1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আবারো প্রেসিডেন্ট ট্রাম্প, ৪ঠা জুন লন্ডনে অনুষ্ঠিত হবে এ দশকের সেরা প্রতিবাদ মিছিল - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন

আবারো প্রেসিডেন্ট ট্রাম্প, ৪ঠা জুন লন্ডনে অনুষ্ঠিত হবে এ দশকের সেরা প্রতিবাদ মিছিল

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯
  • ৪৩০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো বৃটেন সফরে আসছেন। আগামী জুনমাসের দিকে পুরো রাষ্ট্রীয় সফরে তিনি আসবেন। তার সফর উপলক্ষে বাকিংহামের রাজপ্রাসাদ থেকে ট্রাফালগার স্কোয়ার পর্যন্ত রাজকীয় সোনালী গাড়ীতে চড়ে তিনি মিছিল করবেন, এমন কর্মসূচী গ্রহন করা হয়েছে। শ্রমিকদলীয় গ্রুপ ‘মোমেনটাম’ সূত্রে এ খবর জানাগেছে।

গেলো বছর জুলাই মাসে অনুষ্ঠিত ট্রাম্প বিরোধী প্রতিবাদ সভা


গত বছর জুলাই মাসে ‘মোমেনটাম’ নামের এই শ্রমিক দলীয় গ্রুপ প্রেসিডেন্ট ট্রাম্পের আগমনকে কেন্দ্র করে আড়াই লাখের মত মানুষের প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল লন্ডনে। তাদের প্রতিবাদ ছিল মিঃ ট্রাম্পের রাজনীতির বিরুদ্ধে। ঘৃণা বিদ্বেষ ছড়িয়ে ও মানুষকে ভাগ করে রেখে শাসন করার যে রাজনীতি প্রেসিডেন্ট ট্রাম্প লালন করেন ‘মোমেনটাম’ সবসময়ই এমন অপরাজনীতির বিরুদ্ধে দাড়িয়েছে তাদের সকল ক্ষমতা দিয়ে। 
প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিনমুল্লুকের ক্ষমতায় আসার পর ধনীদের কর দেয়ার হার কমিয়েছেন। অমানবিকভাবে হিজড়া জনগোষ্ঠীর বিরুদ্ধে বৈষম্যমূলক নীতিকৌশল প্রয়োগ করেছেন। ‘সিটহোলস’(কমোড দিয়ে পায়খানা নিষ্কাশনের গর্ত) বলে আফ্রিকার বিভিন্ন দেশ নিয়ে আপত্তিকর, অরাজনৈতিক ও জঘণ্য মন্তব্য করেছিলেন। প্যারিসে সংগঠিত পরিবেশ চুক্তি থেকে তিনি আমেরিকাকে প্রত্যাহার করে নিয়েছেন। তিনি এখনও চেষ্টা করে যাচ্ছেন মুসলমান অধ্যুষিত দেশগুলি থেকে আমেরিকায় মানুষজনের আসাকে বন্ধ করে দিতে। মিঃ ট্রাম্প রাজনীতি দিয়ে নয় বরং বেআইনীভাবে বলতে গেলে গায়ের জোর দিয়ে মেক্সিকো সীমান্ত এলাকায় মা-বাবা থেকে তাদের সন্তান-সন্ততিদের আলাদা করে দিয়েছেন। ট্রাম্পকে ভুলে গেলে চলবে না যে মধ্যপ্রাচ্যের আজকের এ অবস্থার জন্য তিনি ও তার দেশের শাসকশ্রেণী নিশ্চিতভাবে দায়ী। কোন না কোন দিন এর জবাব দিতে হবে তাদেরকে। ইতিহাস বড়ই নির্মম! যেমন গাছের আগায় তোলে ঠিক তেমনি আবর্জনার ভাগাড়েও নিপতিত করে।
প্রেসিডেন্ট ট্রাম্পের মত মানুষদের এমন অপরাজনীতির বিরুদ্ধে ‘মোমেনটাম’ সবসময় সতর্কতার সাথে প্রতিবাদ করেছে, প্রয়োজনে প্রতিরোধ গড়ে তুলেছে। 
এবারও প্রেসিডেন্ট ট্রাম্পের আগমনকে ‘মোমেনটাম’ ধিক্কার জানাবে মিছিল করে আরো দ্বিগুণ শক্তিতে। শুধু ট্রাম্পই নয় দেশের ভেতরেও যারা অনুরূপ নির্দয়, বর্ণবাদী ধ্বংসাত্মক রাজনীতি নিয়ে মেতে আছেন, তাদের বিরুদ্ধেও একই পথে বলিষ্ঠ প্রতিবাদী কন্ঠে এগিয়ে যাবে ‘মোমেনটাম’। সারা ইউরোপের মাঝে একমাত্র বৃটেনে এখনও অভিবাসীদের ‘আটককেন্দ্রে’ থাকতে হয় অনির্দিষ্ট সময়ের জন্য।
তাই প্রেসিডেন্ট ট্রাম্পের এবারের আগমনকে প্রতিহত করা  ও অভিষ্ট লক্ষ্যে পৌঁছার উদ্দেশ্যে আসন্ন ৪ঠা জুন লন্ডনে অনুষ্ঠিত হবে ট্রাম্পের আগমন বন্ধের পক্ষে প্রতিবাদ মিছিল। মোমেনটামের পক্ষ থেকে এমন তথ্য জানা গেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT