1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রায় ৫০হাজার কিষাণ-কিষাণী মুম্বাইয়ের দিকে রওয়ানা দিয়েছে - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

প্রায় ৫০হাজার কিষাণ-কিষাণী মুম্বাইয়ের দিকে রওয়ানা দিয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৫০০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। মহারাষ্ট্রের প্রায় ৫০হাজার কৃষক ৯দিন ব্যাপী “কৃষক প্রতিবাদ মিছিল”এর ডাক দিয়ে মুম্বাইয়ের দিকে রওয়ানা দিয়েছে। নাশিক থেকে মোম্বাই পর্যন্ত গিয়ে এ প্রতিবাদ মিছিল জড়ো হবে। বর্তমান বিজেপি সরকার কর্তৃক কেন্দ্র ও মহারাষ্ট্র প্রদেশে কৃষকদের প্রতি বিশ্বাসঘাতকতার বিরুদ্ধে প্রতিবাদ করতেই তাদের এই মিছিল বলে সংবাদ মাধ্যম থেকে জানা গেছে।

ছবি-ন্যাশনেল হ্যারাল্ড

কৃষকদের এই বিশাল প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে রাজনৈতিক সংগঠন সিপিআই-এম এর সর্বভারতীয় কৃষাণ সভা(AIKS)। তাদের এই পথমিছিল রাজ্যের বহু কিষাণ-কিষাণীর মনোযোগ আকর্ষণ করেছে। কৃষক সভার এই প্রতিবাদ মিছিল ২শত কিলোমিটার পথ পরিভ্রমন করে বোম্বাইয়ে এসে শেষ হবে আগামী ২৭শে ফেব্রুয়ারী। জানা গেছে এদিনই শুরু হবে রাজ্যের বাজেট অধিবেশন। 
’অল ইন্ডিয়া কিষাণ সভা’র সভাপতি অশোক ধাওয়াল সংবাদ মাধ্যমকে বলেছেন এবারের সমাবেশে অংশকারীদের সংখ্যা ৫০হাজার হয়েছে। যা কি-না গত বছরের চেয়েও বেশী। তিনি অভিযোগ করে বলেছেন যে রাজ্য সরকারের পুলিশ তাদের পথযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। বেশ কয়েকটি কৃষকদলকে পথযাত্রায় যোগ দিতে না দেয়ার জন্য পুলিশ তাদের আটক করে রাখে কোন কারণ ছাড়াই। তিনি আরও বলেন, কৃষকগন যখন আহমেদনগর কালেক্টরে স্মারকপত্র দিতে যায় তখন তাদের দলের সাধারণ সম্পাদক অজিত নাওয়েলকে সেখানে আটক করার চেষ্টা করা হয়।
বিগত ১৩ই ফেব্রুয়ারী আহমেদ নগরে কৃষক সম্মিলনীতে এই পথমিছিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। কৃষকদের দাবী, রাজ্যে মাটি ফাঁটা খরার কারণে ফসলহীনতা, সেচব্যবস্থা, ভূমি অধিকার, পূর্ণ ঋণ মওকুফ, কৃষকসহায়ক শষ্যবীমা প্রকল্প, বয়স্ক কৃষকদের জন্য অবসর ভাতা এবং উৎপাদন খরচের দেড়গুণ পরিমান ন্যুনতম মূল্যসহায়তা প্রদান।
গেল বছরের ১২ই মার্চ প্রায় ৩৫হাজার কৃষকের পথমিছিলের সময় মহারাষ্ট্র সরকার তাদের এসব দায়-দাবীর বহুলাংশ মেনে নিয়েছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT