1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সকলের সকল রাজনীতি কেবল জনগণই পারে ভণ্ডুল করে দিতে! - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

সকলের সকল রাজনীতি কেবল জনগণই পারে ভণ্ডুল করে দিতে!

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮
  • ২৩৩ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কূটনীতির ভাষায় নোংরা রাজনৈতিক চাল প্রয়োগ করেছে যুক্তরাষ্ট্র। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক এবং সুষ্ঠু নির্বাচন নিয়ে দেশটির সংশয় প্রকাশ- মার্কিন কূটকৌশলেরই একটি অংশ। ভারতের প্রখ্যাত সাংবাদিক এবং বিবিসির সাবেক ভারত প্রধান সুবীর ভৌমিকের নামোল্লেখ করে এনবিএস২৪ এর খবর প্রকাশ করেছে ঢাকা২৪.নেট।
উত্তর ভারতের একটি জনপ্রিয় দৈনিকে সম্প্রতি বাংলাদেশের নির্বাচনে মার্কিন কূটকৌশল নিয়ে আলোড়ন তুলে এমনকিছু তথ্য ফাঁস করেন ভারতীয় সাংবাদিক এই সুবীর ভৌমিক। খবরটি প্রকাশের পর থেকেই সেদেশের গণমাধ্যমে বেশ ব্যাপক আলোচনা সৃষ্টি হলে, বিষয়টি নিয়ে সময় সংবাদের সঙ্গে খোলামেলা কথা বলেন বিবিসির সাবেক এই ভারত প্রধান।
বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে দাবি করে সুবীর বলেন, পছন্দের শক্তিকে ক্ষমতায় বসাতে তারা সবসময় ‘মানবাধিকার’, ‘গণতন্ত্র’র মতো ইস্যুগুলোকে ব্যবহার করে থাকে।
সাংবাদিক সুবীর ভৌমিক বলেন, ওদের(যুক্তরাষ্ট্র) কিছু কৌশলগত লক্ষ্য থাকে। সেগুলো পূর্ণ করার জন্য ওরা নির্বাচনে বিষয়গুলোকে ইস্যু করে। পৃথিবীর বিভিন্ন জায়গায় এই আমেরিকানরা তাদের গোয়েন্দা সংস্থা দিয়ে সরকার পরিবর্তন ঘটানোর চেষ্টা করে। বিশ্বের বিভিন্ন দেশে যাদের মার্কিন ক্ষমতাশীনরা পছন্দ করে না তাদের বিপরীতে ‘মানবাধিকার’, ‘গণতন্ত্র’ এসব হা‌ওয়াই কথাগুলো ব্যবহার করে।
বিবিসি’র এই সাবেক ভারত প্রধান আরো বলেন, ‘গত কয়েকদিন ধরে মার্কিন দূতাবাস ওখানে কিচির-মিচির করছে। তারা বলছেন,‘আ্যনফেল’-এর ৩২ জন নির্বাচনী পর্যবেক্ষক আসার কথা ছিল। তাদের ভিসা নিয়ে বাংলাদেশ সরকার নাকি তাল-বাহানা করছে(যুক্তরাষ্ট্রের বক্তব্য)। ‘আ্যনফেল’কে থাইল্যান্ড, কম্বোডিয়ায় ঢুকতে দেওয়া হয়নি উল্লেখ করে তিনি দায়িত্ব নিয়েই বলেন, ‘আ্যনফেল’র অর্থ কে দেয়? আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থা।’ তা’হলে এমন একটি প্রতিষ্ঠান ‘আ্যনফেল’ কী করে নিরপেক্ষ হয়, সে প্রশ্নও তোলেন তিনি।
সুবীর আরও বলেন, ‘এশিয়ার রাজনীতিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ১৯৯১ সাল থেকেই না-কি যুক্তরাষ্ট্র বাংলাদেশের সেন্ট মার্টিনে একটি নৌঘাঁটি প্রতিষ্ঠার আগ্রহ প্রকাশ করে আসছে।’ শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার প্রথম থেকেই ওই নৌঘাঁটি প্রতিষ্ঠার ঘোর বিরোধী বলেই, যুক্তরাষ্ট্র বর্তমানে বাংলাদেশে ‘মানবাধিকার’ এবং ‘গণতন্ত্র’র প্রশ্ন তুলে সরকার পরিবর্তন ঘটাতে চায় বলে জানান সুবীর ভৌমিক। সূত্র: এনবিএস২৪নিউজ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT