1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভোক্তা অধিকার দপ্তরের অভিযান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ও হজ্ব প্রশিক্ষন - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

ভোক্তা অধিকার দপ্তরের অভিযান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ও হজ্ব প্রশিক্ষন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২০ জুলাই, ২০১৮
  • ৪৫৯ পড়া হয়েছে

মৌলভীবাজারে সাংস্কৃতিক উৎসব নিয়ে প্রেস কনফারেন্স

মৌলভীবাজার প্রতিনিধি।। “সৃজনে উন্নয়নে বাংলাদেশ” এই কথাগুলিকে সামনে রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক উৎসব নিয়ে প্রেস কনফারেন্স করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে সার্কিট হাউজের মুন হলে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুর রহমান, সদর উপজেলা নির্বাহি অফিসার মোঃ মনিরুজ্জামান, মৌলভীবাজার প্রেসক্লাব সভাপতি আব্দুল হামিদ মাহবুব, সহ-সভাপতি সৈয়দ হুমায়েদ আলী শাহিন, সৈয়দ মহসীন পারভেজ, বাংলার দিন সম্পাদক বকসি ইকবাল আহমদ, জেলা সাংস্কৃতিক অফিসার জ্যোতি সিনহা, জেলা তথ্য কর্মকর্তা ইব্রাহিম মোল্লা সুমন, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, শাহ অলিদুর রহমান, হাসনাত কামাল, মাহবুবুর রহমান রাহেল, আশরাফ আলী, জনি বেগম ও ক্যামেরা পারসন মনজু বিজয় চৌধুরী।
জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমির সহযোগীতায় ২দিন ব্যাপী সাংস্কৃতিক উৎসব মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এম সাইফুর রহমান অডিটোরিয়ামে শুরু হয়েছে শুক্রবার (২০ জুলাই) থেকে। সাংস্কৃতিক উৎসবে জেলা থেকে আগত অগনিত শিল্পীরা সংগীত পরিবেশ করবেন। সাংস্কৃতিক উৎসবের প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্টু। সমাপনী দিনে সাংস্কৃতিক উৎসবে উপস্থিত থাকবেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের উপ-সচিব খোরশেদ আলম, স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব রুকনুজ্জামান। সাংস্কৃতিক অনুষ্ঠান প্রতিদিন বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে।

শ্রীমঙ্গলের একটি কারখানায় অগোছালো নোংরা পরিবেশে রুটি ও বিস্কুট তৈরী করার একটি ছবি। -মুক্তকথা

শ্রীমঙ্গলে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান

শ্রীমঙ্গলের একটি কারখানায় নোংরা পরিবেশে ব্রেড ও বিস্কুট তৈরী করার একটি ছবি। -মুক্তকথা

বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অভিযান চালিয়েছে। মঙ্গলবার কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্থানে বাজার মনিটরিংমূলক অভিযান পরিচালিত হয়। অভিযানকালে নোংরা পরিবেশে ব্রেড ও বিস্কুট তৈরী করা, যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স সংগ্রহ না করা, প্যাকেটের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও খুচরা মূল্য লেখা না থাকাসহ বিভিন্ন অপরাধে কর্ণফুলি ব্রেড এন্ড বিস্কুটকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। এ সময় সহযোগীতায় ছিলেন শ্রীমঙ্গল মডেল থানার পুলিশ ফোর্স।

মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মানববন্ধন

“সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে যাবো বাড়ি” নীতিবাণী নিয়ে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধির লক্ষে মৌলভীবাজারে মানববন্ধন করেছে হামরকোনা বয়েজ ক্লাব ও খলিলপুর ইউনিয়নবাসী। গতকাল বিকেলে তিন জেলার মিলনস্থল শেরপুরে মুক্তিযোদ্ধা চত্বরে ঘন্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় অর্ধ্ব সহস্র মানুষ অংশ গ্রহণ করে এবং সচেতনামূলক লিফলেট বিতরণ করে। সমাবেশ বক্তব্য রাখেন জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম, রুপান্তর ফাউন্ডেশনের চেয়ারম্যান মুজাহিদ উদ্দিন, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের যুগ্ম সম্পাদক জাকের আহমদ অপু, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের সাধারণ সম্পদক এমএ সামাদ, দুর্জয় ক্লাবের সভাপতি মেরাজ চৌধূরী, সাধারণ সম্পাদক তাকবির হোসেন,হামরকোনা বয়েজ ক্লাবের সভাপতি মুদরত আহমেদ, সহসভাপতি উজ্জল মিয়া, সাধারণ সম্পাদক জিতু আহমেদ, সাংগঠনিক সম্পাদক সুমন মিয়া, প্রচার সম্পাদক ইসমাইল হোসেন, দপ্তর সম্পাদক সুপতার আহমদ, অর্থ সম্পাদক সুবের আহমদ সহ স্থানীয় ব্যবসায়ী, রাজনীতিবিদ ও সামাজিক অঙ্গনের ব্যক্তিবর্গ। বক্তারা বলেন, চালকদের সচেতনতা অবলম্বন করে ও পরবর্তী সব দায়িত্ব নিয়ে গাড়ি চালালে সড়ক দুর্ঘটনায় অনেকটা পরিবর্তন আসবে। অকালে ঝরে যাবে না অনেকের প্রাণ।
দুর্ঘটনায় যেসকল পরিবারের সদস্যরা মারা যায় শুধু তারাই বুঝে দুর্ঘটনার মর্মবেদনা। দুর্ঘটনা কমিয়ে আনতে সরকারের প্রতি আহ্বান জানান তারা। বক্তারা আরো বলেন, এ ক্ষেত্রে যানবাহনের চালক, মালিক ও পথচারীদের সচেতন হতে হবে। আইন মেনে চলতে হবে। এ ছাড়া গাড়িচালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালানো বন্ধ করে নির্দিষ্ট গতিতে গাড়ি চালানোসহ সব ধরনের আইন ও নীতিমালার মধ্যে নিয়ে আসার দাবি জানান। উল্লেখ্য, সম্প্রতি মৌলভীবাজার-শেরপুর সড়কের নাদামপুর এলাকায় প্রাইভেট কার ও সিএনজি চালিত অটোরিকশার সংঘর্ষে একই পরিবারের ৩জন সহ ৬জন মারা যান।

মৌলভীবাজারে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান

মৌলভীবাজারে বাজার তদারকিমূলক অভিযান চালিয়েছে বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়।
বৃহস্পতিবার কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে সদর উপজেলার সরকার বাজার ও শেরপুর এলাকার বিভিন্ন স্থানে বাজার মনিটরিং মূলক  অভিযান পরিচালিত হয়।
এক প্রেসবিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট কার্যালয় জানায়, কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স সংগ্রহ না করা, ট্রেড লাইসেন্সের তারিখ ওভার রাইটিং করে লেখে লাইসেন্সের মেয়াদ বাড়ানো, মূল্য তালিকা না রেখে বেশি দামে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রি করা, মেয়াদ উত্তীর্ণ খাদ্য দ্রব্য বিক্রি, বিদেশী প্রসাধনীর দাম নিজেরা বেশি করে লেখাসহ অন্যান্য অপরাধে তাপস ভেরাইটিজ ষ্টোরকে ৩ হাজার টাকা, বিশ্বজিৎ ভেরাইটিজ ষ্টোরকে ৩হাজার টাকা, রাজমহলকে ৩ হাজার টাকাসহ মোট ৯ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় সহযোগীতায় ছিলেন শেরপুর ফাঁড়ি পুলিশ ফোর্স।

হজ্বযাত্রীদের প্রশিক্ষণ শেষে বক্তব্য রাখছেন পৌর মেয়র ফজলুর রহমান। পাশে বাঁয়ে ২য় মৌলভীবাজার প্রেসক্লাব সভাপতি ছড়াকার আব্দুল হামিদ মাহবুব। ছবি: মুক্তকথা

মৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে দেড় শতাধিক হজ যাত্রীর প্রশিক্ষণ গ্রহন

প্রতি বছরের মত এ বছরও মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে দেড় শতাধিক হজ্ব যাত্রীদের নিয়ে হজ্ব প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়ে গেল। মৌলভীবাজার শহরের ধরকাপন এলাকার রুমেল কমিউনিটি সেন্টারে এসব হজ্ব যাত্রীদের নিয়ে দিনব্যাপী এই ফ্রি প্রশিক্ষণ কার্যক্রম চলে। হজ্ব পালনকালে বিভিন্ন বিষয় নিয়ে উপস্থাপন করেন এনটিভির নিয়মিত হজ, উমরা ও জিয়ারত বিষয়ক প্রশিক্ষক তানভির হোসাইন। প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে উপহার সামগ্রী তুলে দেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান। উপহার সামগ্রীদের মধ্যে ছিল পিঠের বেগ, কোমরের বেল্ট, সেন্ডেলের বেগ, পাসপোর্ট বেগ, হাওয়া বালিশ, হজ নির্দেশিকা ও কাংকর বেগ।
ট্রাস্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দ হুমায়েদ আলী শাহীনের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক এস এম উমেদ আলীর সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব, বাসস প্রতিনিধি ডাঃ ছাদিক আহমদ, বিশিষ্ট সমাজ সেবক সৈয়দ আব্দুল কাহির সুহেল, খেলাফত মজলিশের মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা আহমদ বিলাল।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক শাহ আব্দুল ওয়াদুদ, সাংবাদিক বকসী মিছবাহ উর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ আজিজুল হক তোয়েল, মোঃ আবু মিয়া, আব্দুস শহীদ, সাংবাদিক মু ইমাদ উদদীন, হোসাইন আহমদ, জুলফিকার আলী ভুট্টো, এমদাদুল হক, মোঃ আশরাফ আলী প্রমুখ। প্রশিক্ষণ শেষে দোয়া পরিচালনা করেন মুফতি মাওলানা রহুল আমিন। সব শেষে হজ্ব যাত্রীদের সম্মানে দূপুরের খাবারের আয়োজন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT