1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী এগিয়ে - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী এগিয়ে

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ২০৮ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ কক্ষ।। গতকাল রবিবার মালদ্বীপে ভোট গ্রহণ হয়। প্রেসিডেন্ট নির্বাচনের এ ভোটে এ পর্যন্ত এগিয়ে আছেন বিরোধী প্রার্থী। বিভিন্ন গণমাধ্যম ও সংবাদ মাধ্যম থেকে এ পর্যন্ত পাওয়া খবরে দেখা গেছে ভোটের গণনায়, বিরোধী প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ এখনও এগিয়ে আছেন। অবশ্য বিরোধী দল নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে। এদিকে নির্বাচনকে নিবীরভাবে পর্যবেক্ষণ করছে চীন এবং ভারত। ভোটের চূড়ান্ত ফল পেতে এক সপ্তাহ সময় লাগতে পারে। বিবিসি ও রয়টার্স এ খবর প্রকাশ করেছে।
দ্য মালদ্বীপস ইন্ডিপেন্ডেন্ট ওয়েবসাইট জানিয়েছে, ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ৫৮ ভাগ ভোট পেয়েছেন। স্থানীয় মিডিয়া মিহারু জানায়, ৪৭২ ভোট বাক্সের মধ্যে ২৫০টি বাক্সের গণনা শেষ হয়েছে। আংশিক এ গণনায় বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের চেয়ে ভোট বেশি পেয়েছেন ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। ২২২টি বাক্সের ভোট গণনা বাকি আছে। আব্দুল্লাহ ইয়ামিন দ্বিতীয় মেয়াদে জয়ের জন্য লড়াই করছেন।
মালদ্বীপে বিরোধীদের দমন করার অভিযোগ রয়েছে ইয়ামিন সরকারের বিরুদ্ধে। ভারতপন্থি বলে পরিচিত জনপ্রিয় বিরোধী নেতা মোহাম্মদ নাশিদ যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ে আছেন। মালদ্বীপে গণতান্ত্রিক ব্যবস্থার উন্নতি না হলে নিষেধাজ্ঞা জারির হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। ভোট শুরুর আগে গতকাল বিরোধী দলের সদরদপ্তরে অভিযান চালায় পুলিশ। তবে কাউকে গ্রেপ্তারের খবর পাওয়া যায়নি। জানা যায়, প্রেসিডেন্ট ইয়ামিনের প্রতি চীনের সমর্থন রয়েছে। চীনের সঙ্গে মালদ্বীপের মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। মানবাধিকার সংগঠনগুলোও নির্বাচন পূর্ব সরকারের বিভিন্ন কাজের নিন্দা জানিয়েছে। সংবাদ সূত্র:ইত্তেফাক ও বিভিন্ন গণমাধ্যম

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT