1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কেমডেন টাউন হলের সম্মতিতেই চালকটের দালানে বহিরাবরণ লাগানো হয়েছিল - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

কেমডেন টাউন হলের সম্মতিতেই চালকটের দালানে বহিরাবরণ লাগানো হয়েছিল

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৭ জুলাই, ২০১৭
  • ২২৩ পড়া হয়েছে

লন্ডন: কেমডেন কাউন্সিল জানতো সদ্য বিপদমুক্ত করা ‘চালকটস এস্টেট’এর যে বহিরাবরণ লাগানো হয়েছিল এতে অগ্নিস্ফুলিংগ নিরোধক কোন উচ্চমানের সামগ্রী ছিল না বরং ‘পলিয়েথিলিন’ মিশ্রিত আবরণ ছিল। আর এ তথ্যটি দিয়েছেন ওই বহুতল দালানগুলোর সংস্কারকারী সেই ‘রাইডন’ নির্মাণ প্রতিষ্ঠানেরই ঠিকাদার। গত সপ্তাহে কেমডেন জার্নাল এমন খবর দিয়েছে।

চালকট এস্টেটের এডেলেইড রোডের বহুতল দালান

এই ‘রাইডন’ নির্মাণ ফার্মই গেল মাসের নারকীয় অগ্নিকান্ডে বিধ্বস্ত ‘গ্রেনফেল টাওয়ার’ এর সংস্কার কাজে নিয়োজিত ছিল। যাদের সংস্কার কাজ শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছিল ওই আগুন নিয়ন্ত্রণে রাখতে। গ্রেনফেল টাওয়ারের ওই অগ্নিকান্ডে সরকারের হিসাবে ৮০জন মানুষ অগ্নিদগ্ধ হয়ে মারা যায় কিন্তু মানুষের ধারণা ওই নারকীয় অগ্নিকান্ডে দেড়-দুই শ’য়ের মত মানুষ অগ্নিদগ্ধ হয়ে শোচনীয় অসহায় অবস্থায় মৃত্যুবরণ করে।
নির্মাণ ফার্ম রাইডন তখনই এ তথ্য দিতে এগিয়ে এসেছেন যখন লন্ডনের এডেলেইড রোডের ওই বহুতল দালানগুলো পরীক্ষা-নিরীক্ষার পর জানাজানি হয়ে গেল দালানের বহিরাবরণ হিসেবে ব্যবহৃত দ্রব্য-সামগ্রী উন্নতমানের অগ্নিনিরোধক নয় বরং বিধ্বস্ত গ্রেনফেল টাওয়ারে ব্যবহৃত হয়েছিল ওই একই আবরণ। উভয় পক্ষই আইনীদিক পরীক্ষা করে দেখছেন বলে শুনা গেছে।
ইতিমধ্যেই ওই দালানগুলোতে বসবাসরতদের সরিয়ে নেয়া হয়েছে। কেমডেন জার্নাল লিখেছে, রাইডনের প্রধান কর্মকর্তা কেমডেন কাউন্সিল প্রধানকে চিঠি লিখে জানিয়েছিলেন ওই বহিরাবরণ সামগ্রীর কারিগরী বিভিন্ন দিক। কাজে ব্যবহারের আগেই সংস্কারকাজে ব্যবহৃদ দ্রব্য সামগ্রী বিষয়ে কেমডেন টাউন হল জানতেন ও ওই সময় সম্মত হয়েছিল। কেমডেন কাউন্সিলকে এই বহিরাবরণ বিষয়ে তখন লিখিতভাবে দেখানো হয়েছিল বলে রাইডনের কর্মকর্তা জার্নালকে বলেছেন।
কাউন্সিলকে যে জানানো হয়েছিল তা সত্য ধরে নিলেও ওখানে একটি চিকন কথা ছিল। আর সেই কথা ছিল-‘the products are also available in a fire retardant grade’। এর পরেই আর একটি লাইন লিখা আছে- ‘behaviour in relation to fire’ এখানে বলা হয়েছে যে ওই আবরণগুলি পরীক্ষা করা হয়েছে এবং নির্মাণ নীতিমালা মোতাবেকই আছে।
কেমডেন কাউন্সিল লিডার জর্জিয়া গোল্ড কেমডেন জার্ণালকে বলেছেন যে পরীক্ষার সর্বশেষ ফলাফলে জানতে পেরেছেন ব্যবহৃত বহিরাবরণ এলুমিনিয়াম প্লেইটের সাথে পলিয়েথিলিন মিশ্রিত পদ্বতিতে তৈরী করা। সুতরাং যে বহিরাবরণ ব্যবহার করা হয়েছে সেগুলো মানের দিক থেকে আমরা যা দেখেছিলাম সেগুলো নয়।
এতে করে বড় একটি প্রশ্ন দাঁড়ায়, তা’হলে কি ঠিকাদার কোম্পানী যে গুলো দেখিয়েছিল সেগুলো ব্যবহার করেনি?
রাইডনের ওই কর্মকর্তা খুব শক্তভাব প্রকাশ করে কেমডেন লিডারকে লিখিত ভাষ্যে বলেছেন, ‘রাইডন কোনভাবে চুক্তি ও নিয়মের বাহিরে গিয়ে কোন আবরণ ব্যবহার করেনি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT