Daily Archive: May 20, 2018

0

শ্রীমঙ্গলে রাবের পৃথক দুটি অভিযান ভ্রাম্যমান আদালতে পাঁচ মাদকসেবীর সাজা

মৌলভীবাজার অফিস।। শ্রীমঙ্গলে মাদক বিরুধী অভিযান চালিয়ে পাঁচ জনকে পনেরো দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এছাড়াও পৃথক আরেকটি অভিযানে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। শ্রীমঙ্গলের ভাড়াউড়া এলাকায় মাদক সেবন বা বিক্রি অনেক অনেক আগ থেকেই চলে আসছে। অতীতের সেই পাকিস্তানী আমলেও সংবাদপত্রে খবর হয়ে আসতো ভাড়াউড়ার চুলাই মদ বিক্রির কাহিনী। শহরের উত্তর ও দক্ষিন দুই প্রান্ত থেকে এ ব্যবসার সাথে জড়িতদের কতিপয়কে রাব ধরেছে এবং আইনের আওতায় এনেছে।

0

রাজনগরে সাব-রেজিস্ট্রার-দলিল লেখকের মধ্যে কি ঘটেছিল?

মৌলভীবাজার অফিস।। সাব-রেজিস্ট্রার আনছার উদ্দিন সাহেবের কথা-“আমি এ অফিসে কার্যভার পাবার পর ধারনা পেয়েছি ওখানে জাল-জালিয়াতি হচ্ছে। এসব জালিয়াতি বন্ধে দলীল লেখকদের উদ্যেশ্যে আমি কয়েকটি নোটিশ দিয়েছি আর এতেই তারা আমার উপর ক্ষুব্ধ।”
দলিল লেখক হাসান আহমদের ভাষ্য-“গত সোমবার চারটার দিকে দলিল ও কমিশন সম্পাদন করতে গেলে তিনি অতিরিক্ত ফিঃ চেয়ে বসেন। এছাড়াও তিনি সরকারি ফিসের চেয়ে অতিরিক্ত টাকা চান। এটা নিয়ে তার সাথে বাক-বিতন্ডা হয়। পরবর্তীতে তিনি আমাকে সাময়িক বরখাস্থ ও শোকজ করেছেন।” কে সত্য বলছেন? এখানে দু’জনের কথাই সত্য হতে পারে। আবার ভিন্ন হলেও হতে পারে। তবে দু’জনের কথাই যদি সত্য হয় তা’হলে অন্ততঃ একটা কিছু করার থাকে কিন্তু যদি ভিন্ন কিছু হয় তা’হলে কি হতে পারে সে ভিন্নতা? কে-ই বা পারবে সে কথা জানতে। নীতি-নৈতিকতার এমন স্খলন হলে কি তার প্রতিকার! সমস্যার গভীরে গিয়ে দেখা প্রয়োজন।

0

দেশের খারাপ অর্থনীতির চাপই কর্মজীবী মানুষের মানসিক অসুস্থতার কারণ

লণ্ডন।। দেশের শ্রমজীবী কর্মজীবীমানুষের মাঝে মানসিক অসুস্থতা বাড়ছে। এর মূল কারণ দেশের অর্থনীতির বিরূপ প্রভাব যা দেশের কর্মজীবী মানুষদেরই ভুগাচ্ছে। একদিকে গৃহহীনতা, তারই পাশে রয়েছে চাকুরীর অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতা। শুধু কি তাই, ঋণ বেড়ে বেড়ে ভারী বুজা হয়ে উঠছে, এতে করে জীবন যাপন মান দিন দিন নিচের দিকে চলেছে। আর এ সবকিছুরই চাপ সইতে হচ্ছে দেশের লক্ষ লক্ষ কর্মজীবী মানুষকে। ফলে বাড়ছে মানসিক অসুস্থতা।

মানুষের অধিকারের প্রকাশই 'মুক্তকথা'। দেখুন এবং লিখুন