1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কর্মশালায় অভিনেতা ইলিয়াচ, সংবর্ধনা, বৃক্ষরোপন; টিন বন্টন, মানব বন্ধন ও হজ্জ প্রশিক্ষন - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

কর্মশালায় অভিনেতা ইলিয়াচ, সংবর্ধনা, বৃক্ষরোপন; টিন বন্টন, মানব বন্ধন ও হজ্জ প্রশিক্ষন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৫ জুলাই, ২০১৮
  • ৭৭৬ পড়া হয়েছে
গাড়ি কিভাবে চলাচল করবে কোন সরকার এখনো কোন পরিকল্পনা করেনি

মৌলভীবাজারে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় ইলিয়াস কাঞ্চন

মৌলভীবাজার প্রতিনিধি।। নিরাপদ সড়ক চাই(নিসচা) আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন- “আমাদের দেশে রাস্তায় কিভাবে গাড়ি চলবে, কোনো সরকার এখনো কোনো ধরণের পরিকল্পনা করেনি। আমাদের দেশে কোন কাজ পরিকল্পনা করে হয়না। পৃথিবীতে যে কোন কাজ প্ল্যান করে না করলে কোন কাজ ফলপ্রসূ হয়না। আমাদের দেশে ঢাকার মগবাজারে ফ্লাইওভার তৈরী করল পরিকল্পনা ছাড়া। পরে আবার সেটি ভেঙ্গে ঠিক করল। ঢাকা শহরে কত লাইট লাগানো আছে তা কিন্তু শুধু লাগানোর মধ্যেই সীমাবদ্ধ।” মিঃ কাঞ্চন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, “আপনারা মানুষ তৈরী করার কারিগর। আপনাদেরকে ছাত্রদের সচেতন করে তুলতে হবে। রাস্তায় চলতে হলে প্রত্যেকের দায়িত্ব কি তা জানাতে হবে। সড়ক দূর্ঘটনায় প্রতি বছর ৪০হাজার কোটি টাকা ক্ষতি হয়। সরকার জানে না জনগণের সেবার জন্য কিভাবে পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। রাস্তায় কেমন গাড়ি চলতে পারবে।” ১৯৯৩ সালে নিরাপদ সড়কের আন্দোলন শুরু করেছিলেন উল্লেখ করে কাঞ্চন বলেন, আমরা প্রত্যেকটা জিনিষের ইচ্ছাকৃতভাবে সমস্যা তৈরী করি। দেশে ২৫ লক্ষ মোটর সাইকেল আছে। আমরা যা-ই উন্নয়ন করি তার কোন পরিকল্পনা নেই।”
নিরাপদ সড়ক চাই মৌলভীবাজার জেলা সভাপতি খিজির মোহাম্মদ জুলফিকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেনের পরিচালনায় সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
রোববার বিকেলে মৌলভীবাজার পিটিআই অডিটোরিয়ামে আয়োজিত কর্মশালায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সারোয়ার আলম, নিরাপদ সড়ক চাই(নিসচা) মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, মৌলভীবাজারের উপদেষ্টা এম এ রহিম সিআইপি, বিআরটিএ সহকারি পরিচালক মোঃ হাবিবুর রহমান, পিটিআই স্কুলের সুপারিনটেনডেন্ট এ কে এম সাইফুল হাসান, নিসচা কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক লিটন এরশাদ, নিসচা কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম, অর্থ সম্পাদক নাসিম রুনি, মৌলভীবাজার প্রেসক্লাব সহ-সভাপতি সৈয়দ হুমায়েদআলী শাহিন, প্রেসক্লাব সাধারণ সম্পাদক সালেহ এলাহি কুটি, সদর সার্কেলের ট্রাফিক ইন্সপেক্টর সালাউদ্দিন আহমদ কাজল।
কর্মশালায় মূল প্রবন্ধ ও শোক প্রস্তাব উপস্থাপন করেন নিসচা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন। প্রবন্ধে তিনি উল্লেখ করেন ২০১৭ সালে সড়ক দূর্ঘটনায় শুধু ২৩৩ জন শিক্ষক ও ৯০৩ জন ছাত্র নিহত হয়েছিলেন।

মৌলভীবাজারে শিবিরের বৃক্ষ রোপন অভিযান

বৃক্ষ রোপন অভিযান উপলক্ষে মৌলভীবাজারে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির শহর শাখা। শনিবার সকালে শহরের সিলেট রোড থেকে শোভাযাত্রাটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পশ্চিম বাজার এলাকায় গিয়ে শেষ হয়। এসময় বিভিন্ন প্রজাতির বৃক্ষ প্রদর্শন করে জনসাধারণকে বৃক্ষরোপনে উৎসাহ প্রদান করা হয়। শোভাযাত্রা পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখার সভাপতি আব্দুল্লাহ আলমামুন। র‌্যালী শেষে শহরের বিভিন্ন স্থানে বৃক্ষরোপন ও বিতরণ করা হয়।

রাজনগরে বন্যাদূর্গতদের মাঝে ঢেউটিন বিতরণ

মৌলভীবাজার প্রতিনিধি ব্রিটিশ বাংলাদেশী ওয়েলফেয়ার এসোসিয়েশন অরপিংটন মৌলভীবাজার জেলা শাখার উদ্দ্যোগে জেলার বন্যার্তদের মাঝে ঢেউটিন বিতরণ করা হয়েছে। গতকাল বিকেলে জেলার রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের বন্যা ক্ষতিগ্রস্থ অসহায় কয়েকটি পরিবারের মাঝে এই ঢেউটিন দেওয়া হয়। কামারচাক ইউনিয়ন পরিষদের হল রুমে ঢেউটিন বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি এ্যাডভোকেট মো: আবুতাহের, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আব্দুল মতিন চৌধুরী, জেলা জাতীয় পার্টির সভাপতি সৈয়দ শাহাবুদ্দিন আহমদ,রাজনগর সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ জিলাল উদ্দিন,কামারচাক ইউপি চেয়ারম্যান নাজমুল হক সেলিম,এম মুহিবুর রহমান, ইহাম মুজাহিদ প্রমুখ।

রাজনগরে প্রধান শিক্ষককে বিদায় সংবর্ধনা

মো. ফরহাদ হোসেন।। মৌলভীবাজারের রাজনগর উপজেলার রামভদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফারুকের অবসর গ্রহন উপলক্ষে বিদায় সংবর্ধনা দিয়েছে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও পরিচালনা কমিটির সদস্যবৃন্দ। শনিবার, ১৪ জুলাই দুপুর বেলা ১২টার সময় বিদ্যালয় প্রাঙ্গণে তাকে এ সংবর্ধনা দেওয়া হয়।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও ৪ নং ওয়ার্ডের সদস্য জুনেদ তরফদার শাহেদ এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক অমিতাভ দাশের সঞ্চালনায় অনুষ্টানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ক্বারী সামছুল আলম, বিদায়ী শিক্ষক মোঃ ফারুক, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রোজিনা আক্তার, পরিচালনা কমিটির সাবেক সভাপতি ইদন উল্ল্যা, প্রবীণ মুরব্বী আব্দুর রহিম, হাজ্বী কবির আহমদ, আসাদুজ্জামান পিকলু প্রমুখ।
এছাড়া বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা অনুষ্টানে বিদায়ী শিক্ষকের কৃতকর্মের উপর স্মৃতিচারণ করে বক্তব্য দেন। পরে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রোজিনা আক্তার, সহকারী শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, পরিচালনা কমিটির সদস্যবৃন্দ, অভিভাবক, প্রাক্তন ও বর্তমান ছাত্রছাত্রীরা সদ্য বিদায়ী প্রধান শিক্ষক মোঃ ফারুকের হাতে উপহার ও ক্রেষ্ট তুলেদেন।

মৌলভীবাজারে খেলাফত মজলিসের মানববন্ধন

বন্যার ক্ষয়ক্ষতির কবল থেকে মনুনদীর বাঁধ রক্ষা ও নদী শাসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবীতে মৌলভীবাজারে মানববন্ধন ও পথসভা করেছে খেলাফত মজলিশ মৌলভীবাজার জেলা শাখা। বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন ও পথ সভায় সভাপতিত্ব করেন খেলাফত মজলিশের শহর শাখার সভাপতি মাওলানা সৈয়দ মো: মোজাদ্দিদ আলী। সংগঠনের শহর শাখার সাধারণ সম্পাদক সৈয়দ মাওলানা এনামুল হক এনামের পরিচালনায় পথসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন খেলাফত মজলিসের জেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা আহমদ বিলাল। বক্তব্য রাখেন মাওলানা মাহফুজুল ইসলাম, মুজিবুর রহমান, এম এ রহিম নোমানী, সৈয়দ ছয়ফুর রহমান, জিয়া উদ্দিন, শিব্বির আহমেদ প্রমুখ।

মৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাষ্টের উদ্যোগে হজ্ব প্রশিক্ষণ

প্রতি বছরের ন্যায় এ বছরও মবশ্বির-রাবেয়া ট্রাষ্ট পবিত্র হজ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এ উপলক্ষে হজ যাত্রীদের নিয়ে আগামী ১৭ জুলাই ২০১৮ মঙ্গলবার মৌলভীবাজার শহরের ধরকাপন এলাকায় রুমেল কমিউনিটি সেন্টারে দিনব্যাপী ফ্রি প্রশিক্ষণ কার্যক্রম চলবে। ওইদিন সকাল ৯ টায় রেজিষ্ট্রেশন করা হবে এবং সকাল ৯.৩০ মিনিটে প্রশিক্ষণ শুরু হবে। হজ্বের বিভিন্ন বিষয়ে উপস্থাপন করবেন এনটিভি’র নিয়মিত হজ্ব, উমরা ও জিয়ারত বিষয়ক প্রশিক্ষক তানভির হোসাইন। প্রশিক্ষণ শেষে সম্মানিত হজ্ব যাত্রীদের হজ্জ পালনকালে ব্যবহারের জন্য পিঠের বেগ, কোমরের বেল্ট, সেন্ডেলের বেগ, পাসপোর্ট বেগ, হাওয়া বালিশ, হজ্জ নির্দেশিকা ও কাংকর বেগ উপহার হিসেবে দেয়া হবে। এ ছাড়াও প্রশিক্ষণ কালিন সময়ে চা-নাস্তা ও দূপুরের খাবারের ব্যবস্থা রাখা হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT