1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্ক্রিপল ও ইউলিয়া হত্যা চেষ্টা, কারা জড়িত রাশিয়া না-কি অন্যকেউ! - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

স্ক্রিপল ও ইউলিয়া হত্যা চেষ্টা, কারা জড়িত রাশিয়া না-কি অন্যকেউ!

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮
  • ৩৩৫ পড়া হয়েছে

চরম রাজনৈতিক শত্রু আমেরিকার ট্রাম্প সবার আগে পুতিনের বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। স্ক্রিপল ‌ও তস্য কন্যাকে বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে রুশ-বৃটেন এখন এক ধরনের নব্য ঠাণ্ডা লড়াইয়ে জড়িয়ে পড়ছে। তবে একটি বিষয়ে বৃটেনের রক্ষণশীলরা বেশ বাজার মাৎ করে দিতে আপাততঃ সক্ষম হয়েছে বলে মনে হচ্ছে। সারগেই স্ক্রিপল ও তার কন্যা ইউলিয়াকে বৃটেনের মাটিতে বিষ প্রয়োগের ঘটনাকে নিয়ে পশ্চিমা বিশ্বে রাশিয়া বিরুধী মনোভাব নতুন করে গড়ে উঠছে অনুমিত হচ্ছে। এই সারগেই স্ক্রিপল রাশিয়ার প্রধান গোয়েন্দা পরিচালনা পর্ষদের প্রাক্তন কর্ণেল ছিলেন। বৃটিশ সরকারী বক্তব্য সুস্পষ্ট যে রাশিয়া ছাড়া এহেন কাজ আর কেউ করতে পারবেনা। 
বৃটিশ প্রধানমন্ত্রী তেরেশা মে শুধু যে রাশিয়াকে দায়ী করেছেন তা নয়, তিনি ২৩জন রুশ কূটনীতিককে বৃটেন থেকে বহিষ্কার করেছেন। পাল্টা-পাল্টি রুশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনও ২৩জন বৃটিশ কূটনীতিককে সেখান থেকে বহিস্কার করেছেন। তেরেশা মে জানতে চেয়েছেন কি করে মানবতাবিরোধী এমন ভয়ঙ্কর বিষময় মারণাস্ত্র “নভিচক” বিষ রুশ দেশে তৈরী হল এবং কি করে বৃটেনের মাটিতে প্রবেশ করলো? তার মতে, হয় এটি বৃটেনের বিরুদ্ধে রুশিদের সরাসরি একটি বৈরীতা অথবা রুশিরা তাদের এই ভয়ঙ্কর বিপর্যয়সৃষ্টিকারী উদ্ভাবন “নভিচক বিষ” এর উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে এবং এই মানবতাবিরুধী বিষ এখন অন্য কোন ভয়ঙ্কর হাতে পড়েছে।

ধনবাদীদের রুশ বিরুধী প্রচারণার এখানেই শেষ নয়। ৮৩ বছর বয়স্ক রুশিয়ান রসায়নবিদ ভিল মিরজায়ানভ, যিনি বর্তমানে আমেরিকায় বসবাস করছেন। তাকে হঠাৎ করে জাগ্রত করা হয়েছে। সংবাদ সৃষ্টি করতে তিনি বলেছেন, এমন বিষাক্ত ও বিনাশী রসায়নের প্রয়োগে আক্রমণ সম্ভবতঃ ও একমাত্র রুশিয়ান সরকারই করতে পারে। এই ভিল মিরজায়ানভ, সোভিয়েট ইউনিয়ন থাকতে ব্যক্তিগতভাবে এই “নভিচক প্রকল্প”এর সাথে জড়িত ছিলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি ২০০০ সালের মধ্যভাগে সারা দুনিয়াকে রুশিয়ার এই উদ্ভাবনীকে মানবতা বিরুধী বলে আখ্যায়িত করেছিলেন। 
কিছু কিছু পশ্চিমা সূত্র দাবী করতে চান যে রাশিয়ার কর্মচারী হয়ে বৃটেনের পক্ষে স্ক্রিপলের গোয়েন্দাগিরীর কারণেই রুশিয়া এই প্রতিশোধমূলক ব্যবস্থা নিলে নিতেও পারে।
জানা আছে, ২০০৬ সালে এই সারগেই স্ক্রিপল তার দ্বৈত গোয়েন্দাগিরীর জন্য রুশিয়ায় কারাগারে ছিলেন। ২০১০ সালে রুশিয়ান গোয়েন্দা বিনিময়ের মাধ্যমে সারগেই বৃটেনে আসেন। আর তখনই তার দ্বৈত গোয়েন্দগিরী অপকর্ম প্রকাশ হয়ে পড়ে। 
অসম্ভব মারাত্মক বিষ প্রয়োগে হত্যার এই চেষ্টা নিয়ে বহু নমুনার গাল-গল্পের জন্ম দিচ্ছে। ২০০৭ সালে প্রকাশিত এক পুস্তকে মিরজায়ানভ নিজেই বলেছিলেন কেবল মাত্র রুশিয়াই এই বিষ উদ্ভাবন করেছে এবং রুশিয়াই তা উৎপন্ন করতে পারে। তার ওই পুস্তকে তিনি এই গোখ্খুর রাসায়নিক বিষ উৎপাদনের কৌশল বর্ণনা করেছেন।
রুশিয়ান ফেডারেশন কাউন্সিলের একজন সদস্য আইগর মরোজভ ‘আর আই এ নভোস্তি’র সাথে এক সাক্ষাৎকারে বলেছেন এই “নভিচক” বিষ উৎপাদনের পদ্বতি পুস্তকে আছে কিন্তু চাইলেই তো আর বানানো যাবেনা। এ বিষ উৎপাদন করতে হলে অবশ্যই আপনার একখানা বিজ্ঞানাগার(লেবোরেটরি) থাকতে হবে। থাকতে হবে বিশেষ কিছু যন্ত্রপাতি। আর থাকতে হবে সেই মানুষ যারা বানাতে জেনেছে। এটি এমন নয় যে, যেকেউ যেকোন খানেই তা বানাতে পারবে।
গল্পের এখানেই শেষ নয়। এসবের পরও বিজ্ঞ রসায়নবিদ ভিল মিরজায়ানভ “ফ্রেন্স২৪” এর সাথে এক সাক্ষাৎকারে বলেছেন যে, এমন কেউ স্ক্রিপল ও তার কন্যাকে বিষপ্রয়োগে হত্যা চেষ্টা করেছে যে না-কি সম্ভবতঃ তার প্রকাশিত বইখানা পড়েছে। বলতেই হয় যে এসব নিয়ে কাহিনী আরো কত নমুনায় যে তৈরী হবে তার কোন শেষ নেই।
বৃটিশ পুলিশ ইতিমধ্যে ২০০ সাক্ষি চিহ্নিত করেছে এবং এ পর্যন্ত তাদের তদন্তে প্রায় ২৪০টি প্রমান সামগ্রী পরীক্ষা-নিরীক্ষা করেছেন। কিন্তু ঘটনার আজ প্রায় ২৬দিন চলে গেছে আজও বৃটিশ গোয়েন্দারা বলতে পারছেন না কে বা কারা এ বিষ প্রয়োগে জড়িত ছিল। মিঃ স্ক্রিপল ও তার কন্যা ইউলিয়া স্ক্রিপল এখনও লণ্ডনের একটি হাসপাতালে সংকটাপন্ন অবস্থায় আছেন। গত ৪ঠা মার্চ তাদের অজ্ঞান অবস্থায় সেলিসবারির একটি সপিং সেন্টারের কাছে একখানা ব্রেঞ্চে পাওয়া গিয়েছিল। সূত্র: আই এফ জে, বিবিসি এবং ইউরেশিয়া দৈনিক অবলম্বনে
হারুনূর রশীদ, লণ্ডন ২১শে মার্চ ২০১৮সাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT