1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নয়াদিল্লীতে ৩দিন ব্যাপী মুজিবনগর দিবস উদযাপিত - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন

নয়াদিল্লীতে ৩দিন ব্যাপী মুজিবনগর দিবস উদযাপিত

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮
  • ৬০৩ পড়া হয়েছে

ছবিতে বিশেষ দর্শকদের সাথে সামনের দিকে বাম থেকে ২য়, নয়াদিল্লীতে নিযুক্ত বাংলাদেশের খ্যাতিমান কূটনীতিক সফল হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং ৪র্থ, ছবির সংগ্রাহক শাহাবুদ্দীন মজুমদার।

নয়া দিল্লীতে ‘মুজিবনগর দিবস’ পালনের আজ ১৯শে এপ্রিল ছিল শেষ দিন। নয়া দিল্লীর বাংলাদেশ হাইকমিশন ও “ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশন্স”এর যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে ৩দিন ব্যাপী “ইতিহাস কথা বলে” নামের এক ছবি প্রদর্শনীর আয়োজন ছিল খুবই আকর্ষনীয়।  নয়াদিল্লীর ‘ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশন্স’এর ‘অডিটোরিয়াম’এ প্রদর্শনী আয়োজিত হয়েছিল।
“দেশ একটি সম্মিলিত উচ্চারণ” নামক বাংলাদেশী সংস্থার সহযোগীতায় দিল্লীর বাংলাদেশ হাইকমিশন ও “ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশন্স” মিলে এ ছবি প্রদর্শনীর আয়োজন করেছিল। দূর্লভ এসব ছবির সংগ্রাহক হলেন শাহাবুদ্দীন মজুমদার।

ছবিতে দেশী-বিদেশী টেলিভিশনের সাথে কথা বলছেন বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলি।

১৬ই এপ্রিল থেকে ১৯শে এপ্রিল ৩দিন ব্যাপী আয়োজিত উক্ত প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের ঐতিহাসিক  মুক্তিযুদ্ধের উপর বিভিন্ন দূর্লভ ছবি সংগ্রহ করে রাখা হয়। উল্লেখযোগ্য ছবিগুলো ছিল দুইহাজার বছর আগের বাংলার ছবি, ১৭৫৭-১৯৪৭ইং পর্যন্ত উপনিবেশিক সময়ের ছবি, ১৯৪৭-১৯৭০ পাক দখলদারদের আমলের ছবি, ১৯৭১ এর মুক্তিযুদ্ধের ছবি, ১৯৭২-১৯৭৫ গণমানুষের নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ সময়ের ছবি এবং ১৯৭৫সাল জাতির জনকের ষঢ়যন্ত্রমূলক হত্যাকাণ্ডের ছবি।
এখানে উল্লেখ রাখা ভাল যে, “ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশন্স” স্বাধীনতা পরবর্তী সময়ে ভারতের শিক্ষা বিভাগের অধীন ছিল। সে সময়কার শিক্ষামন্ত্রী প্রথিতযশা সত্যনিষ্ঠ রাজনীতিক মৌলানা আবুল কালাম আযাদ, খ্যাতিমান বাঙ্গালী সাহিত্যিক প্রয়াত সৈয়দ মুজতবা আলীকে এই সংগঠনের সচিব বা  প্রধান কর্মাধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT