1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দুনিয়ার সব'চে বড় দৈত্যাকৃতির বণ্য শূকর দেখা গিয়েছে - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

দুনিয়ার সব’চে বড় দৈত্যাকৃতির বণ্য শূকর দেখা গিয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ৮২৬ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ওজন অনুমান ৬০০পাউণ্ড, দৈত্যাকৃতির বণ্য শূকর দেখা গিয়েছে। মনে করা হচ্ছে সারা দুনিয়ায় এটিই সবচেয়ে বড় আকারের শূকর। তবে এটাই এখন গবেষকদের কাছে সবচেয়ে রহস্যময় বিষয়। কালো লোমে আবৃত সারা দেহ, চোখে পড়ার মত গণ্ড বা গাল আর গালের লাগাম দিয়ে বেরিয়ে আসা দাঁত রীতিমত ভীতিপ্রদ। তবে প্রাণীটি মানুষের কাছে আসতে চায় না। মানুষ থেকে তফাৎ থাকতে চায়। “ন্যাশনেল জিওগ্রাফিক” আজ ২৭শে ডিসেম্বর এ খবর প্রকাশ করেছে।
“ন্যাশনেল জিওগ্রাফিক গবেষক ও বণ্যপ্রানী বাস্তুব্য বিজ্ঞানী” রাফায়েল রেনা হুরতাদো উগাণ্ডায় এ প্রাণীটির বিষয়ে গবেষণা করছেন। পূর্ব পশ্চিম ও মধ্য আফ্রিকার জঙ্গলে অন্তত আরো ৩টি এমন বিশালাকৃতির শূকর রয়েছে বলে অনুমান করা হচ্ছে।
গবেষক রেনা হুরতাদো পূর্ব আফ্রিকার জন্তুটিকে নিয়ে গবেষণা করছেন। ক্যামেরায় ধরে রাখা ভিডিও থেকে অনুমান করা যাবে প্রাণীটির পারিবারিক দল কি নমুনায় একে অন্যের সাথে চলে এবং মূলতঃ কোথায় তারা বেশীসময় কাটাতে ভালবাসে। 
মেক্সিকো দেশের এই গবেষক বলেন যে, আমাদের হাতে ধরা না পড়লেও প্রাণীটি আমাদের নজর থেকে পালাতে পারবে না। সমস্যা হলো পূর্ব আফ্রিকার মানুষ খাদ্য চাহিদা মেটাতে গিয়ে অধিকহারে বণ্য শূকর নিধন করেই চলেছে। ফলে এ জাতের শূকরের সংখ্যা একেবারেই কমে গেছে। এ ধরনের আরো ১৭জাতের শূকর একেবারে কমে গিয়েছে যাদের এখন আর সচরাচর দেখাই যায় না। এ সময়ের প্রধান করণীয় হলো শিকারীদের হাত থেকে এদের রক্ষা করা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT