1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাজনীতি ও আমরা - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:০৩ অপরাহ্ন

রাজনীতি ও আমরা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২০ এপ্রিল, ২০১৯
  • ৮২৭ পড়া হয়েছে

পায়ে রাবারের স্যান্ডেল, পড়নে সাধারণ শাড়ী আর কাধে একখানা চাদর, এই হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সম্মানীত মমতা ব্যানার্জি।

হারুনূর রশীদ।।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সহজ-সরল জীবন যাপন নিয়ে ফেইচবুক সবসময়ই ব্যস্ত থাকে। প্রায় প্রতিদিনই কেউ না কেউ মহিয়সী এ রমনীর জীবন যাপন নিয়ে সুখকর কোন না কোন কিছু লিখবেই। সাথে ছবিও দেবে। অবশ্য আমাদের উপমহাদেশে তথা বৃহৎ ভারতীয় অঞ্চলের মানুষের জীবন যাপন, রাজনীতি কিংবা অর্থনৈতিক কর্মকাণ্ড মোটামুটি একই ধাচে উঠা-নামা করে। একদিকে যখন কোন সুর উঠে, অনেকটা ঠিক শিয়ালের মত সবদিক থেকেই সেই সুরের সাথে এক এক করে সকলেই সুর মিলায়। আবার অনেক সময় তার বিপরীতটাও হয়। বিভিন্নতা যে নেই তা নয়। আছে এবং থাকাটাই স্বাভাবিক।
এক সময় সকলে মিলে সুর মিলিয়ে হাটে আবার অনেক সময় ভিন্ন ভিন্ন সুরে কথা বলতেও দ্বিধাবোধ করে না। বিশেষ করে ভারত-পাকিস্তানের সাপে-নেউলে সম্পর্ক আজ অবদি উভয় দেশ শুধু নয় সারা অঞ্চলটিকেই সন্ত্রস্ত করে রেখেছে।
সবচেয়ে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, যুদ্ধবাদী দেশ আমেরিকার মত নির্বাচন আসলেই এক পক্ষ অন্যপক্ষকে একেবারে দিগম্বর করে ছাড়তে সময় নষ্ট করে না। উঠেপরে লেগে যায়। আমেরিকানদের না হয় দুনিয়া থেকে লুট করে নেয়া টাকা আছে। লুন্ঠনের সে টাকা নিয়ে তাদের ঝগড়াতো থাকবেই। আমাদের বেলায়তো তা সাজে না। আমরা কোন দেশকে লুন্ঠন করার ক্ষমতাই রাখি না। কিন্তু ভোট আসলেই আমরা পাশ্চাত্যের লুন্ঠনকারীদের চরিত্র ধারন করি। কেনো করি উত্তর আমার জানা নেই।
ভোট আসলে, আবার ওই একই পথে নেতা-নেত্রীদের শিষ্য সামন্তরা নিজেদের পীর-গুরুদের রাজনৈতিক জীবন থেকে শুরু করে ব্যক্তিজীবন, কোনটাই বাদ যায় না, সবকিছু নিয়েই টানাটানি শুরু হয়। পক্ষের জন যখন পীরের গুণকীর্তণ শুরু করে, তা এমন এক পর্যায়ে নিয়ে যায়, একেবারে মোল্লা-পুরোহিতের মত স্রষ্টার সাথে তুলনা করে বসে। ঠিক একই নমুনায় ভিন্ন পক্ষ শয়তান গালি দিতেও মামুলি বোধে বাধে না। 
হয়তো বিশ্বমানবের চরিত্রই এরকম!
আজকের ফেইচবুকেই দেখলাম পশ্চিম বাংলার  মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে নিয়ে একজন আবুল কালাম আযাদ খুব রুচিশীল হয়ে কিছু সুন্দর ভাল মন্তব্য করেছেন। কালাম সাহেব শুরু করেছেন এই কথা দিয়ে- 
“রাজনীতি হোক দেশ ও মানুষের জন্য! তারপর তিনি তার মনের গহীন থেকে অনেক দরদ দিয়ে লিখেছেন- পায়ে ৫০রুপি’র রাবার স্যান্ডেল, পরনে সস্তা দামের শাড়ি ও গায়ে চাদর। জুতাসহ পোষাকের মূল্য বড়জোর ৭’শ রুপি। অথচ তিনি ভারতের প্রভাবশালী রাজনীতিবিদ, তৃণমূল সভাপতি ও পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তার নাম আলোচিত। গরীর দূ:খী, ধর্মবর্ণ নির্বিশেষে সবার কাছে সমাদৃত। অত্যন্ত সাধাসিধে জীবন যাপনে অভ্যস্ত মমতা ব্যানার্জির পোষাকে সেটা প্রতীয়মান হয়।” সাথে একটি ছবিও তিনি দিয়েছেন। ছবিখানা তার বর্ণনার পক্ষেই সাক্ষ্য দেয়।
উল্লেখ যোগ্য যে, ভারতে নির্বাচন চলছে। সে নির্বাচন হোক আর রোজা-পূঁজাই হোক এ কথা সকলেই মেনে নেবে নির্দ্বিধায় যে, রাজনীতি হোক দেশ ও মানুষের জন্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT