Daily Archive: May 13, 2018

0

শ্রমিক দলীয় প্রাক্তন মন্ত্রী ডেইম টেসা কর্কটরোগে মারা গেলেন

লণ্ডন।। ডেইম টেসা জোয়েল। বৃটেনের শ্রমিক দলের নিবেদিত প্রাণ নেত্রী ছিলেন। জীবনে কোনরূপ রাজনৈতিক কলঙ্ক তাকে ছোঁতে পারেনি। তিনি ছিলেন সকলের প্রিয় ব্যক্তিত্ব। গত বছরই তার মস্তিস্কে কর্কটরোগ ধরা পড়ে। তিনি জানতেন যেকোন সময় তার মৃত্যু হতে পারে। কিন্তু এজন্য সামান্যতম বিচলিত ছিলেন না তিনি। বরং মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত মানুষের কল্যাণে কাজ করে গেছেন বিরামহীন। বৃটেনের ‘জাতীয় স্বাস্থ্য সেবায়’ যাতে সকল সুবিধায় সকলের জন্য কর্কটরোগের চিকিৎসা পাওয়া যায় সে দাবীতে প্রচার কাজ চালিয়েছেন মৃত্যুর আগ পর্যন্ত। নিবেদিতপ্রাণ এ মানুষটির অন্তর্ধানে আমরা গভীরভাবে মর্মাহত। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানাই অন্তরের গভীর থেকে সমবেদনা।

0

সদ্য প্রয়াত সাংবাদিক গজনফর আলী স্মরণে দু’টি শোকসভা

মৌলভীবাজার প্রতিনিধি।। প্রয়াত গজনফর আলী স্মরণে দু’টি পৃথক স্মরণ সভা হয়েছে মৌলভীবাজারে। গজনফর আলী চৌধুরী তার রাজনৈতিক জীবনের শুরু করেছিলেন একজন সাংবাদিক হিসেবে। রাজনীতিক চৌধুরী পরে সাংবাদিকতার পাশাপাশি মৌলভীবাজার উকীল বারে একজন উকীল হিসেবে বেশ কয়েক বছর আইনী পেশায় নিয়োজিত হন। ষাটের দশকে মৌলভীবাজারে আয়ূব বিরোধী রাজনৈতিক আন্দোলনের ঢেউ, যাদের শরীর ছোঁয়ে মৌলভীবাজার শহরের সুধী ও ছাত্র সমাজে দোলা দিয়েছিল প্রয়াত গজনফর আলী চৌধুরী ছিলেন তাদেরই একজন।

0

আজ চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে কাঙ্খিত চায়ের প্রথম নিলাম অনুষ্ঠিত হচ্ছে, হয়েছে মাদকবিরোধী সমাবেশ

সৈয়দ ছায়েদ আহমদ।। দীর্ঘ প্রতিক্ষিত চায়ের নিলাম অবশেষে আজ হতে চলেছে এশিয়ার বৃহত্তম চা-সমৃদ্ধ অঞ্চল শ্রীমঙ্গলে। শ্রীমঙ্গলের মানুষ তথা বাংলাদেশ সবসময়ই শ্রীমঙ্গলকে চায়ের রাজধানী বলে ডেকে এক মনস্তাত্তিক তৃপ্তির স্থান খুঁজে আনন্দোপভোগ করে। সারা বাংলাদেশের মধ্যে জেলা হিসেবে মৌলভীবাজার জেলা সদরসহ সবক’টি উপজেলায়ই কম-বেশী চা-বাগার রয়েছে। তন্মধ্যে শ্রীমঙ্গলে রয়েছে বড় বড় চা-বাগান সমূহ। এসমূহ চা-বাগানই ইংরেজ আমলের অবদান। কোন পরিসংখ্যান ছাড়াই, শ্রুতি আছে শ্রীমঙ্গলের রাজঘাট ও কালিঘাট চা-বাগান গোটা এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় আর অধিক উৎপাদনকারী চা-বাগান। যজ্ঞাহুতি দিয়ে আজ সেখানে নতুন করে চা ব্যবসার সূচনা হবে।

মানুষের অধিকারের প্রকাশই 'মুক্তকথা'। দেখুন এবং লিখুন