1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৩য় বারের মত তেরেশা মে'র ইইউ চুক্তি প্রস্তাবনা সংসদে পরাজিত - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন

৩য় বারের মত তেরেশা মে’র ইইউ চুক্তি প্রস্তাবনা সংসদে পরাজিত

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯
  • ৪৬৪ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের জন্য প্রধানমন্ত্রী টেরিজা মে-র চুক্তি তৃতীয় বারের মতো প্রত্যাখ্যান করেছে বৃটেনের সংসদ। আজ ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন কক্ষ “হাউজ অব কমন্স”-এ তেরেশা মে’র চুক্তি প্রস্তাবনা ৫৮ভোটের ব্যবধানে পরাজিত হয়। পক্ষে মোট ২৮৬ভোট এবং বিপক্ষে মোট ৩৪৪ ভোট হয়।
ব্রেক্সিটের জন্য এটিই ছিল একমাত্র চুক্তি যাতে ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের সাথে ব্রিটেনের মতৈক্য হয়েছিল। কিন্তু এ চুক্তিটি পার্লামেন্টে এতটাই সমালোচিত হয় যে পর পর তিনবার ভোটে দিয়েও এটি পাস করাতে পারলেন না প্রধানমন্ত্রী মিসেস তেরেশা মে।
আগেই ব্রিটেনের সামনে সময়সীমা দেয়া হয়েছিল যে চুক্তির ভিত্তিতে যদি ইইউ ত্যাগ করতে হয় – তাহলে ২৯শে মে’র মধ্যেই সেটা পার্লামেন্টে পাস করাতে হবে।
কিন্তু মিসেস মে’র আনা চুক্তিটিই যে শুধু পার্লামেন্টে পাস হয় নি তা নয়, তার আগে যেসব বিকল্প প্রস্তাব পার্লামেন্টে তোলা হয়েছিল সেগুলোর কোনটাই পাস হয় নি। আজকের সংসদে টোরী দলীয় প্রধানমন্ত্রী তেরেশা মে’র প্রস্তাবনাটি ৩য় বারের মত পাশ হতে না পারায়, এখন ব্রিটেনকে হয়তো কোন চুক্তি ছাড়াই ইইউ ত্যাগ করতে হবে।
ইউরোপীয়ান ইউনিয়ন বৃটেনকে আগামী ১২ই এপ্রিল পর্যন্ত সময় দিয়েছে, বৃটেনের অবস্থান জানানোর জন্য। শেষ পর্যন্ত হয়তো কোন চুক্তি বা শর্ত ছাড়াই বৃটেনকে ইউনিয়ন ছাড়তে হবে। বিশেষজ্ঞ এবং ইউনিয়নের পক্ষের মানুষজনের আশংকা, এর ফলে ব্রিটেনের অর্থনীতির গুরুতর ক্ষতি হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT