1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
-রাজনীতিক বনাম রাষ্ট্রনায়ক - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন

—রাজনীতিক বনাম রাষ্ট্রনায়ক —

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ২২২ পড়া হয়েছে

সৈয়দ আকমল মাহমুদ।।

ফেইসবুকে ঢুকলেই জিজ্ঞেস করেঃ What is on your mind? অর্থাৎ আপনার মনে এখন কি কথা ঘুরাফেরা করছে? এ প্রশ্নের উত্তর এ মুহূর্তে আমার ক্ষেত্রে হচ্ছেঃ জাতির নেতৃত্বে আমাদের কি রাষ্ট্রনায়ক জুটবে না? নিছক রাজনীতিকরাই কি শুধু দৃশ্য পটে থাকবেন?
*** রাষ্ট্রনায়ক শব্দের ইংরেজী হচ্ছে statesman, আর রাজনীতিকের ইংরেজী হচ্ছে politician. এ দুটি শব্দের পার্থক্য খুবই গুরুত্বপূর্ণ । Oxford Dictionary তে statesman শব্দের অর্থ দেয়া আছেঃ A wise political leader. অর্থাৎ রাষ্ট্রনায়ক হচ্ছেন একজন বিজ্ঞ রাজনৈতিক নেতা। পক্ষান্তরে একজন রাজনীতিক হচ্ছেন দলীয় নেতা। ‘বিজ্ঞ’ শব্দটিই বিশাল পার্থক্য সৃষ্টি করে।
*** রাষ্ট্রনায়কের পেছনে রাষ্ট্রের সমগ্র জনসমষ্টি একতা বদ্ধ থাকে। প্রতিটি মানুষ রাষ্ট্রনায়ককে ভালবাসে , আর ঐ রাষ্ট্রনায়ক প্রতিটি মানুষের চেতনা ও আকাঙ্খার প্রতিনিধিত্ব করেন । পক্ষান্তরে রাজনীতিক শুধু তার দলের সংকীর্ণ স্বার্থ সংরক্ষণ করেন। ফলে রাজনীতিকদের কারনে জাতি বিভাজিত হয় । জাতীয় জীবনে সংকট সৃষ্টি হয়।
*** যেমন ধরেন যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট নেতা ওবামা হন বা রিপাবলিকান নেতা বুশ হন, তিনি যখন রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে যান তখন প্রতিটি আমেরিকান তাকে নেতা মানতে অসুবিধা হয় না। দেশ পরিচালনায় অনুসৃত বিভিন্ন প্রোগ্রামের পার্থক্য থাকলেও মূল জাতীয় চেতনার ও আকাঙ্খার ক্ষেত্রে ওবামা ও বুশ অভিন্ন ভাবে সব আমেরিকানের প্রতিনিধিত্ব করেন। তাই তাদেরকে রাষ্ট্রনায়ক বলা যায়।
***আমরা কিন্তু রাষ্ট্রনায়ক পাচ্ছি না। ভেবে দেখুন এই মুহূর্তে আমাদের নেতারা অবশ্যই দলীয় স্বার্থের ঊর্ধে উঠে এমন উদার পদক্ষেপ নিতে পারতেন যা সংকটের সমাধান দিত। একজন রাষ্ট্রনায়ক অবশ্যই এমন কিছু করতেন না যা জাতির বিভাজন গভীরতর করে। দুঃখের বিষয় এই যে, তারা জাতির যে বিভাজন আছে তাকে পুঁজি করেই রাজনীতি করছেন।
*** আমরা জানি আমাদের জাতির মধ্যে চেতনার পার্থক্যের কারনে একটি বিভাজন আছে। এ বিভাজন রেখার দুই দিকে বিপুল শতাংশ জনতা রয়েছে। অতএব এক পক্ষের বিজয়ের এবং অন্য পক্ষের বিলুপ্তির মাধ্যমে এ সমস্যার সমাধান সম্ভব নয়। এ ক্ষেত্রে জাতীয় সংহতির জন্য একজন রাষ্ট্রনায়কই পারেন সাধারন (common) চেতনার ভিত্তিতে জাতীয়তা রচনা করে জাতিকে রক্ষা করতে।
*** আমি সবার কাছে একটি আবেদন রাখতে চাই। চলুন আমরা সাধারন মানুষ বাস্তবতা বুঝে প্রত্যকে অন্য পক্ষের প্রতি উদার হই। কি দরকার এত দলীয় ভাবে আচরন করার ? আমরা সাধারন মানুষ যদি বদলে যাই তবে রাজনীতিকদের উপর একটি চাপ সৃষ্টি হবে। নয় কি?

অধ্যাপক লেখক আকমল মাহমুদ ফেইচবুক ব্যবহার করেন। নির্দ্বিধায় বলতে পারি তিনি স্থানীয় সুশীল সমাজের একজন। মাঝে মধ্যে আমরা তার ফেইচবুক থেকে আমাদের পছন্দসই কোন কোন লেখা পুনঃমুদ্রণ করে থাকি। এ ভাবে পুনঃমুদ্রনের বিষয়ে তার কাছ থেকে আমরা অলিখিত একটা অনুমোদনও নিয়েছি। লেখাটিও তেমনি একটি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT