1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মহাপ্রয়াণে সাংবাদিক চান মিয়া - মুক্তকথা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

মহাপ্রয়াণে সাংবাদিক চান মিয়া

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৩ জুন, ২০১৮
  • ১০৮৯ পড়া হয়েছে

মানুষটি আর নেই। ছাতক পৌরসভার বাসস্ট্যান্ড এলাকায় তিনি স্বপরিবারে বসবাস করতেন। সাংবাদিক এফ এম ফারুক ‌ওরপে চান মিয়া। ছাতকের প্রবীণ এই সাংবাদিক দীর্ঘদিন থেকে লেখালেখির সাথে সম্পৃক্ত। দৈনিক বাংলাবাজারের ছাতক প্রতিনিধি হিসাবে সাংবাদিকতা শুরু করেছিলেন সেই স্বাধীনতার পরে। সেই থেকেই তার লেখা-লেখির সাথে আমার পরিচয়। বাংলাবাজার এবং পরে দৈনিক ইনকিলাবে মাঝে মধ্যে তার খবর পড়তাম। ভাল লাগতো, তিনি বেশ গুছিয়ে লিখতেন। স্বাধীনতা পরবর্তী সময়ে আমাদের মুক্তকথা প্রকাশের পর তিনি লিখতেন। বেশ সমৃদ্ধ লেখনী ছিল তার। গাইতে গাইতে যেমন গায়েন হয় মানুষ ঠিক তেমনি লিখতে লিখতে চানমিয়া‌ও এক সময় ঋদ্ধ একজন সংবাদ লেখকে উন্নীত হতে পেরেছিলেন।
মুক্তকথা অনলাইনে যাবার পর তিনি প্রায় প্রতিসপ্তাহেই কোন না কোন সমস্যাভিত্তিক বা আর্থসামাজিক বিষয়ে গভীর খোঁজ খবর নিয়ে সুখপাঠ্য খবর পাঠাতেন। সুদীর্ঘকাল ধরে তার লিখা সংবাদ দেখেছি ‌ও পড়েছি। ফলে একটি আস্তায় এসেছিলেন তিনি। একজন সাংবাদিক হিসেবে তার উপর বিশ্বস্ততার মাত্রা এমন এক পর্যায়ে উপনীত হয়েছিল যে শেষের দিকে তার কোন সংবাদ সম্পাদনার কোন প্রয়োজনই বোধ করিনি। সময়ের কারণে তার বহু সংবাদ না দেখেই পত্রস্ত করেছি। কিন্তু কোন বিরূপ প্রতিক্রিয়ার সন্মুখীন হতে হয়নি। আমাদের কাছে এমনই ছিলেন সাংবাদিক এফ এম ফারুক ‌ওরপে চান মিয়া।
জেনেছি তিনি ছাতক প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি এবং দৈনিক ইনকিলাবের ছাতক প্রতিনিধি ছিলেন। আমরা‌ও তাকে পুরো সুনামগঞ্জের প্রতিনিধি হিসেবে ভাবতাম। আমাদের সুপ্রিয় এই সাংবাদিক বন্ধু এফ এম ফারুক চান মিয়া গত মঙ্গলবার ১৯শে জুন অনন্ত অজানার পথে পাড়ি জমিয়েছেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহীর রাজিউন।) মঙ্গলবার সকাল ৯টার দিকে সিলেট রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মরহুমের জানাযার নামাজ ঐদিনই বিকাল সাড়ে পাঁচটায় রাজাপুর বাজারে অনুষ্ঠিত হয়। তার মৃত্যু সংবাদটি জনাব আরিফুর রহমান মানিক আমাদের জানিয়েছেন।
আর কোনদিন আমরা চানমিয়ার ছাতকের দিনলিপি লিখতে পারবো না। কথাটির উচ্চারণে খুব কষ্ট হয়। কিন্তু এর পর‌ও এ বিশ্বের কোন কিছুই থেমে থাকবে না। চলবে। এটিই এই জাগতিক বিধান। শুধু এটুকুই বলতে পারি আমরা স্মরণে রাখবো নিষ্ঠাবান এ সাংবাদিককে বিভিন্ন সময়ে আমাদের ক্ষুদ্র লেখনীর মাঝে। আমাদের ভাষায়, যেমন ছাতক তেমনি উপজেলার কালারুকা ইউনিয়নের রাজাপুর গ্রাম‌ও ধন্য এমন একজন নিষ্ঠাবান সাংবাদিককে জন্ম দিয়ে। তার প্রয়াণে আমরা গভীর শোক প্রকাশ করছি এবং তার শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করছি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT