1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চিত্রে বড়দিনের লণ্ডন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

চিত্রে বড়দিনের লণ্ডন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮
  • ৪৪৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। জনমানব শূণ্য। এ কেমন রাজ্যপাট! নতুন কিছু নয়। এ বিষয়ে সকলেই জানেন। তবে কোন ধর্মঘট বা হরতাল নয়। আর শহরটিও আমাদের বাংলাদেশের ঢাকা বা সিলেট-চিটাগং নয়! আজ ছিল বড়দিন। রাজধানী লণ্ডনের প্রানকেন্দ্র বললে ভুল হবে না, কেমডেন টাউনের প্রায় ৩০০বছরের পুরনো বাজার “কেমডেন মার্কেট”। বড়দিনের ছুটিতে লণ্ডন শহরের একটি বিমুগ্ধকর চেহারা।
এ বাজারে মানুষ মানুষের মাথা খায় এমন অবস্থা থাকে সকাল থেকে সারা রাত অবদি, প্রতিদিন। বিশ্বের বহুদেশ থেকে মানুষ আসে এ বাজার থেকে প্রাচীন সামগ্রী খরিদ করতে। এ বাজারটি বলতে গেলে পুরোটাই “এনটিক মার্কেট”। ইদানিং কিছুটা আধুনিকতার ছোঁয়া লেগেছে। এখানে রাস্তায় চলতে গেলে প্রতিদিন প্রতি মূহুর্তে কোন না কোন মানুষের সাথে ধাক্কা লাগবেই। এতো ব্যস্ত বাজার। কিন্তু আজ ছিল বড়দিন।
সারা যুক্তরাজ্য জুড়ে এই একদিন সবকিছু বন্ধ থাকে। কেবলমাত্র প্রবাসীদের দু’একটি দোকান খোলা থাকে। এও একেবারেই গুণার বাইরে। বড়দিনে কোন ট্রেন চলবে না। রাস্তায় চলবে না কোন যাত্রীগাড়ী। সারাদেশের দোকানপাট, ব্যবসাবাণিজ্য সবকিছু এদিন বন্ধ থাকে।

বড়দিনের ছুটি। যেখানে প্রতিদিন প্রতি পদক্ষেপে একজন মানুষের সাথে ধাক্কা খেতে হয়, বড়দিনের সন্ধ্যায় সেই বাজার। ছবি: মুক্তকথা

সন্ধ্যায় তোলা ছবি। বড়দিনের লণ্ডন। রাজধানীর খুবই প্রাচীন বাজার নাম ‘ক্যামডেন মার্কেট’।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT