1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’ - মুক্তকথা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮
  • ৩১৫ পড়া হয়েছে

‘মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি অযাচিত ও অনভিপ্রেত’ উল্লেখ করে বাংলাদেশ তথ্যমন্ত্রনালয় তা প্রত্যাখান করেছে। এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিশু-কিশোরদের সরকার সর্বোচ্চ নিরাপত্তা দিয়েছে। ঢাকার মার্কিন দূতাবাস ও জাতিসংঘের কার্যালয় থেকে যে বিবৃতি দেয়া হয়েছে, তা অযাচিত ও অনভিপ্রেত।
আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী মার্কিন দূতাবাসের বিবৃতি প্রত্যাখ্যান করে তা প্রত্যাহারেরও আহ্বান জানান। বাসস-এর বরাতে ইত্তেফাক এ খবর প্রকাশ করেছে।
হাসানুল হক ইনু বলেন, বেপরোয়া গাড়ি চালনায় সড়ক দুর্ঘটনায় দু’জন ছাত্রছাত্রীর মৃত্যু ও কয়েকজন ছাত্রছাত্রীর আহত হবার ঘটনায় সমগ্রজাতির সঙ্গে আমরাও ব্যথিত ও মর্মাহত ধানমন্ডিসহ শহরের দু’তিন জায়গায় বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন যে সংঘর্ষের ঘটনা ঘটেছে, পুলিশ সেগুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। কিন্তু ছাত্রছাত্রীদের ওপর কোনো আক্রমণ হয়নি। সরকার এ আন্দোলনের চেতনাকে ধারণ করে ও তাদের দাবি মেনে নিয়ে রাস্তায় অবস্থানকারী শিশু-কিশোরদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সবসময় সচেষ্ট ছিল।
তথ্যমন্ত্রী বলেন, এরকম পরিস্থিতিতে মার্কিন দূতাবাস যে বক্তব্য দিয়েছে, তা দুঃখজনক। মার্কিন দূতাবাসের বিবৃতিতে শিশুদের আন্দোলনকে বর্বরোচিত হামলার মধ্য দিয়ে দমন করার যে কথা বলা হয়েছে, তেমন কোনো ঘটনাই ঘটেনি, তা বাস্তব চিত্রের প্রতিফলনও নয়।
তিনি বলেন, আমরা এর নিন্দা জানিয়ে বিবৃতি প্রত্যাখ্যান করছি ও প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। এই বিবৃতি বাংলাদেশের আভ্যন্তরীণ রাজনীতিতে শিষ্টাচারবহির্ভূত নাক গলানোর অপপ্রয়াস।
তথ্যমন্ত্রী বলেন, জাতিসংঘের বাংলাদেশ দফতরের প্রধানও নিরাপদ সড়ক আন্দোলনে কোমলমতি শিক্ষার্থীদের বিষয়ে যে বিবৃতি দিয়েছেন সেটিও সঠিক চিত্রের প্রতিফলন নয়। আমরা আশা করি, তারা এ ধরনের বিবৃতি থেকে বিরত থাকবেন এবং বাংলাদেশের প্রকৃত ঘটনার ভিন্ন চিত্রায়ণ করবেন না। এ বিষয়ে সরকারের বক্তব্য লিখিতভাবে দুই দফতরে পাঠানো হবে।
তিনি বলেন, কোনো দূতাবাস বা জাতিসংঘ কোনো বিবৃতি দেয়ার আগে সংশ্লিষ্ট দেশের সরকারের বক্তব্য নেয়াটা অত্যন্ত স্বাভাবিক। এর ব্যতিক্রম দুঃখজনক।
হাসানুল হক ইনু বলেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের শেষের দিকে কিছু জায়গায় কর্তব্যরত সাংবাদিকদের ওপর যে হামলা হয়েছে, তা দুঃখজনক। হামলাকারীদের চিহ্নিত করার জন্য এবং তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে আজই চিঠি দেয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী মৌখিকভাবেও ইতোমধ্যে আশ্বাস দিয়েছেন যে তিনি পদক্ষেপ নেবেন।
পরে তথ্যমন্ত্রী এবিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি অনুরোধপত্র দিয়ে কর্তব্যরত সাংবাদিকদের ওপর হামলাকারীদের চিহ্নিত করা এবং তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ করেন। সূত্র: বাসস

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT