসাইটে আমলা মাহমুদুর রহমান ১৯৮৮তে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনের উপর এমবিএ করেন। ২০০২ সালে বিএনপি আমলে মাহমুদুর রহমান জাতীয় বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বাড়াতে পাচঁ আই ( “five ‘I’s”) থিওরি প্রচলন করেন। ২০০৪ সালে তিনি একবার পদত্যাগ করেন। পদত্যাগপত্র প্রত্যাখ্যাত হয়। ২০০৮ সাল থেকে মাহমুদুর রহমান আমারদেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।
২০১৩সালের ১১ই এপ্রিল বৃহস্পতিবার তাকে কাওরান বাজারের আমার দেশ পত্রিকার কার্যালয় থেকে গ্রেফতার করা হয়। মাহমুদুর রহমানের বিরুদ্ধে ব্লগারদের লেখা ইন্টারনেট থেকে সংগ্রহ ও দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশ করে সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ ছিল।

0

নিয়ন্ত্রনহীনতা, ঔদ্ধত্ব এবং লোভই “কেরিলিয়ন” কোম্পানীর ধ্বসের মূল কারণ

“কেরিলিয়ন” কোম্পানীর ভেঙ্গে পড়ার ফলে ৩৫০ মিলিয়ন পাউণ্ডের অর্ধনির্মিত বার্মিংহাম হাসপাতালের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে লণ্ডন।। নিয়ন্ত্রনহীনতা, ঔদ্ধতা এবং লোভের কারণেই “কেরিলিয়ন” কোম্পানী ভেঙ্গে পড়ে বা ধ্বস নামে। সারা দেশে বন্ধ হয়ে যায় অসংখ্য প্রকল্পের কাজ। এমনই তথ্য...

0

দূর্ঘটনায় নিহত গাড়ি চালক শামিম মিয়ার দাফন সম্পন্ন

প্রাকৃতিক ঐশ্বর্য্যে সমৃদ্ধ ছাতক সেই প্রাচীনকাল থেকেই সমগ্র উত্তর-পূর্ব ভারতে সুমিষ্ট কমলালেবুর জন্য খ্যাতির শিখরে ছিল এবং এখনও আছে। বাংলাদেশ পাকিস্তানসহ বিশাল ভারতের বহু পাহাড়াঞ্চলে কমলা উৎপন্ন হয় কিন্তু ছাতকের কমলালেবুর মত এতো উৎকৃষ্টমানের সুমিষ্ট কমলা কোথায়ও পাওয়া যায় না। পাক-ভারত স্বাধীনতা পরবর্তী সময়ে ছাতকে বাংলার প্রথম সিমেন্ট কোম্পানী প্রতিষ্ঠা করা হয়। স্থানীয় কথ্য ভাষায় সে সিমেন্টকে ‘সিমট মাটি’ বলে। সিমট মাটির সে সুখ্যাতিকে ছাতক আজো ক্ষুন্ন হতে দেয়নি। ছাতকের সে মাটি প্রকৃতির দান। প্রকৃতির সে ঐশ্বর্য্যিক আশীর্বাদের আলোয় ছাতক তাই জন্ম দিয়েছে হাজার হাজার মমতাভরা মানবপ্রেমী মানুষের। দুবাই প্রবাসী গোলাম হোসেন তাদেরই একজন।

0

হিমালয়ের পাহাড়ীকন্যা বোধি ভূটান

বিভিন্ন গ্রন্থ-পুস্তক থেকে জানা যায় ইতিহাসের বিভিন্ন সময়ে ভূটান বিভিন্ন নামে খ্যাত ছিলো। একসময় ভূটানকে ডাকা হতো-‘লোমেন খাঝি’ বা ‘লো মেন জং’ বলে। ‘লোমেন খাঝি’ মানে দক্ষিণের রাজ্য যাতে ঢুকার চারটি প্রবেশ পথ রয়েছে, ও ‘লো মেন জং’ অর্থাৎ দক্ষিণের রাজ্য যেখানে ওষধি বৃক্ষ পাওয়া যায়। আরেক নাম ছিল বা বলা যায় এখনও আছে, তাহলো-‘লো মন’ বলে। অর্থাৎ ‘দক্ষিণের অন্ধকারাচ্ছন্ন রাজ্য’। ভূটানের প্রাচীনত্ব বিষয়ে ইতিহাস খুবই নীরব। শুধুমাত্র ভূটানে প্রচলিত পৌরাণিক কাহিনী ছাড়া ভূটান নিয়ে সুস্পষ্ট কিছু জানা যায় না। অনুমান খ্রিস্টপূর্ব ২০০০ অব্দেও এখানে বসতি ছিল। নবম শতকে এখানে প্রথম তিব্বতি বৌদ্ধ ধর্ম প্রচারিত হয় বলে অনেকের মত।

0

২৪,৪৮২ জনের মাঝে পাশ করেছে ১৬,৪০১জন। পাশের হারে মেয়েদের সংখ্যা বেশী।

আব্দুল ওয়াদুদ।। চলতি এসএসসি ও সমমানের পরীক্ষায় মৌলভীবাজারে পাসের হার ৬৬.৯৯ শতাংশ। এর মধ্যে ছেলে ৪২.২৭ শতাংশ ও মেয়ে ৫৭.৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬শত ৭২ জন।জিপিএ-৫ শিক্ষার্থীদের মধ্যে ছেলে ৩৫৩ জন ও মেয়ে ৩১৯ জন। মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছে ৬৭২জন। ভাল ফলাফলে উত্তীর্ণগন ম্যাজিস্ট্রেট, আইজীবী, সফটওয়ার/কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে বেশী আগ্রহী। উত্তীর্ণদের কারা কি হতে চায় এমন জানার উত্তরে শিক্ষার্থীগন যা বলেন তা সত্যই প্রসংশনীয়। তবে আৎকে উঠার বিষয় যে ‘গোল্ডেন এ-প্লাস'(?) বলতে কিছু নেই!

0

রাগীব আলীর দখল উচ্ছেদ

ফরহাদ হোসেন।। মৌলভীবাজারের রাজনগরে দীর্ঘদিন ধরে রাগীব আলীর দখলে থাকা কাশিপুর চা-বাগানের দখল বুঝে পেয়েছে বাংলাদেশ চা-বোর্ড। রবিবার সকালে জেলা প্রশাসন থেকে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি-রাব-পুলিশ ও ডিবি পুলিশের বিশাল একটি দল নিয়ে গিয়ে বাগান থেকে দখলদারদের উচ্ছেদ করে টি-বোর্ডকে দখল বুঝিয়ে দেন। এসময় চা বোর্ড আতাউর রহমান নামে একজনকে ম্যানেজার নিয়োগ দেন। পরে সেখানে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি এসে চা শ্রমিকদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

0

পরিবহন শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন। জেলা তথ্য অফিসের পৃথক প্রেসবিফিং

মৌলভীবাজার প্রতিনিধি।। একদফা দাবিতে ৩ দিনের আল্টিমেটাম দিয়েছে মৌলভীবাজার পরিবহন শ্রমিক ইউনিয়ন(রেজিনং:চট্র-২৩৫৯)। রোববার রাতে মৌলভীবাজার প্রেসক্লাবে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন সংগঠনের জেলা ও উপজেলা কমিটির নেতৃবৃন্দ। সম্প্রতি মৌলভীবাজার শ্রমিক ফেডারেশন(বি-১৯৯৮) নামের অবৈধ ও ভূয়াসংগঠনের নাম ভাঙ্গিয়ে শ্রমিকদের হয়রানি ও বিভ্রান্তি সৃষ্টি বন্ধ না হলে তারা এই কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন।

0

দূর্লভ সারস জাতীয় পাখী

পাখী ভালবাসেনা এমন মানুষ পাওয়া ভার। মানবকুল নিজের মনেরমত মায়ার মানুষকে ‘আমারপাখী’ বলে মনের বাসনা জুড়ায়। পাখীরা শুধু উড়েনা। পাখীরা উড়ে নির্মল বায়ূসেবন করে। পাখীর কিচির-মিচিরে বিশ্বব্যাপী মানবকূলের ঘুম ভাঙ্গে। তাইতো মানুষ কবিতা লিখে-‘পাখীসব করে রব-রাত্রি পোহালো…’! পাখীরা উড়ে, হাটে, সাঁতার কাটে; পানিতে ডুব দিয়ে খাবার সংগ্রহ করে, সুদীর্ঘপথ উড়ে যায়, আকাশে ডিগবাজী খায়; এমনকি নাচতেও পারে।
দূর্লভ সারশ জাতীয় এ পাখীটির নাচের এ ভঙ্গিখানার তাৎপর্য জানতে পারলে মনে রোমাঞ্চ লাগবে। এ নাচ না-কি পাখীর সখীকে খোঁজার যৌনাবেদন। পুরুষ সারশ, স্ত্রী সারশীকে খুঁজতে গিয়ে এমন নমুনায় নাচে।

0

শ্রমিক দলীয় প্রাক্তন মন্ত্রী ডেইম টেসা কর্কটরোগে মারা গেলেন

লণ্ডন।। ডেইম টেসা জোয়েল। বৃটেনের শ্রমিক দলের নিবেদিত প্রাণ নেত্রী ছিলেন। জীবনে কোনরূপ রাজনৈতিক কলঙ্ক তাকে ছোঁতে পারেনি। তিনি ছিলেন সকলের প্রিয় ব্যক্তিত্ব। গত বছরই তার মস্তিস্কে কর্কটরোগ ধরা পড়ে। তিনি জানতেন যেকোন সময় তার মৃত্যু হতে পারে। কিন্তু এজন্য সামান্যতম বিচলিত ছিলেন না তিনি। বরং মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত মানুষের কল্যাণে কাজ করে গেছেন বিরামহীন। বৃটেনের ‘জাতীয় স্বাস্থ্য সেবায়’ যাতে সকল সুবিধায় সকলের জন্য কর্কটরোগের চিকিৎসা পাওয়া যায় সে দাবীতে প্রচার কাজ চালিয়েছেন মৃত্যুর আগ পর্যন্ত। নিবেদিতপ্রাণ এ মানুষটির অন্তর্ধানে আমরা গভীরভাবে মর্মাহত। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানাই অন্তরের গভীর থেকে সমবেদনা।

0

সদ্য প্রয়াত সাংবাদিক গজনফর আলী স্মরণে দু’টি শোকসভা

মৌলভীবাজার প্রতিনিধি।। প্রয়াত গজনফর আলী স্মরণে দু’টি পৃথক স্মরণ সভা হয়েছে মৌলভীবাজারে। গজনফর আলী চৌধুরী তার রাজনৈতিক জীবনের শুরু করেছিলেন একজন সাংবাদিক হিসেবে। রাজনীতিক চৌধুরী পরে সাংবাদিকতার পাশাপাশি মৌলভীবাজার উকীল বারে একজন উকীল হিসেবে বেশ কয়েক বছর আইনী পেশায় নিয়োজিত হন। ষাটের দশকে মৌলভীবাজারে আয়ূব বিরোধী রাজনৈতিক আন্দোলনের ঢেউ, যাদের শরীর ছোঁয়ে মৌলভীবাজার শহরের সুধী ও ছাত্র সমাজে দোলা দিয়েছিল প্রয়াত গজনফর আলী চৌধুরী ছিলেন তাদেরই একজন।

0

আজ চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে কাঙ্খিত চায়ের প্রথম নিলাম অনুষ্ঠিত হচ্ছে, হয়েছে মাদকবিরোধী সমাবেশ

সৈয়দ ছায়েদ আহমদ।। দীর্ঘ প্রতিক্ষিত চায়ের নিলাম অবশেষে আজ হতে চলেছে এশিয়ার বৃহত্তম চা-সমৃদ্ধ অঞ্চল শ্রীমঙ্গলে। শ্রীমঙ্গলের মানুষ তথা বাংলাদেশ সবসময়ই শ্রীমঙ্গলকে চায়ের রাজধানী বলে ডেকে এক মনস্তাত্তিক তৃপ্তির স্থান খুঁজে আনন্দোপভোগ করে। সারা বাংলাদেশের মধ্যে জেলা হিসেবে মৌলভীবাজার জেলা সদরসহ সবক’টি উপজেলায়ই কম-বেশী চা-বাগার রয়েছে। তন্মধ্যে শ্রীমঙ্গলে রয়েছে বড় বড় চা-বাগান সমূহ। এসমূহ চা-বাগানই ইংরেজ আমলের অবদান। কোন পরিসংখ্যান ছাড়াই, শ্রুতি আছে শ্রীমঙ্গলের রাজঘাট ও কালিঘাট চা-বাগান গোটা এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় আর অধিক উৎপাদনকারী চা-বাগান। যজ্ঞাহুতি দিয়ে আজ সেখানে নতুন করে চা ব্যবসার সূচনা হবে।

0

নেপালে নববধুদের উপর নির্মমতা মাত্রা ছাড়িয়ে গেছে

লণ্ডন।। নেপালে নারীদের নিয়ে লিঙ্গ বৈষম্য প্রকট আকারে পৌঁচেছে। বিশেষ করে যুবতী বধুদের প্রতিনিয়ত অহেতুক নিপীড়ন নির্যাতনের মুখোমুখি হতে হয়। এমন অবস্থা নেপালী সমাজে অঙ্গীভুত হয়ে গেছে। নববধুকে স্বামীর সংসারের সকল দায়ীত্ব মাথায় তুলে নিতে হয়। সন্তান জন্মদান ও পালন থেকে শুরু করে কৃষিক্ষেত পর্যন্ত সবকাজই বধুকে করতে হয়। বেশীর ভাগ স্বামী বিয়ের পর উপার্জনের খোঁজে এলাকার বাহিরে চলে যায়। দীর্ঘ প্রবাসে থাকার পর ঘরে ফিরে এসে নববধুর কাছ থেকে অনুপস্থিতিকালীন খরচের হিসেব-নিকেশ নেয়। তাদের সন্দেহ বধু বেহিসেবী খরচ করেছে। এ থেকে নববধুদের উপর নেমে আসে অকথ্য অত্যাচার-নির্যাতন। এটি নেপালে নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে।

0

জেলা সদরের আলীআমজদ উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ৩৬টি, রাজনগরের আইডিয়েল পেয়েছে ৩০টি

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার জেলা সদরের প্রাচীনতম বালিকা বিদ্যালয় “আলীআমজদ সরকারী উচ্চ বিদ্যালয়” এবারের এস এস সি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৩৬জন। এদের মধ্যে থেকে সারা সিলেট বিভাগে কলা বিভাগ থেকে গোল্ডেন-এ+(এ প্লাস) পেয়ে প্রথম স্থান অর্জন করেছে উমা রানী দাস শিমু। মোট ২৩১জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ২১৫জন। অন্যদিকে রাজনগর উপজেলার “রাজনগর আইডিয়েল হাইস্কুল” নামের একটি বেসরকারী বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ৩০টি। তাদের ১১৯জন পরীক্ষার্থীর সকলেই পাশ করেছে।

0

অবশেষে স্বেচ্ছামৃত্যুর কোলে আশ্রয় নিলেন বিজ্ঞানী গুডঅল

বিশ্বের আজব মানুষ ছিলেন অষ্ট্রেলিয়ান বিজ্ঞানী ডেভিড গুডওল। ১০৪ বছর বয়সে ইচ্ছামৃত্যুতে দেহত্যাগ করেছেন। দীর্ঘ প্রার্থিত স্বেচ্ছামৃত্যুর কোলে শেষ আশ্রয় হলো তার। গুড‌ওল-এর এই ইচ্ছামৃত্যু নিয়ে তর্ক-বিতর্ক হয়েছে অগণিত। অনেকেই বলেছিলেন, তাঁকে অষ্ট্রেলিয়া থেকে বের হতে...

0

স্বপ্নকে বাস্তবে রূপ দেবার লড়াইয়ে… -শিবির সম্পাদক || প্রিমিয়ার লীগের খেলা

মৌলভীবাজার প্রতিনিধি।। বাংলাদেশ ছাত্র শিবিরের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনায় বলেছেন তোমাদের ফলাফলে মা-বাবা, শিক্ষকদের সাথে আমরাও আনন্দিত। তোমরা জীবনের একটি গুরুত্বপূর্ণ লড়াইয়ে বিজয়ী হয়েছো, সামনে অপেক্ষা করছে আরো নতুন নতুন লড়াই, স্বপ্নকে বাস্তবে রূপ দেবার লড়াই, যেখানে তোমাদেরকে জিততেই হবে।

0

সড়ক দূর্ঘটনায় একজন আইনজীবি নিহত, আহত ৩

মৌলভীবাজার প্রতিনিধি।। তিনি কি জানতেন, ব্রুনাই ফেরৎ ভাই ইমরানের সাথে তিনি আর কোনদিন বাড়ী পৌঁছাতে পারবেন না। সময়ের শেষ ডাক তার সামনে উপস্থিত, তিনি কি বুঝতে পেরেছিলেন! হয়তো বুঝতে পেরেছিলেন আবার নাও হতে পারে। হাবিবের মা-বাবা এখন কি করছেন? মায়ের বুকফাঁটা আর্তনাদ কি সমাজপতিদের কানে পৌঁছাবে! মাত্র ৩৮ বছর বয়সের উকীল হাবিবুর রহমান জুয়েল আর কোনদিন ফিরে আসবেন না আমাদের মাঝে। কিন্তু কেনো এই তরুণতাজা প্রাণের বলি হলো? খারাপ গাড়ী চালনা? অচল গাড়ী? না-কি বিনষ্ট রাস্তা?

0

৫৪ হাজার হেক্টর জমির মধ্যে ৪৫ হাজার হেক্টর বোরো ধান কাটা হয়েছে || সাহিত্য আসর || মোবাইল দোকান

আব্দুল ওয়াদুদ।। মৌলভীবাজারে ৫৪ হাজার হেক্টর জমির মধ্যে ৪৫ হাজার হেক্টর বোরো ধান কাটা হয়েছে। বৈরী আবহাওয়ায় কাটা ধান নিয়ে কৃষকেরা বিপাকে পড়েছেন। কৃষক সুয়েজ আলী তার কষ্ট আর দূর্দিনের প্রকাশ করেছেন এভাবে বলে- “বাড়িতে যে ধান তুলা অইছে, রইদর অভাবে সব ধান পচি(পঁচে) যারগি(যাচ্ছে)।

0

কে কোথায় ওয়েব সাইটের জন্ম?

“ওয়েব সাইট” বা “ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব”, যার অন্য রূপ হলো ৩টি ইংরেজী www অক্ষর। এখন আর কে-ই-বা না চেনে। একেবারে জীবনে কখনও স্কুল-কলেজে যারা যেতে পারেনি একমাত্র তারা হয়তো বলতে পারবে না “ওয়েব সাইট” কি। এছাড়া...

0

মৌলভীবাজারে ৫৪ হাজার ১২ হেক্টর জমি থেকে ধান উঠেছে ৭২ শতাংশ || নতুন ভবন উদ্বোধন

আব্দুল ওয়াদুদ।। পর্যটন জেলা হিসেবে খ্যাত ও দেশের বৃহত্তম হাওর হাকালুকি অধ্যুষিত মৌলভীবাজার জেলা জুড়ে এবার ৫৪ হাজার ১২ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়ে এপর্যন্ত কৃষকের গোলায় উঠেছে ৭২ শতাংশ। বিগত কয়েক বছরের এই হারানো ধানের রেস কাটিয়ে...

0

১৪ মে আনুষ্ঠানিকভাবে চা নিলাম শুরু হবে শ্রীমঙ্গলে

মৌলভীবাজার অফিস।। সকল জল্পনা-কল্পনার পর আগামী ১৪ মে শুরু হতে যাচ্ছে চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চা নিলামের আনুষ্টানিক কার্যক্রম। রোববার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর ব্যানারে...

0

মৌলভীবাজারে বাজপড়ে নিহত ২, আহত ৩জন || পাশের হারে মেয়েসংখ্যা বেশী

মৌলভীবাজার প্রতিনিধি।। পর্যটন জেলার মৌলভীবাজারে পৃথক দু’টি স্থানে বজ্রপাতে স্কুলছাত্র ও জেলে নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরো ৩ জন। স্থানীয়  হাসপাতাল কর্তৃপক্ষ জানান, সোমবার সকালে কালো মেঘ ও ঝড়ো হাওয়া উপেক্ষা করে সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের খলিলপুর এলাকায় নিজ...

0

লণ্ডনে গজনফর আলী চৌধুরীর শোকসভা

লণ্ডন।। আজ রোববার ৬ই মে লণ্ডনে অনুষ্ঠিত হল প্রয়াত গজনফর আলী চৌধুরীর স্মরণে শোকসভা। এ উপলক্ষে  ১০১ খৃষ্ঠান ষ্ট্রীটের “হার্কনেস হাউস কম্যুনিটি সেন্টার”-এ অনুষ্ঠিত হয় গজনফর আলীর রাজনৈতিক ও সাংবাদিকতা জীবনের জানা ঘটনাপঞ্জির উপর এক মনোজ্ঞ আলোচনা...

0

আত্মঘাতি ইয়াবা মাদকসহ এক যুবক আটক || আন্তর্জাতিক অগ্নিনির্বাপক দিবস পালন

ফরহাদ হোসেন।। পনেরো হাজার টাকা দামের ৫১টুকরা ইয়াবাসহ এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের শত বছরের পুরানো কালারবাজার থেকে বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করা হয়। পুলিশ জানায়, উপজেলার...

0

কোন দলই উল্লেখযোগ্য কোন বিজয় দেখাতে পারেননি

লণ্ডন।। গত কাল ৩রা মে শেষ হয়ে গেলো বৃটেনের কাউন্সিল নির্বাচন। নির্বাচনের ফলাফল পুরোপুরিভাবে এখনও আসেনি। এ পর্যন্ত পাওয়া খবরে দেখা গেছে শ্রমিকদল ১৯৮২টি কাউন্সিলর আসন পেয়েছে। রক্ষনশীল দল পেয়েছে ১২৭৪টি কাউন্সিলার আসন, লিবারেল ডেমোক্রেট দল...

0

দু’জন সাদাব আর তাপসী

হারুনূর রশীদ।। খুবই আচমকাই দেখা। আমার ছোট বোন নার্সারী শিক্ষিকা ফাওয়া নাজনীন হাওয়াই বার্তায় (‘টেক্সট’) একটি তার্কিস রেস্তোঁরায় নিমন্ত্রণ পাঠালো। নিমন্ত্রণের সাথে জানালো বাংলাদেশ থেকে তার এক শ্যালক ও তার স্ত্রী খুব সংক্ষিপ্ত সফরে লণ্ডন এসেছে।...

0

রক্ষণশীলদের নাজুক অবস্থা || যুক্তরাজ্যে কাউন্সিল ভোট ৩রা মে

লণ্ডন।। আর মাত্র একদিন বাকী। কাল ২রা মে, এর পরের দিন ৩রা মে বৃহস্পতিবার সারা যুক্তরাজ্যব্যাপী কাউন্সিল নির্বাচন। দেশের ১৫০টি কাউন্সিলের ৪ হাজারের উপরে কাউন্সিলার পদে এ নির্বাচন হবে। ২০১৭ সালের আগাম নির্বাচনের পর এটিই হচ্ছে বৃটিশ জনমত জানার প্রথম পরীক্ষা।

মানুষের অধিকারের প্রকাশই 'মুক্তকথা'। দেখুন এবং লিখুন