1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সংরক্ষিত আসনে মহিলা এমপি : মৌলভীবাজার থেকে কেউ কি হতে পারবেন? - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

সংরক্ষিত আসনে মহিলা এমপি : মৌলভীবাজার থেকে কেউ কি হতে পারবেন?

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৮ জানুয়ারী, ২০১৯
  • ৩৭৯ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। সংরক্ষিত মহিলা আসনে সরকার মনোনয়ন দেবেন। খুব সম্ভবতঃ ফেব্রুয়ারীর দিকে মনোনয়নের খবর পা‌ওয়া যাবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের পরই সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে মাঠে নেমেছেন অসংখ্য মহিলা ‌ও সুশিক্ষিত যুবতীদের দল। কেন্দ্রীয় আ‌ওয়ামীলীগই প্রকাশ করেছে যে এ অবস্থায় মহিলা এমপি মনোনয়ন পা‌ওয়ার বাসনায় অসংখ্য নারী যুবতী আ‌ওয়ামীলীগ অফিস থেকে মনোনয়ন ফরম খরিদ করেছেন। তাদের অনেকেই এক সময়ের ছাত্রলীগ কর্মী ‌ও নেতা ছিলেন। অনুরূপভাবে মৌলভীবাজার জেলার অন্তত অর্ধ ডজন নেত্রীস্থানীয় মহিলা মাঠে এসেছেন এমপি মনোনীত হবার জন্য। এ ক্ষেত্রে কে হচ্ছেন(সুনামগঞ্জ-মৌলভীবাজার)এর মহিলা আসনের সংসদ সদস্য? নাম প্রকাশ করতে চান না এমন একজন আ‌ওয়ামীলীগ নেতা জানালেন সারা যে ৫০জন মহিলা এমপি মনোনীত হবেন তাদেরকে সরাসরি প্রধানমন্ত্রী দেখে ‌ও জেনে মনোনয়ন দেবেন। অন্য কারো কোন হাত নেই একাজে। তিনি আরো বললেন, খুব সম্ভবতঃ আসন্ন ফেব্রুয়ারী মাসেই এ মনোনয়নের নাম জানা যেতে পারে।


এ অবস্থায় মৌলভীবাজার জেলাবাসী থেকে একজন মহিলা এমপি দেওয়ার জন্য দেশ বিদেশ থেকে মৌলভীবাজার জেলাবাসী বিভিন্ন ভাবে দাবী জানিয়ে আসছেন। জানা গেছে মৌলভীবাজারের বিষয়টি নিয়ে চলছে অনেক জল্পনা কল্পনা। দলের কেন্দ্রে চলছে জোর লবিং।  বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সূত্রে জানা যায়, অতীতের কাজের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে মৌলভীবাজার থেকেই মহিলা সাংসদ হওয়ার সম্ভাবনা বেশী। একই সাথে দলের প্রতি আনুগত্য, দলের দূর্দিনে যারা সক্রিয় ছিলেন, তৃনমূলের সাথে যাদের সম্পর্ক ভালো তাদেরকেই প্রধানমন্ত্রী অগ্রাধিকার দিবেন বলেও মনে করছে স্থানীয় আওয়ামী লীগ।
বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও চায়ের আড্ডায় আলোচনায় আসছে ৬জন নারী নেত্রীর নাম। তারা হচ্ছেন- সাবেক সংসদ সদস্য ও প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাবেক সাংসদ বেগম হুসনে আরা ওয়াহিদ, মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী সৈয়দা জহুরা আলাউদ্দিন, পুলিশের সাবেক আইজিপি সৈয়দ বজলুল করিমের কন্যা ও জালালাবাদ এসোসিয়েশনের মহিলা বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম ও সিলেট এমসি কলেজের সাবেক ছাত্রনেত্রী এডভোকেট জেসমিন মনসুর। এছাড়াও আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতারা অতীতের মত এবার নিজেদের স্ত্রী ও স্বজনকে সাংসদ বানাতে আগ্রহী বলে শুনা যাচ্ছে এবং মাঠে জোর লবিং চলছে।
এদের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দা সায়রা মহসীন আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে দলীয় মনোনয়ন না পাওয়ায় মনোনীত প্রার্থী নেছার আহমদের পক্ষে চালিয়েছেন প্রচারণা। বাকীরাও দলীয় প্রার্থীকে বিজয়ী করতে অগ্রণী ভূমিকা রেখেছেন। এবার নিজেদের জন্য মাঠে নেমেছেন এই নারী রাজনীতিকগন। দলের উচ্চ পর্যায়ে এদের হয়ে অনেকেই লবিং করছেন বলে জানা গেছে। আর মাত্র দু’তিন সপ্তাহ পর জানা যাবে সংরক্ষিত আসনে মহিলা সাংসদ মৌলভীবাজার জেলা নাকি সুনামগঞ্জ থেকে এবং কে হচ্ছেন? দেশে-বিদেশে অনেক আশা অনেক আগ্রহ নিয়ে অপেক্ষায় আছেন মৌলভীবাজার জেলাবাসী।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT