1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রিয় মাহফুজ ভাই - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন

প্রিয় মাহফুজ ভাই

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৫২ পড়া হয়েছে

নুরুর রহিম নোমান

প্রিয় মাহফুজ ভাই,
আপনার এই হঠাৎ তিরোধানের বার্তা যখন পেয়েছিলাম তখন আমিও হঠাত ঝড়ে(জ্বরে) শয্যায়! অশ্রুসজল চোখ, বোবা কান্নায় হৃদয়টা দুমড়ে-মুচড়ে যাচ্ছিলো! কথা ছিলো, দীর্ঘ মাস বছর পেরিয়ে আবারো দেখা হবে হৃৎকমলের টানে…বিশ্বাস হচ্ছিল না আপনি নেই! কোন এক সময় ফিরবো, তখন নিজেকেই অচেনা মনে হবে এই চির চেনা প্রিয় শহরে। একে একে প্রিয় মানুষগুলো মহাকালের টানে চলে যাচ্ছেন!
ফেসবুকে আপনাকে নিয়ে অনুরাগীদের লেখাগুলো নিউজ ফিডে আসতেছিলো…, আমি ছিলাম অনেকটাই সম্বিতহারা, ভাষাহীন।
চোখে ভাসছিলো সেই দিনগুলো, যেদিনগুলোতে আমরা ছিলাম একই প্রিয় শহরে প্রতিদিনই আমাদের দেখা হতো ম্যানেজার স্টল, রাধিকা স্টল, রতি’দার(Rathi Sinha)দোকান, টিসি মার্কেটের দোতালায় সিপিবি অফিসে, রোডস এন্ড হাই ওয়ের প্রকৌশলী দেলওয়ার সাহেবের অফিসে …
সাহিত্য, সমাজ, রাজনীতি এসব ছিল আমাদের প্রিয় বিষয। আপনার প্রথম গ্রন্থ, ‘হাওর করাইয়ার আন্দোলন’এর পান্ডুলিপির অনুলিখনের কিছু কাজ করেছিলাম, গণমানুষের মুক্তির আন্দোলনে যারা অগ্রসৈনিক তাঁদেরকে নিয়ে আপনার কাজ করার আগ্রহের কথা জেনেছিলাম, শিখড়ের প্রতি ছিল আপনার গভীর টান। চৌমুহনা থেকে একই রিক্সায় বাসায় ফেরা যদিও কিছুদূর পর দুজনের পথ ভাগ হয়ে যেতো আবারো দেখা হবে এই বোধ নিয়ে, এভাবেই চলছিলো..
তারপর, একসময় জীবন জীবিকার কঠিন বাস্তবতার কারনে দেশান্তর হলাম! এই দেশান্তর হওয়ার কষ্ট এখনো তাড়িত করে; সেই কষ্ট এবং পেয়েও হারানোর বিড়ম্বিত জীবন আমার, যা আপনার অজানা ছিলোনা।
মনে পড়ে, আমার ‘প্রজন্ম’ প্রকাশনায় লেখা সংগ্রহের জন্য বাংলা একাডেমিতে যাওয়া, কবি আসাদ চৌধুরীর সান্নিধ্য পাওয়া কিংবা ১৯৯৪ সালে আমার যুগল জীবনের শুরুর আগে, ঢাকায় (যাঁর সাথে আমার জীবনের আরেক অধ্যায়ের শুরু হয়েছিলো) তাঁকে দেখার সেই স্মরনীয় দিনে আপনি ছিলেন আমার সাথী! কিছুটা ভিন্নতা থাকলেও সমাজ পরিবর্তনের রাজনৈতিক ধারায় আমরা ছিলাম কাছাকাছি, সহযাত্রী। সুন্দর একটা মানবিক সাম্যের পৃথিবী ছিলো আমাদের আরাধ্য, আপনি আমৃত্যু সেই পথেই হেঁটেছেন, এখানেই আপনার শ্রেষ্ঠত্ব।
চোখে ভাসছে অনেক দৃশ্য, অনেক সুন্দর মুহূর্ত বিশেষত: আপনার বিয়ের সময়ের কথা! বিয়ের পরদিন রাত্রে আমি এবং রব্বানী ভাইকে চলে আসতে দিচ্ছিলেন না, ভাবী মাছ কাটবেন রান্না করবেন(বিয়ে পরবর্তি প্রচলিত রীতি অনুযায়ী; এখনো এই রীতি আছে কি?), খেয়ে যেতে হবে তাই! কি মধুর হৃদ্যতায় জড়ানো সম্পর্ক ছিলো!
আপনার সেই ছোট ভাই(নামটা মনে পড়ছে না) যার ঐকান্তিকতায় ছিলো এই সফল আয়োজন, ছোট ভাইটির প্রগাঢ় টান ছিলো আপনার প্রতি, সেই ভাইটির কথা যখন বলতেন তখন আপনার চোখে মুখে একটা পরিতৃপ্তির ছায়া দেখতাম!
ভাবীকে নিয়ে একটা অপার্থিব সুখী জীবন ছিলো আপনার, আপনার চলার পথের সাথী ভাবী হারিয়েছেন তাঁর প্রিয়জনকে! প্রিয় হারানোর শোক কাটিয়ে উঠার শক্তি লাভ করুন এবং সকল দুখের মাঝেও ভালো থাকুন ভাবী।
পিতাহারা পুত্র পৃত্থু ভালো থাকুক, পথ চলুক পিতার আদর্শ বুকে নিয়ে…
প্রিয় মাহফুজ ভাই, আপনি ছিলেন, আছেন এবং থাকবেন। আপনার জীবন ও কর্ম, আপনার অনুগামী করবে অনেককে। আপনি বেঁচে থাকবেন অনন্তকাল। পরম প্রশান্তিতে থাকুন মহাকালের এই অনন্তজীবনে। তাই শোক নয়, শ্রদ্ধা, ভালোবাসা।
নোমান, ইংল্যান্ড,
১৯-০৯-২০১৮

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT