1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিষয় অনলাইন প্রেসক্লাব, ভিন্নমত, জবাব এবং বন গবেষণা কর্মশালা - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন

বিষয় অনলাইন প্রেসক্লাব, ভিন্নমত, জবাব এবং বন গবেষণা কর্মশালা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯
  • ১৭৬ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের নবগঠিত সভাপতি ‌ও সাধারণ সম্পাদক বরাতে এম ‌এ মোহিত ‌ও মশাহিদ আহমদ মুক্তকথার একটি খবরের বিপক্ষে তাদের মত প্রকাশ করেছেন। নিয়ম-দস্তুরমত প্রতিবাদ জানালে তা আমরা অবশ্যই প্রকাশ করতাম। সকল মানুষের বাদ-প্রতিবাদের গণতান্ত্রিক অধিকারের বিষয়ে আমরা খুবই সচেতনভাবে সহযোগীতা করি। এটি আমাদের সাংবাদিকতার গোড়ার নীতি।
যেহেতু তারা প্রতিবাদ আকারে পাঠাননি, তাই তাদের বক্তব্য এখানে তুলে দিতে পারছি না। তবে সংবাদের প্রেক্ষিতে তাদের প্রতিক্রিয়ায় আমাদের জবাব তুলে ধরা দায়ীত্ব বিবেচনায় তা এখানে পেশ করা হলো।
মুক্তকথার খবরের সূত্র ছিল গণমাধ্যম। সে গণমাধ্যমে প্রকাশিত লিখা পড়ে আমরা খুবই যুক্তিসংগতভাবে বুঝতে পারি মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব দাড়ানোর আগেই দু’ভাগ হতে যাচ্ছে।
সংগঠন গড়ে উঠার প্রক্রিয়ায় এ নমুনার দু’ভাগ হয়ে পড়া অন্ততঃ আমাদের দেশ ও সমাজে নতুন কিছু নয়। এসমূহ ঘটনার পেছনে ব্যক্তিস্বার্থ থেকে শুরু করে, কোন কোন ক্ষেত্রে সাম্প্রদায়িক স্বার্থও কাজ করতে পারে। সমষ্টীগত স্বার্থও এসব ঘটনার পেছনে কাজ করে। এটি এক বাস্তবতা। পেছনে থেকে কে কল-কাঠি নাড়ছে কিংবা বিভক্ত দু’দলে সদস্যের পরিমান কত(?) একজন সংবাদকর্মী হিসেবে এগুলো পরের গবেষণাধর্মী খবরের বিষয়। সংবাদকর্মীর প্রাথমিক দায়ীত্ব কি ঘটেছে এবং সামনে করণিক কারা, দিন-তারিখ যতটুকু পাওয়া যায় তা দিয়ে সে ঘটনাটিকে ভবিষ্যৎ পুরুষের জন্য লিপিবদ্ধ করে রাখা।
বিশ্বসমাজের কিংবা নির্দিষ্ট কোন সমাজের জড়বস্তুসহ সকল প্রানীর প্রতি মূহুর্তের সকল ঘটনার, ধারাবাহিক বিবরণ লিপিবদ্ধ করে রাখাই দিনিলিপি বা দিনপঞ্জিকা। এই লিপিবদ্ধ করে রাখাই ইংরাজীতে ‘জার্নাল’। আর যিনি এ কাজ করেন তিনিই ‘জার্নালিস্ট’, বাংলায় আমরা সাংবাদিক বলি। আমরা বিশ্বাস করি একজন সাংবাদিকের মামুলি সেই দায়ীত্বটুকুই আমরা পালন করেছি। মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সেই দিনলিপি বা রোজনামচা লিপিবদ্ধ করতে গিয়ে আমরা কোনভাবেই কোনরূপ পক্ষপাতিত্বের আশ্রয়ে যাইনি। এটি যেমন আগাগোড়া সত্য তেমনি একটি স্থানিক মুখপত্র হিসেবে কোন বিশেষ গোষ্ঠীর পক্ষ নিয়েও আমরা কিছু লিপিবদ্ধ করিনি। কোন বিভ্রান্তিমূলক তথ্যও মুক্তকথা ছড়াতে যায়নি। যারা এভাবে দেখেছেন এটি তাদের মনের সমস্যা।

মৌলভীবাজারে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা

মুক্তকথা সংবাদকক্ষ।। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট-এর উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা মৌলভীবাজার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী এ কর্মশালায় বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম এর মূখ্য গবেষণা কর্মকর্তা ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ রোকন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আশরাফুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ শাহাজাহান।
কর্মশালা সমন্বয়ক ও বিএফআরআই প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিটের সদস্য সচিব এম জহিরুল আলমের সঞ্চালনায় প্রযুক্তি সমূহ উপস্থাপন করেন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এর বিভাগীয় কর্মকর্তা ড. মোহাম্মদ জাকির হোসাইন ও সিনিয়র রিসার্চ অফিসার মোঃ আনিসুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিট এর আহ্বায়ক মোঃ আনিসুর রহমান। কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে ছিলেন বন বিভাগ, বিআরবিডি, সমবায় অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, তথ্য অধিদপ্তর, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, এনজিও প্রতিনিধি, মৌলভীবাজার চেম্বার, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, কাঠ ব্যবসায়ী, নাসারী করাতকল ও ফার্নিচার মালিক সমিতিসহ মৌলভীবাজার জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান নেতৃবৃন্দ। কর্মশালার মাধ্যমে মৌলভীবাজারে বন বিষয়ক একমাত্র জাতীয় গবেষণা প্রতিষ্ঠানটির গবেষণালব্ধ প্রযুক্তিসমূহ সম্প্রসারিত হবে বলে আশা সংশ্লিষ্টদের।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT