1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চোখ ধাঁধানো দৃষ্টিনন্দন ভাস্কর্য সম্ভবতঃ বিশ্বে এই প্রথম - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

চোখ ধাঁধানো দৃষ্টিনন্দন ভাস্কর্য সম্ভবতঃ বিশ্বে এই প্রথম

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১ মার্চ, ২০১৯
  • ৫৯৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ফরাসী ভাস্কর্য শিল্পী ব্রুনো কাটালানো নির্মাণ করেছেন চোখ ধাঁধানো কয়েকটি অসাধারণ ভাস্কর্য। দৃষ্টি নন্দন কয়েক সারি ভাস্কর্য নির্মাণ করতে শিল্পী ব্যবহার করেছেন ব্রোঞ্চ ধাতু। শিল্পীর হাতের যাদুকরি ছোঁয়ায় জড় ধাতু ব্রোঞ্চ হয়ে উঠেছে জীবন্ত মানুষের মত, প্রাণীর মত।
শিল্পী ব্রুনো তার এ দফার নির্মাণের একটি মুগ্ধ হওয়ার মত নামও দিয়েছেন- “লা ভয়েজার্স”। তিনি ফ্রান্সের মার্সেলিস শহরে এমন মুগ্ধকর শিল্পকর্ম নির্মাণ করেছেন। অসাধারণ তার এ কর্ম এক নজর দেখলেই বুঝা যায় এ গুলো কর্মরত মানুষের ছবি। কিন্তু অবাক হওয়ার মত বিষয় যে শিল্পীর শিল্পকৌশল। এমন এক চোখ ধাঁধানো কৌশল তিনি ব্যবহার করেছেন যে ব্রোঞ্চ দিয়ে তৈরী মানুষের শরীরের অধিকাংশই নাই। অসাধারণ তার কৌশল। নির্মাণ দেখে বুঝা যায় যে অর্ধেক শরীরই অনুপস্থিত কিন্তু শিল্পের কোন ক্ষোত সেখানে নেই। বরং মানব শরীরের এই না দেয়ায় শিল্পকর্মকে আরো ক্ষুরধার আরো অসাধারণ করে তুলেছে।
শিল্পী চিন্তার এ এমন একটি কৌশল যে যেকোন দর্শক মনকে কিছুক্ষনের জন্য হলেও এক গভীর চিন্তার জগতে নিয়ে যায়। যে কোন দর্শককে একবার না একবার ভাবতেই হবে- কি যেন একটা শিল্পকর্মে অনুপস্থিত। আবার একই সাথে তাকে ভাবতেই হবে যে- না, মনে হয় সবই ঠিক আছে।

ব্রোঞ্চ ধাতুর ব্যবহারে অন্যান্য শিল্পীর আরো দু’টি অসাধারণ কৌশলী  নির্মাণ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT