1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মানুষ স্বস্তিতে নিরুপদ্রবে ভোট কেন্দ্রে যাবার নিশ্চয়তা চায় - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

মানুষ স্বস্তিতে নিরুপদ্রবে ভোট কেন্দ্রে যাবার নিশ্চয়তা চায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮
  • ২১৮ পড়া হয়েছে

আমিনুর রশীদ বাবর।।

নির্বাচন মানুষের ভাগ্য পরিবর্তনের কোন মাপকাঠি নয়। এ যাবৎ এ দেশে যত নির্বাচন হয়েছে কোন নির্বাচনই পরবর্তীতে দৃশ্যমান কোন পরিবর্তন করতে পারেনি। কিন্তু এর পরও নির্বাচনের যেমন প্রয়োজন অনস্বীকার্য্য। ভুল হোক বা না হোক নির্বাচন ছাড়া দেশ চালানোর পর্ষদ ঠিক করার ভিন্ন পথ হলো মারামারি, লড়াই কিংবা অন্যঅর্থে বিপ্লব। এসব যে আমাদের দেশে হয়নি, তাতো নয়। বিগত সাতচল্লিশ বছরে কত আবর্তন-বিবর্তনই না হলো। সবকিছু ঘাটিয়ে অনেক অনেক খুনোখুনীর পর গোটা জাতি একটি বিষয়ে এখন একমত বলে আমাদের ধারণা আর সে হলো। গণতান্ত্রিকভাবে নির্বাচন। নিয়ম-কানুন, শান্তি-আন্দোলন এসব বিষয়ে কোন পরিবর্তন হউক আর নাই হউক আগামী ত্রিশ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচন অনুষ্টিত হবেই এবং খুবই শান্তিপূর্ণভাবে যে হবে, তা নিশ্চিত করে বলা যায়। নির্বাচনের আর মাত্র ৪৮ ঘন্টা বাকী আছে। আজ শুক্রবার সকাল আট টার পর থেকে সব ধরনের নির্বাচনী প্রচার প্রচারণা বন্ধ।
এবারের নির্বাচনে আমাদের এই ছোট্ট শহরে ভোটারদের মধ্যে তেমন কোন উত্তাপ, উত্তেজনা দেখা যাচ্ছে না। শহরে ও গ্রামে- গঞ্জে ভোটের ব্যাপারে ভোটারদের মধ্যে কোন আলাপ- আলোচনা, গুঞ্জন দেখা বা শুনা যাচ্ছে না। এক ধরনের গোমট অবস্থা। কেহ মুখ খোলতে রাজি নয়। সবার মধ্যে একটা চাপা ভাব বিরাজ করছে। কারো কারো সাথে আলাপ করলে মনে হবে এ নীরবতা কোন একটা ভয় থেকে। আবার অন্যকারো সাথে আলাপ করলে বুঝা যাবে, কি এক অবোধ কারণে কেউ তা প্রকাশ করতে রাজী নয়। সাধারণ ভোটারদের সাথে কথা বললে তেমন কোন সারা পাওয়া যায় না। এ আসনের বিশেষ ভোটারদের সাথে কথা হলে তারা কৌশলে বিষয়টি এড়িয়ে যায়। পরিচিত কয়েকজন ভোটারের সাথে কথা হলে তারা ব্যক্তিগত কাজের ব্যস্থতা দেখিয়ে বলেন যে, পেটের ফিকির করেই দিন চলে যায় ভোটের ব্যাপারে সময় কৈ? তবে, সময় আসলে দেখা যাবে! তবে মানুষের এ গুমট ভাব থেকে একটা বিষয় বুঝা যাচ্ছে যে একটি স্বচ্ছ নির্ভেজাল ভোটের অপেক্ষায় আছে মানুষ। সমান স্বাধীনতায় সকল পক্ষ ভোটে অংশ নিতে চায়। আগের মত মাঠের বাগাড়্ম্বরকে খুব গুরুত্ব দিচ্ছে না মানুষজন। সকলের মনেই এমনভাব যে, যা করবো ভোট কেন্দ্রেই করবো। শুধু স্বস্তিতে নিরুপদ্রবে ভোট কেন্দ্রে যাবার নিশ্চয়তা চায়।
ভোটাররা আগামী ৩০ ডিসেম্বর সকলের অংশ গ্রহনমূলক একটি নির্বাচনের অপেক্ষায় আছে। মৌলবীবাজার-৩ আসন সদর ও রাজনগর উপজেলা নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার আছেন ৩ লাখ ৯১ হাজার ১৪৯জন, এর মধ্যে নারী ভোটার আছেন ১ লাখ ৭৩ হাজার ৫ শ। বাদ বাকী পুরুষ ভোটার। এ আসনে মোট ভোট কেন্দ্র আছে ১৬৮ টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT