1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নয় বছর বয়‌সে ক‌লে‌জে পড়‌ছে বাংলা‌দে‌শের কায়রান - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

নয় বছর বয়‌সে ক‌লে‌জে পড়‌ছে বাংলা‌দে‌শের কায়রান

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯
  • ৪৭০ পড়া হয়েছে

মা-বাবার মাঝখানে নতুন ইতিহাসের নির্মাতা মেধাবী কায়রান।

মুক্তকথা নিবন্ধ।। কায়রান কাজী চৌধুরী। বয়স মাত্র ৯হয়েছে। বাবার দিকে কাজী আর মায়ের দিকে চৌধুরী। তাই সে কায়রান কাজী চৌধুরী। কিন্তু পশ্চিমাদের নিয়মে তার নাম লিখা হয় কায়রান চৌধুরী কাজী। এ বয়সেই তার মেধা, বুদ্ধী আর স্মরণশক্তি দিয়ে সারা বিশ্বময় তুলপাড় সৃষ্টি করেছে।
প্রানের সৃষ্টি জ্ঞানীদের কাছে রহস্যেঘেরা এখনও। এ নিয়ে বিশ্বব্যাপী বিজ্ঞমানুষের চেষ্টা-প্রচেষ্টার কোন কমতি নেই। কিন্তু এখন পর্যন্ত সম্ভব হয়নি প্রান জন্মের সূত্র খুঁজে বের করা। এই প্রানের চেয়েও আরো জঠিল ও বেশীকরে রহস্যঘেরা মানব জনম। দুর্বোধ্য রহস্যময়। কোথা থেকে কেমন করে মানুষের এই অবয়ব, তা আজো অনাবিষ্কৃত রয়েই গেছে। রহস্যময় এই মানবাত্মার আরো বেশী রহস্যময় মগজের খেলা। মানুষের মাথাই তার সবকিছুকে নিয়ন্ত্রন করে থাকে।
সেই মাথার খেলার বিশ্বসেরা এক শিশুই হলো কায়রান কাজী চৌধুরী। ব্যতিক্রমি শিশু কায়রানের সন্ধান পেয়েছে আমেরিকার ক্যালিফোরনিয়া রাজ্য। বিশ্বব্যাপী বিভিন্ন সংবাদ ও দূরদর্শন মাধ্যমে ছড়িয়ে পড়েছে সে সংবাদ। অবিশ্বাস্য মেধাবী শিশুদের খাতায় নাম লিখিয়ে সেই শিশু বিশ্বের বুকে নির্মাণ করেছে নতুন এক ইতিহাস।
মাত্র ৯বছর বয়সের বিস্ময়কর সে ছেলেটি বাঙ্গালী এবং সিলেটী। আরো নিখুঁত করে বললে কায়রানের মায়ের বাড়ী মৌলভীবাজারের বেকামুড়া গ্রামে। বাবার নাম মোস্তাহিদ কাজী, বাড়ী খুলনা। মৌলভীবাজারের “জুলিয়া শপিং সেন্টার”এর মালিক খ্যাতিমান রাজনীতিক, মৌলভীবাজারের একসময়ের ন্যাপনেতা সমাজসেবক প্রয়াত গজনফর আলী চৌধুরীর কন্যা জুলিয়া চৌধুরী কাজীই হলেন কায়রানের সৌভাগ্যবতী মা। এই বয়‌সে ক‌লে‌জে ভ‌র্তি হ‌য়ে হতবাক করে দি‌য়ে‌ছে সকলকে।
বাংলা‌দেশ জাতীয় সংসদের সা‌বেক ম‌হিলা এম‌পি, সৈয়দা হাসনা চৌধুরী কায়রানের নানী। নানা প্রয়াত সাংবা‌দিক এড‌ভো‌কেট গজনফর আলী চৌধুরী ছি‌লেন ষা‌টের দশ‌কে মৌলভীবাজারের রাজনীতিতে এক তুখোড় ব্যক্তিত্ব। তিনি মৌলভীবাজার মহকুমা ন্যাশনেল আওয়ামী পার্টির সর্ববরেণ্য নেতা ছিলেন। কায়রা‌নের জ‌ন্মের পর নানা প্রয়াত গজনফর আলী চৌধুরী মৌলভীবাজার শহ‌রে প্র‌তিষ্ঠা ক‌রেন কায়রান রেষ্টু‌রেন্ট।
আমে‌রিকায় রী‌তিমত তোলপাড় শুরু হয়েছে কিশোর কায়রানকে নিয়ে। ঘনিষ্ট আত্মীয়স্বজন অনেকেই বলছেন এটি আল্লাহর দান। কেউ বলছেন বোধ ও চিন্তার এমন তিক্ষ্ণতা জন্মগতভাবে পাওয়া। আবার অনেকেই বলেছেন মা-বাবার মধ্যে কারো মাঝে এমন জন্মমেধা ছিল যা ছেলেটি পেয়েছে। যার যেভাবে সুবিধে সে নমুনায়ই বানিয়ে বানিয়ে বলছেন। চলছে জল্পনা-কল্পনা।
কায়রান কাজীর এমন বিস্ময়কর বোধ ও চিন্তা শক্তির প্রকাশ ঘটে তখনই যখন ডাক্তারী পরীক্ষায় ধরা পড়ে তার আইকিউ মাত্রা ৯৯.৯ এরও উপরে এবং তার ইকিউ(ইমোশনেল ইন্টেলিজেন্স) বিস্ময়করভাবে উচ্চ পরিমাপের। ডাক্তারী পরীক্ষায় তার এ মেধাগুণ ধরা পড়ার পর তার অবস্থার দৃশ্যপট চটজলদি বদলে যায়। যে বয়স্কগন আগে তাকে বুঝাতেন ও উপদেশ দিতেন তারা এখন তাকে খুব দাম দিয়ে কথা বলেন। বলেছে কায়রান নিজেই তার রচনায়। নিজেকে নিয়ে হাসির খোরাকে মনভুলানো যে রচনা লিখেছে কায়রান, সেই রচনাই বিশ্বের নামী-দামী পত্রিকায় একযোগে প্রকাশ করেছে।
কায়রান কাজী এই ৯বছর বয়সেই স্কুল শেষ করে বর্তমানে “লাস পাসিটাস কলেজ”এ যাওয়া আসা করছে। বিশেষধর্মী মেধাসম্পন্ন ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ শিক্ষার “হেলিওস” নামের স্কুলেও পড়ছে সে। স্কুল শেষ হলে সে কলেজে যায়। আগামী ২৮শে ফেব্রুয়ারী আমেরিকার খুবই জনপ্রিয় টেলিভিশন প্রদর্শনী “গুড মর্নিং আমেরিকা”তে কায়রান কাজীকে আমন্ত্রণ জানানো হয়েছে। তথ্য : সংবাদ মাধ্যম ও পারিবারিক সূত্রে প্রাপ্ত।
কায়রানের নিজের লিখা পড়তে দেখুন-
https://www.huffingtonpost.com/entry/9-year-old-gifted-college-student_us_5c3cc04be4b0e0baf53fcef0

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT