1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেশের শিক্ষা ব্যবস্থাকে নিয়ে এমন ভয়ঙ্কর অপকর্ম, বিশ্বাস করতে মন চায় না - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

দেশের শিক্ষা ব্যবস্থাকে নিয়ে এমন ভয়ঙ্কর অপকর্ম, বিশ্বাস করতে মন চায় না

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১২ জুন, ২০১৮
  • ৩০৫ পড়া হয়েছে

হারুনূর রশীদ।।

একেবারে নিচের এ সবগুলিই বাংলাদেশের শিক্ষা নিয়ে ইউটিউবের রঙ্গিন শিরোনাম। ইউটিউবের এ শিরোনামগুলো গত ৩দিনের অগণিত ডজন ডজনের কয়েকটি মাত্র। ইউটিউবে খোঁজ করতে গিয়ে মাথা গুলিয়ে যাবার মত অবস্থা। এসব খবরের বেশীর ভাগই ছোট-বড় বিভিন্ন টিভি চ্যানেলের দেয়া। দেশের ছোট-বড় সকল সংবাদপত্রও এমন মাথা গুলানো খবর পরিবেশন করেছে। কোন দেশ কিংবা সমাজের শিক্ষাখাতকে চিরতরে ধ্বংস করে দেয়ার কারো ইচ্ছে হলে এ নমুনার কাজই যথেষ্ট। অন্য কোনকিছুর প্রয়োজন হয় না। শিরোনাম থেকে স্পষ্টই বুঝা যায় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংসের লক্ষ্যে এমন কাজ চালিত হচ্ছে।
আশ্চর্য্যজনক হলেও ইউটিউবের এসব খবরের কোন কোনটিতে স্বয়ং শিক্ষামন্ত্রীকে এসব অপকর্মের সাথে জড়িত বলে উল্লেখ করা হয়েছে। শুধু শিক্ষামন্ত্রীই নয়, শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রনালয়, শিক্ষাবোর্ড ও সচিবালয় থেকে শুরু করে নতুন নতুন ছারপত্র পাওয়া নাম সর্বস্ব বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় নামধারী প্রতিষ্ঠান সরাসরি এসব অপকর্মের সাথে জড়িত। যদিও শিক্ষামন্ত্রী নিজেই এই অপকর্মরোধে তদন্ত কমিটি করে দিয়েছেন।
ইউটিউব দেখলে ও শুনলে যেকোন ব্যক্তিরই মনে প্রথমে সন্দেহের জন্ম দেবেই দেবে। কারো মন বিশ্বেস করতে চাইবে না। কারণ একটি দেশের শিক্ষাকে নিয়ে এমন অপকর্মে শিক্ষামন্ত্রী থেকে শুরু করে বিদ্যালয় হয়ে সুশিক্ষিত শিক্ষক পর্যন্ত জড়িত! কার বিশ্বাস করতে মন চাইবে? স্বচ্ছ মনের যেকোন মানুষই বলবে-‘এমন অপকর্ম অসম্ভব’। কিন্তু ইউটিউবের ৩মিনিট থেকে ৫মিনিটের এসব ভিডিও’কে কি দিয়ে অস্বীকার করা যায়?
শিক্ষা নিয়ে এমন অরাজকতা দুনিয়ার কোন দেশে ঘটলে ঘটতেও পারে তবে আমার জানার সুযোগ হয়নি। জিপিএ ৫ এর সনদ আড়াই লাখ থেকে ৫লাখ টাকায় বিক্রি হচ্ছে এখন বাংলাদেশে। এ মহাদূর্ণীতি দমন ও জড়িতদের আইনের আওতায় এনে বিচারের জন্য শিক্ষামন্ত্রী গত সোমবার ৪সদস্যের তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। এতে স্বাধীনতা বিরুধী ক্ষমার অযোগ্য সর্বজন নিন্দনীয় এ ঘটনার সত্যতার সনদ পাওয়া যায়।
ভিডিও গুলো দেখলে প্রথমে মনে হবেই যে এসব শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে সাজানো অপপ্রচার। নুরুল ইসলাম নাহিদের মত একজন প্রগতিবাদী মুক্তিযোদ্ধার দ্বারা এহেন অপকর্ম কোনদিন সম্ভব নয়। মন্ত্রী নাহিদ একজন বাম ঘরানার মানুষ। বাম রাজনীতির পৃষ্ঠপোষকতায় তার বেড়ে উঠা। প্রগতিশীল সংগঠন ছাত্র ইউনিয়নের মাধ্যমে তার রাজনীতির শুরু হয়েছিল। একপর্যায়ে নাহিদ, মতিয়া চৌধুরী সহ কিছু সংখ্যক ছাত্রইউনিয়ন নেতা ও কর্মী আওয়ামীলীগে যোগ দেন। সে ছিল অনেকটা রাশিয়ার গর্ভাচেভের ‘পেরেস্ত্রয়কা’র মত ঘটনা।
পূর্বপাকিস্তানের হামদুর রহমান শিক্ষা কমিশন বিরুধী আন্দোলন থেকে শুরু করে ৬দফা ১১দফা আন্দোলনের সত্যনিষ্ট কর্মীর পথ ধরে স্বাধীনতাযুদ্ধ এবং তৎপরবর্তী আওয়ামী লীগ সরকারের একজন ঘনিষ্ট মানুষ হিসেবে নাহিদ বিবেচিত হয়ে আসছেন বলেই মন্ত্রীত্বে আসীন আছেন। নীতি-নৈতিকতার প্রশ্নে নাহিদ একজন পরীক্ষিত সৎ মানুষ। এ বিষয়ে সন্দেহের কোন অবকাশ নেই। তা’হলে এ সমূহ ঘটনা কি পরীক্ষিত সৎ একজন মানুষের বিরুদ্ধে ‘জাতির জনকে’র যেদিকে তাকাই সবই চোরের দল চেটে খাচ্ছে’ বক্তব্যের সেই অসৎ স্বাধীনতা বিরুধী লম্পটদের বানানো কারসাজি! একজন প্রগতিশীল সৎ মানুষকে সরিয়ে এখানে ধর্মান্ধ মৌলবাদী কোন দালালকে বসানোর পায়তারা? যিনি আরবী ঢং য়ে বাংলা অক্ষর লেখার কুশিলব হবেন। না-কি দেশকে দীর্ঘকাল পঙ্গু করে রাখার লক্ষ্যে দেশী-বিদেশী সাম্রাজ্য ও আধিপত্যবাদী যুদ্ধবাজ শক্তির নব্য মৌলবাদী কৌশল!
এ ঘটনা নিয়ে আলাপ করতে গিয়ে আমার এক বন্ধু মুসকি হেসে বললেন এসব কিছুই না, সবই জাতীয়-আন্তর্জাতিক ধনবাদের নির্বাচনপূর্ব সাজানো খেলা। আর নাহিদ সাহেব এখন আর বাম-প্রগতিশীল ঘরানার  কেউ নন। তিনি স্বাধীন দেশে গড়ে উঠা নতুন ধনবাদের অনুগত একজন। তাদের সুপারীশে তিনি মন্ত্রী আছেন। দেশের সম্পদ নিয়ন্ত্রণকারী গোষ্ঠী যেভাবে চাইবে অনুগতরা গণতান্ত্রিক কারণেই সে মোতাবেক কাজ করতে বাধ্য। দেশের কোন বিশেষ অবস্থা থেকে সাধারণ মানুষের মন ও চোখ অন্যত্র ফিরিয়ে নেয়ার স্বার্থে এ নমুনার অনেক খেলাই পাকিস্তানীরাও একসময় করেছিল কিন্তু শেষ রক্ষা করতে পারেনি। ধনিক-বণিকদের চিন্তা চেতনা এমনই। জানে এমন কাজ সঠিক নয় তবুও নিজেদের স্বার্থ রক্ষার অপচেষ্টা। দেখোনা এসব কাজে যারা জড়িত তারা সকলেই সুশিক্ষিত! বিশ্বব্যাপী ধনবাদের রূপ এমনই। সত্যিকার অর্থেই জাতীয় কোন আসল সমস্যা থেকে মানুষের মন ফিরিয়ে রাখা কিংবা নির্বাচনের পূর্ব প্রস্তুতির জন্য রাজনৈতিক অঙ্গনকে চাঙ্গা রাখার নতুন নতুন কৌশল মাত্র।
বিষয় যা-ই হয় না কেনো, দেশের শিক্ষাকে কেন্দ্র করে এমন ভয়ঙ্কর অপকর্ম কোন কারণেই ছোট করে দেখার বিষয় নয়। সূচনাতেই দেশ-মানুষ, চিন্তা-চেতনা বিনষ্টকারী এমন ভয়ঙ্কর অপকর্মের হোতাদের হাতকড়া পড়িয়ে ধরতে হবে। এদের অতি অবশ্যই আইনের আওতায় আনতে হবে। কঠিণ সাজাই এদের একমাত্র প্রাপ্য। যা’তে ভবিষ্যতে আর কেউ, তিনি সমাজতন্ত্রী হোন, মৌলবাদী হোন আর ধনবাদীই হোন, এমন অপকর্মের অনুশীলনে সাহসী না হন।

“বিক্রি হচ্ছে জিপিএ-৫ – অনুসন্ধান । সিজন ০১ পর্ব ০৪ । মাছরাঙা টেলিভিশন”
“’বিক্রি হচ্ছে জিপিএ-৫’ । শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন #অনুসন্ধান”
“GPA 5 Public Reaction | বিক্রি হচ্ছে জিপিএ ৫ – ২.৫ লক্ষ টাকা | Sports Talkies Public Reaction”
“বিক্রি হচ্ছে জিপিএ ৫ !!! দুই লক্ষ ৫০ হাজার টাকায়! নিজের চোখে দেখলেন শিক্ষামন্ত্রী”
“বিক্রি হচ্ছে জিপিএ -৫ হাতেনাতে ধরাখেলেন শিক্ষামন্ত্রী দেখুন হাতে টাকা সহ”
“GPA 5 l বিক্রি হচ্ছে জিপিএ ৫ l GPA 5 sale l Anando Tv”
“ঢাকা বোর্ড এ বিক্রি হচ্ছে জিপিএ ৫ Bikri hocche GPA-5 – Onushondhan GPA 5”
“দেখুন কিভাবে বিক্রি হচ্ছে জিপিএ-৫.এক দাম ৫ লাখ।কোথায় যাচ্ছে আমাদের শিক্ষা ব্যাবস্তা।”
“Condition of GPA 5 (Keu amare Mairala)”
“কিভাবে চলছে সার্টিফিকেট জালিয়াতির রমরমা ব্যবসা || সবার ভিডিওটি দেখা প্রয়োজন না দেখলে চরম মিস”
“এখন শিক্ষা বোর্ড বিক্রি করছে A+। দেখুন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের রিয়েকশন || অনুসন্ধান”
“কিভাবে জিপিএ ফাইভ বিক্রি করছে উত্তরার দি ব্রিলিয়েন্ট কলেজ (এইচএসসি ২০১৮)”
“পাঁচ লাখ টাকায় জিপিএ ৫ বিক্রি করেন শিক্ষা ক্যাডারের অদ্বৈত কুমার রায় !! এত ক্ষমতা কোথায় পান”
“ধনীর দুলালরা দেখুন!! “জিপিএ ৫” পেয়েও গার্মেন্টসে যেতে হচ্ছে শাকিবকে!!”
লণ্ডন, মঙ্গলবার
১২ই জুন, ২০১৮সাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT