1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বর্ণবাদ আর কাকে বলে! - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন

বর্ণবাদ আর কাকে বলে!

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২২ জুন, ২০১৮
  • ৭৯১ পড়া হয়েছে

হারুনূর রশীদ

ইংল্যাণ্ডের বিশ্বকাপ ফুটবল নিয়ে শ্রমিক দলীয় নেতা জেরেমী করবিন তার টুইটারে মন্তব্য করেছেন। তিনি নেহাৎই নিজের মনথেকে প্রখ্যাত স্কটিশ ফুটবলার বিল স্যাঙ্কলির একটি উক্তি তুলে ধরেন। সাথে সাথেই তার বিরুধীরা তার মন্তব্যকে নিজেরা বানিয়ে উপহাস, ঠাট্টা-বিদ্রূপ অভিহিত করে হুমড়ি খেয়ে তার উপর পড়েছেন। কেউ কেউ তাকে বিচার বুদ্ধিহীন পণ্ডিত বলতেও দ্বিধা করেননি। অবশ্য এ খবরটি খুব সময়দিয়ে প্রচার করেছে রক্ষণশীল ধনবানদের গণমাধ্যম ‘দি স্কাইনিউজ’।
তিউনিশিয়ার বিরুদ্ধে খেলার আগেই ইংল্যাণ্ডের জন্য করবিন শুভকামনা করেন। যা খুবই স্বাভাবিক। ফুটবল ম্যানেজার বিল স্যাঙ্কলিকে ‘দেশের সবচেয়ে যোগ্যতম ফুটবল ম্যানেজার’ বলে আখ্যায়িত করে তিনি তার টুইটারে স্যাঙ্কলির একটি উক্তি তুলে ধরেন। 
জেরেমী করবিন ব্যক্তিগতভাবে ‘আরসনেল’ দলের একজন সমর্থক। একজন নিরীহ প্রগতিশীল বাম আন্দোলনের নেতা ও রাজনীতিক। আর বিল স্যাঙ্কলি স্কটিশ মানুষ হলেও তিনিতো বৃটেনেরই মানুষ। একজন খুবই সফল ফুটবল ম্যানেজার। কিন্তু বর্ণবাদী রক্ষণশীল রাজনীতিকদের ধ্বজাধারী সংবাদমাধ্যম ‘দি স্কাইনিউজ’ বিষয়টিকে একটি সুযোগ মনে করে অত্যন্ত কৌশলে কিছু কথার মারপ্যাচে তুলে ধরেছে যে শ্রমিক দলীয় নেতা জেরেমী করবিন ইংল্যাণ্ডের মানুষ হয়ে কিভাবে একজন স্কটিশের উদৃতি ব্যবহার করেন! তাদের মনের অভিলাষ, ইংল্যণ্ডে কি কোন বড় মাপের ফুটবলার পেলেন না করবিন!
কিন্তু 
করবিন বিরুধী সমালোচনা করতে গিয়ে স্কাই-এর নিজেদের বর্ণবাদী শ্রেণীচরিত্র যে ভক করে বমির মত মাটিতে ছিটিয়ে পড়েছে সেদিকে মনে হয় খেয়াল হয়নি। বর্ণবাদী রক্ষণশীলরা গায়ের ঝাল মেটাতে গিয়ে এই সামান্য কথার জন্য করবিনকে ‘জ্ঞানহীন পণ্ডিত’ বলতেও দ্বিধা করেনি। প্রতিক্রিয়াশীল বর্ণবাদ আর কাকে বলে!
লণ্ডন, শুক্রবার
২২শে জুন ২০১৮সাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT