1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দূর্গাপূজা - মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

দূর্গাপূজা

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮
  • ১১৮৩ পড়া হয়েছে

দূর্গা পূজা:


তনিমা রশীদ সৃষ্টি/আহনাফ তামজীদ রশীদ

তনিমা রশীদ সৃষ্টি মৌলভীবাজার সরকারী মহিলা মহাবিদ্যালয়ের ১ম বর্ষের ছাত্রী। ইতিহাস ও অর্থনীতি তার খুব প্রিয় বিষয়। এ রচনাটি তার স্বকীয় উদ্যোগে ‘ইন্টারনেট সার্চ’ এর ফসল।  সভ্যতার লিপিবদ্ধ প্রাচীন কাহিনী তার খুব প্রিয়। মিশরের পিরামিড, বেবিলনের শূণ্যোধ্যান, আগ্রার তাজমহল তার প্রিয় বিষয়। তার ইচ্ছে, লেখাপড়ার শেষে কর্মজীবনে সে একজন ন্যায় বিচারক হবে।
আহনাফ তামজিদ রশীদ, বাংলাদেশ টি রিসার্স উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রণীর ছাত্র। তাদের দু’জনের যৌথ উদ্যোগে নিচের প্রবন্ধটি রচিত। গণিত বিষয় তামজিদের খুব প্রিয়। তামজিদের স্বপ্ন, লিখা-পড়ার জন্য সে বিদেশ যাবে। 
লেখা-লেখির বিষয়ে তাদের উৎসাহ আমাদের অনুপ্রানীত করেছে আর তাই এই প্রকাশনার আয়োজন।
দূর্গা পূজা হলো হিন্দু দেবী দূর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দূর্গাপূজা সমগ্র হিন্দু সমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মিয় ‌ও সামাজিক উৎসব। আশ‍্বিন বা চৈত্র মাসের শুল্কপক্ষে দূর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের দূর্গাপূজা শারদীয়া দূর্গাপূজা এবং চৈত্র মাসের দূর্গাপূজা বাসন্তী দূর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দূর্গাপূজার জনপ্রিয়তা বেশি। বাসন্তি দূর্গাপূজা মূলত কয়েকটি পরিবারের মধ‍্যে সীমাবদ্ধ।

অন‍্য নাম- দূর্গোৎসব, শারদোৎসব নামে দেবী পক্ষ, অকাল বোধন, মহাপূজা, বাসন্তি পূজা।
পালনকারী- বাঙালী, ওড়িয়া, মৈথিলী ও অসমীয়া।
ধরন- হিন্দু উৎসব।
উদযাপন- পারিবারিক ও অন‍্যান‍্য সামাজিক সম্মিলন, কেনাকাটা ও উপহার প্রদান, উপবাস, মন্ডব দর্শন, আলোক সজ্জা, সাংষ্কৃতিক অনুষ্টান, প্রতিমা বিসর্জন ইত‍্যাদি।

পালন- হিন্দু দেবী দূর্গার শাস্ত্রবিহিত পূজা অনুষ্টান: ভাদ্র কৃষ্ণা নবমী বা প্রতিপদ।
দূর্গাষষ্ঠীতে হিন্দু ধর্মাবলম্বীগন কল্পারম্ভ পূজা, বোধন, আমন্ত্রন ও অধিবাসের মাধ্যমে উদযাপন করেন।
মহাসপ্তমিতে তারা ক্ষেত্রবিশেষে কুলাচার অনুসারে সপ্তম‍্যাদি কল্পারম্ভ পূজা, নবপত্রিকা স্নান, প্রবেশ ও স্থাপন, মহা সপ্তমিবিহিত পূজা পালন করে থাকেন।
মহাষ্টমীতে ক্ষেত্রবিশেষ কুলাচার অনুসারে অষ্ঠম‍্যাদি কল্পারম্ভ অথবা কেবল মহাষ্টমীবিহিত কল্পারম্ভ পূজা, মহা অষ্ঠমীবিহিত পূজা, দূর্গাষ্টমী ব্রত, বীর অষ্টমী ব্রত, কুমারি পূজা, অর্ধ রাত্রীবিহিত পূজা, মহা পূজা, মহোৎসব যাত্রা সন্ধি পূজা ও বলিদান করা হয়ে থাকে।
মহানবমীতে কেবল মহানবমী কল্পারম্ভ, মহান নবমীবিহিত পূজা, ক্ষেত্রবিশেষে কুমারী পূজাও হয়ে থাকে।
বিজয়াদশমীতে, বিজয়া দশমীবিহিত বিসর্জনাঙ্গ পূজা, সিঁদুর খেলা, বিসর্জন, বিজয়াদশমী কৃত‍্য ও কোলাচার অনুসারে বিসর্জনান্তে অপরাজিতা পূজার মাধ্যমে দূর্গা পূজার সমাপ্তি হয়ে থাকে।
দূর্গাপূজা ভারত, বাংলাদেশ ও নেপালসহ ভারতীয় উপমহাদেশ ও বিশ্বের একাধিক রাষ্ট্রে পালিত হয়ে থাকে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT