Daily Archive: September 14, 2018

0

আনোয়ার মেডিকেলের মোহাম্মদ আনোয়ার আর নেই

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজার শহরের সুপ্রতিষ্ঠিত ফার্মেসী ব্যবসায়ী মোহাম্মদ আনোয়ার আর নেই। আজ শুক্রবার ১৪ই সেপ্টেম্বর সন্ধ্যে অনুমান সাড়ে ৭টার দিকে তিনি শহরস্ত তার বনবীথি ভবনে প্রাণত্যাগ করেন। শহরের অতি পুরাতন ব্যবসাকেন্দ্র ‘আহমদ ম্যানসন’এ তার ‘আনোয়ার মেডিকেল’ নামে সুপ্রতিষ্ঠিত ফার্মেসী ব্যবসা আছে। প্রয়াত আনোয়ারের বাড়ী মৌলভীবাজার শহর লগ্র পশ্চিমের শ্রীরামপুর গ্রামে। রাজনৈতিক সচেতন আনোয়ার মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ ছিলেন। একাত্তোরের মুক্তিযুদ্ধে শরিক হতে তিনি ভারতে গমন করেন। তিনি ছাত্রলীগের একজন নীরব কর্মী ছিলেন।

0

ভারতের রাজস্থানে দুধের চেয়ে গাভীর চোনার দাম বেশী

ভারতের রাজস্থানে দুধের চেয়ে গোচোনার দাম বেশী। বিশ্বের সব দেশেই গোবর মাটির উর্বরা শক্তিবর্ধক জিনিষ হিসেবে প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে এবং আজো বহু দেশের মানুষ গোবরকে এ কাজে ব্যবহার করেন। শুধু গরুর গোবর নয়, পশু-পাখীর বিষ্টা বিভিন্ন পন্থায় মাটির উর্বরা শক্তি যে বাড়ায় তা খুব একটা ভুল কথা নয় বলেই আমরা মনে করি। যদিও আমাদের হাতে কোন বৈজ্ঞানিক গবেষণার ফলাফল নেই। শুধুই প্রচলিত প্রথার মত আজও দুনিয়ার বিভিন্ন দেশের মতো ভারত বাংলাদেশেও গোবর ব্যবহার হয় মাটির উর্বরা শক্তিবর্ধক হিসেবে। এখনও আমাদের বাড়ী-ঘর নির্মাণে মাটির সাথে গোবরের ব্যবহার উঠে যায়নি।

0

প্রাক্তন এমপি মুক্তিযোদ্ধা শাহ আজিজ অসুস্থ

ষাট-সত্তুর দশকের ছাত্রলীগ নেতা শাহ আজিজ অসুস্থ। গুরুতর অসুস্থ হয়ে নগরীর পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি চিকিৎসাধীন আছেন। শাহ আজিজুর রহমান সিলেট-২ আসনের সাবেক একজন সংসদ সদস্য ও বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি সিলেটের একজন তেজোদ্দীপ্ত রাজনীতিক এবং খ্যাতিমান মুক্তিযোদ্ধা।

মানুষের অধিকারের প্রকাশই 'মুক্তকথা'। দেখুন এবং লিখুন