1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অভিশপ্ত দ্বীপ শহর 'আইসোলা দেল্লা গাইওলা' - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন

অভিশপ্ত দ্বীপ শহর ‘আইসোলা দেল্লা গাইওলা’

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩ সেপ্টেম্বর, ২০১৮
  • ৭৭৩ পড়া হয়েছে

লন্ডন।। “আইসোলা দেল্লা গাইওলা”, নেপলস উপকূলের এক জনমানবহীন অভিশপ্ত দ্বীপ। বহুদূরদেশ থেকে মানুষ আসে দেখতে। দেখে ঘুরে ফিরে যায়। কেউ থাকার সাহস করতে পারে না। বহু ধনকূবের, যারাই এই দ্বীপটির মালিক হয়েছেন, চরম দূর্ভাগ্যের রহস্যময় অবস্থায় তাদের পড়তে হয়েছে। এখন আর সেখানে কেউ থাকেনা। খালি ভুতুরে বাড়ীর মত নির্জন পড়ে আছে অভিশপ্ত সাগরকন্যা ইটালির সময়ের স্বর্গরাজ্য “আইসোলা দেল্লা গাইওলা”।
ভালবাসা, ইচ্ছা, সৌন্দর্য্য, যৌনকাম প্রভৃতি আরো অনেক কিছুর দেবতা ভেনাস’এর প্রাচীন মন্দির ভগ্নাবশেষ ওখানে এখনও আছে। কথিত আছে প্রাচীন রোমান কবি ‘ভিরগিল’ তার শিষ্য সামন্তদের এখানেই বসে শিক্ষা দিতেন যা এখনও সাগরজলে ডুবে আছে দেখতে পাওয়া যায়।
নেপলস হলো ইটালীর ৩টি প্রধান মিউনিসিপালিটির একটি। মিলান ও রোমের পরেই ভ্রমনকারীদের জন্য নামী শহর হলো ‘নেপলস’। সাগরতীরের এই নেপলস শহরেরই ক্ষুদ্র দ্বীপের ন্যায় একটি অংশ হলো “আইসোলা দেল্লা গাইওলা”। 
অনেকের কাছেই এ দ্বীপ শহরটি একটি অভিশপ্ত এলাকা।
সাগর জলে ভাসমান ছোট আকারের দু’টি পাহাড়, তার উপরের দিকে একটি মাত্র পায়ে হাটা সেতু দিয়ে সংযুক্ত এই ‘আইসোলা দেল্লা গাইওলা’। দূর থেকে দেখলে মনে হবে, অতীতের রোম সভ্যতার ছিন্ন ধ্বংসাবশেষ আর রাজসিক মহিমাময় পাথুরে পাহাড়ের ঢাল বুকে আগলে দাড়িয়ে থাকা সাগরের বুকে এক স্বর্গপুরী। কিন্তু বাস্তবতা এই মনলোভা সৌন্দর্য্যের থেকে অনেক অনেক দূরের বিষয়।
এই দ্বীপ শহরটিকে নিয়ে অনেক রোমাঞ্চকর কাহিনী আছে। তার মাঝে ‘বারমুদা ত্রিকোণে’র মত অভিশপ্ত কাহিনীও আছে। অনেক রহস্যময় দুঃখদায়ক মৃত্যুঘটিত ঘটনাও ঘটেছে এই দ্বীপ শহরে। কিন্তু আজ অবদি কেউ জানেনা যে এসব ঘটনা কোন কাকতালীয় ছিল না-কি অবাস্তব মহাপৌরাণিক ষঢ়যন্ত্র ছিল।
 এবিসি মানে অষ্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের মতে এসব ঘটনা কাহিনীর পেছনের কাহিনী সবকিছুই যে মানুষটিকে ঘিরে আছে তিনি সাধারণ মানুষের কাছে একজন যাদুকর বলেই পরিচিত।
১৮ শতাব্দির প্রথম দিকে ওই যাদুকর ওখানে বাস করতো। তার মৃত্যুর পর কেউই ওখানে বাস করতে পারেনি। লোভী বহু ধনবান এ জায়গার মালিক হয়ে থাকার চেষ্টা করেছেন কিন্তু তাদেরকেও সেই গুপ্ত রহস্যময় দূর্ভাগ্যের শিকার হতে হয়েছে। এখন এই দ্বীপবালিকা বড়ই একা। সাহসকরে কেউ আর থাকতে চায়না। একমাত্র দুঃসাহসী কোন ডুবুরী-সাতারু সাহসী হয়ে পানিতে সাতার কাটতে যায়।  
হারুনূর রশীদ, ছবি ও তথ্য সূত্রঃ ট্রাভেলএণ্ডএডভাইস

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT