1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দিল্লীতে শুরু হয়েছে "কৌটিল্য ফেলোশীপ" কর্মসূচী ২০১৯ - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন

দিল্লীতে শুরু হয়েছে “কৌটিল্য ফেলোশীপ” কর্মসূচী ২০১৯

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১১৮১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। “কৌটিল্য অনুসারী কর্মসূচী”(Kautilya Fellowship)এর অনুষ্ঠানে ৩২দেশের নব্যনতুন কূটনীতিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী। “কৌটিল্য ফেলোশীপ” ভারত সরকারের একটি সনদপ্রদান কর্মসূচী। সাধারণতঃ কূটনীতিকদের জন্য এ সনদ প্রদান কর্মসূচীর আয়োজন করা হয়ে থাকে। ১০দিন পর্যন্ত এ কর্মসূচী চলে। বিশ্বের বিভিন্ন দেশের কূটনীতিকগন এ কর্মসূচীর আওতাধীন কর্মশালায় যোগদেন। এতে যোগ দেয়ার জন্য ভারত সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তাও দেয়া হয়ে থাকে। এর জন্য পূর্বাহ্নেই মেধাবি কূটনীতিকদের দরখাস্ত পেশ করতে হয়।
আধুনিক ভারত ও বিশ্বব্যাপী গড়ে উঠা ভারতীয় নেতৃত্বকে অনুধাবন করার লক্ষ্যে দশদিনব্যাপী এই আয়োজন করা হয়ে থাকে। বিশ্বসম্প্রদায়ের সাথে গড়ে উঠা মহাভারতের সহস্রাব্দ প্রাচীন ঐতিহ্যিক সম্পর্ককে ভেতর থেকে দেখা ও বুঝাই হলো এ কর্মসূচীর মূল উদ্দেশ্য। অংশগ্রহনকারী কূটনীতিকদের ভারতের সার্বজনীন প্রতিষ্ঠানগুলো এবং তাদের গণতান্ত্রিক প্রশাসনিক ব্যবস্থাপনা প্রত্যক্ষভাবে দেখার সুযোগ দেয়া হয়।
গতকাল ১৮ই ফেব্রুয়ারী থেকে ২০১৯সালের এ কর্মসূচী শুরু হয়েছে দিল্লীতে। চলবে ২৮শে ফেব্রুয়ারী পর্যন্ত। এবারের ফেলোশীপ-এ ৩২টি দেশের নতুন নতুন কূটনীতিকগন যোগ দিয়েছেন।
অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার ভারতের বিদেশনীতি, দক্ষিন ও দক্ষিনপূর্ব এশিয়ার দেশগুলির সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে বক্তব্য রাখেন। এ সময় তার সাথে ছিলেন ভিয়েতনামের রাষ্ট্রদূত।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT