1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ হাইকমিশনের একদিনের কনসুলার সার্ভিস কার্ডিফে - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

বাংলাদেশ হাইকমিশনের একদিনের কনসুলার সার্ভিস কার্ডিফে

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০১৭
  • ৮২৮ পড়া হয়েছে

নাজমুল সুমন: গত ৯ জুলাই রোববার কার্ডিফে ‘কনসুলার সেবা’ প্রদান করা হল। আয়োজন করা হয়েছিল বাংলাদেশ হাইকমিশন ও স্থানীয় কম্যুনিটি নেতৃবৃন্দের যৌথ সহযোগীতায়। কার্ডিফ কাউন্টি কাউন্সিলও এ কার্য্যক্রমে সহযোগীতার হাত বাড়ায়। ‘কনসুলার সেবা’ দুনিয়ার সকল দূতাবাস বা হাইকমিশনের একটি নির্দিষ্ট পরিসেবা বা সেবা কার্য্যক্রম। সাধারণতঃ দূতাবাসের মূল অফিস থেকেই সেবা দিয়ে থাকে দূতাবাসগুলি। এ নমুনার সেবার মধ্য দিয়ে নির্দিষ্ট দেশ তাদের কৃষ্টি, সংস্কৃতি, পর্যটন এমনকি ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ঘটিয়ে থাকে। বিভিন্ন দেশের সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যও এসব কাজে নতুন মাত্রা পায়। এর সাথে স্বচ্ছভাবে সংশ্লিষ্ট উভয় দেশের নাগরীকদের সেবার বিষয়টিও কাজ করে।
এ লক্ষ্য অর্জনের তাগিদে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন তাদের লন্ডন অফিসের বাইরে গিয়ে কার্ডিফ শহরে একদিনের এক ‘কনসুলার সেবা’ কার্যক্রমের সূচনা করেন কয়েক মাস আগে। তারই ধারাবাহিকতায় গত ৯ জুলাই বার্মিংহামের সহকারী হাইকমিশনের সার্বিক ব্যবস্থাপনায় ও কার্ডিফ কাউন্টি কাউন্সিল এবং কার্ডিফ কমিউনিটি নেতৃবৃন্দের সহযোগীতায় সাড়াদিনব্যাপী কনসূলার সার্ভিস প্রদান করা হয়।
ওয়েলসের কার্ডিফ ছাড়াও সোয়ানসী, নিউপোট, ব্রিজেন্ড ও বারী সহ বিভিন্ন শহর থেকে কনসূলার সার্ভিস পাওয়ার জন্য প্রচুর লোক উপস্থিত হন। বার্মিংহামের সহকারী হাইকমিশনের ২য় সচিব মোহাম্মদ রেজাউল করিম, প্রশাসনিক ও কনসূলার অফিসার এস এম গোলাম সরওয়ার, মাহবুব আলম পাটওয়ারী, মোহাম্মদ শরিফুল ইসলাম ও জয়নাল আবেদীন এই সার্ভিস প্রদান কাজে অংশ গ্রহন করেন। নিজে উপস্থিত থেকে এর তত্ত্বাবধান করেন বৃটেনের বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ জুলকারনাঈন।
সকাল ১১ ঘটিকা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত কনসূলার সার্ভিসের শুরু থেকে শেষ অবধি কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দ কার্ডিফ তথা ওয়েলসবাসীর পক্ষ থেকে এই সার্ভিস প্রদানে সহযোগী হিসাবে ভূমিকা পালন করেন। বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ জুলকার নাঈন সার্ভিস চলাকালে কমিউনিটির সহযোগীতাকারী সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।
কমিউনিটি সংগঠক সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এটিএন লন্ডনের পক্ষ থেকে বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ জুলকারনাঈন এর কাছে, কবে আর এ সার্ভিস পুনঃরায় হতে পারে জানতে চাইলে সহকারী হাইকমিশনার জানান যে আগামী নভেম্বর মাসে আরেকটি কনসূলার সার্ভিস দেওয়া হবে এবং তা সোয়ানসী অথবা নিউপোর্ট শহরে হওয়ার বিষয়টি চিন্তা-ভাবনায় আছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT