1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৭০০ কোটি ডলারেরও বেশি অর্থসহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে: মার্কিন রাষ্ট্রদূত মিলার - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন

৭০০ কোটি ডলারেরও বেশি অর্থসহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে: মার্কিন রাষ্ট্রদূত মিলার

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৭৫৮ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। স্বাধীনতা পরবর্তী বিগত ৪৮ বছরে আমেরিকা বাংলাদেশকে সাহায্য হিসেবে প্রায় পাঁচ হাজার আটশত আশি কোটি টাকা দিয়েছে(১ডলার= ৮৪.০২টাকা হিসেবে)। ১৯৭১ সাল থেকে বাংলাদেশকে উন্নয়ন সহায়তা বাবদ ‘ইউএসএআইডির (যুক্তরাষ্ট্রের বৈদেশিক উন্নয়ন বিষয়ক সংস্থা) মাধ্যমে ৭০০ কোটি ডলারেরও বেশি অর্থ দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন হিসেব দিয়েছেন, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। মিলার আরো জানিয়েছেন, ২০১৭ সালে সংস্থাটি খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও কার্যকলাপ এগিয়ে নেওয়া, পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার সামর্থ্য বৃদ্ধি সংক্রান্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে আরো ২১ কোটি ২০ লাখ ডলারের বেশি দিয়েছে।’

ছবি গণমাধ্যম থেকে সংগৃহিত

বুধবার (১৩ ফেব্রুয়ারি) খুলনার রূপসা এলাকায় ইউএসএআইডি’র কর্মসূচি ‘নবযাত্রা’র উপকারভোগীদের সঙ্গে কথা শেষে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। দারিদ্র্য, ক্ষুধা ও প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় এমন মানুষদের জন্য খুলনার এ কর্মসূচিটি পরিচালিত হচ্ছে। ‘নবযাত্রা’র উপকারভোগীরা ইউএসএআইডি থেকে শেখা প্রযুক্তি কাজে লাগিয়ে কীভাবে খাদ্য উৎপাদনে তাদের স্বনির্ভরতা বাড়াচ্ছে রাষ্ট্রদূত তা দেখেন। রাষ্ট্রদূত মিলারের সঙ্গে ছিলেন ইউএসএআইডি’র ডেপুটি মিশন পরিচালক জেইনা সালাহি।
প্রিতিনিধি দলটি এরপরে একটি চিংড়ি ও মৎস্য প্রক্রিয়াজাতকরণ প্লান্ট পরিদর্শন করেন। এ শিল্প সম্পর্কে ধারনা পেতে ও সেখানকার শ্রম পরিস্থিত জানতে সেখানে যান তারা। ইউএসএ আইডির সহায়তাপুষ্ট স্থানীয় ‘ওয়ার্কার্স কমিউনিটি সেন্টার’ পরিদর্শনের মধ্য দিয়ে রাষ্ট্রদূত মিলারের সফর শেষ হয়।
এর আগে রাষ্ট্রদূত যশোহরে ইউএসএআইডি’র কৃষি, শ্রম ও খাদ্য সহায়তা বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প পরিদর্শন করেন। তিনি খুলনা আমেরিকা কর্নারে শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT