1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশি এমপি ও তরুণ নেতাদের সাক্ষাৎ - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশি এমপি ও তরুণ নেতাদের সাক্ষাৎ

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯
  • ৪৬৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। ভারতের ‘থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন'(ওআরএফ) বাংলাদেশের তরুণ রাজনৈতিক এমপি ও তরুণ নেতাদের জন্য এক মনোজ্ঞ ভ্রমণের আয়োজন করেছে। তারই পথ ধরে গত ১১ই মার্চ ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করলেন বাংলাদেশি এমপি ও তরুণ নেতাদের ‌ওই প্রতিনিধি দল। পরদিন তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন। দেশটির রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে মঙ্গলবার ১২ই মার্চ তারা রামনাথের সঙ্গে‌ও মিলিত হয়েছিলেন।
আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সংসদ সদস্য ও নেতাদের একটি প্রতিনিধি দল গত রবিবার(১০ মার্চ) ভারতের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করে। পরে নয়া দিল্লীর জওহরলাল নেহেরু ভবনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের দেয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেন।
সফররত দলটিতে আওয়ামী লীগের প্রতিনিধিরা হলেন উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলের নেতা সূফি ফারুক, উম্মে রাজিয়া।
বিএনপির পক্ষ থেকে আছেন সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এই তথ্য জানান।
জাতীয় পার্টির প্রতিনিধি দলে আছেন সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী। বিকল্পধারার পক্ষে যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী(নিক্সন চৌধুরী)। এ ছাড়া প্রতিনিধি দলে আছেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব সৈয়দ তৈয়বুল বাশার মাইজমাণ্ডারী।
বাংলাদেশী এমপি ও তরুণ নেতাদের প্রতিনিধি দলটির এই ভারত সফর শেষ হবে আগামী ১৬ মার্চ। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক ছাড়াও রাজ্যসভার প্রধান ও লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাতের কথা আছে তাদের। এছাড়া‌ও থিংকট্যাংক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে তাদের দেখা করার কথা আছে।
সন্ধ্যায় ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশ বিষয়ক কমিটির সঙ্গে বৈঠক করেছে প্রতিনিধি দলটি। পরে প্রতিনিধি দলের সদস্যরা আগ্রার বিখ্যাত পর্যটন স্থাপত্য তাজমহল দেখতে গিয়েছিলেন গেল ১৩ই মার্চ। আচ ১৪ই মার্চ দুপুরে তারা মুম্বাই স্টক এক্সচেঞ্জ দেখবেন। বিকালে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণের কর্মসূচী আছে তাদের।
বাংলাদেশের এমপি ও এই তরুণ নেতারা, সম্প্রতি চালু হওয়া চলচ্চিত্র বিষয়ক জাদুঘর ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা’ দেখতে ১৫ই মার্চ বিকালে যাবেন। সেখানে চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের সঙ্গে সাক্ষাৎ হবে তাদের। বিকালে মহারাষ্ট্রের গভর্নরের সঙ্গে বৈঠকে করবেন। সন্ধ্যার দিকে গেটওয়ে অব ইন্ডিয়া ঘুরে দেখবে। পরদিন ১৬ মার্চ মুম্বাই থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন সবাই। সূত্র: হাইকমিশনারের ফেইচবুক

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT