1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারতের সাথে সরকারী কর্মকর্তাদের প্রশিক্ষন চুক্তির নবায়ন - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

ভারতের সাথে সরকারী কর্মকর্তাদের প্রশিক্ষন চুক্তির নবায়ন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৫৭৯ পড়া হয়েছে

হাত মিলাচ্ছেন মোনেম ও সুষমা। পেছনে দাঁড়িয়ে কূটনীতির কারিগর সৈয়দ মোয়াজ্জেম আলী

ভারত-বাংলাদেশ জয়েন্ট কন্সালটেটিভ কমিশনের সভায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোনেম ও পাশে উপবিষ্ট বাংলাদেশের হাইকমিশনার খ্যাতিমান কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী।

সরকারী কর্মকর্তাদের প্রশিক্ষন চুক্তির নবায়ন হয়েছে ভারতের সাথে। এবার আরো ১৮শত পদস্ত সরকারী কর্মকর্তাকে ভারত প্রশিক্ষন দেবে।

মুক্তকথা সংবাদকক্ষ।। ভারত আগামী ছয় বছরে “ডিপার্টমেন্ট অব অ্যাডমিনিস্ট্রিটিভ রিফর্ম এন্ড পাবলিক গ্রীভেন্সেস”-এর(ডিএআর এন্ড পিজি) অধীনে “ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্সে”(এনসিজিজি) বাংলাদেশের ১৮০০ সরকারী কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে।
৮ই ফেব্রুয়ারী আজ শুক্রবার “ভারত বাংলাদেশ জয়েন্ট কনসালটেটিভ কমিশনের(জেসিসি)”-এর ৫ম বৈঠকে এ বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন এবং ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে নিজ নিজ পক্ষে নেতৃত্ব দেন।
বিশ্বস্ত সূত্রে জানা যায়, চুক্তির আওতায় ই-গভর্নেন্স, সার্ভিস ডেলিভারি, পাবলিক পলিসি এন্ড ইমপ্লিমেনটেশন, তথ্য প্রযুক্তি, বিকেন্দ্রীকরণ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জ ও প্রশাসনিক নীতি কৌশল নিয়ে বাংলাদেশের সরকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।
এনসিজিজিতে বাংলাদেশের সরকারী কর্মকর্তাদের প্রশিক্ষণে এটি দ্বিতীয় এমওইউ। প্রথম এমওইউ স্বাক্ষর হয় ৫ বছর আগে, এর আওতায় ১৫০০ সরকারী কর্মকর্তার প্রশিক্ষণ ইতোমধ্যেই শেষ হয়েছে। এডিশনাল ডেপুটি কমিশনার/এডিশনাল জেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপপরিচালক স্থানীয় সরকার, সিনিয়র সহকারী সচিব, সিনিয়র সহকারী কমিশনার, সহকারী কমিশনার(ভূমি) এবং মন্ত্রণালয়ের সমমর্যাদার প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা এই প্রশিক্ষণের জন্য নির্বাচিত হবেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT