1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শিলা বৃষ্টিত বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

শিলা বৃষ্টিত বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২১ এপ্রিল, ২০১৯
  • ৩৬১ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ।। পর্যটন জেলা চায়ের রাজধানীখ্যাত ও দেশের বৃহত্তম হাওর হাকালুকি ও কাউয়াদীঘি অধ্যুষিত মৌলভীবাজারে গেল শনিবারের প্রবল ঝড় ও শিলাবৃষ্টিতে পাঁকা বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরেজমিতে গিয়ে দেখা যায়, শিলার আঘাতে শত শত কিয়ার জমির পাঁকা বোর ধান শীষ থেকে ছিটকে মাটিতে পড়ে আছে। দুপুর দু’টায় হঠাৎ করে আসা ঝড়ের কবলে পড়ে মারাত্বক আহত হয়েছেন মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা জুড়ে অবস্থিত কাউয়াদীঘি হাওর ও পুকুরিয়া বিলের শত শত কৃষক।

রাজনগর উপজেলার সুনামপুর গ্রামের কৃষক আসাব মিয়া জানান, শনিবার দুপুরে ধান কাটতে গেলে প্রবল বর্ষন ও শিলার আঘাতে তার সারা দেহ ক্ষতবিক্ষত হয়েছে। এসময় তার হাতে থাকা ছাতা ও কাটা ধানের “মুইট” (ছরা) মাথায়ও পিঠে দিয়ে কোন ক্রমে প্রাণে বেঁচেছেন। প্রবল বর্ষনের মত শিলার তান্ডবে জমিতে পড়ে থাকা পাঁকা বোরো জাতের ধান ছড়া থেকে ছিটকে পড়ে যায়।
সুনামপুর গ্রামের কৃষক আনাই মিয়া জানান, তিনি ১০ কিয়ার বোরো ধান চাষ করেছেন। শিলার কবলে পড়ে তার সব ধান খসে মাটিতে পড়েছে। প্রতি কিয়ারে তিনি ১৫ মন করে ধান গোলায়
তোলার আশায় ছিলেন। এখন তিনি সব জমি থেকে ১০মন ধানও কাটতে পারবেন না।

কেশরপাড়া গ্রামের হাওর পাড়ের লেচু মিয়া জানান, তিনি ৬ কিয়ার বোরো চাষ করেছেন। এক কিয়ার শিলাবৃষ্টির আগে ভালয় ভালয় কেটেছেন। বাকি ধান শীষ থেকে মাটিতে পড়ে যায়। এভাবে শিলার আঘাতে পাশের সুপ্রাকান্দি, সুরিখাল, উমরপুর গ্রামের অনেক ক্ষতি সাধন হয়েছে। ফতেপুর ইউনিয়নের কাউয়াদীঘি হাওরের গোলাইয়া, ঘাগটি বিল, মাজরবান্দ বিলে শিলার তান্ডবে প্রায় ২হাজার কিয়ারের পাঁকা ধান ছিটকে পড়েছে। এসব বিলে বেড়কুড়ি, ফতেপুর, শাহাপুর, জাহিদপুর, আব্দুল্লাহপুর, মেদেনীমহলসহ আরো অনেক গ্রামের প্রায় ১হাজার কৃষক এ মৌসুমের ২৮, ২৯ ও ১৪ জাতের ধান চাষ করেছেন।
শাহাপুর গ্রামের কৃষক সুয়েজ আলী জানান, শিলা বৃষ্টিতে এসব বিলের প্রায় ২হাজার কিয়ার জমির পাঁকা ধান নষ্ট হয়েছে। তার ৩৩ কিয়ার জমির বোরো ধান পুরোদমে মাটিতে ছিটকে পড়েছে।
মৌলভীবাজার কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহজান এ সংবাদদাতাকে জানান, শনিবারের শিলাবৃষ্টিতে শুধু রাজনগর উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরেজমিনে রোববার, ২১শে এপ্রিল কৃষি অফিসের কর্মকর্তারা হাওর দেখতে গেছেন। কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে এই মুহুর্তে বলা যাচ্ছেনা। তারা আসলে পরে জানা যাবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT