1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্বাস্থ্য নিকেতনের উদ্বোধন, সাইফুর রহমানের ৯বম মৃত্যুবার্ষিকী - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন

স্বাস্থ্য নিকেতনের উদ্বোধন, সাইফুর রহমানের ৯বম মৃত্যুবার্ষিকী

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৭৯ পড়া হয়েছে
রাজনীতিক সায়ফুর রহমান

আজ সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকী
আব্দুল ‌ওয়াদুদ, মৌলভীবাজার।। সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী ও বিএনপির সাবেক বর্ষীয়ান নেতা মরহুম এম সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকী (৫ সেপ্টেম্বর) আজ। ৯ম মৃত্যুবাষির্কী উপলক্ষে নানা কর্মসূচী পালন করবে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ,মরহুমের মৌলভীবাজারস্থ পরিবার ও তার রাজনৈতিক সংগঠন। মরহুম এম. সাইফুর রহমান
কর্মময় জীবনে তার অনন্য গুণে মানুষের হ্রদয়ে ঠাঁই করে নিয়েছেন। তার সাদামাঠা ব্যক্তিগত জীবন মানুষের দৃষ্টি কাড়তো। ছিল না চাওয়া পাওয়ার অস্থিরতা। এমনকি কোন উচ্চাকাঙ্ক্ষা ছিল না, উচ্চ বিলাসিতাও পছন্দ ছিলনা তার। কথা বলতেন মারপ্যাচের জটিলতা ছাড়াই সরল সহজ আর ইংরেজী মিশ্রিত আঞ্চলিকতায়। একারনেই দেশ বিদেশে সকল শ্রেণীর মানুষের কাছে গ্রহণযোগ্যতা ছিল তাঁর। দেশ দুনিয়ায় নাম কুড়ানো মৌলভীবাজারের বাহারমর্দনের সেই মানুষটি দেশের অন্যতম অর্থমন্ত্রী যিনি একনাগাড়ে ১২ বার সংসদে বেশ সফলতার সাথে বাজেট পেশ করেছেন।
কর্মে ছিল তারঁ অনন্য গুণ। তিনি উন্নয়নের যে স্বপ্ন দেখতেন তা বাস্তবায়নও করতেন। নিজ জন্মস্থান মৌলভীবাজারসহ পুরো সিলেট বিভাগেই রয়েছে তার চোখ ধাধাঁনো উন্নয়নের চোঁয়া। সাইফুর রহমানের জন্ম ১৯৩২ খ্রীষ্টাব্দের ৬ অক্টোবর, মৌলভীবাজারের বাহারমর্দনে। তার পিতার মোহাম্মদ আব্দুল বাছির, মাতা তালেবুননেছা। ৩ ভাইয়ের মধ্যে সবার বড় ছিলেন তিনি। মাত্র ৬ বছর বয়সে তাঁর পিতা মারা যান। সে সময়ে তাঁর অভিভাবক হয়ে যান চাচা মোহাম্মদ সফি। শিক্ষাজীবন, গ্রামের মক্তব ও পাঠশালা শেষ করে তিনি ১৯৪০সালে জগৎসী গোপালকৃষ্ণ উচ্চ ইংরেজী বিদ্যালয়ে ভর্তি হন। এরপর ১৯৪৯সালে কৃতিত্বের সাথে মেট্রিকুলেশনে উর্ত্তীণ হন। সিলেটের এমসি কলেজ থেকে আইকম পাশ করে ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫৩সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সনদ অর্জন করেন। এরপর তিনি ব্যারিষ্টারী পড়ার জন্য লন্ডনে চলে যান। সেখানে পৌঁছার পর মত পাল্টে যায় তার। ব্যারিষ্টারীর পরিবর্তে পড়েন চার্টার্ড একাউন্টেন্সি। ১৯৫৩-৫৮ সময়কালে পড়াশোনার পর ১৯৫৯ সালে ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস ইংল্যান্ড এন্ড ওয়েলস ফেলোশীপ অর্জন করেন। এছাড়া তিনি আর্থিক ও মুদ্রানীতি এবং উন্নয়ন অর্থনীতিতে বিশেষায়িত শিক্ষা গ্রহণ করেন। ১৯৬০ সালের ১৫ জুলাই বেগম দূররে সামাদ রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
তিনি ৩ পুত্র ও এক কন্যা সন্তানের জনক ছিলেন। ২০০৩সালে তার স্ত্রী ইন্তেকাল করেন। ২০০৯সালের ৫ই সেপ্টেম্বর তিনি এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত হন। তার শেষ ইচ্ছানুযায়ী বাহারমর্দনে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)’র প্রতিষ্টা লগ্নে দলটির প্রতিষ্টাতা জিয়াউর রহমান আপন করে ডাকলেন দল গঠনে অংশ নিয়ে দেশও জাতীর কল্যাণে নিবেদিত হতে। তিনি তাই করলেন। রাজনীতিতে এসে আলোকিত করলেন। ১৯৯৬সালে ষষ্ট ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসন ও ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ ও সিলেট-১ আসন থেকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৬ সালের ৮ই জুন তিনি সংসদে দ্বাদশ বাজেট পেশ করে দেশের
সংসদীয় ইতিহাসে সর্বাধিক সংখ্যক বাজেট পেশকারী হিসেবে রের্কড গড়েছিলেন তিনি। তিনি দীর্ঘদিন দেশের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন ছাড়াও দেশ-বিদেশের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান গুলোতেও নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন কৃতিত্বের সাথে। তাঁর জীবদ্দশায় দেশ ও বৃহত্তর সিলেট নিয়ে যে উন্নয়ন মহা পরিকল্পনা করেছিলেন তার অনেক গুলো বাস্তবায়ন হলেও পুরোটা বাস্তবায়ন করতে পারেন নি। হঠাৎ এক র্মমান্তিক সড়ক দূর্ঘটনায় নিভে যায় তার জীবন প্রদীপ, দমকা হাওয়ার এক সজোড় ধাক্কায় ভেঙ্গে চুরমার হয়ে যায় তার দেখা উন্নয়ন মহাপরিকল্পনার স্বপ্ন।
মৌলভীবাজার জেলা বিএনপি’র সভাপতি এম নাসের রহমান জানান, তার বাবা সবসমই মানুষের কল্যাণে কাজ করতে পছন্দ করতেন। বৃহত্তর সিলেটে তিন যে দৃষ্টান্তকারী উন্নয়ন করে গেছেন এটিই তার বড় প্রমাণ। সাইফুর রহমান মানুষের হৃদয়ে ঠাঁই পেয়েছেন মানুষের কল্যাণে করা উন্নয়নমূলক কাজের স্বীকৃতি পেয়েছেন। তিনি মরহুম পিতার জন্য সকলের কাছে দোয়া চান।
মরহুমের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এম.সাইফুর রহমান স্মৃতি পরিষদ ও মরহুমের পরিবারের পক্ষ থেকে তাঁর গ্রামের বাড়িতে(সদর উপজেলার বাহারমর্দনে) মরহুমের কবরে পুস্পস্তবক অর্পণ, কবর জিয়ারত, কোরানে খতম, মিলাদ, দোয়া, শিরনী বিতরন ও স্মৃতি পরিষদের উদ্যোগে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ফলজ বৃক্ষ রোপন আয়োজন করেছেন। এম.সাইফুর রহমান স্মৃতি পরিষদ ছাড়াও দলীয়ভাবে বিএনপি’র স্থানীয় জেলা ও উপজেলার নেতাকর্মীরা সকালে মরহুমের কবরে পুস্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভাসহ নানা কর্মসূচী পালন করবেন বলে জানিয়েছেন মৌলভীবাজার জেলা ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দ।

জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন
আব্দুর রহমান, জুড়ী থেকে।। নির্মাণ কাজ শেষ হওয়ার প্রায় ১ বছর ৯ মাস অতিবাহিত হওয়ার পর আজ ৪ঠা সেপ্টেম্বর, মৌলভীবাজারের জুড়ী উপজেলার নবনির্মিত ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন হয়েছে। জুড়ী উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে দুপুর ২টায় স্বাস্থ্য কমপ্লেক্স সম্মুখে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মৌলভীবাজার-১(জুড়ী-বড়লেখা) আসনের সংসদ সদস্য হুইপ মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নব নির্মিত ভবনের শুভ উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। পরে তিনি সুধী সমাবেশে উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শেখরুল ইসলামের সঞ্চালনায় প্রধান
অতিথির বক্তব্য রাখেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাউর রহমান, মৌলভীবাজার পৌর মেয়র ফজলুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের প্রকোশলী ব্রি.জে এম এ মহি, উপজেলা চেয়ারম্যান গুলশান আরা মিলি, উপজেলা আওয়ামী লীগ আহ্বায়ক বদরুল হোসেন প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT