1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই গাড়ীখানা না থাকলে কেউ কি এ স্থানকে রাস্তা বলতো? - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

এই গাড়ীখানা না থাকলে কেউ কি এ স্থানকে রাস্তা বলতো?

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২৮ মে, ২০১৮
  • ৩৯৫ পড়া হয়েছে

মৌলভীবাজারের খেয়াঘাটবাজার-চাঁদনীঘাট সড়কের বেহাল দশা। এযেনো সড়ক নয় সদ্য চাষ দেয়া একটি কৃষিক্ষেত!

আব্দুল ওয়াদুদ।। মৌলভীবাজারের বাঁধবাজার-খেয়াঘাটবাজার-চাঁদনীঘাট সড়কের সোনালোহা(খালিয়া) এলাকার এই যায়গা দেখে মনে হবে এটুকু যেন সড়ক নয় ধান রূপণের উপযোগী কাঁদায় ভরা কৃষিক্ষেত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৩৬কিলোমিটার দৈর্ঘের পাঁকা সড়কের এই এলাকায় মাত্র ২শ ফুট যায়গার কংক্রিট বের হয়ে খানা-খন্দকের সৃষ্টি করেছে। অবস্থা এমন যে, কাঁদা জমে কৃষিক্ষেতের রূপ ধারন করেছে। ওই যায়গায় সিএনজি চালিত অটোরিক্সা ও অন্যান্য যানবাহন সরাসরি চলাচল করতে না পাড়ায় খানা-খন্দকের দুই পাড়ে দুটি পৃথক ষ্ট্যান্ড বসিয়ে মৌলভীবাজার ও খেয়াঘাটবাজার গাড়ি চলাচল করছে।
বেহাল ওই সড়কের কুশিয়ারা নদীপাড়ের সোনালোহা এলাকায় বহুদিন আগে ওয়াপধা সড়ক নদীগর্ভে তলিয়ে গেছে। বিকল্প হিসেবে পাশে মাটি ভরাট করে সড়ক সংস্কার করা হলেও পুনরায় একই যায়গা নদী ভাঙ্গনের কবলে পড়ে। নদী ভাঙ্গনের কবল থেকে সড়ককে রক্ষা করতে পাউবো বস্তা(জিও ব্যাগ) ফেলে ভাঙ্গন আটকানোর চেষ্টা করেছে। স্থানীয়রা বলেছেন ব্লকের কাজ না করা গেলে বস্তা দিয়ে এ রাস্তা টিকিয়ে রাখা কোনভাবেই সম্ভব নয়। রাস্তার এ বেহাল দশার উন্নতি না হলে রাজনগর ও মৌলভীবাজার সদর উপজেলা থেকে আগত শত শত যাত্রীবাহী গাড়ি নিয়ে মহাবিপাকে পড়বেন যাতায়াতকারীরা।
ওই এলাকার অটোরিক্সা চালক সাবুল মিয়া, সালাম মিয়া, পাঙ্গর দাস, সুজন মিয়া, রুবেল মিয়া ও জয়নাল মিয়া আক্ষেপ করে বলেন, এই সড়কে মাত্র ৭০ হাত যায়গা দীর্ঘ তিন বছর যাবৎ ভাঙ্গা রয়েছে। আমরা চালকরা এর আগে কিছু কাজ করিয়েছি। পরবর্তীতে গত চৈত্রমাসে সড়কের উপর নতুন মাটি ভরাট দিয়ে পরবর্তীতে পাঁকা না করায় কাঁদা জমে এই ভোগান্তির সৃষ্টি হয়েছে।
সদর উপজেলার সোনালোহা এলাকার নদীভাঙ্গন ও সড়কের বেহাল অবস্থা নিয়ে কথা হয় মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহি প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী’র সাথে। তিনি বলেন, নদী ভাঙ্গনের কবল থেকে ওয়াপদার এই সড়ককে বাচাঁতে দেড় কোটি টাকা ব্যয়ে ২৪ হাজার বস্তা(জিওব্যাগ) বসিয়েছি। এছাড়াও ব্লকের জন্য প্রস্তাব পাঠিয়েছি। ভাঙ্গা সড়ক মেরামতের দ্বায়িত্ব এলজিইডি’র। তারপরও সংশ্লিষ্ট ঠিকাদারের সাথে কথা বলে দেখি ভাঙ্গা সড়কে কিছু করা যায় কি না। মৌলভীবাজার এলজিইডির নির্বাহি প্রকৌশলী কামরুল হাসান এর সাথে কথা হলে তিনি বলেন, এটুকু অল্প যায়গাতো। সংস্কারের জন্য আমি উপজেলা প্রকৌশলীর সাথে কথা বলবো। পরবর্তীতে আমরা কার্পেটিং করার চেষ্টা করবো।

শ্রীমঙ্গলে পেইভ হারমনি বিষয়ক ২দিন ব্যাপী কর্মশালা সমাপ্ত

সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজরের শ্রীমঙ্গলে পেইভ হারমনি বিষয়ক ২দিন ব্যাপী কর্মশালা সমাপ্ত হয়েছে। গতকল শনিবার বিকালে শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিস এর সেমিনার রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর প্রশিক্ষণ ইউনিটের পরিচালনয় ২দিন ব্যাপী কর্মশালায় প্রশিক্ষক হিসাবে ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর প্রশিক্ষণ বিভাগের সিনিয়র প্রোগ্রাম অফিসার তুহিন আফসারী, সিলেট অঞ্চল আঞ্চলিক সমন্বয়কারী আব্দুল হালিম। উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ফিল্ড কো-অডিনেটর মায়মুনা আক্তার রুবী, হবিগঞ্জ সমন্বয়করী নাজমুল হোসেন, আর্থিক সহায়তাকারী প্রতিষ্ঠান আই এফ ই এস এর প্রোগ্রাম ম্যানেজার কানিজ ফাতেমা, কনসালটেন্ট আবিদ রহমান এবং পেইভ এর ক´বাজার অঞ্চল এর এ্যাম্বাসেডর গিয়াস উদ্দিন জিকু।
২দনি ব্যাপী কর্মশালায় শ্রীমঙ্গল অঞ্চল এর সমন্বয়করী সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, এ্যাম্বাসেডর মো: মাহবুব রেজা, শামীম আহম্মদ ও মোহাম্মদ মোছাদ্দেক মেলাসহ বিভিন্ন শ্রেনী পেশার ২০জন সদস্য অংশ গ্রহণ করেন। কর্মশালাটি শুক্রবার সকালে শুরু হয়েছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT