1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কিশোরী বালিকাদের সখ্যতা গড়ে তুলতে প্রলুব্ধ করায় ফেইচবুক এখন কাটগড়ায় - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন

কিশোরী বালিকাদের সখ্যতা গড়ে তুলতে প্রলুব্ধ করায় ফেইচবুক এখন কাটগড়ায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ৩০০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। খবর গত নভেম্বরের কিন্তু সমাজে তার প্রকোপ জরিপের বাইরে। এ যেনো নতুন এক অশনিসংকেত!
কিশোরী বালিকাদের মধ্যবয়সী পুরুষদের সাথে সখ্যতা গড়ে তুলতে প্রলুব্ধ করায় ফেইচবুক এখন কাটগড়ায়। কিশোরী বালিকাদের মধ্যবয়সী পুরুষদের সাথে বন্ধুত্ব গড়ে তুলার বিষয়টিকে লালন-পালন করার অভিযোগ উঠেছে ফেইচবুকের বিরুদ্ধে গণমাধ্যমেই। কিশোরীদের কাছে মধ্যবয়সী পুরুষদের ‘friend suggestions’ পাঠিয়ে ফেইচবুক এমন বিষয়টির পরিচর্যা করছে বলেই এই অভিযোগ উঠেছে।
মাত্র ১৩ বছর বয়সের কিশোরী যারা ‘সামাজিক যোগাযোগ মাধ্যম’-এ যোগ দিয়েছে তাদের কাছে কমপক্ষে ৩০০টি করে বন্ধু করে নেয়ার পরামর্শ পাঠিয়েছে ফেইচবুক। এসব পুরুষদের বেশ কতক আছেন যারা মধ্যবয়সী এবং তাদের ফেইচবুক ‘প্রোফাইল’-এ নিজেদের ছবির উপরের দিক নেই। ‘দি টেলিগ্রাফ’ গত ১০ই নভেম্বর শনিবার এমন অভিযোগ আনয়ন করেছে।
‘ফেইচবুক’ বলেছে, বিষয়টি এমন নয় যে কিশোরীরা ফেইচবুকের উসকানীতে মধ্যবয়সীদের বন্ধু করে নিচ্ছে। টেলিগ্রাফ জরিপের এমন ফলাফলে যুক্তরাজ্য ভিত্তিক সমাজসেবী সংস্থা ‘NSPCC’ (National Society for the Prevention of Cruelty to Children) কিশোরীদের প্রতি বন্ধু বানিয়ে নিতে ফেইচবুকরে এ ধরনের সুপারীশ কার্যক্রম বন্ধ করার আহ্বান জানিয়েছে।
 সামাজিক গণমাধ্যমে কিশোরীদের বন্ধুত্ব দলের ভেতরে অনুপ্রবেশের চেষ্টা করছে এসব পরিচর্যাকারীরা। তাদের উদ্দেশ্য কিশোর বয়সীদের জীবন্ত কথোপকথনে শরিক করানো যাতে তারা সহজেই যৌন নিপীড়ণের জালে পা দিতে পারে।
এ প্রসঙ্গে ‘NSPCC’এর ‘কিশোর বয়সীদের অনলাইন শিশু নিরাপত্ত্বার সহযোগী প্রধান ‘এন্ডি বারোজ’ বলেন, “সামাজিক গণমাধ্যমের ‘আরগোরিদমজ’ ঝুঁকি, পরচর্যাকারীদের জন্য কিশোর বয়সীদের পেতে ও তাদের সাথে যোগাযোগ স্থাপন সহজতর করে তুলছে। আর এ জন্যই আমরা কিশোর বয়সীদের জন্য এ ফিচারটি বন্ধ রাখার আহ্বান জানাচ্ছি। “বহুদিন যাবৎ গণমাধ্যম যোগাযোগ তাদের দাড়ানোর জায়গাটি কিশোর-কিশোরীদের জন্য নিরাপদ রাখতে ব্যর্থ হয়ে আসছে। আর ওই একই কারণে স্বরাষ্ট্র সচিবকে অবশ্যই কথা দিতে হবে উপযুক্ত, শক্তিশালী ও কার্যকরী আইন প্রণয়নের এবং শেষমেশ কিশোর-কিশোরীদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। বুঝাতে হবে যে শিশু-কিশোর বয়সীদের নিরাপত্তা সকল লেনদেনের বাহিরে। অনুবাদ- হারুনূর রশীদ, তথ্য সূত্র- ন্যাশনেল হেরাল্ড, ভারত

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT