1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আইএস সন্ত্রাসী শামীমা বেগম আজ এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

আইএস সন্ত্রাসী শামীমা বেগম আজ এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২৫১ পড়া হয়েছে

আইএস জঙ্গি সন্ত্রাসী বাহিনীতে যোগ দেয়া ৪বছর আগের স্কুলছাত্রী শামিমা বেগম

মুক্তকথা সংবাদকক্ষ।। গোটা বৃটেন শুধু নয় বলতে গেলে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল সেদিনের ঘটনা। ১৫ বছর বয়সে নিজের আরও দুই বন্ধুর সাথে ২০১৫সালে ইংল্যান্ডের বেথনাল গ্রীন থেকে তুরস্ক হয়ে সিরিয়ায় পালিয়েছিল স্কুলে পড়ুয়া শামিমা বেগম। যোগ দিয়েছিল মৌলবাদী ধর্মীয় সন্ত্রাসী জঙ্গি সংগঠন আইএস-এ। জেনেশোনে সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে নিজেকে যুক্ত করতেই সে বাড়ী থেকে পালিয়ে গিয়েছিল। জন্মসূত্রে বাংলাদেশি এই শামিমা মা-বাবার সাথে লন্ডনেই বাস করতো। সিরিয়ায় আইএস-এর পতনের পর এখন সে ইংল্যান্ডে ফিরে আসতে চায়।
সংবাদ মাধ্যম থেকে জানা যায়, সিরিয়ায় যাওয়ার পর তার ইচ্ছায় বিয়ে হয় ধর্মান্তরিত ওলন্দাজ জেহাদি ইয়াগো রিদিক্জ এর সাথে। এবার নিয়ে এ পর্যন্ত সে তিন বার অন্তঃসত্ত্বা হয়েছে। প্রথম দু’দফার বাচ্চা মারা যায়। বর্তমানে সে ৯মাসের অন্তঃসত্ত্বা। তার এ সন্তানকে সে হারাতে চায় না। বর্তমানে সে সিরিয়ার একটি উদ্বাস্ত্ত শিবিরে আছে। সংবাদ মাধ্যমকে সে বলেছে তার বাচ্চার জন্য দেশে ফিরতে সে যেকোন মূল্যদিতে প্রস্তুত। তবে সে যে আইএস-এর হয়ে যুদ্ধ করেছে তার জন্য তার কোন অনুসূচনা নেই। বরং সে বলেছে ওই সময় সে যা করেছে তার জন্য সে আক্ষেপ করে না।
যে দুই বন্ধুর সাথে শামিমা বেগম দেশ ছেড়ে পালিয়েছিল তাদের একজন কাদিজা সুলতানা, আইএস ঘাঁটি রাক্কায় শত্রু পক্ষের গোলায় নিহত হয়েছিল। অপরজন আমিরা এখনও আইএস-এর হয়ে যুদ্ধে আছে।
গেল সপ্তাহে আইএসের শেষ শক্ত ঘাঁটি সিরিয়ার বাঘুজে-এর পতন হওয়ায় আত্মসমর্পণ করে তারা স্বামী-স্ত্রী। বর্তমানে একটি উদ্বাস্তু শিবিরে তারা আছে। এই উদ্বাস্তু শিবির থেকেই দেশে ফেরার কথা জানিয়েছে শামিমা বেগম। এখন সে ৯ মাসের অন্তঃসত্ত্বা।
বৃটেনের নিরাপত্ত্বা মন্ত্রী বেন ওয়ালেস সংবাদ মাধ্যম ‘মেইল’কে বলেছেন, ওই আইএস বধুর যুক্তরাজ্যে ফিরে আসার অধিকার রয়েছে। কিন্তু আমরা তাকে উদ্ধার করতে পারবো না। এ ধরনের কোন কাজ করতে গেলে তার প্রেক্ষিতের দায়ীত্ব নিতে হবে। আমরা আমাদের মানুষজনের জীবনের হুমকি হবে এমন কোন কাজ করতে পারিনা। কে সন্ত্রাসবাদী বা আগের সন্ত্রাসবাদী একটি ব্যর্থ রাষ্ট্রে গিয়ে এসব খোঁজে দেখা সম্ভব নয়। তবে সে যদি তুরস্ক বা ইরাকে আমাদের কন্সুলেটে যেতে পারে, পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করে দেখবে কি করা উচিৎ হবে। তার বিরুদ্ধে মামলা হবে এবং কারাদণ্ডও হতে পারে।
শামিমা বেগমের কথা, “আমি ইংল্যান্ডে ফিরতে চাই। ওখানে স্বাস্থ্য নিয়ে চিকিৎসাকাঠামো অনেক ভাল। ইংল্যান্ডে গেলে আমার সন্তান ভাল থাকবে।” সর্বশেষ এ খবর লিখা পর্যন্ত জানা গেছে শামিমা বেগম এক পুত্র সন্তানের জন্ম দিয়েছে সিরিয়ায়। সূত্র: দি মেইল ও মিরর

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT