1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নাগরীকত্ব বিল রাজ্যসভায় সমর্থন পেলে মূখ্যমন্ত্রী কনরাড সাংমা এনডিএ ত্যাগ করবেন - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন

নাগরীকত্ব বিল রাজ্যসভায় সমর্থন পেলে মূখ্যমন্ত্রী কনরাড সাংমা এনডিএ ত্যাগ করবেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৬৮ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। মেঘালয়ের মূখ্যমন্ত্রী হুমকি দিয়েছেন এনডিএ ত্যাগের যদি নাগরীকত্ব বিল রাজ্যসভায় পাশ হয়। কনরাড সাংগমা’র ন্যাশনেল পিপলস্ পার্টি সবসময়ই অরুণাচল প্রদেশ, মনিপুর এবং নাগাল্যান্ড এর সরকারকে সমর্থন দিয়ে আসছে। মেঘালয়ের মূখ্যমন্ত্রী কনরাড কে সাংগমা বলেছেন যদি রাজ্যসভায় নাগরীকত্ব (সংশোধনী) বিল পাশ হয় তা’হলে তিনি তার সমর্থন প্রত্যাহার করে নেবেন। 
তিনি বলেছেন, উত্তর-পূবের রাজ্যগুলির মধ্যে এরই মাঝে ওই নাগরীকত্ব বিলের বিরুদ্ধে সর্বব্যাপী প্রতিবাদ পরলক্ষিত হবার পরও যদি রাজ্য সভায় “নাগরীকত্ব (সংশোধনী) বিল” পাশ হয় তা’হলে তিনি এনডিএ ত্যাগ করবেন।

মেঘালয়ের মূখ্যমন্ত্রী কনরাড সাংগমা


মেঘালয় রাজ্যে বর্তমানে ক্ষমতাশীন আছে ন্যাশনেল পিপলস পার্টি। অরুণাচল প্রদেশ, মনিপুর এবং নাগাল্যান্ড সরকারকে এ দলটি সমর্থন দিয়ে আসছে দীর্ঘকাল অবদি। গত ৯ই ফেব্রুয়ারী শিলং-এ অনুষ্ঠিত দলের সাধারণ পর্ষদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। উত্তর-পূর্বাঞ্চলের ৪টি রাজ্যের এনপিপি নেতৃবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন। এ সভায় দলটি, “সিটিজেনশীপ(এমেন্ডমেন্ট) বিল, ২০১৬”-এর বিরুদ্ধে বাতিলের একটি প্রস্তাব পাশ করে। প্রস্তাবে বলা হয়, যদি বিলটি পাশ করা হয় তা’হলে এনপিপি এনডিএ’এর সাথের সকল সম্পর্ক ছিন্ন করবে। সভা শেষে কনরাড সাংগমা সাংবাদিকদের এমন কথা বলেন। সিদ্ধান্তটি আজকের সাধারণ সভায় গৃহীত বলেও তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, নাগরীকত্ব সংক্রান্ত এ বিলটি গত ৮ই জানুয়ারী লোকসভায় গৃহীত হয় এবং সরকারের ইচ্ছা রাজ্য সভা থেকে এ বিলের পক্ষে সমর্থন আসুক। 
উল্লেখ করা প্রয়োজন যে, “সিটিজেনশীপ(এমেন্ডমেন্ট) বিল, ২০১৬” হলো সেই বিল যাহা ১৯৫৫ সালের ভারতীয় নাগরীকত্ব বিলের একটি সংশোধনী। এখানে বলা আছে যে, আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে যেসকল হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সিয়ান এবং খৃষ্টান প্রবেশ করেছে তাদের নাগরীকত্ব দেয়া হবে।
পঞ্চদশ দফায় জাতীয় পুরস্কার প্রাপ্ত মনিপুরী চিত্রনির্মাতা অরিবাম সিয়াম শর্মা, যিনি ২০০৬সালে পদ্মশ্রী উপাধিতে ভূষিত হয়েছিলেন, তিনি এই বিলের প্রতিবাদে তার পদ্মশ্রী সনদটি ফিরিয়ে দেবেন বলে ঘোষণা দিয়েছেন। 
মনিপুরের মূখ্যমন্ত্রী এন বিরেন সিং গত মাসে তার সাথে এ নিয়ে সাক্ষাৎ করতে আসা ছাত্র প্রতিনিধিদলকে নিশ্চিত করে বলেছেন যে, পাহাড়ে বসবাসকারী আদি মানুষদের জাতীয়তা ও সংস্কৃতি রক্ষায় কোন অঙ্গিকার এ বিলে না থাকলে তার সরকার বিলের বিরুধীতা করবে। সূত্র: ন্যাশনেল হ্যারাল্ড

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT