1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
২০১৯ সালে বিশ্বের স্বাধীনতা : গণতন্ত্রের পশ্চাদপসরণ - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন

২০১৯ সালে বিশ্বের স্বাধীনতা : গণতন্ত্রের পশ্চাদপসরণ

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৮১৪ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। বিশ্বে স্বাধীনতা ২০১৯ : গণতন্ত্রের পশ্চাদপসরণ। 
বৈশ্বিক স্বাধীনতার এখন পড়ন্ত অবস্থা। বিগত এক দশক ধরে এ অবস্থা চলছে। গণতন্ত্রের এই পেছনের দিকে যাওয়া বিশ্বের বিভিন্ন অঞ্চলের ভিন্ন ভিন্ন দেশে বিস্তৃত হয়ে চলেছে। দীর্ঘকালের গণতান্ত্রিক চর্চ্চার দেশ যুক্তরাষ্ট্র থেকে শুরু করে নিরঙ্কুশ কর্তৃত্ববাদী দেশ রুশ-চীন পর্যন্ত তা বিস্তৃতি লাভ করেছে। বিগত বিংশ শতাব্দীর সাথে তুলনামূলক বিচারে এখনও ক্ষয়-ক্ষতির পরিমান ভাসা-ভাসা। কিন্তু পেছনে পড়ে যাওয়ার এ নমুনা একটি অশুভ লক্ষন।
গণতন্ত্রের পড়ন্ত অবস্থা। “বিশ্বে স্বাধীনতা ২০১৯ : গণতন্ত্রের পশ্চাদপসরণ” এমন প্রতিপাদ্য নিয়ে “ফ্রিডম হাউস” ও “জন হপকিন্স স্কুল অব এডভান্সড ইন্টারনেশনেল স্টাডিজ” বৈঠকি আলোচনার আয়োজন করেছেন। আগামী মঙ্গলবার ৫ই ফেব্রুয়ারী ওয়াশিংটনের মেসাসুয়েটস এভ্যুনিউতে Kenny Herter Auditorium, Nitze Building, 1740 Massachusetts Avenue NW, Washington, DC 20036 এ বৈঠক হবে। 
দুপুর ১২টায় শুরু হয়ে বৈঠক চলবে বিকাল দেড় ঘটিকা পর্যন্ত। গুরুত্বপূর্ণ এমন আলোচনায় অংশ গ্রহন করবেন ফ্রিডম হাউসের সভাপতি হার্ভার্ড কলেজের স্নাতক, খ্যাতিমান সাংবাদিক মাইকেল জে, আব্রামোইতজ; পুলিতজার পুরস্কার বিজয়ী সাংবাদিক কারেন দি ইয়ংগ; সিএনএন এর বৈশ্বিক বিষয়ক যোগাযোগকারী খ্যাতিমান সাংবাদিক ইলাইজ লাবথ এবং কেমব্রিজ ও হার্ভার্ড এ অধ্যয়নকারী রাষ্ট্রবিজ্ঞানী ও সাংবাদিক ইয়াসছা মৌঙ্ক। 
বৈঠক সঞ্চালনায় থাকবেন সাংবাদিক ইলাইজ লাবথ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT