1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
"হাউস অব ফ্রেশার"এর ৩১টি ষ্টোর বন্ধ করে দেয়ার ঘোষণা - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

“হাউস অব ফ্রেশার”এর ৩১টি ষ্টোর বন্ধ করে দেয়ার ঘোষণা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৭ জুন, ২০১৮
  • ৭৬৮ পড়া হয়েছে

লণ্ডন।। বৃটেনের ব্যবসা বাণিজ্যের মন্দাভাব চলছে বহুদিন ধরে। প্রায় প্রতিবছরই কিছু না কিছু ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে। খুব বড় আকারের না হলেও ইলেক্ট্রনিক্স এর চেইন ব্যবসা মেপলিন বন্ধ হয়ে গেল এই গত মাসে। এবার অন্য একটি চেইন ব্যবসার ৩১টি ষ্টোর আগামী বছর বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে, বৃটিশ ব্যবসার প্রাণকেন্দ্র অক্সফোর্ড ষ্ট্রীটের “হাউস অব ফ্রেশার”। ব্যবসার চীনা মালিকানা গতকালই এ ঘোষণা দেন। তাদের ভাষায়, পুরো ব্যবসাকে টিকিয়ে রাখার জন্য কোম্পানীর স্বেচ্ছামূলক এই পূনর্বিন্যাসের বিকল্প আর কিছু নেই।

মেপলিনের বন্ধ হয়ে যাওয়া তেমন উদ্বেগের জন্ম না দিলেও “হাউস অব ফ্রেশার”এর ৩১টি ষ্টোর বন্ধের ঘোষণা সত্যিই মহা উদ্বেগের কারণ। পত্রিকারান্তরে জানা গেছে “হাউস অব ফ্রেশার”এর এই বন্ধ হয়ে যাওয়া ষ্টোর গুলির মধ্যে অক্সফোর্ড ষ্ট্রীটের সুবিশাল ষ্টোরটিও রয়েছে। তাদের এ ঘোষনায় প্রায় ৬হাজারের মত কর্মচারী চাকুরীচ্যুত হবে।
“হাউস অব ফ্রেশার”এর ব্যবসার বয়স ১৭০ বছর। আজ থেকে ৮১ বছর আগে অক্সফোর্ড ষ্ট্রীটে তাদের ষ্টোর খোলা হয় এবং সেই থেকেই চলে আসছে। সারা দেশে তাদের ৫৯টি ষ্টোর রয়েছে। এটি বৃটিশ ব্যবসার পতাকাবাহী একটি ব্যবসা প্রতিষ্ঠান।
বিশেষজ্ঞ মহলের মতে, বৃটেনে বর্তমানে অনলাইন ব্যবসার বাজার খুবই রমরমা। এই সাথে যোগ হয়েছে, রেন্ট-রেইটের উর্দ্ধগতি, ব্রেক্সিট পরবর্তী কৃচ্ছতাসাধনের চাপ, পাউণ্ডের মূল্যহ্রাস এসবই খুচরা ব্যবসার এই মহাধিপতিকে ব্যবসা পূনর্গঠনে বাধ্য করেছে।
উল্লেখ্য, ১৮৪৯সালে গ্লাসগোতে প্রথম শুরু হয় এই ব্যবসার যাত্রা। পরে ১৯৪১সনে “হাউস অব ফ্রেশার” নাম নিয়ে নতুনভাবে খুচরা ব্যবসায় আসে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT