1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাজনীতি জমায়েত - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

রাজনীতি জমায়েত

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৫ আগস্ট, ২০১৮
  • ৫৭১ পড়া হয়েছে

নদী,  হাওর খনন, বাঁধ রক্ষা ও বন্যামুক্ত জেলার দাবীতে মৌলভীবাজারে গণজমায়েত

মৌলভীবাজার প্রতিনিধি।। জেলার নদী ও হাওরের ভরাট বিল খনন, প্রতিরক্ষা বাঁধ মেরামত ও বন্যা প্রতিরোধমূলক স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবীতে গণজমায়েত অনুষ্ঠিত হয়ে গেল শনিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গণে। মৌলভীবাজার জেলা বন্যা প্রতিরক্ষায় ‘প্রেসার গ্রুপে’র আয়োজনে এই গণজমায়েত অনুষ্ঠিত হয়।

গণজমায়েতে বক্তারা বলেন, প্রতিবছর বর্ষা মৌসুম এলেই জেলার মনু, ধলাই, ফানাই, সোনাই, জুড়ী, গোপলা, কুশিয়ারা নদী ও হাকালুকি, কাউয়াদিঘি আর হাইল হাওরের বাঁধ ভেঙ্গে প্লাবিত হয় গ্রামের পর গ্রাম। নদী ও হাওর ভরাট হওয়ার কারনে নাব্যতা হ্রাস পেয়ে ভারী বৃষ্টি হলেই কিংবা উজানের ঢলেই প্রতিরক্ষা বাধঁ ভেঙ্গে বন্যা দেখা দেয়। প্রতিবছরই এভাবে বন্যায় গচ্ছা যাচ্ছে লাখ লাখ টাকার সম্পদ। এই সেদিনও উজানের ঢল ও বর্ষণে মনু, ধলাই ও কুশিয়ারা নদীর ৩৮টি স্থানে প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে জেলার ৪টি উপজেলার ২টি পৌরসভাসহ প্রায় ৪০টি গ্রামের ৪লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্থ হন। ঘরবাড়ি, ক্ষেতকৃষি আর সহায় সম্বল হারিয়ে বন্যার্তরা এখন নিঃস্ব।
তারা আরো বলেন, প্রতি বছর বর্ষাতে আমারা এরকম আতঙ্ক আর চরম ক্ষয়ক্ষতিতে উদ্বেগ উৎকন্ঠায় থাকলেও এবং আমাদের পরিবেশ ও জীববৈচিত্র মারাত্মক হুমকির মুখোমুখি হলেও তা থেকে পরিত্রাণের কোন উদ্যোগই নিচ্ছেন না সংশ্লিষ্টরা। শুধু বন্যা হলেই শুরু হয় দৌঁড়যাপ আর নানা তৎপরতা। কিন্তু বন্যা নিয়ন্ত্রণে বন্যার আগে ও পরে এনিয়ে কোন স্থায়ী উদ্যোগ কিংবা মহাপরিকল্পনা নিয়ে তা বাস্তবায়ন করা হচ্ছে না। এভাবেই কাটছে বছরের পর বছর।
তাদের জোর দাবী, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে বন্যার মতো একটি স্থায়ী দুর্যোগ থেকে মানুষকে রক্ষা এবং পানি বিজ্ঞানের সূত্র অনুসরণ করে নদ-নদীকে আতঙ্কের পরিবর্তে সম্পদ, উন্নয়ন ও সৌন্দর্যের অন্যতম উৎস করার বাস্তবমুখী আশুপদক্ষেপ নেয়ার।
মনু, ধলাই ও কুশিয়ারা নদী খনন এবং ব্লক ও উন্নত প্রযুক্তির মাধ্যমে স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন।
জেলার অন্যান্য নদ-নদী, ছড়া, গাঙ্গ, জলাশয়, জলাধার, হাওরের ভরাট বিলসহ নদী ও হাওরের সংযোগ খালগুলো খনন এবং নতুন জলাধার তৈরী করা।
এজেলার প্রাকৃতিক পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র রক্ষায় অভয়াশ্রমসহ প্রয়োজনীয় পরিকল্পনা ও তার বাস্তবায়ন।
মৌলভীবাজার নদী ভাঙ্গন ও বন্যার কবল থেকে শহর রক্ষায় স্থায়ী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন।
হাওর ও নদী পাড়ের কৃষি ও কৃষক বাঁচাতে বয়ে চলা নানা সমস্যা দূরীকরণ।
হাওর অঞ্চলকে অবিলম্বে অনুন্নত অঞ্চল ও হাওর উন্নয়ন নীতি ঘোষণা। পশ্চাদপদ হাওর অঞ্চলের উন্নয়নের জন্য আলাদা বাজেট ঘোষণা ও হাওর মন্ত্রনালয় গঠন।
জমায়েত থেকে, পর্যায়ক্রমে দাবী বাস্তবায়নের দৃশ্যমান অগ্রগতির জন্য একমাসের ‘আল্টিমেটাম’ দেওয়া হয়। অন্যতায় বিক্ষোভ মিছিল, অবরোধ, ‘চলচল ঢাকায় চল’সহ লাগাতার নানা কর্মসূচীর হুশিয়ারী দেন সংগঠনের নেতৃবৃন্দ। গণজমায়েতে জেলার বিভিন্ন উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থরা উপস্থিত ছিলেন।
সংগঠনটির আহবায়ক সাংবাদিক বকসি ইকবাল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব ইমাদ উদদীনের পরিচালনায় দাবীর প্রতি একাত্মতাপোষণ করে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য মৌলভীবাজার-৩ সৈয়দা সায়েরা মহসীন, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, সংগঠনের যুগ্ম আহবায়ক ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ, জেলা জাতীয় পার্টির সভাপতি সৈয়দ শাহাব উদ্দিন আহমদ, সিনিয়র সাংবাদিক এসএম উমেদ আলী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বকসী মিসবাহ উর রহমান, বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কামারচাক ইউপি চেয়ারম্যান নাজমুল হক সেলিম, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক খলিলপুর ইউপি চেয়ারম্যান অরবিন্দু পোদ্দার বাচ্চু, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কনকপুর ইউপি চেয়ারম্যান রেজাউর রহমান চৌধুরী রেজা, সংগঠনের সদস্য ও মনুমুখ ইউপির সাবেক চেয়ারম্যান মো: সুজন মিয়া, আমিন উদ্দিন বাবু, আলিম উদ্দিন হালিম, জুবায়ের আলী আহমদ, সাংবাদিক আজাদুর রহমান আযাদ,অধ্যক্ষ মাওলানা শরীফ খালেদ সাইফুল্লাহ, রুহেল চৌধুরী, একাটুনা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফজল হোসেন কাজল, ইউপি সদস্য গিয়াস উদ্দিন, রফিক উদ্দিন, তোতা
মিয়া, শেখ আব্দুল মুহিত, চৌধুরী মো: মেরাজ, তাকবির হোসাইন, শ্যামল দাশ প্রমুখ। অনুষ্ঠানে পবিত্র কুরান থেকে তেলায়াত করেন এ্যাডভোকেট হাফিজ আব্দুল আলিম, পবিত্র গীতা থেকে পাঠ করেন এ্যাডভোকেট ভূষণজিৎ চৌধুরী মিলন।

যুবলীগের মোমবাতি প্রজ্জ্বলন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস স্বরণে শোকাবহ আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বলন করেছে মৌলভীবাজার জেলা যুবলীগ। স্থানীয় শহীদ মিনারে জেলা যুবলীগ সভাপতি নাহিদ আহমদের সভাপতিত্বে আগস্টের প্রথম প্রহর রাত বারোটা এক মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচির উদ্বোধন করেন জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ। এ সময় জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউর রহমান সুমনসহ বিভিন্ন ইউনিটের নেতা কর্মিরা উপস্থিত ছিলেন। ১৫ই আগস্টে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারবর্গের স্বরণে এক মিনিট নিরবতা পালন শেষে শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। বঙ্গবন্ধুর খুনীদের বিদেশ থেকে ফেরত এনে রায় কার্যকর করার দাবীও জানান জেলা যুবলীগ সভাপতি নাহিদ আহমদ। মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ বলেন, আগষ্ট মাস বাঙ্গালী জাতির শোকের মাস। এই শোকের মাসে জেলা আওয়ামীলীগ সারা মাস ব্যাপি শোক সভাসহ বিভিন্ন অনুষ্টান করে থাকে এবং বঙ্গবন্ধুর আত্তার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

মৌলভীবাজার পৌরসভার ২০১৮-১৯ অর্থ বছরের ৯০ কোটি টাকার বাজেট ঘোষনা

মৌলভীবাজার পৌরসভার ২০১৮-২০১৯ অর্থ বছরের ৯০ কোটি ৭৪ লক্ষ ২৮ হাজার ৮শত ২৭ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১২কোটি ২৪লাখ ৮৩হাজার ৭শ ৬০ টাকা ও রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১১কোটি ৬৯লাখ ৮৪হাজার ২শ ১৪ টাকা। শনিবার দুপুরে পৌরসভা হলরুমে অনুষ্ঠানিকভাবে এ বাজেট পেশ করেন মৌলভীবাজার পৌরসভার মেয়র ও অনুষ্ঠানের সভাপতি মোঃ ফজলুর রহমান।
এতে প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন বলেন, বাজেটের উদ্যেশ্য হলো আয়-ব্যয়ের জবাবদিহিতা করা ও বাস্তবায়ন করা।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান বলেন, আমরা আশা করি এই বাজেটের মধ্য দিয়ে মৌলভীবাজার একটি পর্যটন নগরী হিসেবে গড়ে উঠবে। জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ বলেন, অতীতে যারা পৌরসভার জন্য কাজ করে গেছেন তারা অনেকেই এখন আর জীবিত নেই। জেলা আইনজীবি সমিতির সভাপতি রমাকান্ত দাশ গুপ্তের বক্তব্যের জবাব দিতে তিনি  বলেন, কোদালী ছড়ায় নৌকা চলতে রমা দাশ দেখেছেন। ওখান দিয়ে যে নৌকা চলাচল করে তা ময়লা পরিস্কার করার জন্য।
পৌর মেয়র সমাপনী বক্তৃতায় বলেন, পৌরসভা এলাকায় রাস্থা-ঘাট আমরা বড় করেছি। অনেকই নিজেদের দেয়াল ভেঙ্গে দিয়েছে রাস্তা প্রসস্ত করার জন্য। তাদের তিনি ধন্যবাদ জানান।
এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা আ’লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আশরাফুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহ্ জালাল, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রাধাপদ দেব সজল, জেলা আইনজীবী সমিতির সভাপতি বাবু রমাকান্ত দাশ গুপ্ত, মৌলভীবাজার প্রেসক্লাব সভাপতি আবদুল হামিদ মাহবুব, সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, জেলা বিএমএ সভাপতি ডাঃ শাব্বির হোসেন খান, ৪নং ওয়ার্ড কাউন্সিলর মনবীর রায় মঞ্জু প্রমূখ। উপস্থিত ছিলেন-জেলা জাসদের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন নজরুল,  সাংবাদিক আব্দুল ওয়াদুদসহ অনেকেই।

মৌলভীবাজারে স্বপ্নের ঢেউ ফাইন্ডেশনের কমিটি গঠন ও সংবর্ধনা

সামাজিক সংগঠন স্বপ্নের ঢেউ ফউন্ডেশন মৌলভীবাজার সদর,রাজনগর ও কমলগঞ্জ উপজেলার কমিটি গঠন ও সংবধর্না অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে গেল গত শুক্রবার, ২৭ জুলাই বিকেলে শহরের একটি অভিজাত রেস্টুরেন্টে। স্বপ্নের ঢেউ ফাউন্ডেশনের সভাপতি সৈয়দ শাহেদ আলী এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক ভি.পি আব্দুল মালিক তরফদার সুয়েব। বিশেষ অতিথি হিসেবে বাক্তব্য রাখেন, স্বপ্নের ঢেউ ফউন্ডেশনের উপদেষ্টা শাহিন আহমদ চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব খালেদ চৌধুরী, সালেহ আহমদ, সুয়েব আহমদ, সালেহ আহমদ সাদি প্রমূখ।

মৌলভীবাজার সরকারি কলেজে ছাত্র ইউনিয়নের সম্মেলন

“যদিও অস্ত্র নেই প্রশস্থ প্রতিজ্ঞা জ্বালো তবু, আলোকিত হোক বোধি’ এই শ্লোগান নিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার সরকারি কলেজ সংসদের ২০তম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ জুলাই) সকালে সরকারি কলেজের শহীদ মিনারে সম্মেলনের উদ্বোধন করেন জেলা সংসদের সভাপতি প্রশান্ত দেব। পরে কলেজে শোভাযাত্রা বের হয়। কলেজ সংসদের সভাপতি শুবিনয় শুভ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তপন দেবনাথের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক ছাত্র ইউনিয়ন নেতা ও যুব ইউনিয়ন মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মাসুক মিয়া, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের দপ্তর সম্পাদক দীপক শীল, সুমন কান্তি দাসপ্রমূখ।পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে সংগীত আবৃত্তি ও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং সাংস্কৃতিক ইউনিয়ন ও রিদম ব্যান্ড সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT