1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারতীয় শিক্ষার্থীদের ছেড়ে দিতে আমেরিকার প্রতি রাজনৈতিক পদক্ষেপ নিয়েছে ভারত - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

ভারতীয় শিক্ষার্থীদের ছেড়ে দিতে আমেরিকার প্রতি রাজনৈতিক পদক্ষেপ নিয়েছে ভারত

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১২৩৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ভারতের বহির্বিশ্ব মন্ত্রনালয় আমেরিকার প্রতি ‘ডেইমারশ’ চিঠি লিখেছে। সাধারণতঃ কোন রাজনৈতিক পদক্ষেপকেই ‘ডেইমারশ’ বলা হয়ে থাকে। আটক ভারতীয় শিক্ষার্থীদের ছেড়ে দেয়ার দাবীতে আমেরিকার প্রতি ভারত এ পদক্ষেপ নিয়েছে। 
গত ৩০ ও ৩১শে জানুয়ারীতে যুক্তরাষ্ট্রের ‘ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট সংস্থা’ প্রচলিত ইমিগ্রেশন আইন ভঙ্গের দায়ে প্রায় ১৩১জন ভারতীয় শিক্ষার্থীকে আটক করে। এদের বিরুদ্ধে অভিযোগ এরা কতিপয় ভূয়া বিশ্ববিদ্যালে ছাত্র হিসেবে পড়ছে বলে দেখিয়েছে। নেশনেল হেরাল্ড এ খবর প্রকাশ করেছে।
নয়াদিল্লীতে থাকা আমেরিকার দূতাবাসে, ভারতের বহির্বিশ্ব বিষয়ক মন্ত্রনালয় তাদের ‘ডেইমারশ’ পদক্ষেপের চিঠি পৌছে দিয়েছে।
তাদের এ পদক্ষেপে ভারত মার্কিন দূতাবাসকে বলেছে যে আটক শিক্ষার্থীদের মানমর্যাদা এবং ভালরাখা হয়েছে কি-না তাই তাদের দেখার মূল বিষয়। আটকদের সাথে ভারতীয় দূতাবাসের কন্সুলার বিভাগের কর্মীদের দেখা করা অতীব প্রয়োজন। এ ব্যবস্থা করতে হবে। এসব শিক্ষার্থীদের ইচ্ছার বিরুদ্ধে কাউকেই দেশ থেকে বহিস্কার না করার বিষয়েও মার্কিন দূতাবাসকে জানিয়ে দেয়া হয়েছে।
যারা এসব আটক শিক্ষার্থীদের নকলভাবে ভর্তি করিয়েছে তাদের মত একই নমুনার আচরন শিক্ষার্থীদের প্রতি না করার কথাও ভারত জানিয়ে দিয়েছে। এসব বিষয়ে আমেরিকার ভারতীয় দূতাবাস সার্বক্ষনিক খবর নেয়া শুরু করেছে। 
শিক্ষার্থীদের বিষয়ে সকল খবরাখবর রাখা এবং প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ইতিমধ্যেই ওয়াশিংটনে ২৪ঘন্টা খোলা রাখা একটি সহায়তা কেন্দ্র খোলা হয়েছে। এসকল শিক্ষার্থীদের সকল বিষয়ে এ অফিস থেকে সহায়তা দেয়া হবে। ইতিমধ্যেই ভারতীয় মিশন ও কন্সুলেটে কর্মরত কর্মীগন বিভিন্ন আটক কেন্দ্র পরিদর্শন করে আটক শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহায়তা দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে।
জানা যায়, এ পর্যন্ত ৩০জনের সাথে যোগাযোগ করা হয়েছে।
 দিল্লীর মার্কিন দুতাবাস ভারতের এ পদক্ষেপের কথা স্বীকার করেছে। 
ইতিমধ্যেই আমেরিকায় থাকা ভারতীয় সম্প্রদায় আটক এসব শিক্ষার্থীদের সাহায্যে এগিয়ে এসেছে এবং সকল ধরনের সহায়তা দিতে শুরু করেছে। 
কয়েক শত ভারতীয় শিক্ষার্থীকে গত সপ্তাহে আটক করে আমেরিকার অভিবাসন কর্তৃপক্ষ।
আমেরিকান সরকার কর্তৃক ভিসা জালিয়াতি বন্ধের পদক্ষেপ হিসেবে কয়েকজন ভারতীয় শিক্ষার্থীসহ ৮টি ভূয়া সংগ্রহকারী(রিক্রুটারস) প্রতিষ্ঠানকে আটক করা হলে এ অবস্থার সৃষ্টি হয়।
আমেরিকার ইমিগ্রেশন এবং কাষ্টমস এনফোর্সমেন্ট(আই সি আই) কর্তৃপক্ষ জানিয়েছে যে ৮জন রিক্রুটার্সকে জালিয়াতির দায়ে আটক করা হয়েছে তাদের আগামী বুধবারে ডেট্রয়েটের ফেডারেল আদালতে পেশ করা হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT