1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে চক্ষু শিবির - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে চক্ষু শিবির

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৮৭৯ পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার পৌর এলাকার ধরকাপন গ্রামের মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে ৫দিন ব্যাপী ফ্রি চক্ষু শিবির শুরু হয়েছে। চক্ষু শিবিরে বিনামূল্যে দৃষ্টিশক্তি পরীক্ষা শেষে চোখের ছানিপড়া ২১০ জন ও চোখের নেত্রনালী(ডিসিআর) ৭০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়। শনিবার ২৪ ফেব্রুয়ারি সকাল ১০টায় মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের চিকিৎসা ব্যবস্থায় ৫দিন ব্যাপী এই ফ্রি চক্ষু শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন।
মবশ্বির-রাবেয়া ট্রাষ্টের চেয়ারম্যান আলহাজ সৈয়দ জুবায়ের আহমদের সভাপতিত্বে এবং ট্রাষ্টের নির্বাহী পরিচালক এস এম উমেদ আলীর পরিচলনায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, বিএনএসবি চক্ষু হাসপাতালে সাধারণ সম্পাদক সৈয়দ মশাহিদ আহমদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সহ সভাপতি ও বিএনএসবি চক্ষু হাসপাতালের সহ-সাধারণ সম্পাদক আবদুল হামিদ মাহবুব, প্রেসক্লাবের সহ সভাপতি এডভোকেট রাধাপদ দেব সজল ও মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি ডাঃ ছাদিক আহমদ, ট্রাষ্টের পরিচালক সৈয়দ হুমায়েদ আলী শাহীন, মৌলভীবাজার পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মুহিব প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক সৈয়দ মহসীন পারভেজ, শেখ সিরাজুল ইসলাম সিরাজ, মু. ইমাদ উদদীন, বিশিষ্ট সমাসেবক সৈয়দ আছাদ আলী, জামেয়া দ্বীনিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাসুদ আহমদ।

বক্তারা বলেন সমাজে অসহায় ও আর্তপীড়িত মানুষের কল্যাণে কাজ করার মধ্যে রয়েছে পরম তৃপ্তি। সৃষ্ঠিকর্তাকে ভালবাসতে হলে তার সৃষ্ট জীবকে ভালবাসতে হবে। আশরাফুল মখলুকাত অর্থাৎ সৃষ্টির সেরা জীব হচ্ছে মানুষ। তাই মানুষের সেবার মাধ্যমে আল্লাহর সন্তোষ অর্জন করা সম্ভব। এলাকার অসহায় ও দারিদ্র মানুষ অর্থাভাবে ঠিকমত চিকিৎসা করতে না পারায় নানা রোগে ভুগে থাকেন। চোখ হচ্ছে মানুষের অমূল্য সম্পদ। তাই চোখের যত্ন নিতে হবে। সর্বোপরি সমাজের অবহেলিত মানুষের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসতে হবে।
আয়োজকরা জানান এ বছর ছানিপড়া ও নেত্রনালী (ডিসিআর) সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা গত বছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে। এ বছর চোখের ছানিপড়া ২১০ জন ও চোখের নেত্রনালী(ডিসিআর) ৭০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়। ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছানিপড়া রোগীদের বিএনএসবি চক্ষু হাসপাতালে অপারেশন কাজ চলবে। চোখের নেত্রনালী(ডিসিআর) অপারেশন ১ মার্চ শুরু হবে এবং প্রতিদিন ৫জন রোগীর অপারেশন করা হবে। দৃষ্টিশক্তি পরীক্ষা শেষে চশমা ও ঔষধ প্রদান সহ সর্বমোট ১৫শ জনকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।
উল্লেখ্য ২০১৭ সালে চক্ষু শিবিরে ছানীপড়া রোগী ১৯৫ জনকে ও চোখের নেত্রনালী(ডিসিআর) ৫১ জন রোগীকে অপারেশন করা হয়। এছাড়া ২০১৬ সালে ১২০ জন, ২০১৫ সালে ১১৭ জন এবং ২০১৪ সালে ৯০ জন ছানীপড়া রোগীকে অপারেশন শেষে চোখে লেন্স সংযোজন করা হয়। মবশ্বির রাবেয়া ট্রাষ্ট চক্ষু সেবার পাশাপাশি গৃহ নির্মান, রিক্সা বিতরণ, পবিত্র রমজান মাসে খাদ্য সামগ্রী বিতরণ, হজ প্রশিক্ষণ, অসহায় ও এতিমদের জন্য নগদ অনুদান প্রদান সহ আর্থ-মানবতার সেবায় বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT